• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

 

পটুয়াখালীর ৩৫২ সর. প্রা. স্কুল প্রধান শিক্ষক শূন্য!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮

সংবাদ :
  • স্বপন ব্যানার্জী, পটুয়াখালী

পটুয়াখালী জেলায় সরকারি প্রথমিক বিদ্যালয় (সাবেক) ও নতুন জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালযসহ মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় এক হাজার ২৩৩। এর মধ্যে প্রধান শিক্ষকের অনুমোদিত পদ রয়েছে এক হাজার ২৪ জন। কর্মরত আছেন ৬৭২ জন। ৩৫২ বিদ্যালয়েই প্রধান শিক্ষক নেই। প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় শিক্ষা কার্যক্রম নানাভাবে ব্যাহত হচ্ছে। বুধবার (১৭ জানুয়ারি) সকাল ১০ টার দিকে পটুয়াখালী সদর উপজেলার ছোটবিঘাই ইউনিয়নের ৭৯ নং ফুলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেখা যায়, শিক্ষক রীতা হাওলাদার এক শ্রেণী কক্ষ প্রবেশ করে পাঠদান দিয়ে আবার ছুটছেন অন্য শ্রেণী কক্ষে। সেখানেও পাঠদান দিচ্ছেন তিনি। এভাবে এ শ্রেণীকক্ষ থেকে অন্য শ্রেণীকক্ষে ছুটে গিয়ে তাকে পাঠদান দিতে হচ্ছে। এই স্কুলে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত দুই শিফটে ছয়টি শ্রেণীকক্ষে এভাবে পাঠদান দিচ্ছেন শিক্ষক রীতা হওলাদার । শিক্ষক রীতা হাওলাদার জানায়, তাদের স্কুলে ছাত্রছাত্রী প্রায় ১০০ জন। প্রধান শিক্ষকসহ শিক্ষকের পদ রয়েছে পাঁচটি। দীর্ঘদিন একজন শিক্ষক দিয়ে চলছিল স্কুলটি। মাঝে মধ্যে ডেপুটিশনে একজন শিক্ষক দেওয়া হয়েছে। তবে বর্তমানে কর্মরত রয়েছেন মাত্র দুইজন। তিনি (রীতা হাওলাদার ) ও প্রাক-প্রাথমিকে শিক্ষক এস,এম শাহাবুদ্দিন খালেক। স্কুলের প্রধান শিক্ষক না থাকায় তাকেই প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতে হচ্ছে। এছাড়াও তাকে স্কুলের দাপ্তরিক ও প্রশাসনিক কাজকর্ম নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে। শিক্ষক রীতা হাওলাদার বলেন, সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্কুলে শিক্ষা কার্যক্রম চলে। প্রভাতী শাখা ও দিবা শাখায় মোট ৬ ক্লাশ কার্যক্রম চালাতে হচ্ছে তাদের। তবে দাপ্তরিক কাজ কিংবা মাসিক সভায় যোগ দিতে জেলা সদরে যাওয়া হলে অপর শিক্ষক একাই স্কুলের সকল শ্রেণীর পাঠদান চালিয়ে যেতে হয়। এতে করে পাঠদান ব্যাঘাত ঘটছে। এদিকে ইউনিয়নের ৮৪ নং ভাজনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায় সেই বিদ্যালয়েও দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের পদটি শূন্য রয়েছে। সহকারী শিক্ষক মোসাঃ আয়েশা প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, প্রায় ১০০ শিক্ষার্থী তার স্কুলে রয়েছে। কর্মরত রয়েছেন তিনজন শিক্ষক। এর মধ্যে দাপ্তরিক কাজে প্রায়ই তাকে জেলা শহরে ছুটতে হচ্ছে। এভাবেই চলছে তাদের স্কুলের শিক্ষা কার্যক্রম। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, প্রধান শিক্ষকের পদ শূন্য শুধু ৭৯ নং ফুলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভাজনা সরকারি প্রাথমিক বিদ্যালয়েই নয়, জেলার এক হাজার ২৩৩ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩৫২ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। এসকল স্কুলে সহকারী শিক্ষকরাই ভারপ্রাপ্ত হিসেবে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। এছাড়াও জেলার এক হাজার ২৩৩ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চার হাজার ৪৩২ জন সহকারী শিক্ষকের পদের অনুমোদন থাকলেও কর্মরত আছেন চার হাজার ২০৫ জন। শূন্য রয়েছে ২২৭ পদ।

