• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

দশমিনায় নৌরুটে পন্টুন নিমজ্জিত যাত্রী দুর্ভোগ চরমে : কর্তৃপক্ষ নীরব

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)
download
image

পটুয়াখালীর দশমিনা উপজেলার প্রধান নৌরুট বাঁশবাড়িয়া, হাজিরহাট ও আউলিয়াপুরের নৌ-পন্টুন পানিতে নিমজ্জিত অবস্থায় রয়েছে। পন্টুনটি ব্যবহার অনুপযোগী হলেও নিয়মিত প্রবেশ ফি আদায় করায় সাধারণ যাত্রীরা ভোগান্তিতে রয়েছে।

উপজেলার রণগোপালদী ইউনিয়নের আউলিয়াপুর লঞ্চঘাট বিআইডাব্লিউটিএ এমপি-১৮ পন্টুন পানিতে নিমজ্জিত রয়েছে। ঢাকাগামী সাধারণ যাত্রীরা আউলিয়াপুর ট্রলার ঘাটের জোয়ারের পানিতে ভিজে লঞ্চে উঠছে। নারীদের কোলে সন্তান, হাতে কাধে ব্যাগ, পুরুষ যাত্রীদের মাথায় বোঝা নিয়েই লঞ্চে উঠতে হয়। ট্রলারঘাটের অদূরে বেঁড়িবাঁধ দিয়ে প্রবেশ ফি ৫ টাকার বিনিময়ে ঘাটে আসতে হয়। প্রবেশ ফি নেয়া হলেও লঞ্চে উঠার জন্য কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। অধিকাংশ যাত্রী নিজের সন্তান, পন্য ও ব্যাগ নিজেই বহন করছে। স্বজনদের থেকে বিদায় নিয়ে দূরের কর্মস্থলের উদ্দেশে ফেরা ব্যস্ত যাত্রীদের মধ্যে পন্টুন পাড়াপার সুবিধা না পেয়েও ফি দিতে হচ্ছে।

স্থানীয় ব্যবসায়ী মামুন তালুকদার ও সিকদার আবুবক্কর সিদ্দিক জানায়, ভারি মালামাল নিয়ে লঞ্চে উঠতে কষ্টসাধ্য হলেও মালামাল নামানোর জন্য বিকল্প পরিবহন যেমন ট্রলার বা নৌকার ব্যবস্থা করতে হয় নিয়মিত। দেশের সর্ববৃহৎ নৌরুট ঢাকা-কলাপাড়া মধ্যে দশমিনার বাঁশবাড়িয়া, হাজিরহাট, আউলিয়াপুর পন্টুন প্রায়ই ডুবে যায়। সংশ্লিষ্টরা মেরামত করলেও বেশি দিন টিকছে না। নদীতে নাব্যতার কারণে রণগোপালদী বাজার পন্টুন দীর্ঘদিন অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বাঁশবাড়িয়া ও হাজির হাট লঞ্চঘাটে পল্টুনেরও একই অবস্থা।

উপজেলার রণগোপালদী ইউপি চেয়ারম্যান এটিএম আসাদুল হক নাসির সিকদার জানায়, উপকূলীয় দশমিনা উপজেলা থেকে দেশের বিভিন্ন স্থানে যাতায়তের প্রধান মাধ্যম নৌ-পথ। সড়ক পথের চেয়ে খরচ কম, নিজের সাথে অধিক পণ্য পরিবহনে নেই কোন ঝামেলা ও আরামদায়ক যাত্রার কারণে দিন দিন লঞ্চ যোগাযোগ এ অঞ্চলে জনপ্রিয়তা পেয়েছে। লঞ্চগুলো বেসরকারি উদ্যোগে পরিচালিত হলেও রুট, নদীর নাব্যতা, লঞ্চঘাট, পন্টুন দেখ ভাল করার দায়িত্ব নেয় বাংলাদেশ সরকারের নৌ পরিবহন মন্ত্রণালয় এর অধীনস্ত প্রতিষ্ঠান বিআইডব্লিউটিএ।

নারীর প্রজনন স্বাস্থ্য জোটের সভাপতি মোসা. লিমা জাকির বলেন, পন্টুন অকোজো থাকায় পানিতে নিমজ্জিত পথে আনুমান নির্ভর করে গর্ভবতী ও প্রসূতি নারী চলাচল করতে হয়। এতে যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে। বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষের উদ্যোগে ঘাটগুলোর পন্টুন উদ্ধার ও মেরামত করে ভাসমান পন্টুন প্রতিস্থাপনের দ্রুত ব্যবস্থা নেয়া দরকার।

মেয়র আইভীর বিরুদ্ধে ওসমান অনুসারীদের বিষোদগার

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ শহরের দেওভোগে অবস্থিত ঐতিহ্যবাহী জিউস পুকুরকে ইস্যু করে সিটি করপোরেশনের মেয়র ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভীর বিরুদ্ধে প্রতীকী অনশন কর্মসূচি পালিত হয়েছে।

প্রস্তাবিত কমিটিতে বিতর্কিত নিষ্ক্রিয় ও প্রবাসীদের নাম

বিশেষ প্রতিনিধি

পূর্ণাঙ্গ কমিটি নিয়ে সিলেট আওয়ামী লীগে নিজেরাই এখন একে অন্যের প্রতিপক্ষ হয়ে কাজ করছেন।

পদ্মা রেল সংযোগ প্রকল্পের জন্য চালু হলো আধুনিক স্লিপার কারখানা

সংবাদ অনলাইন ডেস্ক

পদ্মা রেল সংযোগ প্রকল্পে আধুনিক স্লিপার তৈরি জন্য ফরিদপুরের ভাঙ্গায় ১ দশমিক ৮১ একর জাগায় আধুনিক স্লিপার কারখানা তৈরি করা হয়েছে।

sangbad ad

পার্বত্য শান্তিচুক্তির ২৩ বছর পালন

প্রতিনিধি, খাগড়াছড়ি

নানা আয়োজনের মধ্য দিয়ে পার্বত্যচুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

শিশু ভ্যানচালক শম্পার পরিবারের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

প্রতিনিধি, জামালপুর

image

জামালপুরে ৪র্থ শ্রেণীর ছাত্রী ভ্যানচালক শম্পার পরিবারের দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভা নির্বাচন ১৬ জানুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালকের অনলাইনে গণশুনানি

সংবাদ অনলাইন ডেস্ক

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেল ৪টা থেকে ৪৫ মিনিটব্যাপী বিটিসিএল-এর ফেসবুক পেইজে অনলাইনে গণশুনানি করেছেন।

উগ্র-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান স্বাশিপ নেতাদের

সংবাদ অনলাইন ডেস্ক

শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেছেন, ‘যার যার ধর্ম সেই সেই পালন করবে।

সেদিনের বিজয়ের আনন্দ ভাষায় প্রকাশ করা যায় না

সফিউল আহমেদ বাবুল

১৯৭১ সালের ৮ ডিসেম্বর, কুমিল্লা মুক্তদিবসে যে কয়জন মুক্তিযোদ্ধা শহরে বীরবেশে প্রবেশ করেছিলেন তাদের অন্যতম একজন সদস্য হলেন কুমিল্লা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সফিউল আহমেদ বাবুল।