• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

ঢাকাসহ বিভিন্ন স্থানে পোশাক শ্রমিকদের বিক্ষোভ সড়ক অবরোধ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীতে ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ-সোহরাব আলম

ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে টানা তৃতীয় দিনের মতো রাজধানীর উওরা ও বিমানবন্দর এলাকায় বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। এছাড়াও গাজীপুরে মহাসড়ক অবরোধ ও সাভারে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে প্রায় ৫০ জন শ্রমিক। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিমানবন্দর জোনের সহকারী পুলিশ কমিশনার মো. মিজানুর রহমান জানান, মঙ্গলবার (৮ জানুয়ারি) সকাল ৯টার পর থেকে উত্তরখান ও দক্ষিণখান এলাকার বিভিন্ন গার্মেন্টের শ্রমিকরা জড়ো হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে আসার চেষ্টা করে। তারা বিভিন্ন গার্মেন্টে গিয়ে শ্রমিকদের বের করে আনার চেষ্টা করছে। না আসলে কারখানায় ভাঙচুর করছে। দক্ষিণখান এলাকার নিপা এবং এপিএস গার্মেন্টসে হামলার খবর পেয়েছি আমরা। পরে দুপুর পৌনে ১২টার দিকে উত্তরার আবদুল্লাহপুর এলাকায় গার্মেন্ট শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ টিয়ারশেল ছুড়ে তাদের সরিয়ে দেয়। এদিকে মিরপুরের কালশী এলাকায় রাস্তায় অবস্থান নিয়ে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ায় জড়িয়েছে গার্মেন্ট শ্রমিকরা। ২২ তলা গার্মেন্টসের সামনে তাদের বিক্ষোভের কারণে কালশী এলাকায় রাস্তার একদিকে যান চলাচল বন্ধ থাকে বলে পুলিশের কাফরুল জোনের সহকারী কমিশনার সৈয়দ মামুন মোস্তফা জানান। তিনি বলেন, রোকেয়া সরণি এবং পল্লবী এলাকাতেও বিভিন্ন গার্মেন্টের কর্মীরা বিচ্ছিন্নভাবে রাস্তায় এসে বিক্ষোভ করছে। ফলে যান চলাচল বিঘিœত হয়। আমাদের গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুর মহানগরীর কয়েকটি স্থানে মঙ্গলবারও বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিকরা কর্মবিরতি, বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা ভোগড়া বাইপাস মোড়ে পুলিশের একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। এ ঘটনায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। শ্রমিদের বিক্ষোভের মুখে মঙ্গলবার দুপুরের পর গাজীপুর মহানগরীর ভোগড়া ও আশপাশের এলাকার টিএন ফ্যাশন, এ্যাপারেলস পোশাক কারখানা, পশমী সোয়েটার, ক্যাপিটাল ফ্যাশনসহ কয়েকটি কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের ইন্সপেক্টর মো. আনিসুর রহমান জানান, পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি প্রদানের দাবিতে ভোগড়া বাইপাস এলাকার ভিঅ্যান্ডআর পোশাক কারখানার কয়েকশ শ্রমিক দুপুর ২টার দিকে বিক্ষোভ মিছিল সহকারে ভোগড়া বাইপাস সড়কে নেমে এসে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ সৃষ্টি করে। এ সময় ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে বাসন থানার পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিতে চাইলে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় উত্তেজিত শ্রমিকরা পুলিশের একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পরে পুলিশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে বিকাল ৪টার দিকে ওই সড়কে যানবাহন চলাচল শুরু হয়। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের বাসন থানার ওসি মুক্তার হোসেন জানান, বিক্ষোভ চলাকালে উত্তেজিত শ্রমিকরা বাসন থানার ওসি (অপারেশন) নন্দলালের ব্যবহৃত মোটরসাইকেলটি আগুন দিয়ে পুড়িয়ে দেয়। অপরদিকে একই দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া, ছয়দানা, চান্দনা-চৌরাস্তা এলাকারও বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়কে নেমে আসে। তারা মহাসড়ক অবরোধ করতে চাইলে পুলিশ সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় প্রায় এক ঘণ্টা ওই মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে।

