• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

কেরানীগঞ্জের কাউটাইল খেয়াঘাটে

দখল-দূষণ আর নানা অব্যবস্থাপনা ভোগান্তিতে মানুষ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, কেরানীগঞ্জ (ঢাকা)
image

কেরানীগঞ্জের কাউটাইল খেয়াঘাটে অবৈধ স্থাপনা, পরিবহন স্টান, ঘাটেরপার দখল, অতিরিক্ত ভাড়া আদায়সহ বিভিন্ন অভিযোগ রয়েছে স্থানীয় নেতা-নেত্রীর বিরুদ্ধে। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ জনগণ।

রাজধানীর কোল ঘেঁষে ফতুল্লার ওপার কেরানীগঞ্জ কাওটাইল ব্রাহ্মণগাঁও জাজিরা ও মোল্লা বাজারের অসংখ্য ছাত্র-ছাত্রী, নারী-পুরুষের যাতায়াত কাওটাইল খেয়াঘাট দিয়ে ফতুল্লা তথা দেশের বিভিন্ন অঞ্চলে সাধারণ মানুষ চলাচল। এক সময় এই ঘাটে পারাপারের জন্য ছোট ছোট নৌকা দিয়ে নদী পার হত। কালের পরিবর্তনে আধুনিকায়নে এখন সাধারণ মানুষ ইঞ্জিনচালিত মাঝারি সাইজের ট্রলারে পারাপার হচ্ছে। এতে স্বল্প সময়ে নদী পার, নৌ দুর্ঘটনা এড়ানো, বড় ঢেউ প্রতিরোধে অনেক উপকার ও যাতায়াতে সুবিধা হয়েছে। শত শত মানুষ সিএনজি, ইঞ্জিনচালিত অটোরিকশা, অবৈধ দোকান, মাদক বিক্রি, ছোট ছোট ঘর তুলে ব্যবসার মতো অনৈতিক কার্যক্রম পরিচালিত হচ্ছে পুরানো এই কাওটাইল খেয়াঘাটে। সবই হচ্ছে সরকারি দলের নাম ভাঙ্গিয়ে স্থানীয় কয়েকজন নেতা ও নেত্রীর নেতৃত্বে চলছে অনৈতিক কর্মকা-। খেয়াঘাটে অবৈধ সিএনজি স্ট্যান্ড বানিয়ে স্থানীয় নেত্রী হাজার হাজার টাকা আদায় করছে প্রতিমন্ত্রীর নাম ভাঙ্গিয়ে। এসব কারণে থানা আওয়ামী লীগ যেমন অসন্তোষ তেমনি প্রতিদিন নাজেহাল হচ্ছে নিরীহ মানুষ।

কাওটাইল খেয়াঘাট নিলামে নারায়ণগঞ্জের একজন ক্ষমতার নেতার লোকেরাই পেয়ে থাকে। প্রতি বছর ওপারের লোকদের কাছে এই ঘাটের ইজারাদার চলে যাচ্ছে। তাদের ইচ্ছেমতো ভাড়া নির্ধারণসহ খারাপ আচরণ করে যাচ্ছে পারাপার হওয়া প্রতিটি যাত্রীদের সাথে এসব মানুষের অভিযোগ শোনার কেউ নেই।

ট্রলার যাত্রী খালেক মিয়া বলেন, আমাদের সাধারণ মানুষকে জিম্মি করে আদায় করছে অতিরিক্ত টাকা। লোকাল পারাপারের জন্য সাধারণ মানুষের জনপ্রতি তিন টাকার পরিবর্তে পাঁচ টাকা করা হয়েছে। রাত দশটার পর প্রায়ই পাঁচ টাকার পরিবর্তে দশ টাকা করে ভাড়া আদায় করে মাঝিরা।

