• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮

 

দখলে দখলে অস্তিত্ব সংকটে নবগঙ্গা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • প্রতিনিধি, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা জেলার ৫টি নদীর মধ্যে নবগঙ্গা নদী অস্থিত্ব সংকটে পড়েছে। নদী ভূমিদস্যুদের দখলে চলে যাওয়ায় মানচিত্র থেকে হারাতে বসেছে সীমানা রেখা। নদীর বেশিরভাগ জায়গা এখন সমতল ভুমিতে পরিণত হয়েছে। এই জেলার রয়েছে মাথাভাঙ্গা, নবগঙ্গা, চিত্রা, ভৈরব ও কুমার নদী। এরমধ্যে মাথাভাঙ্গা, চিত্রা, ভৈরব, কুমার নদীর কিছুটা অস্থিত্ব পাওয়া গেলেও নবগঙ্গা নদীটি তার অস্থিত্ব হারাতে বসেছে। আবার কেউ কেউ কাগজপত্র তৈরি করে নদীর জমি নিজেদের বলে দাবি করছে। তবে জেলা প্রশাসন বলছেন, ইতোমধ্যে লিজ বাতিল করা হয়েছে। নদীর দুই তীরের বেদখল হওয়া জমি উদ্ধারের লক্ষ্যে কাজ শুরু করা হয়েছে।

চুয়াডাঙ্গায় জেলার ৪টি উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ৫টি নদীর মধ্যে প্রধান নদী হচ্ছে মাথাভাঙ্গা। এটির উৎপত্তি হয়েছে কুষ্টিয়ার পদ্মা নদী থেকে। পরে চুয়াডাঙ্গার উপর দিয়ে প্রবাহিত হয়ে ভারতের গঙ্গা নদীতে মিলিত হয়েছে। মাথাভাঙ্গা নদীর একটি শাখা নদী নবগঙ্গা। এটির উৎপত্তিস্থল চুয়াডাঙ্গা পৌর এলাকার ইসলামপাড়ার মাথাভাঙ্গা নদী থেকে। এ নদীটি শহরের সাতগাড়ী, ঠাকুরপুর, জাফরপুর, খেজুরা, চন্ডিপুর, ধুতরহাট হয়ে ঝিনাইদহ গিয়ে মিলিত হয়েছে। চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, নবগঙ্গা নদীর দৈর্ঘ্য ২৫.৬ কিলোমিটার প্রস্ত ৩০ মিটার ও গভীরতা ১ মিটার। কিন্তু বাস্তবের সঙ্গে কাগজে কলমের কোন মিল নেই। ইসলামপাড়া থেকে সাতগাড়ী ব্রিজ পর্যন্ত নদীটির অস্থিত্ব রয়েছে। তারপর থেকে শুরু হয়েছে নদী দখলের প্রতিযোগিতা। এভাবে সাতগাড়ী, ঠাকুরপুর, জাফরপুর পর্যন্ত ১৪ কিলোমিটার নদীর কোন চিহ্ন নেই। পুরোটাই বেদখল হয়ে গেছে। দখলকৃতদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন ঝিনাইদহ বাসস্ট্যান্ড পাড়ার রাহাতুল্লাহ, নিজাম মাস্টার, টুকু মিয়া, সাতগাড়ীর রবিউল, মোমিন, নুরনগরের রাশিদুল, বাদশা, আবদুল মজিদ। এদের কেউ কেউ নদী দখল করে তৈরি করেছে বিল্ডিং। আবার কেউ কেউ পুকুর তৈরি করে মাছ চাষ করছেন। অনেকেই দীর্ঘদিন ধরে জমি দখল করে ফলাচ্ছেন ফসল। ভূমি অফিসের এক শ্রেণীর অসাধু কর্মচারীদের সহোযোগিতায় নদীর জমি ব্যক্তি মালিকানায় রেকর্ডভুক্ত করে নিয়েছে অনেকে।

