• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

 

ঢাকাসহ সারাদেশেই বেড়েছে শীতের তীব্রতা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১২ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীসহ দেশের অধিকাংশ অঞ্চলেই কমেছে সর্বনিন্ম তাপমাত্রা। পাশাপাশি কুয়াশা ঢাকা আকাশে দেখা মেলেনি সূর্যের। দেশের কয়েকটি অঞ্চলের উপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। ফলে ঢাকাসহ সারাদেশেই বেড়েছে শীতের তীব্রতা। শীতের দাপট উত্তরবঙ্গে একটু বেশি। তবে ১৪ জানুয়ারি মঙ্গলবারের মধ্যে তাপমাত্রা বাড়ার পাশাপাশি শীতের প্রকোপ কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক সংবাদকে বলেন, ঈশ্বরদী, কুড়িগ্রাম, পঞ্চগড় ও কুষ্টিয়া অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। ঢাকায় শৈত্যপ্রবাহ নেই। এই শৈত্যপ্রবাহ ২/১ দিনের মধ্যেই শেষ হয়ে যাবে। তখন তাপমাত্রা বাড়বে। শীতের দাপটও কমবে।

রোববার (১২ জানুয়ারি) দেশের সর্বনিন্ম তাপমাত্রা ছিলে রাজারহাটে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিলো ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ১ এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ঈশ্বরদীতে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রোববার রাজশাহী বিভাগের ইশ্বরদীতে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ছিলো সর্বনিন্ম তাপমাত্রা।

তীব্র শৈত্যপ্রবাহ হবে তাপমাত্রা ছয় ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে। ছয় থেকে আট ডিগ্রির মধ্যে হলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং আট থেকে ১০ ডিগ্রি হলে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়।

শনিবারের মত রোববারও ঢাকার আকাশে সূর্যের দেখা মেলেনি। হিম বাতাসের সঙ্গে কুয়াশাচ্ছন্ন আকাশে তীব্র শীত অনুভূত হয়েছে। রাতে তাপমাত্রা আরও কমে যায়। এর ফলে ছিন্নমূল ও দিনমজুর মানুষদের বেশ কষ্ট পোহাতে হয়।

আবহাওয়া অফিস জানায়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে, তা দেশের কোথাও কোথাও বিকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আগামী ৭২ ঘন্টার শেষের দিকে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও তৎসংগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তর আগেই চলতি মাসেই সারাদেশে দু’টি তীব্র শৈত্যপ্রবাহ ও একটি মাঝারি শৈত্যপ্রবাহ আসবে বলে পূর্বাভাস দিয়েছিল। এর মধ্যে দেশের বেশ কিছু অঞ্চলে এক দফায় শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এছাড়া বছরের শুরুতেই বৃষ্টিও হয়েছে রাজধানীসহ দেশের অনেক অঞ্চলে। আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, জানুয়ারির মাঝামাঝিতে বইতে পারে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আর শেষের দিকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

দুই ক্যাডার রিমান্ডে

প্রতিনিধি, সিলেট

image

এমসি কলেজের ছাত্রাবাসের তরুণী গৃহবধূ ধর্ষণের ঘটনায় মাহফুজুর রহমান মাসুম ও তারেক নামের আরও দুই ছাত্রলীগের ক্যাডারকে ৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

আইসিডিডিআর,বি-র নির্বাহী পরিচালক হলেন ড. তাহমিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন সংস্থাটির আন্তর্জাতিক বোর্ড অফ ট্রাস্টিজ ড. তাহমিদ আহমেদ। আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার

রাকিব উদ্দিন

image

আগস্টের প্রথম সপ্তাহে সরকারের একজন অতিরিক্ত সচিব পিআরএল-এ (অবসরোত্তর ছুটি) গেছেন।

sangbad ad

আউয়াল দম্পতির বিরুদ্ধে এবার অবৈধ সম্পদের মামলা দুদকের

নিজস্ব বার্তা পরিবেশক

পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে ৪৪ কোটি টাকার ‘অবৈধ সম্পদ অর্জনের’ অভিযোগ আলাদা মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

ডেল্টাপ্ল্যান-২১০০ বাস্তবায়নে উদ্বোধন হচ্ছে পানি ভবন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশের নদ-নদী ও পানি ব্যবস্থাপনার শতবর্ষী ডেল্টাপ্ল্যান-২১০০ সাল বাস্তবায়নের অংশ হিসেবে প্রায় ২৬১ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ১২ তলা বিশিষ্ট পানি ভবন।

ইয়াবা ব্যবসায়ীদের ছাড় দেয়া হবে না : টেকনাফে ডিআইজি আনোয়ার

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের টেকনাফে আবারো বেড়ে গেছে মাদক ব্যবসা। যার কারনে টেকনাফ উপজেলায় ইয়াবা ব্যবসায়ীদের নতুন তালিকা করা হবে।

আগামী সপ্তাহে এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

আগামী সোম বা মঙ্গলবার এইচএসসি পরীক্ষার রুটিনসহ এ সংক্রান্ত পূর্ণাঙ্গ পরিকল্পনা প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমরা চার সপ্তাহের সময় দিয়ে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করব।

বিদ্যুতের অস্বাভাবিক বিল রোধ ও লোডশেডিং বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ

নিজস্ব বার্তা পরিবেশক

অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ, অস্বাভাবিক ও অনাকাঙ্খিত বিদ্যুৎ বিল রোধ এবং লোডশেডিং দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

কলেজ কর্তৃপক্ষের ত্রুটি খতিয়ে দেখা হচ্ছে - শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

প্রতিনিধি, সিলেট

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণের ঘটনায় গঠিত শিক্ষা মন্ত্রনালয়ের তদন্ত কমিটির প্রধান প্রফেসর শাহেদুল কবির চৌধুরী বলেছেন