• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

পদ্মা রেল সংযোগ প্রকল্পের জন্য চালু হলো আধুনিক স্লিপার কারখানা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

পদ্মা রেল সংযোগ প্রকল্পে আধুনিক স্লিপার তৈরি জন্য ফরিদপুরের ভাঙ্গায় ১ দশমিক ৮১ একর জাগায় আধুনিক স্লিপার কারখানা তৈরি করা হয়েছে। এই কারখানার মাধ্যমে প্রতিদিন ৫০০টি রেলওয়ে স্লিপার তৈরি করা সম্ভব। প্রাথমিকভাবে প্রতিদিন ২০০টি স্লিপার নির্মাণ করা হচ্ছে। গত আগস্ট থেকে কারখানাটি নির্মাণ কাজ শুরু করেছে। পদ্মারেল সংযোগ প্রকল্পের চীনা ঠিকাদার প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং গ্রুপ (সিআরইসি)’র তত্ত্ববধায়নের এই স্লিপার কারখানা পরিচালিত হচ্ছে। বুধবার (২ ডিসেম্বর) এই স্লিপার কারখানাটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেল সচিব মো. সেলিম রেজা, রেলওয়ে মহাপরিচালক সামছুজ্জামান, পদ্মারেল সংযোগ প্রকল্প পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী ও সিআরইসি’র প্রকল্প পরিচালক ওয়া কুন।

উদ্বোধন অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, পদ্মারেল সংযোগ প্রকল্পের কাজের জন্য আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে উন্নমানের স্লিপার তৈরি করা হচ্ছে ভাঙ্গায় চায়না স্লিপার কারখানায়। কারখানাটি পরিদর্শন করে আমার অনেক সন্তোষ প্রকাশ করেছি। এই কারখানার মাধ্যমে পদ্মারেল সংযোগ প্রকল্পের স্লিপারের চাহিদা অনেকটা পূরণ করা সম্ভব হবে।

এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, পদ্মারেল সংযোগ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৩৭ শতাংশ। যেদিন থেকে পদ্মাসেতু দিয়ে গাড়ী চলাচল করবে। সেদিন থেকেই ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত রেলসংযোগ প্রকল্পের এই অংশের শেষ করা হবে। তবে রেল সংযোগ প্রকল্পের পিয়ারের উচ্চতা নিয়ে যে সমস্যা দেখা দিয়েছিল সেটা অনেকটা সমাধান হয়ে গেছে। এটা নিয়ে সেতু ও রেল কর্তৃপক্ষে উচ্চপর্যায়ে কমিটি কাজ করছে।

সিআরইসি’র প্রকল্প পরিচালক ওয়াং কুন বলেন, রেলওয়ের অনুমতি সাপেক্ষে বর্তমানে প্রতিকূল পরিস্থিতিতে আন্তর্জাতিক প্রকিউরমেন্ট অনিশ্চয়তা দূর করতে এই কারখানা নির্মাণ করা হয়েছে। গুণগতমানের স্লিপারে প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে দ্রুততম সময়ের মধ্যে স্লিপার তৈরি ও সরবরাহ করা হচ্ছে এখানে। নির্মাণের ব্যয় কমাতে ও চীন থেকে আমদানি করা অত্যাধুনিক উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করে সিআরসি স্লিপার ফ্যাক্টরি তৈরি করেছে। স্লিপার ফ্যাক্টরিটি বর্তমানে ২০০ স্থানীয় কর্মী কাজ করছে। সিআরইসি চীনা বিশেষজ্ঞদের কাছ থেকে স্থানীয় কর্মীরা প্রশিক্ষণ নিচ্ছেন। চলতি বছরের ২২ আগস্ট থেকে স্লিপার ফ্যাক্টরিটি ছোট পরিসরে কাজ শুরু করেছে। ফ্যাক্টরিতে ১০৪টি মোল্ড সেট, ১৬টি স্টেশন, ৬টি স্টিম কিউরিং পিটস এবং ২টি স্কাই ক্রেন ব্যবহার করা হচ্ছে। প্রতিটি স্লিপারের দৈর্ঘ্য হলো ২ দশমিক ৭৫ মিটার। স্লিপার ফ্যাক্টরিটি পুরোপুরি স্টিল স্ট্র্যাকচার ঘেরা। অটোমেটিক অ্যাসেম্বলি লাইন অপারেশনের ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ে নির্মাণ উপযোগী করে স্লিপারগুলো তৈরি করা হয়েছে। যাতে এশিয়া ও ইউরোপের স্ট্যান্ডার্ড মান অনুসরণ করা হয়েছে। এই কারখানায় ৩ লাখ ৭০ হাজার স্লিপার তৈরি করা হবে।

উৎসবের পরিবেশেও উদ্বেগ, উৎকণ্ঠা

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম

image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনে ২৫ জানুয়ারি সোমবার ছিল শেষ দিনের প্রচারণা। প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

কুমিল্লায় যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা, আসামীরা ধরা ছোঁয়ার বাইরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যৌতুকের দাবিতে কুমিল্লা সদর দক্ষিণে জোলাই কুড়িয়াপাড়ায় রোকসানা আক্তার লিজা (২১) নামের এক সন্তানের জননীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

নিখোঁজের ৬ মাস পর ছাত্রদল নেতা টিটু হায়দার গ্রেফতার

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নোয়াখালীর বেগমগঞ্জের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে গ্রেফতার

sangbad ad

মুন্সীগঞ্জে ৫০৮ টি গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর

প্রতিনিধি, মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ ৬টি উপজেলায় ৫০৮ টি ঘর প্রদান করা হয়েছে , ২৩ জানুয়ারি শনিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

মহেশখালীতে গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীতে হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর

ত্রিভূজ প্রেমের হত্যাকাণ্ডে জারিমানাসহ প্রেমিক-প্রেমিকার মৃত্যুদণ্ড

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

ভৈরবে ত্রিভূজ প্রেমের জেরে নবী হোসেন (৩৫) নামে এক প্রেমিক খুন হওয়ার ঘটনায় আদালতে অপর প্রেমিক ও প্রেমিকার ফাঁসি এবং দুই

পূর্বধলায় নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

নেত্রকোনার পূর্বধলায় ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় রওশন আরা (৩৮) নামের এক নারীর লাশ উদ্ধার করেছে পূর্বধলা থানার পুলিশ। সে উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের আলাল উদ্দিনের স্ত্রী।

হিলিতে দুই মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুরের হিলিতে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার বোয়ালদাড় এলাকায় এ ঘটনা ঘটে।

সিলেটে ইয়াবাসহ যুবক গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ইয়াবার চালানসহ জুয়েল আহমদ (৩১) নামে এক যুবককে আটক করা হয়েছে।