• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

পাউবোর গড়িমসিতে হুমকিতে ৩ হাজার হেক্টর জমির বোরো ফসল

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

নেত্রকোনার বারহাট্টায় ফসলরক্ষা বাঁধ নির্মাণে জটিলতার কারণে আগাম বন্যার হুমকিতে পড়েছে প্রায় দুই হাজার একর জমির ফসল। বিষয়টি নিয়ে উপজেলা ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর একাধিকবার চিঠি দিলেও আমলে নিচ্ছেন না নেত্রকোনার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদফতর ও স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার বারহাট্টা উপজেলার রায়পুর ইউনিয়নের কংস নদীর তীরবর্তী প্রায় দুই হাজার একর জমির ফসল গত বছরও নষ্ট হয়েছে।

এর আগে ২০১৯ সালে বাঁধ নির্মাণের কারণে রক্ষা পায় ওই ইউনিয়নের অন্তত ২০টি গ্রামের ৩০ হাজার একর জমির উঠতি বোরো ফসল। কিন্ত গত বছর বাঁধ নির্মাণ না করায় আগাম বন্যায় কংস নদীর পাড় ডুবে ক্ষতি হয় কর্ণপুর, বাট্টাপাড়া, পাইকপাড়া, লামাপাড়া, চরপাড়া, বাড়িতাতিয়র, লামাপাড়া, পালপাড়াসহ ১৫টি গ্রামের বোরো ফসলের।

এবছরও স্থানীয় কৃষি অফিস ও ভুক্তভোগী কৃষকরা নিয়মনুযায়ী বারবার লিখিতভাবে বিষয়টি জেলা পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করলেও তারা কোনো পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

কর্ণপুর গ্রামের কৃষক আল আমিন, আব্দুল বারেক, পাইকপাড়া গ্রামের কৃষক তারা মিয়া, বাট্টাপাড়া গ্রামের কৃষক আব্দুল মোতালেব বলেন, ‘কংস নদীর পানিতে মাঠের পর মাঠ ডুবে যায়। আগাম বন্যায় কিংবা পাহাড়ি ঢলে ফসল তলিয়ে যায়। কয়েকটি গ্রামের হাজার হাজার হেক্টর জমির ফসল ডুবে যায়। কেউ খবর নেয় না। আমরা বোরো ধান রোপণ করে দুশ্চিন্তায় আছি’।

বারহাট্টা উপজেলার রায়পুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য কুতুব উদ্দিন জানান, ‘এলাকাটি কংস নদীর তীরবর্তী। তাছাড়া এলাকাটি খুব নিচু অঞ্চল হওয়ায় পানি উন্নয়ন বোর্ড ২০১৯ সালে দুইটি প্রকল্পের মাধ্যমে ফসল রক্ষা প্রকল্পের বাঁধ নির্মাণ করে দেয়। ওই বছর কৃষকরা ঠিকমত বোরো ধান ঘরে তোলে। গত বছরের অক্টোবর-নভেম্বর মাস থেকে বিষয়টি নিয়ে লিখিত আবেদন করেছি। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা নানা তালবাহানার কারণে হুমকির মুখে পড়ছে এলাকার কয়েকটি গ্রামের মানুষের বোরো ফসল। তাদের সাথে যোগাযোগ করলেও তারা এখনো কোনো ব্যবস্থা নিচ্ছে না’।

রায়পুর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান রাজু বলেন, ‘সময়মতো পানি উন্নয়ন বোর্ডে ইউনিয়নের তিনটি ফসল রক্ষা বাঁধের জন্য আবেদন করা হয়েছে। কিন্তু নির্মাণের সময় চলে গেলেও তারা বাঁধ নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন না। উপজেলা কৃষি অফিস ১৪শ একর জমির ফসল ক্ষতি হবে জানিয়ে লিখিত প্রতিবেদন দিয়েছে। প্রকৃতপক্ষে প্রায় তিন হাজার হেক্টর জমির ফসল আগাম বন্যার হুমকিতে রয়েছে। এই বাঁধটি না হলে ইউনিয়নের কয়েকটি গ্রামের ফসল তুলিয়ে গেছে’।

