• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৭ জুলাই ২০১৯

 

দ্বিতীয় দিনেও সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাস চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় রাজধানীতে টানা দ্বিতীয় দিনের মত রাস্তায় নেমে সড়ক অবরোধ করেছে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। কিন্তু যে সড়ক নিয়ে এ আন্দোলন, বিক্ষোভ সেই সড়কে এখনো শৃঙ্খলা ফেরেনি। উল্টো দিন দিন নৈরাজ্য বেড়েই চলেছে। ট্রাফিক সপ্তাহসহ বিভিন্ন উদ্যগ নিয়ে প্রশাসনের পক্ষ থেকে শৃঙ্খলা ফেরানোর আশ্বাস দেয়া হলেও তা বাস্তবায়ন না হওয়ায় এ নৈরাজ্য ঠেকানো যাচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ফলে শিক্ষার্থীরাই শৃঙ্খলা ফেরানোর দায়িত্ব নিজ হাতে তুলে নিচ্ছে। সহপাঠীর মৃত্যুতে বিক্ষোভে নেমে পড়ছে সবাই।

আবরারের নিহতের ঘটনায় প্রথম দিনের বিক্ষোভ প্রগতি সরণিতে সীমাবদ্ধ থাকলেও ২০ মার্চ বুধবার সকাল থেকে তা ছড়িয়ে পড়ে ঢাকার বিভিন্ন অংশে। ক্রমান্বয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে সর্বত্র। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সব পর্যায়ের শিক্ষার্থীই রাস্তায় নেমে বিক্ষোভে যোগ দেয়। আগের মতোই গাড়ির কাগজপত্র চেক করে সড়কে শৃঙ্খলা ফেরানোর চেষ্টা করে তারা। নিরাপদ সড়কের জন্য ৮ দফা দাবি আদায় ও বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাজপথ না ছাড়ার হুঁশিয়ারি দেয় শিক্ষার্থীরা। পরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের আশ্বাসে ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা। তবে, দাবি আদায় না হলে আবার আন্দোলনে নামার হুশিয়ারি দেয়া হয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার সকাল থেকেই বসুন্ধরা আবাসিক গেট এলাকায় জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। সকাল ৯টার দিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে রাজধনীর কুড়িল, প্রগতি সরণি, শাহজাদপুর, রামপুরা, বাড্ডা, মহাখালী, গুলশান, বনানী, সায়েন্স ল্যাব, ধানমন্ডি, শাহবাগ, ফার্মগেট, পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকায় প্লাকার্ড ও ফেষ্টুন নিয়ে রাস্তায় নেমে আসে শিক্ষার্থীরা। এসময় এই এলাকাগুলোতে যান চলাচল বন্ধ হয়ে যায়। ‘জাস্টিস ফর আবরার’, ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’, ‘আর কত রক্ত ঝরতে হবে রাস্তায়’, ‘সেই শাহজাহান কেন সড়ক দুর্ঘটনা কমিটিতে’- এরকম স্লোগান দিয়ে নিরাপদ সড়কের দাবি জানান। বিক্ষোভের সময় অ্যাম্বুলেন্সসহ গুরুত্বপূর্ণ পরিবহন পারাপারে শিক্ষার্থীদের সহযোগিতা করতে দেখা গেছে।

সরজমিনে বসুন্ধরা আবাসিক এলাকায় দেখা যায়, সকাল থেকেই শিক্ষার্থীরা বসুন্ধরা গেইটে জড়ো হতে শুরু করেন। সাড়ে ৯টার দিকে তারা রাস্তায় অবস্থান নিয়ে শুরু করেন বিক্ষোভ। বিইউপির শিক্ষার্থীদের সঙ্গে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), সিদ্ধেশ্বরী কলেজ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভে যোগ দেন। শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে নানা স্লোগান দিতে থাকে। ফলে প্রগতি সরণি দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। এসময় শিক্ষার্থীরা পথচারীদের ফুটপাত ব্যবহার করতে অনুরোধ করে। বিইউপি শিক্ষার্থী এহাসানুল হক বলেন, ‘আমাদের দাবি আদায়ে পূর্ব ঘোষণা অনুযায়ী আবারো সড়কে অবস্থান নিয়েছি। শুধু প্রতিশ্রুতি নয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