সরেজমিনে দেখা যায়, কাওটাইল খেয়াঘাট দিয়ে ঢাকার ফতুল্লায় যাওয়ার জন্য যাত্রীরা ট্রলারে ওঠানামা করছে। মূল ঘাটের সড়কে মুখের দুপাশে অবৈধ স্থাপনা চোখে পড়ে। মুল সড়কে উঠতে সড়কের প্রদান ফটক একেবারে সুরু নৌকা থেকে নামাটা দায়, কেউ কেউ আবার সুরু পথে উঠতে গিয়ে পরে যায়। এ খেয়াঘাটের যাত্রীদের পোহাতে হয় নানা দুর্ভোগ। ঘাটের পাশেই নদী দখল করে গড়ে উঠেছে হাইস্প্রিট লঞ্চ কোম্পানির ডকইয়ার্ড। ঘাটের জমি দখল করে স্থাপনা নির্মাণ করে ভাড়ায় দেয়া হয়েছে চায়ের দোকান, রিকশার গ্যারেজসহ বেশ কয়েকটি দোকান। একপাশে পড়ে আছে ময়লার স্তপ এ কারণে দুর্গন্ধে নাক চেপে চলাচল করতে হয় স্থানীয়দের। ঘাটের পাশে রয়েছে একটা জামে মসজিদ সেটিও দখল থেকে রক্ষা পায়নি। ঘাট এলাকায় দোকানঘর স্থাপিত হওয়ায় সড়কের দুপাশ দখল হয়ে গেছে। ফলে সড়ক সরু হওয়ায় যানজট সেখানে নিত্যদিনের ঘটনা।

কোন্ডা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান চৌধুরী ফারুক বলেন, কাওটাইল খেয়াঘাট দখল করে ব্যবসা প্রতিষ্ঠান উঠানো বা অসামাজিক কার্যকলাপের ব্যাপারে আমার জানা নেই। ঘটনা সত্য হলে আমি আপনাদের মাধ্যমে আইনশৃঙ্খলা বাহিনীকে বলব দদ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য এবং বিষয়টি আমি নিজেও খতিয়ে দেখব।

নদীবন্দরের পাশে একটি ব্যস্ততম খেয়াঘাটে এত দুর্ভোগের কারণ জানতে চাইলে বিআইডব্লিউটিএর পোর্ট অফিসার এ কে এম আরিফ উদ্দিন বলেন, এরকম বিষয়টি তার জানা নাই তদন্ত করে সংশ্লিষ্টতা পেলে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

কিশোরগঞ্জে নৌকাডুবিতে তিনজনের লাশ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনায় নৌকাডুবিতে নিহত তিনজনের লাশ উদ্ধার হয়েছে। ইটনার চৌগাঙ্গা

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৫৯ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছেন। এদের

বিএনপি নেতারা ঘরে বসে সরকারের সমালোচনা করে : তথ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের বিরোধীদল ঘর থেকে বের হয় না। তারা ঘরের ভেতরে বসে অনলাইনে সংযুক্ত হয়ে টেলিভিশনে উঁকি দিয়ে কথা বলে আর সরকারের সমালোচনা করে।

sangbad ad

গভীর রাতে প্রবাসীদের জায়গা দখলের চেষ্টা

প্রতিনিধি, সিলেট

image

পবিত্র ঈদুল আযহার দিন গভীর রাতে সিলেটে এয়ারপোর্ট থানার ডলিয়া এলাকায় গড়ে

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৫৯ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছেন। এদের

কিশোরগঞ্জে সর্বোচ্চ ৪৫ নমুনায় শনাক্ত ২১ জন

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জে গত ২৪ ঘন্টায় নমুনার সংখ্যানুপাতে এযাবত কালের সর্বোচ্চ করোনা রোগি শনাক্ত

সিলেটে ১০ ব্যক্তির নামে স্থাপনা চত্বর সড়ক নামকরণের দাবি

বিশেষ প্রতিনিধি

image

খাগড়াছড়ির রামগড়ে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারের মৃত্যু, রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায়

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় বীর মুক্তিযোদ্ধা এবং সাবেক মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার

সিলেট মহানগর আলীগ সভাপতি সস্রীক করোনায় আক্রান্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও তার