• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভা নির্বাচন ১৬ জানুয়ারি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি সারাদেশের ৬১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩২টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। বুধবার (২ ডিসেম্বর) নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বিষয়টি নিশ্চত করেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, ৬১টি পৌরসভার নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২০ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ ডিসেম্বর। আর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৬ জানুয়ারি ২০২১।

যেসব পৌরসভায় ভোট হবে : চট্টগ্রাম জেলার সন্দ্বীপ পৌরসভা, সিরাজগঞ্জের উল্লাপাড়া, সিরাজগঞ্জ, রায়গঞ্জ, বেলকুচি ও কাজিপুর, নেত্রকোনার মোহনগঞ্জ ও কেন্দুয়া, কুষ্টিয়ার মিরপুর, ভেড়ামারা, কুমারখালী ও কুষ্টিয়া পৌরসভা, মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ, নারায়ণগঞ্জের তারাব, শরীয়তপুর পৌরসভা, কুড়িগ্রামের নাগেশ্বরী, গাইবান্ধার সুন্দরগঞ্জ ও গাইবান্ধা, দিনাজপুরের বিরামপুর, বীরগঞ্জ ও দিনাজপুর, মাগুরা ও ঢাকার সাভার পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নওগাঁর নজিপুর, পাবনার ভাঙ্গুড়া, ঈশ্বরদী, ফরিদপুর, সাঁথিয়া ও সুজানগর, রাজশাহীর কাকনহাট, আড়ানী ও ভবানীগঞ্জ, সুনামগঞ্জের ছাতক, জগন্নাথপুর ও সুনামগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ফরিদপুরের বোয়ালমারী, ময়মনসিংহের ফুলবাড়ীয়া, নাটোরের নলডাঙ্গা, গুরুদাসপুর ও গোপালপুর, বগুড়ার সান্তাহার, শেরপুর ও সারিয়াকান্দি, মেহেরপুরের গাংনী, ঝিনাইদহের শৈলকুপা, পিরোজপুর, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার লামায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া নীলফামারীর সৈয়দপুর, টাঙ্গাইলের ধনবাড়ী, কুমিল্লার চান্দিয়া, ফেনীর দাগনভূঞা, কিশোরগেঞ্জের কুলিয়ারচর ও কিশোরগঞ্জ সদর, নরসিংদীর মনোহরদী, ময়মনসিংহের মুক্তাগাছা, নোয়াখালীর বসুরহাট ও বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে।

ইসি সূত্র জানায়, সারাদেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। বুধবার সারাদেশে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়। এরমধ্যে গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। প্রথম ধাপের তফসিলে সারাদেশের ২৩ জেলার ২৫ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ইসি সূত্র আরও জানিয়েছে, বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হবে ১১টি পৌরসভার। ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এরমধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে চারটি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভার। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ।

উৎসবের পরিবেশেও উদ্বেগ, উৎকণ্ঠা

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম

image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনে ২৫ জানুয়ারি সোমবার ছিল শেষ দিনের প্রচারণা। প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

কুমিল্লায় যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা, আসামীরা ধরা ছোঁয়ার বাইরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যৌতুকের দাবিতে কুমিল্লা সদর দক্ষিণে জোলাই কুড়িয়াপাড়ায় রোকসানা আক্তার লিজা (২১) নামের এক সন্তানের জননীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

নিখোঁজের ৬ মাস পর ছাত্রদল নেতা টিটু হায়দার গ্রেফতার

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নোয়াখালীর বেগমগঞ্জের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে গ্রেফতার

sangbad ad

মুন্সীগঞ্জে ৫০৮ টি গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর

প্রতিনিধি, মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ ৬টি উপজেলায় ৫০৮ টি ঘর প্রদান করা হয়েছে , ২৩ জানুয়ারি শনিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

মহেশখালীতে গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীতে হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর

ত্রিভূজ প্রেমের হত্যাকাণ্ডে জারিমানাসহ প্রেমিক-প্রেমিকার মৃত্যুদণ্ড

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

ভৈরবে ত্রিভূজ প্রেমের জেরে নবী হোসেন (৩৫) নামে এক প্রেমিক খুন হওয়ার ঘটনায় আদালতে অপর প্রেমিক ও প্রেমিকার ফাঁসি এবং দুই

পূর্বধলায় নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

নেত্রকোনার পূর্বধলায় ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় রওশন আরা (৩৮) নামের এক নারীর লাশ উদ্ধার করেছে পূর্বধলা থানার পুলিশ। সে উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের আলাল উদ্দিনের স্ত্রী।

হিলিতে দুই মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুরের হিলিতে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার বোয়ালদাড় এলাকায় এ ঘটনা ঘটে।

সিলেটে ইয়াবাসহ যুবক গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ইয়াবার চালানসহ জুয়েল আহমদ (৩১) নামে এক যুবককে আটক করা হয়েছে।