শিক্ষার্থীদের এ দাবির প্রতি সংহতি জানিয়ে সরকারি বিজ্ঞান কলেজের ছাত্ররাও সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ব্যস্ততম এলাকা ফার্মগেইট মোড় অবরোধের চেষ্টা করে। তবে পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দেয়। পরে শিক্ষার্থীরা সেখানে গাড়ি থামিয়ে চালকদের লাইসেন্স পরীক্ষা শুরু করে, যেমনটা গতবছর নিরাপদ সড়কের আন্দোলনে দেখা গিয়েছিল। সকাল ১১টার দিকে সায়েন্স ল্যাবরেটরি মোড়েও একদল শিক্ষার্থী লাইসেন্স পরীক্ষা শুরু করলে এক পর্যায়ে তারা সড়কের সিটি কলেজ থেকে শাহবাগগামী অংশে বাস চলাচল বন্ধ করে দেয়। এর মিনিট পনের পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী এসে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করলে গুরুত্বপূর্ণ ওই মোড় দিয়ে চার দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সকাল সাড়ে ১১টার দিকে বিক্ষোভ শুরু হয় ধানম-ি ২৭ নম্বর সড়ক এবং পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড়ে। ধানম-িতে ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে সড়কের ওই অংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রায় সাহেব বাজার মোড়ে অবস্থান নিলে সদরঘাট, নবাবপুর রোড, ধোলাই খাল, নয়াবাজারমুখী সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সেখানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্র সানাউল্লাহ ফাহাদ বলেন, নিরাপদ সড়কের দাবিতে তারা ক্লাস-পরীক্ষাও বর্জন করেছেন। আমরা নিরাপদ সড়কের জন্য গতবছরও আন্দোলন করেছি। কিন্ত এখন পর্যন্ত কোনো ফল পাইনি। আমাদের দাবি, সরকার সড়কের নিরাপত্তা নিশ্চিত করতে যুগোপযোগী একটি আইন প্রণয়ন করবে। সকাল ১১টার দিকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে উত্তরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

দুপুর পৌনে ১২টার দিকে শাহবাগে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করে ডাকসুর নতুন ভিপি নুরুল হক নুর ২০১৮ সালে রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে জাবালে নূর বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় গড়ে ওঠা আন্দোলনে শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান। বিকেল ৪টার দিকে রাজধানীর শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন ডাকসুর এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, সারাদেশে সড়ক পরিবহনে বিশৃঙ্খলা আছে। আমি এ আন্দোলনে সমর্থন জানাই। আমরা ২৩ মার্চ ডাকসুর দায়িত্ব নিচ্ছি, প্রয়োজনে আমরা একটা কমিটি করে দেবো।

এরইমধ্যে দুপুর ২টার দিকে মেয়র আতিকুল ইসলামের সঙ্গে তার কার্যালয়ে বৈঠকে বসে বিইউপির ১০ সদস্যের একটি প্রতিনিধি দল। বৈঠক শেষে বিইউপির আইন বিভাগের শিক্ষার্থী তাওহিদুজ্জামান জানান, আবরার আহাম্মেদ চৌধুরীকে বাসচাপা দেয়া চালকের ফাঁসি কার্যকর, জাবলে নূর ও সু-প্রভাত পরিবহনের সব অনুমোদন বাতিল ও ঢাকার সব হকার উচ্ছেদ করে ঝুঁকিপূর্ণ এলাকায় ওভার ব্রিজ বা আন্ডারপাস নির্মাণসহ আরো কয়েকটি দাবি নিয়ে মেয়রের সঙ্গে আলোচনা হয়েছে। মেয়রের আশ্বাসে আমরা ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত করেছি। দাবি মানা না হলে আবার আন্দোলনে নামা হবে। বৈঠক শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, সুপ্রভাতসহ জাবালে নূর বাসের রুট পারমিট বাতিল করা হবে এবং বাসগুলো আর সড়কে চলাচল করবে না। বিভিন্ন স্থানে সম্ভাব্যতা যাচাই করে আগামী ৭ দিনের মধ্যে সড়কে জেব্রা ক্রসিং, রোড সাইন এবং যাত্রী ছাউনি নির্মাণ করা হবে।

এদিকে, আবরার নিহত হওয়ার ঘটনায় করা মামলায় ঘাতক সু-প্রভাত বাসের চালক সিরাজুল ইসলামের (২৪) বিরুদ্ধে সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গুলশান থানার ইন্সপেক্টর (অপারেশন) আমিনুল ইসলাম জানান, বুধবার বিকেলে তাকে ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারীর আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন। আদালত শুনানি শেষে সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

