• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

দেলোয়ার হত্যার বিচার চাইলেন প্রকৌশলীরা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গাজীপুর সিটি করপোরেশনের (অঞ্চল-৭) নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেনকে (৫০) হত্যার প্রতিবাদ ও দ্রুত বিচারের দাবিতে বুকে কালো ব্যাজ ধারণ করে কর্মসূচি পালন করেছেন দেশের প্রকৌশলীরা। এছাড়া আইইবি’র সব কেন্দ্র, উপকেন্দ্রসহ দেশের সব প্রকৌশলী সংস্থা, প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে হত্যার প্রতিবাদ জানিয়ে ব্যানার টানানো হয়। গতকাল সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দেশের সক প্রকৌশলীরা বুকে কালো ব্যাজ ধারণ করে এই নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদ ও দ্রুত বিচার দাবি জানান।

এ বিষয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ বলেন, সরকারের জাতীয় পরিকল্পনা বাস্তবায়ন ও মাঠ পর্যায়ের যাবতীয় কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দেশের জাতীয় অর্থনীতিতে প্রকৌশলীরা উল্লেখযোগ্য অবদান রেখে আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৌশলীদের যে কোন সমস্যা সমাধানে এগিয়ে এসেছেন। তাই প্রকৌশলীরাও তাদের সততা ও নিষ্ঠার সঙ্গে দেশের উন্নয়ন করে যাচ্ছেন। কিন্তু দেশের এই সব উন্নয়ন বাধাগ্রস্ত করতেই প্রকৌশলী দেলোয়ার হোসেনকে হত্যা করা হয়েছে বলে মনে হচ্ছে। তারা আরও বলেন, আমরা সরকারকে ধন্যবাদ জানাই, হত্যাকাণ্ডের পর দ্রুততম সময়ের মধ্যে ৩ জনকে গ্রেফতার করার জন্য। এখন আমরা চাই, এই হত্যাকাণ্ডের অধিকতর তদন্ত করেপ্রকৃত রহস্য উন্মোচন করা হোক এবং আমরা প্রকৃত দোষিদের দ্রুততম সময়ের মধ্যে শাস্তির দাবি জানাচ্ছি। একই সঙ্গে প্রকৌশলীদের কর্মক্ষেত্র নিরাপদ রাখার দাবি জানাচ্ছি।

এর আগে আইইবি’র ৬৯৪তম নির্বাহী কমিটির সভায় প্রকৌশলী দেলোয়ার হোসেন হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করে সঠিক তদন্তের মাধ্যমে দ্রুত বিচার দাবি জানিয়েছিল আইইবি’র নির্বাহী কমিটির সদস্যরা। পরে আইইবি’র ৬৯৫তম নির্বাহী কমিটির সভায় প্রকৌশলী দেলোয়ার হোসেনকে হত্যার অধিকতর তদন্তের দাবি জানানো হয়। একই সঙ্গে ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর দফতরসহ সংশ্লিষ্ট দফতরগুলোতে চিঠি দেয় আইইবি।

গত ৩০ মে দেশের প্রকৌশলীদের প্রতিনিধিত্বকারী একমাত্র জাতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৬৯৬তম নির্বাহী কমিটির সভায় নেতারা এই কর্মসূচি ঘোষণা করেন। একই সঙ্গে নিহত প্রকৌশলী দেলোয়ার হোসেনের দুই সন্তানের লেখাপড়া নির্বিঘেœ চালিয়ে নিতে প্রতি মাসে প্রতি সন্তানকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা আইইবি থেকে বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ, গত ১১ মে উত্তরা দিয়াবাড়ি এলাকায় বেওয়ারীশ হিসেবে গজিপুর সিটি করপোরেশনের অঞ্চল ৭ এর নির্বাহী প্রকৌশলী দেলোয়ারের লাশ উদ্ধার হয়। পরে পরিচয় পাওয়ার পর নিহতের স্ত্রী অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে রাজধানীর তুরাগ থানায় একটি মামলা করেন। মামলাটি তদন্ত তদারকি করেন উত্তরা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার কামরুজ্জামান সরদার। ১০ দিনের মাথায় ৩০ মে বৃহস্পতিবার হত্যাকাণ্ডে জড়িত থাকা অভিযোগে দেলোয়ারের সহকর্মী প্রকৌশলী আনিসুর রহমান সেলিম ও তার দুইসহযোগীসহ ৩ জনকে গ্রেফতার করে। ইতোমধ্যে মূল ঘাতক সেলিমের সহযোগী হিসেবে হত্যায় অংশ নেয়া গাড়ি চালক হাবিব এবং শাহিন দ্বায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। অন্যদিকে সহকারী প্রকৌশলী সেলিমকে ৫ দিনের রিমান্ড হেফাজতে নেয় পুলিশ।

