• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

 

দখলে দখলে অস্তিত্ব সংকটে নবগঙ্গা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • প্রতিনিধি, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা জেলার ৫টি নদীর মধ্যে নবগঙ্গা নদী অস্থিত্ব সংকটে পড়েছে। নদী ভূমিদস্যুদের দখলে চলে যাওয়ায় মানচিত্র থেকে হারাতে বসেছে সীমানা রেখা। নদীর বেশিরভাগ জায়গা এখন সমতল ভুমিতে পরিণত হয়েছে। এই জেলার রয়েছে মাথাভাঙ্গা, নবগঙ্গা, চিত্রা, ভৈরব ও কুমার নদী। এরমধ্যে মাথাভাঙ্গা, চিত্রা, ভৈরব, কুমার নদীর কিছুটা অস্থিত্ব পাওয়া গেলেও নবগঙ্গা নদীটি তার অস্থিত্ব হারাতে বসেছে। আবার কেউ কেউ কাগজপত্র তৈরি করে নদীর জমি নিজেদের বলে দাবি করছে। তবে জেলা প্রশাসন বলছেন, ইতোমধ্যে লিজ বাতিল করা হয়েছে। নদীর দুই তীরের বেদখল হওয়া জমি উদ্ধারের লক্ষ্যে কাজ শুরু করা হয়েছে।

চুয়াডাঙ্গায় জেলার ৪টি উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ৫টি নদীর মধ্যে প্রধান নদী হচ্ছে মাথাভাঙ্গা। এটির উৎপত্তি হয়েছে কুষ্টিয়ার পদ্মা নদী থেকে। পরে চুয়াডাঙ্গার উপর দিয়ে প্রবাহিত হয়ে ভারতের গঙ্গা নদীতে মিলিত হয়েছে। মাথাভাঙ্গা নদীর একটি শাখা নদী নবগঙ্গা। এটির উৎপত্তিস্থল চুয়াডাঙ্গা পৌর এলাকার ইসলামপাড়ার মাথাভাঙ্গা নদী থেকে। এ নদীটি শহরের সাতগাড়ী, ঠাকুরপুর, জাফরপুর, খেজুরা, চন্ডিপুর, ধুতরহাট হয়ে ঝিনাইদহ গিয়ে মিলিত হয়েছে। চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, নবগঙ্গা নদীর দৈর্ঘ্য ২৫.৬ কিলোমিটার প্রস্ত ৩০ মিটার ও গভীরতা ১ মিটার। কিন্তু বাস্তবের সঙ্গে কাগজে কলমের কোন মিল নেই। ইসলামপাড়া থেকে সাতগাড়ী ব্রিজ পর্যন্ত নদীটির অস্থিত্ব রয়েছে। তারপর থেকে শুরু হয়েছে নদী দখলের প্রতিযোগিতা। এভাবে সাতগাড়ী, ঠাকুরপুর, জাফরপুর পর্যন্ত ১৪ কিলোমিটার নদীর কোন চিহ্ন নেই। পুরোটাই বেদখল হয়ে গেছে। দখলকৃতদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন ঝিনাইদহ বাসস্ট্যান্ড পাড়ার রাহাতুল্লাহ, নিজাম মাস্টার, টুকু মিয়া, সাতগাড়ীর রবিউল, মোমিন, নুরনগরের রাশিদুল, বাদশা, আবদুল মজিদ। এদের কেউ কেউ নদী দখল করে তৈরি করেছে বিল্ডিং। আবার কেউ কেউ পুকুর তৈরি করে মাছ চাষ করছেন। অনেকেই দীর্ঘদিন ধরে জমি দখল করে ফলাচ্ছেন ফসল। ভূমি অফিসের এক শ্রেণীর অসাধু কর্মচারীদের সহোযোগিতায় নদীর জমি ব্যক্তি মালিকানায় রেকর্ডভুক্ত করে নিয়েছে অনেকে।

এদিকে দেশ স্বাধীনের পর নবগঙ্গার নদীর ৫ একর ২০ শতক জমি সমাজসেবা অধিদফতরের আওতাধীন চুয়াডাঙ্গা শিশু সদন পরিবারকে ইজারা দেয়। উক্ত জমিও এক শ্রেণীর ভুমি দখলকারীরা দখল করে চাষ করে আসছিল। গত ডিসেম্বরে সমাজসেবা অধিদফতরের কর্মকর্তারা জমি দখল মুক্ত করে। পরে তারা লাল পতাকা ও সাইন বোর্ড টাঙ্গিয়ে সীমানা করে নিজ দখলে নিয়েছেন। এই জমি থেকে যে ফসল ফলানো হবে তার সমুদয় আয় শিশু সদনে ব্যয় করা হবে বলে জানান উপজেলা সবাজসেবা কর্মকর্তা আবদুল্লাহ আল সামি।

চুয়াডাঙ্গা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ বলেন, চুয়াডাঙ্গার উল্লেখযোগ্য নদীর মধ্যে নবগঙ্গা একটি। এটির বিভিন্ন অংশ বেদখল হয়ে গেছে। মৎস্য বিভাগ ইতোমধ্যে সদর উপজেলার চন্ডিপুর থেকে ধুতরহাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার নদীর জায়গা দখলমুক্ত করে খনন করা হয়েছে। যাতে ব্যয় হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকা। বর্তমানে ওই স্থানে সমিতির মাধ্যমে মাছ চাষ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ জানান, চুয়াডাঙ্গা ৫টি নদীর মধ্যে নবগঙ্গা ও চিত্রা নদীর কিছু কিছু অংশে বেদখল হয়ে গেছে। এসব অভিযোগের প্রেক্ষিতে ইতিমধ্যে নদীর রক্ষার স্বার্থে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বাতিল করা হয়েছে নদীর লিজকৃত জমি। নদীর জমি দখলদারমুক্ত করতে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।

নিখোঁজের পর বুড়িগঙ্গায় মিলল কিশোরের লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মোহাম্মদপুরে বাবু (১৫) নামে এক কিশোরের গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।

মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেনের ৪টি বগি

পুলিশ হত্যাকারীকে অস্ত্র-মাদকসহ গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

পুলিশ হত্যার আসামিসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো, পুলিশ হত্যার আসামি

sangbad ad

বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা : মতিঝিলের ডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির নেতাকর্মীরা বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা চালিয়েছে বলে জানিয়েছেন

আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস কর্মীদের কর্মবিরতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকার ঘোষিত পেস্কল বহাল রাখা, বকেয়া বেতন পরিশোধ এবং চাকুরীর নিশ্চয়তার দাবীতে

মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে ফরম পূরণের সহিত বিনা রশিদে অতিরিক্ত ফি আদয়ের চেষ্টা : দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষা-২০১৯

মিরপুরে রাস্তার ধারে ল্যাব কর্মীর লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মিরপুরের পশ্চিম কাজীপাড়া থেকে আরিফুর রহমান বেলায়েত (৪৫) নামে এক

মদ্যপান করে অশান্তি সৃষ্টিকারীর বিরুদ্ধে কথা বলায় মোটরসাইকেল পুড়িয়ে ছাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

মদ্যপান করে এলাকায় অশান্তি সৃষ্টির জন্য পুলিশের কাছে অভিযোগ করে বিপাকে পড়েছেন

পুলিশের নাম ও লোগো ব্যবহার করে অননুমোদিত সামাজিক পাতা ও ভিডিও চ্যানেল বন্ধ করার নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনুমোদন ছাড়া পুলিশের নাম ও লোগো ব্যবহার করে পরিচালনা করা ২০টি ফেসবুক পেজ, গ্রুপ

sangbad ad