• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

 

নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গা ক্যাম্পগুলো থেকে মুঠোফোন সেবা বন্ধের কাজ শুরু হয়েছে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২০ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) গত ৯ অক্টোবর বাংলাদেশের মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে দেয়া এবং বাংলাদেশের অভ্যন্তরে স্থাপিত টাওয়ার থেকে মিয়ানমার পর্যন্ত নেটওয়ার্ক কাভারেজ বন্ধ করে দেওয়ার নির্দেশনা প্রদান করে। এ নির্দেশনার ফলে শিঘ্রই বন্ধ হতে যাচ্ছে রোহিঙ্গা ক্যাম্পের মোবাইল নেটওয়ার্ক । তবে এতে অসন্তুষ্টি প্রকাশ করছেন ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গারা, এমনটাই জানাচ্ছেন রোহিঙ্গা নেতারা।

বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক এ বিষয়ে সংবাদকে বলেন, ‘আমরা মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছি, তারা যেন এটা বন্ধে প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেয়। তবে এটা পুরোপুরিভাবে বন্ধ করা যাবে বলে মনে হয় না। আমার বিশ্বাস মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো দেশের স্বার্থে তাদের সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাবে। বিটিআরসির পক্ষ থেকে আমরাও এ ব্যপারে নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখব।’ এদিকে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের এক্সটার্রনাল কমিউনিকেশন কর্মকর্তা সাইয়েদ তালাত কামাল বলেন, ‘আমরা বিটিআরসি’র পক্ষ থেকে চিঠি পেয়েছি। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণে আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।’

দীর্ঘদিন যাবত বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিরুদ্ধে বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে ইয়াবা, মানব পাচার ও জঙ্গিবাদেও জড়ানোর অভিযোগ পাওয়া যাচ্ছিল। বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ইয়াবাসহ গ্রেফতারও হয়েছে তারা। ফলে রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল নেটওয়ার্ক বন্ধ করা গুরুত্বপূর্ণ ছিলো।

এ অভিযোগের বিষয়ে রোহিঙ্গা নেতা মোহাম্মদ ইলিয়াস মোবাইল ফোনে দৈনিক সংবাদকে বলেন, ‘মিয়ানমারে ও বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আমাদের আত্মীয়-স্বজনদের সাথে যোগাযোগ করার একমাত্র মাধ্যম বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক। আমরা জঙ্গিবাদ বা অপরাধে জড়ানোর জন্য বাংলাদেশের মোবাইল নেটওর্য়াক ব্যবহার করছি না।’

আপনি যেই নাম্বার থেকে কথা বলছেন সেটা তো বাংলাদেশী নাম্বার, আপনি এটা কিভাবে পেলেন? এমন প্রশ্নের জবাবে ইলিয়াস বলেন, এক বছর আগে এটা দোকান থেকে কিনেছি। তবে ওই সিমের নিবন্ধন বা বায়োমেট্রিক কার নামে সে ব্যাপারে তিনি কিছুই জানেন না । অথচ বায়োমেট্রিক বা সীম নিবন্ধন ব্যতীত সীম বিক্রি না করতে মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর প্রতি বিটিআরসি’র স্পষ্ট নির্দেশণা ছিলো। কিন্তু স্থানীয় সীম বিক্রেতারা কিছু বেশি মূল্য রেখে অন্যের জাতীয় পরিচয়পত্র ও হাতের ছাপ ব্যবহার করে তাদের কাছে সীম বিক্রি করেছে বলে অভিযোগ করেন স্থানীয়রা। এছাড়া বাংলাদেশী মোবাইল সীম রোহিঙ্গাদের হতে যাওয়ার কোন উপায় ছিলো না।

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির আহ্বায়ক হামিদুল হক চৌধুরী সংবাদকে বলেন, রোহিঙ্গাদের মধ্যে একটা গ্রুপ বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে জঙ্গিবাদসহ নানান অপরাধে জড়িয়ে পরছে। তাদের লাগাম টেনে ধরতে অনেক আগেই এপদক্ষেপ গ্রহণ করা উচিৎ ছিলো। কিন্তু বিলম্ব হলেও এর প্রক্রিয়া শুরু হয়েছে, তাই আমি একে সাধুবাদ জানাই।

মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে গেলে রোহিঙ্গারা আত্মীয়-স্বজন ও নিজেদের মধ্যে কিভাবে যোগাযোগ করবে? তাদের জন্য বিকল্প কি ব্যবস্থা রাখা উচিত? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের জন্য ক্যাম্পের ভেতর আউটলেট থাকা উচিত। বিশেষ প্রয়োজনে তারা যেন সেখানে গিয়ে ফোন করতে পারে। তবে কারো গতিবিধি সন্দেহজনক হলে নিরাপত্তা বাহিনী ফোন কল খতিয়ে দেখবে। মনে রাখতে হবে আমাদের নিরাপত্তার জন্যে আমাদের সর্বোচ্চ ব্যবস্থাই গ্রহণ করা উচিত।

কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফে আশ্রিত ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের অপরাধপ্রবণতা যে ক্রমান্বয়ে বৃদ্বি পাচ্ছে তা দেশের একাধিক গণমাধ্যমে বারবার উঠে এসেছে। স্থানীয় সাধারণ জনগণ তাদের এহেন কর্মকাণ্ডে ক্ষুব্ধ ও শঙ্কিত। ইতোমধ্যে রোহিঙ্গাদের হামলার শিকার হচ্ছেন স্থানীয় সাধারণ মানুষ থেকে পুলিশ, এনজিও কর্মকর্তা ও ত্রাণ সহায়তা দিতে আসা কর্মকর্তা-কর্মচারীগণ। এমনকি একজন স্থানীয় বাসীন্দা রোহিঙ্গাদের ছুড়িকাঘাতে নিহতও হয়েছেন, আহত হয়েছেন পুলিশ কর্মকর্তাসহ আরও বেশ কয়েকজন।

স্থানীয় পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানান, রোহিঙ্গাদের একটি সিন্ডিকেট ইয়াবা ও মানব পাচারের সঙ্গে জড়িত। ইতিমধ্যে তারা কয়েকজনকে চিহ্নিত ও আটক করতে সক্ষম হলেও মূল এই সিন্ডিকেটের মূল হোতারা এখনো ধরাছোঁয়ার বাইরে। তারা বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক ব্যাবহার করে এসব অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। সাম্প্রতিক সময়ে মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টোলারেন্স ও দেশব্যাপী আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহীনির চিরুনী অভিযানের মধ্য দিয়েও তারা এই মরণঘাতী মাদকের পাচার অব্যাহত রেখেছে।

মিয়ানমারের অভ্যন্তরে থাকা মাদক ও ইয়াবা পাচারকারী চক্র বাংলাদেশে ইয়াবার চালান পাঠাতে ব্যাবহার করে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদেরকে। আর তাদের মধ্যে যোগাযোগের একমাত্র মাধ্যম বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক। এ পাচার কাজে তারা নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে সরাসরি ফোন কল অথবা স্মার্টফোনে উন্নত নেটওয়ার্কে বিভিন্ন অ্যাপস্ ব্যাবহারের মাধ্যমে।

তাই রোহিঙ্গা ক্যাম্পের মোবাইল নেটওয়ার্ক সম্পূর্ণ বন্ধ ও বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অবস্থিত মোবাইল নেটওয়ার্কে এর কাভারেজ যেন মিয়নমার পর্যন্ত না যায় সেদিকে মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে দেওয়া বিটিআরসি’র নির্দেশনা পূর্ণবাস্তবায়ণ করার আহ্বান জানান রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির আহ্বায়ক হামিদুল হক চৌধুরী।

নয়াপল্টনে সংঘর্ষ : হামলাকারীরা বিএনপি ও অঙ্গসংগঠনের কর্মী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর

নিখোঁজের পর বুড়িগঙ্গায় মিলল কিশোরের লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মোহাম্মদপুরে বাবু (১৫) নামে এক কিশোরের গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।

মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেনের ৪টি বগি

sangbad ad

পুলিশ হত্যাকারীকে অস্ত্র-মাদকসহ গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

পুলিশ হত্যার আসামিসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো, পুলিশ হত্যার আসামি

বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা : মতিঝিলের ডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির নেতাকর্মীরা বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা চালিয়েছে বলে জানিয়েছেন

আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস কর্মীদের কর্মবিরতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকার ঘোষিত পেস্কল বহাল রাখা, বকেয়া বেতন পরিশোধ এবং চাকুরীর নিশ্চয়তার দাবীতে

মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে ফরম পূরণের সহিত বিনা রশিদে অতিরিক্ত ফি আদয়ের চেষ্টা : দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষা-২০১৯

মিরপুরে রাস্তার ধারে ল্যাব কর্মীর লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মিরপুরের পশ্চিম কাজীপাড়া থেকে আরিফুর রহমান বেলায়েত (৪৫) নামে এক

মদ্যপান করে অশান্তি সৃষ্টিকারীর বিরুদ্ধে কথা বলায় মোটরসাইকেল পুড়িয়ে ছাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

মদ্যপান করে এলাকায় অশান্তি সৃষ্টির জন্য পুলিশের কাছে অভিযোগ করে বিপাকে পড়েছেন

sangbad ad