• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

নারীর নিরাপত্তা নিশ্চিত করা যায়নি : গোলটেবিল আলোচনায় বক্তারা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ জুন ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আমাদের দেশের নিরাপত্তা বাহিনী নারীর নিরাপত্তা নিশ্চিত করতে পারেনি। এ জন্যই কল্পনা চাকমার মতো নুসরাত, তনু ও তানিয়ার হত্যা মামলার বিচার হচ্ছে না বলে মন্তব্য করেছেন বক্তারা। ১১ জুন মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ‘কল্পনা চাকমা অপহরণের ২৩ বছর’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, অপহরণ ও ধর্ষণের ঘটনা দিন দিন বাড়ছে। কিন্তু রাষ্ট্র পরিচালনাকারীরা সেদিকে নজর না দেয়াতেই কল্পনা চাকমার অপহরণকারী লে. ফেরদৌসের মতো অপরাধীরা বহালতবিয়তে রয়েছেন।

‘হিল উইমেন্স ফেডারেশন’ আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন উইমেন্স ফেডারেশন সভাপতি নিরূপা চাকমা, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া, নারীমুক্তি কেন্দ্র সভাপতি সীমা দত্ত, বাসদ মার্কসবাদীর সদস্য মানস নন্দী, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক শম্পা বসু, লেখক ওমর সুদূরী প্রমুখ।

১৯৯৬ সালের ১২ জুন মধ্যরাতে রাঙামাটির নিউলাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে কল্পনা চাকমাকে অপহরণ করা হয়।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, একটি মামলার তদন্ত প্রতিবেদন জমা দিলে সেটিকে আমলে নেন আদালত। প্রতিবেদনে কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে তখন সেটির বিচার কাজ শুরু হয়। কিন্তু ২৫ বছরে কল্পনা চাকমা অপহরণ মামলার তদন্ত কাজই শেষ হয়নি। তিনি বলেন, এক পুলিশ সুপার (এসপি) এই তদন্তের দায়িত্বে ছিলেন। তদন্তের একপর্যায়ে তিনি মামলার তদন্ত থেকে অব্যাহতি চেয়ে আবেদন করে বলেন, ‘আমি তো তদন্ত করে কিছু পাচ্ছি না। আমাকে অব্যাহতি দেন।’ কাজেই কল্পনা অপহরণ মামলার বিচারের কী হচ্ছে, এ সম্পর্কে কোন সুস্পষ্ট ধারণা কারও কাছে নেই। মামলার সঙ্গে সম্পৃক্ত থাকাকালীন নিজের তৎপরতার কথা জানিয়ে তিনি বলেন, ‘অভিযুক্ত লেফটেন্যান্ট ফেরদৌসকে ২০১৫-১৬ সালের দিকে আমরা ট্রেসের (খোঁজার) চেষ্টা করেছি। ওই সময় আমরা খোঁজ পেয়েছিলাম, তিনি ময়মনসিংহে আছেন। কিন্তু তার কোন পদোন্নতি হয়নি। এরপরের ঘটনা আর জানি না।’

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, যখন (১৯৯৭ সালে) শান্তিচুক্তি হয়, তখন কল্পনাসহ যারা অপহৃত ছিলেন, তারা ফিরে আসবেন বলে আমাদের একটা আশা ছিল। কিন্তু সেটি ২২ বছরেও হয়নি। অবিলম্বে নিখোঁজ মাইকেল চাকমাসহ বিভিন্ন সময়ে গুম হওয়া রাজনৈতিক নেতাকর্মীদের তাদের পরিবার ও সংগঠনের কাছে হস্তান্তর করতে সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