এদিকে দেশ স্বাধীনের পর নবগঙ্গার নদীর ৫ একর ২০ শতক জমি সমাজসেবা অধিদফতরের আওতাধীন চুয়াডাঙ্গা শিশু সদন পরিবারকে ইজারা দেয়। উক্ত জমিও এক শ্রেণীর ভুমি দখলকারীরা দখল করে চাষ করে আসছিল। গত ডিসেম্বরে সমাজসেবা অধিদফতরের কর্মকর্তারা জমি দখল মুক্ত করে। পরে তারা লাল পতাকা ও সাইন বোর্ড টাঙ্গিয়ে সীমানা করে নিজ দখলে নিয়েছেন। এই জমি থেকে যে ফসল ফলানো হবে তার সমুদয় আয় শিশু সদনে ব্যয় করা হবে বলে জানান উপজেলা সবাজসেবা কর্মকর্তা আবদুল্লাহ আল সামি।

চুয়াডাঙ্গা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ বলেন, চুয়াডাঙ্গার উল্লেখযোগ্য নদীর মধ্যে নবগঙ্গা একটি। এটির বিভিন্ন অংশ বেদখল হয়ে গেছে। মৎস্য বিভাগ ইতোমধ্যে সদর উপজেলার চন্ডিপুর থেকে ধুতরহাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার নদীর জায়গা দখলমুক্ত করে খনন করা হয়েছে। যাতে ব্যয় হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকা। বর্তমানে ওই স্থানে সমিতির মাধ্যমে মাছ চাষ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ জানান, চুয়াডাঙ্গা ৫টি নদীর মধ্যে নবগঙ্গা ও চিত্রা নদীর কিছু কিছু অংশে বেদখল হয়ে গেছে। এসব অভিযোগের প্রেক্ষিতে ইতিমধ্যে নদীর রক্ষার স্বার্থে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বাতিল করা হয়েছে নদীর লিজকৃত জমি। নদীর জমি দখলদারমুক্ত করতে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।

পরীক্ষামূলক সম্প্রচার

ভালুকা কেশবপুরে একুশের বইমেলা

সংবাদ জাতীয় ডেস্ক

ময়মনসিংহের ভালুকা ও যশোরের কেশবপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সঠিক ইতিহাস সবার

রেলের পদচারী সেতু নয় যেন মৃত্যুফাঁদ

সাইদুজ্জামান সাগর, রানীনগর (নওগাঁ)

image

নওগাঁর রানীনগরে রেলওয়ে স্টেশনের ওভার ব্রিজের সঙ্গে ধাক্কা খেয়ে ট্রেনের ছাদে থাকা ৪

মা না হয় ভারসাম্যহীন বাবা কি হতে পারে!!!

image

এলোমেলো চুল আর ময়লা-ছেঁড়া কাপড় পড়ুয়া মানসিক ভারসাম্যহীন এক নারী জন্ম দিয়েছেন

sangbad ad

৯ লাখ টাকা ছিনতাই : দুই পুলিশসহ চার জন আটক

খুলনার ডুমুরিয়ায় গোয়েন্দা পুলিশ পরিচয়ে এক ব্যবসায়ীর নয় লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগে

চান্দিনায় প্রশ্নপত্র ফাঁসে দণ্ডিত ২

প্রতিনিধি, চান্দিনা (কুমিল্লা)

চান্দিনায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ফুয়াদ (১৮) ও শাহরিয়ার (১৮) নামে দুই যুবককে আটক করা হয়েছে। পরে

চকবাজারে ৭৩ কেজি বিস্ফোরকসহ গ্রেফতার এক

নিজস্ব বার্তা পরিবেশক

image

৭৩ কেজি বিস্ফোরকসহ রাজধানীর চকবাজার এলাকায় অভিযান চালিয়ে একজনকে আটক করেছে

বটিয়াঘাটা স্বাস্থ্য কমপ্লেক্স নানা সংকটে মুখ থুবড়ে

প্রতিনিধি, বটিয়াঘাটা (খুলনা)

image

জনবল সংকট, ভবনে ছাদের প্লাস্টার ধসে পড়া প্রশাসনিক দুর্বলতাসহ বিভিন্ন কারণে বটিয়াঘাটা

মটর ট্যাংকে থাকবে জ্বালানী! ইয়াবা কেন!!

image

মোটরসাইকেলের তেলের ট্যাংকের ভেতর থেকে ৪০ হাজার ইয়াবা বড়ি উদ্ধার করা হয়। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি)

পরীক্ষা চারটি উত্তরপত্র আটটি সে আজীবন অযোগ্য

image

যোবায়দুল ইসলাম নামের এক প্রার্থী বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদে চারটি বিষয়ে

sangbad ad