অপরদিকে, রাজধানীতে আর সু-প্রভাত পরিবহনের কোনো বাস চলবে না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। বুধবার যমুনা ফিউচার পার্কের সামনে আবরারের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে তিনি বলেন, রাজধানীতে সু-প্রভাত পরিবহনের কোনো বাস চলবে না। সেগুলোর সব কাগজপত্র, ফিটনেস এবং চালকদের লাইসেন্স পরীক্ষা করা হবে। তিনি আরো বলেন, এর আগে যখন শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেছিল, তখন আমরা দফায় দফায় নানা কর্মসূচি ঘোষণা করেছি। এর মধ্যে ছিল ট্রাফিক পক্ষ, ট্রাফিক সপ্তাহ। এসব কর্মসূচিতে কিছু কিছু জায়গায় উন্নতি হয়েছে। তবে সমস্যার সম্পূর্ণ সমাধান সম্ভব হয়নি। কিন্তু এখন থেকে আমরা কঠোরভাবে আইন প্রয়োগ করব, কাউকে ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, ১৯ মার্চ মঙ্গলবার সকাল ৭টার দিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত (ঢাকা মেট্রো-ব-১১-৪১৩৫) বাসের চাপায় বিইউপির শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হন। ঘটনার দিন রাতেই ঘাতক’ বাসের চালক, তার সহকারী ও মালিকের বিরুদ্ধে মামলা (নং ৩০) দায়ের করেন নিহতের বাবা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফ আহম্মেদ চৌধুরী।

নবীনগরে ড্রেজারে বালি উত্তোলন ঝুঁকিতে বেড়িবাঁধসহ কয়েক গ্রাম

প্রতিনিধি, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া)

image

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শ্যামগ্রাম ইউনিয়নে লোড ড্রেজারের বালু উত্তোলনের ফলে বেড়িবাঁধসহ কয়েকটি গ্রাম মারাত্মক ঝুঁকিপূর্ণ

ফেঁসে যাচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের অসাধু কর্মকর্তারা এবং নিয়োগ ও ভর্তি বানিজ্যের সিন্ডিকেট

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগসহ বিভিন্ন ইস্যুতে জারি করা বিতর্কিত আদেশে ফেঁসে যাচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের অসাধু কর্মকর্তারা। ওই

বধ্যভূমি থেকে শহীদদের নামফলক উধাও

প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

image

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ধর্মতীর্থ এলাকার বধ্যভূমি থেকে শহীদদের নামফলক কে বা কারা নিয়ে গেছে। এ ঘটনায় স্থানীয় মুক্তিযোদ্ধাদের

sangbad ad

মানুষ মানুষের জন্য : আব্দুল্লাহর হৃৎপিণ্ডের ফুটো সারবে হাত বাড়ালে সবাই

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে আড়াই বছরের শিশু আব্দুল্লাহকে বাঁচাতে সহযোগিতার

সাত গ্রামের ভরসা ভাঙা কাঠের পুল

গনেশ পাল, মোরেলগঞ্জ (বাগেরহাট)

image

বাগেরহাটের মোরেলগঞ্জে জিউধরা ইউনিয়নের কুরুপের ধাইড় ডেউয়াতলা পদ্মপুকুর পাড়ের খালের সংযোগের পারাপারের ভাঙ্গা কাঠের পুলটি

কিশোরগঞ্জে একাধিক সর. কার্যালয় জলাবদ্ধ

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জ জেলা শহরের বিভিন্ন এলাকায় কয়েকদিনের বৃষ্টিতে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পুরাতন কালেক্টরেট এলাকার কয়েকটি

ডিজিটাল বাংলাদেশের গ্রামীণ চিত্র : বাগেরহাটের সাইনবোর্ড-কচুয়া সড়ক চষাক্ষেত! ভোগান্তি

আজাদুল হক, বাগেরহাট

image

সড়ক ও জনপথ বিভাগের কর্তব্য কাজে উদাসীনতার কারণে বাগেরহাটের সাইনবোর্ড-কচুয়া উপজেলা সদরের আঞ্চলিক মহাসড়কটি

৬ ব্যাংক ও ২ আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগ সমন্বিত লিখিত পরীক্ষা বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধায়নে ৬টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানে এক হাজার ২২৯ জন সিনিয়র অফিসার নিয়োগে অনুষ্ঠিত সমন্বিত

নভোথিয়েটারে মাসব্যাপী উন্মুক্ত আলোকচিত্র প্রদর্শনী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাশিয়ার ফটোগ্রাফার দিবস উদযাপন উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ‘মানুষ, প্রকৃতি, প্রযুক্তি’ শীর্ষক

sangbad ad