বক্তারা বলেন, শুধু নারী নেত্রী হিসেবে কল্পনা চাকমা অপহরণ হয়েছেন, এটা ভুল ধারণা। তিনি অপহরণ হয়েছেন গণতন্ত্রকামী আন্দোলনকারী কর্মী হিসেবে। কল্পনা চাকমাকে স্তব্ধ করার জন্য অপহরণ করা হয়েছে। পাহাড়ে কোন অন্যায়ের বিচার হয় না। এই অবস্থা এখন সমতলেও। তবে পাহাড়ের তুলনায় কম। তারা বলেন, যেখানে প্রায় দুই বছর পর দেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করবে, সেখানে স্বাধীনতার চেতনা এখন বাস্তবায়িত নয়। স্বাধীনতার চেতনা বাস্তবায়নের জন্য পাহাড় ও সমতলের মানুষকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে। পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারি করা ১১ দফা নির্দেশনা প্রত্যাহার করতে হবে এবং সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে নাগরিকের স্বাধীন মত প্রকাশের পরিবেশ সৃষ্টি করতে হবে।

মুক্তিযোদ্ধা ইকবাল আনওয়ার ফারুকের ইন্তেকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

যশোরের বিশিষ্ট শিল্পপতি মুক্তিযোদ্ধা ইকবাল আনওয়ার ফারুক ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া....রাজিউন)। আজ

নিষেধাজ্ঞা সত্ত্বেও কিস্তি আদায়ে এনজিওর চাপ!

প্রতিনিধি, মহেশপুর (ঝিনাইদহ)

image

করোনাভাইরাসের কারণে সব ধরনের ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় বন্ধ ঘোষণা করা হলেও তা মানছেন না মহেশপুর উপজেলার এনজিওগুলো।

চুয়াডাঙ্গার তিন ম্যাজিস্ট্রেটের করোনা জয়

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

রাষ্ট্রের দায়িত্ব পালন করতে গিয়ে চুয়াডাঙ্গার তিন নির্বাহী ম্যাজিস্ট্রেট করোনা ভাইরাসে সংক্রমণিত হন। এরা হলেন শিবানী সরকার, আমজাদ

sangbad ad

৩ জেলায় করোনা উপসর্গে মৃত্যু ৩

প্রতিনিধি-ঝিনাইদহ, রাজবাড়ী, কক্সবাজার

ঝিনাইদহে করোনা উপসর্গ নিয়ে জসিম উদ্দিন (৩৫) নামের একজন মারা গেছেন

ত্রাণ আত্মসাতের অভিযোগে আরো এক কাউন্সিলর ও এক ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নিজস্ব বার্তা পরিবেশক

ত্রাণ বিতরণে অনিয়ম ও চাল আত্মসাতের অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম নেহার এবং শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার আরশীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শামসুদ্দোহা (ডঃ রতন)-কে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি’র অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোবরার দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

আগামীকাল থেকে ঢাকা-সৈয়দপুর রুটে চলবে ৯টি বিমান

জেলা বার্তা পরিবেশক, নীলফামারী

image

উত্তর জনপদের ব্যস্ততম সৈয়দপুর বিমান বন্দর করোনার কারণে টানা আড়াই মাস বন্ধ থাকার পর সরকারী নির্দেশনা আর স্বাস্থ্যবিধি মেনে আবারও উঠানামা করবে বিমান। সরকারী নির্দেশে আগামীকাল সোমবার

ফুটবলার সালাহউদ্দিন মন্ডলের ইন্তেকাল

অনলাইন বার্তা পরিবেশক,

image

এক সময়ের মাঠ কাঁপানো ফুটবলার এস এম সালাহ উদ্দিন মন্ডল আর নেই।

করোনা পজেটিভের সংবাদে পালালো গার্মেন্টস্ কর্মী

প্রতিনিধি, কিশোরগঞ্জ (নীলফামারী)

করোনা পজেটিভের সংবাদ শুনে পালিয়ে গেছে তাছলিমা (২৩) নামে এক গার্মেন্টস কর্মী। গত শনিবার রাতে কিশোরগঞ্জ থানা পুলিশ ও স্বাস্থ্য দপ্তর তাকে নীলফামারী করোনা ইউনিটে নেয়ার জন্য গেলে সে পালিয়ে যায়।

sangbad ad