সদর উপজেলা প্রাথমিক কার্যালয় থেকে জানা গেছে, এই উপজেলায় ২০৬ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯০ টিতেই প্রধান শিক্ষক নেই। বল্লভপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের পাঁচটি পদ থাকলেও সেখানে দুই শিক্ষক দায়িত্ব পালন করছেন। উত্তর কেওয়াবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েও কর্মরত আছেন দুই জন। নাম প্রকাশ না করার শর্তে একজন শিক্ষক বলেন, স্কুল ভেদে প্রতিটি স্কুলে পাঁচ থেকে ২০ জন পর্যন্ত শিক্ষক নিয়োগ রয়েছেন। তবে যাদের তদবির ভালো তারা গ্রামে আসেন না। তদবির করে শহরে চলে যাচ্ছে। অথচ যেই স্কুলে যাচ্ছেন সেই স্কুলে শিক্ষকের প্রয়োজনই নেই। এ কারণে গ্রামের দুর্গম এলাকায় শিক্ষক থাকতে চাচ্ছে না ফলে এসকল এলাকার স্কুলগুলোতেই শিক্ষক সংকট বেশি। তবে বছরের শুরুতেই প্রধান শিক্ষকসহ শিক্ষকদের শূন্যপদ পূরণ করা জরুরি প্রয়োজন বলে মনে করেন এই শিক্ষক। জেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোল্লা বক্তিয়ার রহমান প্রথম বলেন, ২০১৪ সালের মার্চ মাসে প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণীর মর্যাদা দেয়ার পর থেকে প্রধান শিক্ষকের পদে নিয়োগ দেয়া যাচ্ছে না। আসলে প্রধান শিক্ষক না থাকলে সহকারী শিক্ষকেই প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতে হয়। স্কুলের দাপ্তরিক কাজে ব্যস্ত থাকার পরও শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হচ্ছে। তবে সহকারী শিক্ষকদের পদোন্নতির মাধ্যমে প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণের কার্যক্রম চলছে বলে জানান তিনি।

ক্রসফায়ারের ভয় দেখিয়ে ১২ লাখ টাকা দাবি : পাঁচ পুলিশ কর্মকর্তা প্রত্যাহার

যশোর অফিস

image

যশোরের অভয়নগরে ক্রসফায়ারের ভয় দেখিয়ে ১২ লাখ টাকা দাবি করায় পাঁচ পুলিশ

সিলেটে শেষ হলো আন্তঃক্যাডেট কলেজ সাহিত্য ও সংগীত প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জমকালো আয়োজনের মধ্য দিয়ে আন্তঃক্যাডেট কলেজ সাহিত্য ও সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধায় সিলেট

সাবেক সেনা কর্মকর্তাকে উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক সেনা কর্মকর্তা হাসিনুর রহমানকে উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

sangbad ad

বংশালে কিশোরের রক্তাক্ত লাশ উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর বংশাল লুৎফর রহমান লেন থেকে মোবারক বাতিজ (১৭) নামে এক কিশোরের রক্তাক্ত লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার

গ্যাস সিলিন্ডারে ১৯শ’বোতল ফেন্সিডিল

নিজস্ব বার্তা পরিবেশক

image

অভিনব পদ্ধতিতে গ্যাস সিলিন্ডারের ভেতরে লুকিয়ে আনা ১ হাজার ৯শ‘বোতল

শ্রদ্ধা ভালোবাসায় সমাহিত হলেন গোলাম সারওয়ার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভালোবাসা ও রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হলো দেশবরেণ্য সাংবাদিক ও

ঈদ উপলক্ষ্যে ফোকালুর ব্র্যান্ডে ৫০% পর্যন্ত ছাড়

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাজসজ্জায় নারী জনপ্রিয় ব্র্যান্ড ‘ফোকালুর’ এখন ঢাকার প্রাণকেন্দ্র ধানমন্ডিস্থ মেট্রো শপিং মলে। ফোকালুর

ঝিনাইদহের নদী খাল বিল থেকে বাঁধ অপসারণ

জেলা বার্তা পরিবেশক, ঝিনাইদহ

image

ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদীতে অবৈধভাবে দেয়া বাঁধ অপসারণ

যানজট এড়াতে খুলে দেয়া হচ্ছে ধেরুয়া উড়াল সেতু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের অন্যতম যানজট প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত ধেরুয়া রেল

sangbad ad