• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

দৌলতপুরে যমুনার ভাঙনে ৬ শতাধিক বাড়ি বিলীন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • রামপ্রসাদ সরকার দীপু , মানিকগঞ্জ
image

মানিকগঞ্জ : ইছামতির ভাঙন হুমকিতে ঘিওর গরুর হাট ও কুস্তা সেতু-সংবাদ

গত কয়েকদিনের অবিরাম বৃষ্টি এবং ২য় দফায় পানি বৃদ্ধির ফলে মানিকগঞ্জের দৌলতপুরের যমুনা নদীর পানি বৃদ্ধিতে ভয়াবহ আকার ভাঙন দেখা দিয়েছে। একটি আশ্রয়ন প্রকল্পসহ ৮টি গ্রাম হুমকির মুখে রয়েছে। ঘিওর পুরাতন ধলেশ্বরী নদীর ভাঙনে কুস্তা, শ্রীধরনগরের ফসলি জমি ও বাড়ি ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ঘিওর-পূর্বপাড়া ইলাগি সড়ক এবং ঘিওর গরু হাটটি হুমকির মুখে রয়েছে।

নদী ভাঙ্গনে দৌলতপুর উপজেলার জিয়নপুর, চরকাটারী, বাঘুটিয়া, বাচামারা প্রতিবছর ভাঙন ভয়াবহ আকার ধারন করে। এবার প্রায় ৬ শতাধিক বাড়ি ঘরসহ বহু ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। জিয়নপুর ইউনিয়নের লাউতারা গ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া আশ্রয়ন প্রকল্পের ৫টি ব্যারাকে ২৫টি পরিবারকে বসবাসের জন্য দেয়া হয়। কিন্তু এবারের যমুনা নদীর ভাঙনে আশ্রয়ন প্রকল্পটি হুমকির মধ্যে রয়েছে। যে কোন মুহূর্তে নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে। এছাড়া আমতলী, বৈনা, বড়টিয়া, ধুলট ছোনপড়া, এবং আবুডাঙ্গা নদীগর্ভে বিলীনের পথে। গত দুই মাসে নদীতে মিশে গেছে প্রায় ৬ শতাধিক বাড়ি ঘর ও ফসলি জমি। বাঘুটিয়া এবং বাচামারা ইউনিয়নের বহু বাড়ি ঘর নিশ্চিহ্ন হয়ে গেছে। লাউতারা আশ্রয়ন প্রকল্পটি নদী ভাঙনের কবল থেকে রক্ষার জন্য ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ড ১০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। এদিকে ঘিওর পুরাতন ধলেশ্বরী নদীর ভাঙনে ঘিওর বৈলট রাস্তাটি নদী গর্ভে বিলীনের পথে। ৫-৬টি গ্রামের যোগাযাগ যে কোন মুহূর্তে বন্ধ হয়ে যাবে। শ্রীধরনগর, কুস্তা গ্রামে বহু বাড়ি নদী গর্ভে চলে গেছে। ভাঙন এলাকার অসহায় লোকজন আত্মীয় স্বজনের বাড়িতে এবং অনেকে উচঁুঁ বাধে আশ্রয় নিয়েছে। মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. সাইফুল ইসলাম জানান, লাউতারা ভাঙন রোধ কল্পে বস্তা ফেলার জন্য ইতোমধ্যে ১০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ঘিওর বাজারের গরুহাটের টিনশেড ঘরটি অর্ধেক নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ঘিওর বাজার থেকে গোলাপনগঞ্জে রাস্তাটি এখন হুমকির মধ্যে রয়েছে। যে কোন সময় ভাঙনে বিলীন হয়ে যেতে পারে। এ ব্যাপারে এলাকার লোকজন জরুরি ভিত্তিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন। বাজার কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মতীন মুসা জানান, প্রশাসনের কাছে একাধিকবার ভাঙনের বিষয়ে কথা বলা হয়েছে। দ্রুত কাজ শুরু হবে বলে তারা জানিয়েছেন।

রবি-সোমবারের মধ্যে সচল হচ্ছে সবধরনের গণপরিবহন

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দীর্ঘ ২ মাস ৪ দিন বন্ধ থাকার পর ৩১ মে রোববার থেকে চালু হচ্ছে দূরপাল্লার লঞ্চ ও আন্তঃনগর ট্রেন সার্ভিস

বৃষ্টি ও জোয়ারের পানিতে ভেসে গেলো কৃষকের সোনালী স্বপ্ন

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে একদিকে করোনার প্রভাবে শ্রমিক সংকট আরেকদিকে জোয়ার ও টানা কয়েকদিনের বৃষ্টির পানিতে কৃষকের স্বপ্ন

ভেঙ্গে পড়ে রাস্তাও যেন সাক্ষ্য দিলো পূর্বের সব অভিযোগের

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে অনিয়মের অভিযোগ উঠা প্রায় সাত কোটি টাকা ব্যয়ে

sangbad ad

গ্রামে গ্রামে শোকের মাতম

সংবাদ ডেস্ক

image

স্বপ্ন নিয়ে দালালের হাত ধরে গিয়েছিলেন তারা লিবিয়ায়। পৈত্রিক সম্পত্তি

১৯১ জন পোশাক শ্রমিক করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের তৈরি পোশাক খাতের ৯০টি কারখানায় ১৯১ জন পোশাক শ্রমিক

পদ্মা সেতুতে বসলো ৩০তম স্প‌্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। শনিবার পদ্মা সেতুতে বস‌ানো হলো ৩০তম স্প্যান। সকাল

নোয়াখালীতে নতুন করে করোনায় আক্রান্ত ৯৬

প্রতিনিধি, বেগমগঞ্জ (নোয়াখালী)

নোয়াখালীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘন্টায় ২৪৮টি নমুনা পরীক্ষার ফলাফলে নতুন করে আরও ৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনিবার সকালে জেলা সিভিল সার্জন অফিস ও তথ্য অফিস সৃত্র এ তথ্য জানায়।

লিবিয়ায় নিহত লাল চাঁদের বাড়িতে চলছে শোকের মাতম

নিজস্ব বার্তা পরিবেশক

লিবিয়ায় অপহরণকারিদের হাতে গত বৃহস্পতিবার নিহত ও আহতদের মধ্যে দুজনের বাড়ি মাগুরার নারায়নপুর গ্রামে। নিহত লাল চাঁদ শেখ মহম্মদপুর উপজেলার বিনোদপুর ইউনিয়নের নারায়নপুর গ্রামের ইউসুফ শেখের ছেলে।

কেশবপুরে সাগরদাঁড়ি সড়কের লাখ টাকার গাছ লুটের অভিযোগ

প্রতিনিধি, কেশবপুর (যশোর)

কেশবপুরে সাগরদাঁড়ি সড়কে ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে উপড়ে পড়া বিভিন্ন প্রজাতির লক্ষাধিক টাকার গাছ একটি সংঘবদ্ধ চক্র কেটে নিয়ে আত্মসাত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে উপজেলা বন কর্মকর্তা চুরি যাওয়া কাঠের কিছু অংশ উদ্ধার করলেও চোরচক্রের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ না করায় এলাকাবাসি মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

sangbad ad