• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

 

দেশের ৮৫ ভাগ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ওপর সন্তুষ্ট : আরআই

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৬ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পরিচালনায় দেশের ৮৫ ভাগ মানুষ সন্তষ্ট বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ ইন্টারন্যাশনাল (আরআই)। রোববার (২৬ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবে ‘আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রথম এক বছরের কার্যক্রম’ সম্পর্কে পরিচালিত জনমত জরিপের ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় আরআই। এ সময় রিসার্চ ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং অস্ট্রেলিয়া প্রবাসী গবেষক অধ্যাপক আবুল হাসনাত মিল্টন, প্রধান সমন্বয়কারী কর্মকর্তা কাজী আহমদ পারভেজ ও সমন্বয়কারী কর্মকর্তা মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

অধ্যাপক আবুল হাসনাত মিল্টন জরিপের ফলাফল প্রকাশকালে বলেন, গত ৭ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ভাষণে দেশবাসীকে তার ওপরে আস্থা রাখতে বলার পরিপ্রেক্ষিতে শতকরা ৮৬ ভাগ উত্তরদাতা জানান, তারা তার (প্রধানমন্ত্রী) ওপর আস্থা রাখেন, মাত্র ৩ ভাগ আস্থাহীনতার কথা জানান এবং ১১ ভাগ মতামত প্রকাশ করেননি।

সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিষ্ঠানটির দেওয়া তথ্যমতে, জরিপে অংশ নেয়া শতকরা ৮০ ভাগ উত্তরদাতা বলেছেন, বর্তমান মেয়াদের প্রথম এক বছর আগের তুলনায় ভালো। শতকরা ৩ ভাগ উত্তরদাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ওপর অসন্তোষ প্রকাশ করেন।

আরআই জানায়, জরিপে অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে শতকরা ৬৫ ভাগ উত্তরদাতা বর্তমানে বিএনপির রাজনৈতিক কর্মকান্ড নিয়ে কোন আলোচনা করতেই চাননি এবং ২৫ ভাগ উত্তরদাতা বিএনপির কার্যক্রম নিয়ে অসন্তুষ্ট, মাত্র ৬ ভাগ উত্তরদাতা বিএনপির কার্যক্রমে সন্তষ্ট। এর মধ্য দিয়ে জরিপ পরিচালনাকারী সংস্থাটির মনে হয়েছে, রাজনীতিতে বিএনপি গুরুত্ব হারাচ্ছে। জাতীয় পার্টির ব্যাপারেও উত্তরদাতাদের মধ্যে আগ্রহ কম পরিলক্ষিত হয়েছে বলেও জানানো হয়। জরিপে অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে শতকরা ৪৮ ভাগ উত্তরদাতা দেশে একটি শক্তিশালী বিরোধীদল থাকার প্রয়োজনীয়তা অনুভব করেন, ৩২ ভাগ মনে করেন দরকার নেই এবং ২০ ভাগ মতামত প্রদান করেননি।

আরআই জানায়, দেশব্যাপী দৈবচয়ন পদ্ধতিতে ৮ হাজার ৩৯ জন মোবাইল ফোন ব্যবহারকারীর মধ্যে পরিচালিত টেলিফোন জরিপে ৫ হাজার ৪শ’২৯ জন ফোন গ্রহণ করেন এবং তাদের মধ্যে ২ হাজার ২শ’ ৬৬ জন অর্থাৎ শতকরা ৪১ দশমিক ৭ ভাগ অংশগ্রহণকারী তাদের মতামত প্রদান করেন।

অধ্যাপক আবুল হাসনাত মিল্টন বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সফলতার বিষয়ে পরিচালিত জরিপের ফলাফলে বলা হয়, সবচেয়ে কার্যকরি মন্ত্রণালয় হিসেবে শতকরা ৩০ ভাগ উত্তরদাতা শিক্ষা, ২৮ ভাগ উত্তরদাতা সড়ক পরিবহন সেতু, ৯ ভাগ উত্তরদাতা তথ্য যোগাযোগ ও প্রযুক্তি এবং বাকীরা অন্যান্য মন্ত্রণালয়কে বেছে নেন। দক্ষতা ও সাফল্যের পরিপ্রেক্ষিতে মন্ত্রীদের মধ্যে প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছেন যথাক্রমে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (৩৬ ভাগ) এবং শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি (২৯ ভাগ)।

পাপিয়া যুবলীগ থেকে বহিষ্কার

নিজস্ব বার্তা পরিবেশক

image

র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া পাপিয়া নূরকে নরসিংদী যুব মহিলা লীগের

পাঁচদফা দাবিতে সরকারি হাসপাতালগুলোতে আন্দোলনের হুমকি

নিজস্ব বার্তা পরিবেশক

image

২৫ ফেব্রুয়ারির মধ্যে সরকারি হাসপাতালগুলোতে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ বন্ধ, শূন্যপদে নিয়োগ ও পদোন্নতিসহ ৫ দফা দাবি বাস্তবায়নের

প্রশাসনের অভিযানে বন্ধ করা মাত্র ইটভাটা থেকে ধোয়ার রহস্য মালিকপক্ষরাই জানেন

কাজী মনিরুজ্জামান, শরীয়তপুর

image

শরীয়তপুরের প্রশাসনের অভিযানে বন্ধ করে দেয়া ইটভাটাগুলোতে আবারও শুরু করেছে ইট পোড়ানোর কাজ। হাইকোর্টের আদেশে অবৈধ

sangbad ad

ইউজিসি’র নির্দেশনা উপেক্ষা করে শিক্ষার্থী ভর্তি করায় দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা না মেনে আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় আরও দুই বিশ্ববিদ্যালয়কে

বেগম খালেদা জিয়ার চিকিৎসা সম্পর্কিত সব তথ্য বুধবারের মধ্যে জানানোর নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা সম্পর্কিত

১৫ থেকে ৩০ বছরের তরুণরাই উগ্রবাদে বেশি জড়িয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সবাই রেসপনসিবল জার্নালিজম করতে বলেন, কিন্তু গুড ডেমোক্রেসির কথা বলেন না। গুড ডেমোক্রেসি না হলে গুড জার্নালিজম

নিখোঁজ হওয়ার দেড় বছর পর বাড়ি ফিরলেন সাবেক র‌্যাব কর্মকর্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিখোঁজের প্রায় দেড় বছর পর নিজ বাসায় ফিরেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৭) সাবেক অধিনায়ক লে. কর্নেল হাসিনুর

প্রস্তাবিত শিক্ষা আইন সংশোধনের আবদার নোট-গাইড ব্যবসায়ীদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রস্তাবিত ‘শিক্ষা আইন ২০২০’এ আপত্তি তুলে বিভিন্ন ধারা, উপধারা সংশোধন ও সংযোজনের দাবি জানিয়েছেন নোট-গাইড বই ব্যবসায়ীরা।

কলকাতা থেকে সাইকেলে আসা ১৮ জন বাঙালির শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশবাসীর মতোই একুশের শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন কলকাতা থেকে আসা ১৮ জন বাঙালি। ভাষা ও বাঙালিত্বের টানেই ৫০০ কিলোমিটার

sangbad ad