• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

 

পদ্মা সেতুর ৪১তম স্প্যান প্রস্তুত

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৭ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

পদ্মা সেতুর ৪১তম স্প্যান (ইস্পাতের কাঠামো) নির্মাণ শেষ হয়েছে। গত ১১ অক্টোবর সেতুর মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিয়ারে বসানো হয়েছে ৩২ নম্বর স্প্যান (ইস্পাতের কাঠানো)। এর মাধ্যমে সেতুর ৪ হাজার ৮০০ মিটার অংশ দৃশ্যমান হয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতু ৪২ পিয়ারে ৪১ স্প্যান বসানো হবে। বাকি আছে আর মাত্র ৯টি স্প্যান। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে প্রকল্প সূত্র জানায়।

এ বিষয়ে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের সংবাদকে বলেন, ইতোমধ্যে সেতুর সব স্প্যান নির্মাণ শেষ হয়েছে। পর্যায়ক্রমে এই বাকি স্প্যানগুলো বসানো হবে। গত ১১ অক্টোবর ৩২তম স্প্যান বসানো হয়েছে।

প্রকল্প সূত্র জানায়, পদ্মা সেতুর ৪২ পিয়ারে ৪১টি স্প্যান বসানো হয়। ইতোমধ্যে ৩২ স্প্যান বসানো হয়েছে। বাকি রয়েছে ৯টি স্প্যান। যা বসবে ৮টি পিলারের ওপর, এগুলো হলো- ১, ২, ৩, ৮, ৯, ১০, ১১, ১২। স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে আছে। যার মধ্যে প্রস্তুত আছে ৪টি ও ২টিতে রংয়ের কাজ চলছে। সেতুর ১ ও ২ নম্বর পিলারের ‘ওয়ান-এ’ স্প্যান, ২ ও ৩ নম্বর পিলারের ওপর ‘ওয়ান-বি’ স্প্যান, ৩ ও ৪ নম্বর পিলারের ওপর ‘ওয়ান-সি’ স্প্যান পুরোপুরি প্রস্তুত রয়েছে। ৩২তম স্প্যান বসানোর ১০ দিন পর ৩৩তম স্প্যান বসানোর কথা রয়েছে ৩ ও ৪ নম্বর পিয়ারে। আর এ পিয়ারগুলোর অবস্থান মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে। সর্বশেষ চলতি বছরের ১০ জুন সেতুর জাজিরা প্রান্তের ২৫ এবং ২৬ নম্বর পিয়ারের (খুঁটির) ওপর বসানো সেতুর ৩১তম স্প্যান। ৩২ তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৪ হাজার ৮০০ মিটার দৃশ্যমান হয়। তীব্র স্রোতের কারণেই প্রায় চার মাস সেতুতে কোন স্প্যান বসানো সম্ভব হয়নি।

নানা আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের শাহাদত বার্ষিকী পালিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঝিনাইদহে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি হামিদুর রহমানের ৪৯তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বুধবার (২৮ অক্টোবর) হর‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। ১৯৭১ সালের এ দিনে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই সীমান্তে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন তিনি।

জামালপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

জামালপুরের বকশীগঞ্জে স্মৃতি বেগম (৩৭) নামে এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে

৩ জনের আপিল শুনবেন হাইকোর্ট, জরিমানা স্থগিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বরগুনার বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসমির আপিল শুনানির

sangbad ad

প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে সিআইডি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এক লাখ টাকা বিনিয়োগে প্রতিদিন ১৩০০ টাকা লাভ দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রায় দেড় হাজার ব্যক্তির কাছ থেকে ৬ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। সোপান প্রপার্টিজ লি. নামে একটি ভুয়া প্রতিষ্ঠান এই টাকা হাতিয়ে নিয়েছে।

চোর চক্রের সঙ্গে ধস্তাধস্তি: আরএনবি সদস্য আহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

রেলওয়ের পাহাড়তলীর জিইআর সপে মালামাল চুরি করার সময় সংঘবদ্ধ চোর চক্রের সঙ্গে রেলওয়ের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) ধস্তাধস্তি হয়েছে। এসময় মো. কায়েস হাওলাদার নামে আরএনবির এক সিপাহী আহত হয়েছেন।

রাজশাহীতে সড়কে গেল দুই প্রাণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহীর মোহনপুর ও দুর্গাপুর উপজেলায় আলাদা দুটি সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত পাঁচজন। বুধবার সকালে রাজশাহী-নওগাঁ মহাসড়কে মোহনপুরের বিদিরপুর বাজার এবং দুর্গাপুর উপজেলার উজালখলসী গ্রামের রাস্তায় এ দুটি দুর্ঘটনা ঘটে।

গাজীপুরে ইঞ্জিন লাইনচ্যুত হওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

গাজীপুরে কমিউটার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সাময়িক বন্ধ রয়েছে। বুধবার বেলা পৌনে ১১টার দিকে মহানগরীর ধীরাশ্রম রেল স্টেশনের দক্ষিণ পাশে আউটার সিগন্যালে ঢাকাগামী ট্রেনটির ইঞ্জিন লাইনচ্যুত হয়।

চালককে হত্যা করে ইজিবাইক ছিনতাই

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুর সদর উপজেলায় মুক্তার হোসেন (৩০) নামে এক চালককে হত্যা করে ইজিবাইক

‘ছাত্রলীগ আমাকে মেরেও ফেলতে পারে’ মুত্যুর আগে ভিডিও বার্তা

সংবাদ অনলাইন ডেস্ক

image

চট্টগ্রামের লোহাগাড়ায় নিহত হাফেজ তৌহিদুল ইসলাম আত্নহত্যা করেননি বরং তাকে ওই রাতে রুমে বেঁধে নির্যাতন করে ঠান্ডা মাথায় পরিকল্পিতভাবে খুন করা হয়েছে বলে দাবী করেছেন তার স্বজনরা।