• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

দুই বাংলায় সিঁথির আলোড়ন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • আরাফাত জোবায়ের

http://thesangbad.net/images/2018/September/20Sep18/news/111.jpg

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের মতো সঙ্গীত বিশেষজ্ঞরা জি বাংলার সারে গামাপার বিচারক। বাংলাদেশের অবন্তী দেব সিঁথির গানে মুগ্ধ হয়ে সবাই আসন ছেড়ে দাড়ালেন। সিঁথি যা গাইতে পারেন তা শিষও বাজাতে পারেন। বিচারক প্যানেল এটি পরখ করতে বাশি বাজাতে বললেন একজনকে। বাশির সুরে গান সিথি অবলীলায় শিষ বাজিয়ে গেয়ে যাচ্ছিলেন। বাশিতে যে সুরই হচ্ছে সিথি শিষ দিয়ে যাচ্ছিলেন। জ্বলে উঠল গীটার। অনুষ্ঠানের সোনালী মুহূর্তে রুপ নিল। বিচারকদের চোখ ছানাবড়া। একে অন্যের দিকে তাকাচ্ছেন। একজন তো মঞ্চে এসে অভিবাদনই জানিয়ে গেলেন। পন্ডিত তন্ময় বোস সিঁথিকে নতুন নাম দেন ‘ শিষ পিয়া’। আরেক বিচারকের সাথে শিষের মাধ্যমে সাওয়াল জবাবও করেন। সেই বিচারক মুগ্ধ হয়ে বলেন,‘ শিষ পিয়া জিন্দাবাদ’।

http://thesangbad.net/images/2018/September/20Sep18/news/222.jpg

দেশের বাইরে রিয়েলেটি শো প্রতিযোগিতায় এমন মুহূর্তকে ক্যারিয়ারের সেরা ঘটনাই মনে করছেন সিঁথি,‘ এটা আমার স্বল্প ক্যারিয়ারে অনেক বড় প্রাপ্তি। বিজ্ঞ বিচারকদের এমন ভালোবাসা আমাকে গানের প্রতি আরো শ্রদ্ধাশীল করে তুলেছে।’ জি বাংলায় সিঁথির অসাধারণ পারফরম্যান্সের পর দুই বাংলায় বেশ আলোড়ন পড়েছে। সিঁথির পারফরম্যান্সের ভিডিও লক্ষাধিকবার ভিউ হয়েছে। কলকাতার উদীয়মান শিল্পি শুভঙ্কর পান্ডা বলেন,‘ অবন্তীর পারফরম্যান্স দেখে কলকাতা শহরে অনেকেই এখন শিষ বাজানোর চেষ্টা করছে।’ সিথি এখন প্রতিযোগিতায় ৩২ জনের মধ্যে রয়েছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর। বিজ্ঞান অনুষদের ছাত্র-ছাত্রীদের ল্যাবরেটরীতেই দিনের বেশি সময় চলে যায়। সিথি অবশ্য নিজেই পরীক্ষাগার বানিয়েছেন। সুরের সাথে কাপ ও শিষের দারুণ রসায়ন করেছেন। মিরপুরে সিথির বাসাই ছোটখাটো একটা ল্যাবরেটরীই। নানা রংয়ের কাপ ও সঙ্গীতের যন্ত্রপাতি।

জামালপুর মধ্যবিত্ত পরিবারে সিঁথির জন্ম। বাবা অদিত কুমার দেব জামালপুর জর্জ কোটে চাকরি করতেন। জামালপুর সরকারী বাংলোতেই সিঁথির শৈশব-কৈশোর কেটেছে। বাবা-মা ছিলেন সংস্কৃতিমনা। তিন বোনের মধ্যে সিথি মেঝ। পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডের জন্য উৎসাহ দিতেন। সিঁথির বড় বোন সুশান্ত দেব কানুর কাছে গান শিখতেন। সিঁথিও যেতেন সাথে। ওস্তাদ সুশান্ত দেব কানু যখন বড় বোনকে গান শেখানোর সময়ই মৌলিক বিষয়গুলো রপ্ত করেন। বড় বোনের ভুলগুলো তিনিই শুধরে দিতেন। পরে এক সময় ওস্তাদ কানু সিঁথিকে গান তুলে দিয়ে বলতেন বড় বোনকে শেখাতে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক জামালপুরেই। স্কুলে আসা যাওয়ার পথে ছেলেদের শিষ শুনেছেন অনেক। ছেলেদের মনে না ধরলেও শিষ বেশ মনে ধরেছিল তার। সেই শিষকে বেশ সাধনার মাধ্যমে গানে ফুটিয়ে তুলেন। দুবাই, আমেরিকায় বাংলা প্রবাসীদের অনুষ্ঠানের কনসার্টে শিষ বাজিয়ে গান করেছেন।

