• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

 

দখলে দখলে অস্তিত্ব সংকটে নবগঙ্গা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • প্রতিনিধি, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা জেলার ৫টি নদীর মধ্যে নবগঙ্গা নদী অস্থিত্ব সংকটে পড়েছে। নদী ভূমিদস্যুদের দখলে চলে যাওয়ায় মানচিত্র থেকে হারাতে বসেছে সীমানা রেখা। নদীর বেশিরভাগ জায়গা এখন সমতল ভুমিতে পরিণত হয়েছে। এই জেলার রয়েছে মাথাভাঙ্গা, নবগঙ্গা, চিত্রা, ভৈরব ও কুমার নদী। এরমধ্যে মাথাভাঙ্গা, চিত্রা, ভৈরব, কুমার নদীর কিছুটা অস্থিত্ব পাওয়া গেলেও নবগঙ্গা নদীটি তার অস্থিত্ব হারাতে বসেছে। আবার কেউ কেউ কাগজপত্র তৈরি করে নদীর জমি নিজেদের বলে দাবি করছে। তবে জেলা প্রশাসন বলছেন, ইতোমধ্যে লিজ বাতিল করা হয়েছে। নদীর দুই তীরের বেদখল হওয়া জমি উদ্ধারের লক্ষ্যে কাজ শুরু করা হয়েছে।

চুয়াডাঙ্গায় জেলার ৪টি উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ৫টি নদীর মধ্যে প্রধান নদী হচ্ছে মাথাভাঙ্গা। এটির উৎপত্তি হয়েছে কুষ্টিয়ার পদ্মা নদী থেকে। পরে চুয়াডাঙ্গার উপর দিয়ে প্রবাহিত হয়ে ভারতের গঙ্গা নদীতে মিলিত হয়েছে। মাথাভাঙ্গা নদীর একটি শাখা নদী নবগঙ্গা। এটির উৎপত্তিস্থল চুয়াডাঙ্গা পৌর এলাকার ইসলামপাড়ার মাথাভাঙ্গা নদী থেকে। এ নদীটি শহরের সাতগাড়ী, ঠাকুরপুর, জাফরপুর, খেজুরা, চন্ডিপুর, ধুতরহাট হয়ে ঝিনাইদহ গিয়ে মিলিত হয়েছে। চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, নবগঙ্গা নদীর দৈর্ঘ্য ২৫.৬ কিলোমিটার প্রস্ত ৩০ মিটার ও গভীরতা ১ মিটার। কিন্তু বাস্তবের সঙ্গে কাগজে কলমের কোন মিল নেই। ইসলামপাড়া থেকে সাতগাড়ী ব্রিজ পর্যন্ত নদীটির অস্থিত্ব রয়েছে। তারপর থেকে শুরু হয়েছে নদী দখলের প্রতিযোগিতা। এভাবে সাতগাড়ী, ঠাকুরপুর, জাফরপুর পর্যন্ত ১৪ কিলোমিটার নদীর কোন চিহ্ন নেই। পুরোটাই বেদখল হয়ে গেছে। দখলকৃতদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন ঝিনাইদহ বাসস্ট্যান্ড পাড়ার রাহাতুল্লাহ, নিজাম মাস্টার, টুকু মিয়া, সাতগাড়ীর রবিউল, মোমিন, নুরনগরের রাশিদুল, বাদশা, আবদুল মজিদ। এদের কেউ কেউ নদী দখল করে তৈরি করেছে বিল্ডিং। আবার কেউ কেউ পুকুর তৈরি করে মাছ চাষ করছেন। অনেকেই দীর্ঘদিন ধরে জমি দখল করে ফলাচ্ছেন ফসল। ভূমি অফিসের এক শ্রেণীর অসাধু কর্মচারীদের সহোযোগিতায় নদীর জমি ব্যক্তি মালিকানায় রেকর্ডভুক্ত করে নিয়েছে অনেকে।

এদিকে দেশ স্বাধীনের পর নবগঙ্গার নদীর ৫ একর ২০ শতক জমি সমাজসেবা অধিদফতরের আওতাধীন চুয়াডাঙ্গা শিশু সদন পরিবারকে ইজারা দেয়। উক্ত জমিও এক শ্রেণীর ভুমি দখলকারীরা দখল করে চাষ করে আসছিল। গত ডিসেম্বরে সমাজসেবা অধিদফতরের কর্মকর্তারা জমি দখল মুক্ত করে। পরে তারা লাল পতাকা ও সাইন বোর্ড টাঙ্গিয়ে সীমানা করে নিজ দখলে নিয়েছেন। এই জমি থেকে যে ফসল ফলানো হবে তার সমুদয় আয় শিশু সদনে ব্যয় করা হবে বলে জানান উপজেলা সবাজসেবা কর্মকর্তা আবদুল্লাহ আল সামি।

চুয়াডাঙ্গা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ বলেন, চুয়াডাঙ্গার উল্লেখযোগ্য নদীর মধ্যে নবগঙ্গা একটি। এটির বিভিন্ন অংশ বেদখল হয়ে গেছে। মৎস্য বিভাগ ইতোমধ্যে সদর উপজেলার চন্ডিপুর থেকে ধুতরহাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার নদীর জায়গা দখলমুক্ত করে খনন করা হয়েছে। যাতে ব্যয় হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকা। বর্তমানে ওই স্থানে সমিতির মাধ্যমে মাছ চাষ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ জানান, চুয়াডাঙ্গা ৫টি নদীর মধ্যে নবগঙ্গা ও চিত্রা নদীর কিছু কিছু অংশে বেদখল হয়ে গেছে। এসব অভিযোগের প্রেক্ষিতে ইতিমধ্যে নদীর রক্ষার স্বার্থে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বাতিল করা হয়েছে নদীর লিজকৃত জমি। নদীর জমি দখলদারমুক্ত করতে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।

ডিএনসিসির পানেল মেয়র মো. ওসমান গণি আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পানেল মেয়র ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ মো. ওসমান

মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে মাদকসক্ত পরিবহন শ্রমিক খুন!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুরের রাইনখোলা এলাকায় মাদক ব্যবসায়ীরা ছুরিকাঘাত করে জাকির

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

sangbad ad

বাবাকে বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল শিশু লিজার

প্রতিনিধি, কটিয়াদী (কিশোরগঞ্জ)

কটিয়াদীতে বাবাকে উদ্ধার করতে গিয়ে ট্রেনের নিচে কাটাপড়ে লিজা আক্তার (৬)

হোসেনী দালানে হামলার তিন বছরেও বিচারকাজে অগ্রগতি নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার হোসেনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় শিয়া সম্প্রদায়ের ওপর বোমা

আজ পবিত্র আশুরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

১০ মহররম আজ। পবিত্র আশুরা। এই মাস দিয়েই হিজরি বর্ষের সূচনা হয়। মুসলিম উম্মাহর জন্য ১০ মহররম দিনটি তাৎপর্যময় ও শোকাবহ। ত্যাগ ও শোকের

প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মুন্না-পুশকিনের পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ফুটবল ও হকিতে অনেক বড় অবদান মোনেম মুন্না ও জাহিদুর রহমান

দুই বাংলায় সিঁথির আলোড়ন

আরাফাত জোবায়ের

image

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের

শ্রীবরদী সীমান্তে হাতির তাণ্ডব : দিশাহারা কৃষক

সংবাদদাতা, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের সমীন্তবর্তী গ্রাম বালিজুরীতে প্রতিনিয়ত

sangbad ad