সাভার প্রতিনিধি জানান, টানা কয়েকদিন ধরে রাজধানীর বিভিন্ন স্থানে তৈরি পোশাক করাখানার শ্রমিকরা তাদের কয়েকটি দাবিতে আন্দোলন করে আসছিল। এরই ধারাবাহিকতায় সাভারের বিভিন্ন স্থানে প্রায় ১৫টি পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছেন। মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত সাভারের আশুলিয়া ও হেমায়েতপুর, উল্লাইলসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেছে শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, সকালে সাভারের হেমায়েতপুরে বাগবাড়ি এলাকায় সড়কে শ্রমিকরা অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ গেলে শ্রমিকদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ প্রায় শতাধিক রাউন্ড বুলেট ও লাঠিচার্জ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়। এদিকে আশুলিয়ায় কাঠগড়া বাজার এলাকায় একই সময়ে শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে এলে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বাভাবিক হয়। শ্রমিকরা জানায়, আমাদের নূ্যূনতম বেতন কাঠামোর প্রজ্ঞাপন গত ডিসেম্বরে (২০১৮) জারি হয়েছে। কিন্তু সেখানে আমাদের সব দাবি-দাওয়া উত্থাপন হয়নি। অপারেটর ও হেলপারের বেতনের মধ্যে অনেক বৈষম্য ও ব্যবধান রয়েছে। আমরা এগুলো দূর করার কথা বলছি। এ ব্যাপারে শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহববুর রহমান জানান, এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যে কোনো ঝামেলা এড়াতে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, সরকার ঘোষিত কাঠামো পর্যালোচনা করে ন্যূনতম মজুরি বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে গত রোববার থেকে প্রতিদিনই রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখ বিমানবন্দর সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। তাদের অভিযোগ, সরকার তাদের জন্য যে নতুন বেতন কাঠামো নির্ধারণ করে দিয়েছে, মালিকপক্ষ সে অনুযায়ী বেতন দিচ্ছে না। বরং তাদের নানাভাবে অন্যায়-অবিচারের শিকার হতে হচ্ছে। শ্রমিকদের এই বিক্ষোভের কারণে রোববার সকাল ৯টা থেকে পাঁচ ঘণ্টা বিমানবন্দর থেকে উত্তরা আজমপুর পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ থাকে। সোমবারও তারা পাঁচ ঘণ্টা গুরুত্বপূর্ণ ওই সড়ক আটকে বিক্ষোভ দেখায়। বিমানবন্দরের সামনের চত্বর সংলগ্ন রাস্তায় এনা পরিবহনের একটি বাস ভাঙচুরের পর তাতে আগুন দেয় তারা।

কাঁঠাল মরিচের মত নারিকেলও ফাঁকি দিতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনীদের!

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুলিশ ও র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাঁড়াশি অভিযানের মধ্যেও

কসবা সীমান্ত : রোহিঙ্গা নারী ও শিশুদের জম্মু-কাশ্মীরের হেলথ ও শরণার্থী কার্ড

মো. সাদেকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া

image

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কাজিয়াতলী এলাকার বাংলাদেশ-ভারত সীমান্তের ২০২৯

ইংরেজী ভাষায় লেখা সাইনবোর্ডের বিরুদ্ধে ডিএনসিসির অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাইনবোর্ডে বাংলায় লেখা নিশ্চিত করতে অভিযান চালিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের

sangbad ad

৫ কোম্পানির পানি মানহীন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আদালতের নির্দেশে বাজারে বোতলজাত ১৫টি কোম্পানির খাবার পানি পরীক্ষা করে পাঁচটি

চর অঞ্চল উন্নয়নে আলাদা কর্তপক্ষের দাবি : ন্যাশনাল চর অ্যালায়েন্স

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের চর এলাকায় বসবাসরত মানুষের উন্নয়নে আলাদা কর্তৃপক্ষ গঠনের দাবি জানিয়েছে ন্যাশনাল

রাজধানীতে নিরাপত্তাকর্মী খুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বারিধারার জে ব্লকে যমুনা ব্যাংকের এটিএম বুথে শামীম (২০) নামে এক নিরাপত্তাকর্মী

ঢাকাসহ ঢাকার বাইরের হাসপাতালগুলোতে চিকিৎসক অনুপস্থিত ৪০ শতাংশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীসহ দেশের ৮জেলার ১১টি সরকারি হাসপাতালে অভিযান চালিয়ে হাসপাতালগুলোতে

ঠাকুরগাঁও রামরায় দীঘি অতিথি পাখির স্বর্গরাজ্য

আখতার হোসেন রাজা, ঠাকুরগাঁও

image

রং-বেরঙের অতিথি পাখির কলকাকলীতে মুখরিত হয়ে উঠেছে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল

বিএসএমএমইউতে জরায়ুমুখ স্তন ক্যানসার প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জরায়ুমুখ স্তন ক্যানসার সংক্রান্ত সেবার পরিধি ও মান উন্নয়ন এবং জনসচেতনতা বৃদ্ধির

sangbad ad