সম্প্রতি শিষের সাথে কাপ সং যুক্ত করে নতুন ধারা এনেছেন। ইউটিউব থেকে কাপ সং রপ্ত করেছেন।

বাবার মৃত্যু ও আরো কিছু ঘটনায় ২০০৬ সালের পর কিছু দিন বিরতি ছিল গানে। ২০১০ এর পর থেকে আবার গানে সরব হন। ২০১২ সালে এনটিভি ক্লোজ আপ ওয়ানে সেরা দশে থাকার পরই মূলত আলোচনায় আসেন। টিভি শো, বিভিন্ন কনসার্টে নিয়মিত গান করে চলছেন।

রসায়ন বিভাগের বন্ধু জাহাঙ্গীর আলম খুব কাছ থেকে দেখছেন সিঁথিকে। তার দৃষ্টিতে বান্ধবী সিঁথি গায়িকা সিঁথির চেয়ে অনেক বড়,‘ ওর এতো জনপ্রিয়তা ও ভক্ত। কিন্তু ও খুবই সাধারণ। সময় পেলেই বন্ধু বান্ধবীদের সাথে আড্ডায় মাতে। বিন্দুমাত্র তারকাখ্যাতি ভর করে না ওর উপর। মুখে সব সময় হাসি লেগেই থাকে। ’ একই রকম মন্তব্য বান্ধবী কাজী সায়েমার,‘ ও খুবই পরিশ্রমী ও মেধাবী। পড়াশোনা, বাসা, গান, বন্ধুদের আড্ডা সবই করত। শুধু গানে নয় নাচেও দারুণ সিঁথি। ’ গানের মতো নাচে নিয়মিত নন সিঁথি। নাচটা পেশাদার নয়। ঘনিষ্ঠ কোনো অনুষ্ঠানে শখের বশেই নাচেন।

সোনরাগাও বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগে শিক্ষকতা করতেন। জি বাংলার এই অনুষ্টানের জন্য শিক্ষকতা ছেড়েছেন। গান দিয়েই ভবিষ্যত করতে চান। ইউটিউব ও প্লে ব্যাক সঙ্গীতে তার ঝোক।

৩ বছর ৪ মাসেও খোঁজ মেলেনি ব্যবসায়ী নেতা সাজ্জাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওপর মহল থেকে বলেছে তিন বছর পরে হয়তো ফিরে আসতে পারে

রাজধানীতে বিএনপির দুই নেতা গ্রেফতার : প্রার্থী আশফাক দোহার পুলিশ হেফাজতে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নাটোর-২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং মোহাম্মদপুর থানা বিএনপির

জাতীয় সংসদ নির্বাচন : হামলা ভাঙচুর গাড়িতে আগুন গুলি : একজন নিহত আহত ২ শতাধিক

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার শুরুতে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে হামলা, ভাঙচুর,

sangbad ad

”মিস্টার বাংলাদেশ” সিনেমার পরিচালক হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী দুই এবিটি সদস্য গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিস্টার বাংলাদেশ নামে জঙ্গিবিরোধী সিনেমার পরিচালক খিজির হায়াৎ খান হত্যার পরিকল্পনাকারী

রুচিশীল শাড়ির অপর নাম ‘কালার ক্রেজ’

image

শাড়ি বাঙালী নারীর অন্যতম পোষাক। শাড়ি নিয়ে কাজ করছে ‘কালার ক্রেজ’। ইতোমধ্

সাদ অনুসারীদের অভিযোগ তাবলিগ নিয়ে রাজনীতি হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

তাবলিগ জামাত নিয়ে রাজনীতি হচ্ছে বলে অভিযোগ তুলেছেন মাওলানা সাদের অনুসারীরা।

এসইউবিতে শিক্ষকদের ‘চাকরিচ্যুতির’ প্রতিবাদে ১১ দফা দাবীসহ বিক্ষোভ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) কয়েকজন শিক্ষককে ‘চাকরি ছাড়তে বাধ্য করার

‘ওসমান পরিবারকে ভোটে প্রত্যাখ্যানের আহ্বান’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যায় অভিযুক্ত ওসমান পরিবারকে

ঢাকা ক্লাবের সভাপতি খায়রুল মজিদ মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

খায়রুল মজিদ মামুন ঢাকা ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্ধী এনামুল হককে

sangbad ad