প্রবীণ সাংবাদিক দেবপ্রিয় বড়ুয়া মারা গেছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রবীণ সাংবাদিক বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক দেবপ্রিয় বড়ুয়া (ডিপি বড়ুয়া) মারা গেছেন।

স্বাধীন বাংলা বেতারের শিল্পী মৃণাল ভট্টাচার্য আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক মৃণাল ভট্টাচার্য মারা গেছেন।

সৈয়দপুরে লোডশেডিংয়ের প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন

প্রতিনিধি, সৈয়দপুর (নীলফামারী)

image

বিদ্যুতের ভুতুড়ে বিল ও ঘনঘন লোডশেডিংয়ের প্রতিবাদে বুধবার পথসভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সৈয়দপুর উপজেলা শাখা এ প্রতিবাদ পথসভার আয়োজন করে।

sangbad ad

মৌলভীবাজারে সাবেক ইউপি চেয়ারম্যান ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রতিনিধি, মৌলভীবাজার

image

মৌলভীবাজার সদর উপজেলার ২নম্বর মনুমুখ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সুজন মিয়ার (৬০) ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার তার বাড়ির একটি ঘর থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়।

ভৈরবে ভেটেরেনারি সার্জন না থাকায় দিশেহারা কৃষক ও খামারিরা

সোহেল সাশ্রু, ভৈরব (কিশোরগঞ্জ)

image

ভৈরবে ৮ মাসেরও বেশী সময় ধরে উপজেলা ভেটেরেনারি সার্জন পদটি শূণ্য। গত বছরের ১২ নভেম্বর বদলিজনিত তৎকালীন ভেটেরেনারি সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমান অন্যত্র চলে গেলে

ভেলায় শাপলা নয় আম তুলছেন চাষিরা

নিজস্ব বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

image

বর্ষাকালে সাধারণত ভেলায় চড়ে শাপলা তোলার দৃশ্য দেখে অভ্যস্ত সবাই । কিন্তু এ বছর আগাম বর্ষণের কারণে ভেলায় চড়ে আম তোলার মতো দুর্লভ দৃশ্য জেলার অনেক আম বাগানেই দেখা যাচ্ছে।

করোনা উপসর্গে চার জনের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাতক্ষীরার কালিগঞ্জে করোনা উপসর্গ নিয়ে মায়ের মৃত্যুর একদিন পর ছেলের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৭ জুলাই) শেখ মাওলা বক্স (৪৭) নামে ঐ ছেলে মারা যান। একই দিন সুনামগঞ্জে, ঢাকার

কিশোরগঞ্জে আরো ১৪ জন করোনায় আক্রান্ত

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জে নতুন করে ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। একই সময়ে সুস্থ হয়েছেন নতুন ২৭ জন। আর মারা গেছেন আরো একজন। মঙ্গলবার (৭ জুলাই) রাতে সিভিল সার্জন ডা. মো.

গোপালগঞ্জে করোনা শনাক্তের সংখ্যা নয়শ ছুঁইছুঁই

নিজস্ব বার্তা পরিবেশক, গোপালগঞ্জ

image

গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে গোপালগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৭ জনে। বুধবার সকালে গোপালগঞ্জের সিভিল

sangbad ad