এ বিষয়ে জানতে চাইলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান বলেন, বারহাট্টার রায়পুর ইউনিয়নের কর্ণপুর গণি মাস্টারের বাড়ি থেকে বাট্টাপাড়া সেতু পর্যন্ত একটি বাঁধ নির্মাণের প্রয়োজনীয় উল্লেখ করে জেলা উন্নয়ন কমিটির সভায় বিষয়টি অর্ন্তভুক্তির জন্য লিখিত আবেদন করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডকে লিখিতভাবে জানানো হয়েছে।

নেত্রকোনার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত বলেন, প্রথম ধাপের ১০০টি বাঁধের কাজ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে আরো ৬৩টি প্রকল্পের কাজ হবে। এই বাঁধটি পরিদর্শন করে ব্যবস্থা নেব।

প্রকাশ্য বিবাদে নির্বাচন কমিশন

সংবাদ অনলাইন ডেস্ক

image

নির্বাচন কমিশনের (ইসি) ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব যথাযথভাবে পালিত হচ্ছে না- নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বরাবরই এমন অভিযোগ করে আসছেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী মালিকানাধীন প্রথম বিশ্ববিদ্যালয় উদ্বোধন করলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ায় বাংলাদেশী ইঞ্জিনিয়ার আবুবকর হানিপের মালিকানাধীন ‘ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি’র আনুষ্ঠানিক

নারীকে পিস্তল ঠেকিয়ে ৩ লাখ টাকা ছিনতাই

জসিম সিদ্দিকী কক্সবাজার

image

কক্সবাজারে বসতবাড়িতে ঢুকে এক নারীকে পিস্তল ঠেকিয়ে তিন লাখ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সাদা পোশাক পরা তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে।

sangbad ad

বগুড়ার ধুনটে বরই চাষে চাষীর মুখে হাসি

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার ধুনট উপজেলায় বরই চাষে ফলন বেশি ও দাম ভালো পাওয়ায় চাষীর মুখে হাসি ফুটেছে।

রংপুর নগরীর জামাল মার্কেটে আগুন

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর নগরীর ষ্টেশন রোড এলাকায় জামাল মার্কেটের নীচ তলায় ভয়াবহ আগুনে অন্তত ৩০টি দোকান পুড়ে গেছে।

চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল নির্মাণের প্রতিবাদে রাজধানীতে ম্রো’দের সমাবেশ

প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়

image

বান্দরবানের নাইতং পাহাড়ে পাঁচ তারকা হোটেল ও বিনোদন কেন্দ্র নির্মাণের প্রতিবাদে রাজধানীতে সংহতি সমাবেশ করেছে চিম্বুক পাহাড়ে বসবাসরত ম্রো আদিবাসীসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

রংপুর বিভাগে টিকা গ্রহন কারীর সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

করোনার টিকা নেবার তেইশতম দিন মঙ্গলবার রংপুর অন্যদিকে রংপুর বিভাগের ৮ জেলায় টিকা গ্রহন কারীর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।

ভোলার দুটি পৌরসভা নির্বাচনে যারা কাউন্সিলর হলেন

প্রতিনিধি, ভোলা

image

ভোলায় অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে বিজয়ী প্রার্থীরা মঙ্গলবার (২ মার্চ) জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পাশপাশি মতবিনিময় করেন।

প্রতিবন্ধী শিশুদের মধ্যে স্কুল ব্যাগ ও উপকরণ বিতরণ করেছে রোটারী ক্লাব

প্রতিনিধি, ভোলা

image

ভোলায় বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মধ্যে স্কুল ব্যাগ ও শিক্ষার উপকরণ বিতরণ করেছে রোটারী ক্লাব স্কাইলাইন ঢাকা।