• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

তৃতীয় শ্রেণির শ্রেয়া কুমারী মায়ের আসনে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৪ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

নগরের পাথরঘাটার রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে অনুষ্ঠিত হলো কুমারী পূজা। শনিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় শ্যামল সাধু মোহন্ত মহারাজের পৌরহিত্যে কুমারী পূজা সম্পন্ন হয়।

২০০৪ সাল থেকে এ মন্দিরে কুমারী পূজা হয়ে আসছে। প্রতিবছর ভক্তদের উপচে পড়া ভিড় থাকলেও এবার করোনা মহামারীর কারণে সবার মুখে ছিল মাস্ক।

এবার কুমারী মায়ের আসনে বসানো হয়েছে সেন্ট যোসেফস স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী শ্রেয়া বিশ্বাস (তাথৈ)। তার বয়স ৯ বছর হওয়ায় কালসন্দর্ভা নামে পূজা করা হয়। শাস্ত্রমতে এ নামের কুমারী পূজিত হলে দারিদ্র্য ও শত্রু বিনাশ হয়।

শ্রেয়া দেওয়ানজী পুকুর পাড়ের ডা. বিপ্লব বিশ্বাস ও স্মৃতিকণা বিশ্বাসের বড় নাতনি। তার বাবা শ্যাম কুমার বিশ্বাস ও মা তনিমা বিশ্বাস (টিনা)।

শাস্ত্রমতে ১৬টি উপকরণ দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস এই পাঁচ উপকরণে দেওয়া হয় ‘কুমারী’ মা’-এর পূজা। অর্ঘ্য প্রদানের পর দেবীর গলায় পরানো হয় পুষ্পমাল্য।

মহাঅষ্টমীর দিন মানবকল্যাণের জন্য ১ থেকে ১৬ বছরের কুমারী কন্যাকে মনোনীত করা হয়। বয়সভেদে নাম হয় ভিন্ন। এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাথে মালিনী, আটে কব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয়া রুদ্রানী, বারোয়, ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনোরয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অম্বিকা বলা হয়।

শ্যামল সাধু মোহন্ত মহারাজ ভক্তদের উদ্দেশে বলেন, কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। মূলত নারীকে যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে কুমারী পূজা করা হয়। মাটির প্রতিমায় যে দেবীর পূজা করা হয় তারই বাস্তব রূপ কুমারী পূজা।

কুমারীতে সমগ্র জাতির শ্রেষ্ঠ শক্তি, পবিত্রতা, সৃজনী ও পালনী শক্তিসহ সব কল্যাণী শক্তি সূক্ষ্মরূপে বিরাজিত। কুমারী প্রতীকে জগৎজননীর পূজায় পরম সৌভাগ্য লাভ হয়। এ রূপ কুমারী সমগ্র জগতের বাক্যস্বরূপা, বিদ্যাস্বরূপ। তিনি এক হাতে অভয় ও অন্যহাতে বর দেন।

শ্রেয়ার মা-বাবা জানান, মেয়ে কুমারী পূজায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে সে জন্য আমরা নিজেদের পরম সৌভাগ্যবান মনে করছি।

এবার পূজারী ছিলেন পণ্ডিত শম্ভু ভট্টাচার্য, তন্ত্রধারে ছিলেন দেবব্রত নাথ (জুয়েল)। সহযোগিতায় ছিলেন পরম বৈষ্ণব বাবলু মিত্র, সুভাষ বিশ্বাস, বাবলা চক্রবর্তী, রুবেল আচার্য, জুয়েল দাশ প্রমুখ।

কৃষকরা সরকারের কাছে ধান-চাল বিক্রিতে আগ্রহী নয়

সংবাদ অনলাইন ডেস্ক

image

একে তো অ্যাপস-এর জটিল প্রক্রিয়া, এরপর বাজারমূল্যের চেয়ে সরকারের সংগ্রহমূল্য কম, তারপরও

অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপের তৎপরতা বৃদ্ধি

সংবাদ অনলাইন ডেস্ক

পার্বত্য জেলা রাঙ্গামাটির বাঘাইছড়ি থানায় দুর্গম পাহাড়ি অঞ্চলে তৎপর হয়ে ওঠেছে অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপগুলো।

করোনা সংক্রমণে শঙ্কিত নই শঙ্কিত হচ্ছি মৃত্যু নিয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

বংলাদেশ সোসাইটি অব অ্যানেসথেসিওলজিস্টস-এর মহাসচিব এবং বারডেম জেনারেল হাসপাতালের অ্যানেসথেসিওলজি,সার্জিক্যাল আইসিইউ ও পেইন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. কাওছার সরদার বলেছেন, হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

sangbad ad

সারাদেশে ২ লাখ ৮৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে

সংবাদ অনলাইন ডেস্ক

সারাদেশে দখল হওয়া বনভূমি উদ্ধারে অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয় মন্ত্রণালয়।

সরকারি পরিষেবায় ঘুষ-দুর্নীতির প্রকোপ এখনও রয়েছে : দুদক চেয়ারম্যান

সংবাদ অনলাইন ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সরকারি পরিষেবা প্রপ্তিতে ঘুষ-দুর্নীতির প্রকোপ এখনও আছে।

শুরু হচ্ছে ১০০ দিনের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা’

সংবাদ অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহায়তায় বঙ্গবন্ধুকে আরও বেশি করে জানার চর্চায় সবাইকে সম্পৃক্ত করার লক্ষ্যে ১০০-দিনের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা’ আয়োজন করা হচ্ছে।

৪ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদনের ভুল সংশোধন করা যাবে

সংবাদ অনলাইন ডেস্ক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনে তথ্যগত ভুল সংশোধন করতে পারবেন চাকরি প্রার্থীরা। আবেদনকারীদের এই সুযোগ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

চরম ভোগান্তিতে করদাতারা

রেজাউল করিম

image

মো. রফিকুল ইসলাম, পুরানা পল্টনে অবস্থিত কর অঞ্চল-৩ এর একজন করদাতা।

রংপুরে সাংবাদিকদের উপর পুলিশী হামলার প্রতিবাদে ধর্মঘট পালিত

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুরে সাংবাদিকের উপর পুলিশী হামলার ঘটনার ১১ দিনেও দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেনি রংপুর মেট্রোপলিটন পুলিশ।