• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

 

তুরিন আফরোজের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত: আইনমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে সদ্য অপসারিত ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে আনিত অভিযোগ তথ্য প্রমাণের মাধ্যমে প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, তিনি (তুরিন আফরোজ) অপরাধীর সঙ্গে যে কথা বলেছেন তার রেকর্ড আমাদের কাছে আছে। সেখানে সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে তার গলা (কণ্ঠস্বর) প্রমাণিত হওয়ায় আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। এটা তুরিন আফরোজ কেন করলেন আমরা বুঝতে পারছি না। আমি শুধু এটুকু বলব এটা দুঃখজনক এবং কাজটা যে আমি খুশি হয়ে করেছি তা কিন্তু না। ১১ নভেম্বর সোমবার সচিবালয়ে আইনমন্ত্রীর নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, তুরিন আফরোজের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে তিনি একজন আসামির সঙ্গে মামলা নিয়ে আলাপ-আলোচনা করতে গিয়েছিলেন। এ আলাপ-আলোচনা করার সময় তিনি এও বলেছিলেন এ মামলার কোন সারবত্তা নেই। সেই কথোপকথন কিন্তু রেকর্ড করা হয়। রেকর্ড করা কথোপকথন ও তার বিরুদ্ধে আনিত অভিযোগ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনানের চিফ প্রসিকিউটর আমাদের কাছে পাঠিয়েছেন। আমরা সেটা (রেকর্ড) নিয়ে সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করেছি। একইসঙ্গে তুরিন আফরোজের সঙ্গে যতটুকু কথা বলা প্রয়োজন মনে করেছি হয়েছে। যে সাক্ষ্যপ্রমাণ আছে তার সব ডকুমেন্টস আছে। সেজন্য আমরা এ সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে তাকে অব্যাহতি দিয়েছি।

আনিসুল হক বলেন, তিনি আগের যে মামলা পরিচালনা করেছেন তাতে আমরা যথেষ্ট সন্তুষ্ট। তাকে যে কারণে অব্যাহতি দেয়া হয়েছে তার আগ পর্যন্ত তিনি নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। কিন্তু এ ব্যাপারে তার সেন্স অব জাজমেন্ট করে কাজ করেননি। তার দিক থেকে যেসব বক্তব্য ধারণ করা হয়েছে যেটা তার গলা (কণ্ঠস্বর) বলে প্রমাণিত হয়েছে। এটা তুরিন আফরোজ কেন করলেন আমরা বুঝতে পারছি না। আমি শুধু এটুকু বলব এটা দুঃখজনক এবং কাজটা যে আমি খুশি হয়ে করেছি তা কিন্তু না। তবে তাকে অব্যাহতি দেয়াটা আরও জরুরি হয়ে পড়ে। কারণ যে মামলা নিয়ে কথা হচ্ছে তার চার্জ গঠন হয়ে গেছে। সেই কারণে এ বিষয়ে আমার মনে হয় যে আরও নিষ্পত্তি টানা দরকার ছিল।

তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়ছিল কি-না জানতে চাইলে তিনি বলেন, তার সঙ্গে কথা হয়েছে এবং যেই প্রমাণাদি সেটাকে যদি তিনি ডিফেন্স করতে চান করতে পারেন। কিন্তু ট্যাপ করা কথাবার্তা আমরা পেয়েছি তার বিরুদ্ধে নালিশ পেয়েছি। এরপর আমরা সার্বিকভাবে আলোচনা করেই তাকে অব্যাহতি দিয়েছি।

বর্তমান সরকারে শুদ্ধি অভিযানের কোন অংশ কিনা যা দিয়ে আইনজীবীদের কোন মেসেজ দিতে চাচ্ছে সরকার এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমরা আশা করি যে আইনজীবীরা এ ধরনের কাজে নিয়োজিত আছেন তারা নিজেদের দায়িত্ব সম্বন্ধে অত্যন্ত সচেতন। তাদের এ বিষয়ে নতুন সংকেত দিতে হবে এটা আমি মনে করি না। তারা যথেষ্ট নিষ্ঠার সঙ্গে তার নিজেদের দায়িত্ব পালন করছেন বলে আমার বিশ্বাস।

কুলাউড়ায় পুলিশের সহযোগীতায় অসহায় মাকে ঘর উপহার বীর হিরো মানবিক টিমের

প্রতিনিধি, সিলেট

image

লক্ষাধিক টাকা ব্যায়ে অসহায় এক বৃদ্ধা মাকে ঘর উপহার দিলো বীর হিরো মানবিক

নির্বাচন ঘিরে বিশৃঙ্খলা ঠেকাতে সব ব্যবস্থা নেয়া হয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সন্ত্রাসী, অস্ত্রধারী ও বহিরাগত ক্যাডারদের যেকোন ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

প্রধানমন্ত্রীর উপহার ‘গৃহ’ পেল বগুড়ায় দেড় হাজার গৃহহীন ও ভুমিহীন পরিবার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় শনিবার সকাল থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্প এর অধিনে ভুমিহীনদের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম।

sangbad ad

সিরাজদিখানের বাগান বাড়িতে গাছের চারা বিতরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

শনিবার ২৩ জুন মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ছায়াঘেরা বাগান বাড়িতে বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠানও রোগীদের মধ্যে ঔষধ বিতরণ করা হয়েছে।

গজারিয়ায় ভূমিহীন ও গৃহহীন ১৫০টি পরিবারকে জমি ও গৃহ প্রদান

প্রতিনিধি, গজারিয়া (মুন্সিগঞ্জ)

image

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠান ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১০ : ৩০ মিনিট গণভবন হতে দেশের ৬৪ জেলায় শুভ উদ্ধোধন করেন।

সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে ৪ জেলের মৃতদেহ উদ্ধার

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

সিলেটে সাওল হার্ট সেন্টার লি.-এর উদ্বোধন

প্রতিনিধি, সিলেট

image

বিশ্বের বৃহত্তম নন-সার্জিক্যাল চেইন হার্ট কেয়ার– সাওল হার্ট সেন্টার লি.-এর সিলেট শাখা উদ্বোধন হয়েছে।

সিলেটে স্বপ্ননীড়ের চাবি পেলেন ১৭ পরিবার

প্রতিনিধি, সিলেট

image

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় সিলেটের ভূমি ও গৃহহীনদের জন্য নির্মাণ করা বাড়ি ‘স্বপ্ননীড়ে’ এর চাবি বুঝে পেলেন ভূমি ও গৃহহীনরা।

সিলেটে তীর শিলং (জুয়া) খেলার এজেন্টসহ ৪ জন গ্রেফতার

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগর থেকে এন্ড্রয়েড মোবাইল দ্বারা ভারতের শিলং এর তীর নামক জুয়ার এজেন্টসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।