• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

ড্রেনেজ ব্যবস্থাপনার ৩২ বছরের দুর্ভোগ নিরসনে দায়িত্ব নিচ্ছে দুই সিটি করপোরেশন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

সংবাদ :
  • ইবরাহীম মাহমুদ আকাশ

৩২ বছরের জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে সিটি করপোরেশনে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে হস্তান্তর প্রক্রিয়া শেষ করার জন্য ১৪ সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ। কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব করা হয়েছে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে ও মোহাম্মদ সাঈদ উর রহমানকে। এছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন থেকে চারজন করে আটজন, ঢাকা ওয়াসা থেকে চারজন সদস্য কমিটি অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি সিদ্ধান্তে ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ থেকে সিটি করপোরেশনকে দেয়ার কথা থাকলেও সেটা না দিয়ে ঢাকা ওয়াসাকে দেয়া হয়েছিল। ৩২ বছর পর সেই দায়িত্ব এখন ঢাকা সিটি করপোরেশনকে দেয়া হচ্ছে। ঢাকার দুই সিটি করপোরেশন যদি প্রধান সমন্বয়ের দায়িত্ব পালন করে তাহলে ৩২ বছরের দুর্ভোগ থেকে ঢাকাবাসীকে মুক্তি দেয়া সম্ভব হবে বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা।

এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী ইকবাল হাবিব সংবাদকে বলেন, ১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি আধ্যাদেশ জারির মাধ্যমে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসাকে দেয়া হয়। এই সিদ্ধান্তাটি ভুল ছিল। এখন ৩২ বছর পর ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব আবার সিটি করপোরেশনকে দেয়া হচ্ছে। এজন্য কারিগরি কমিটি গঠন করা হয়েছে। যেহেতু এতোদিন ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ছিল ঢাকা ওয়াসার। তাই তাদের সরঞ্জাম ও পরিকল্পনা কোন প্রক্রিয়ায় হস্তান্তর করা যায় তা নিয়ে কাজ করবে এই কারিগরি কমিটি। তবে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার প্রধান সমন্বয়ের কাজ করতে হবে দুই সিটি করপোরেশনকে। ঢাকার শহরের ৬৫ খাল ছিল। এখন আছে ৪৫টি। এসব খাল উদ্ধারের কাজ করতে হবে সিটি করপোরেশনকে। যা ঢাকা ওয়াসার সম্ভব ছিল না। কারণ সিটি করপোরেশনের কাছে রাজনৈতিক ক্ষমতা আছে। তারা নির্বাচিত প্রতিনিধি। ৩২ বছরের দুর্ভোগ নিরসেন ঢাকা সিটি করপোরেশন সফল হবে বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক সভায় ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে সিটি করপোরেশনে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ মন্ত্রণালয়ের ও দুই সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভা শেষে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এক সময় খালের দায়িত্ব সিটি করপোরেশনের হাতেই ছিল এবং আইনেও তাই আছে। পরবর্তীতে কোন এক সময় রাষ্ট্রপতির আদেশে সেটি ঢাকা ওয়াসার হাতে দেয়া হয়। এখন দুই সিটি করপোরেশনের মেয়র তারা খালের দায়িত্ব নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আজ সকলে মিলে আলোচনায় বসে আমরা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনের কাছে খালসমূহ হস্তান্তরের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। হস্তান্তর কাজটি এখন কিভাবে সুন্দরভাবে সম্পন্ন করা যায় এ লক্ষ্যে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন থেকে চারজন করে আটজন, ঢাকা ওয়াসা থেকে চারজন এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে আহ্বায়ক ও মোহাম্মদ সাঈদ উর রহমানকে সদস্য সচিব করে এই কমিটি করা হয়েছে। গঠিত এই কমিটি সিটি করপোরেশন কিভাবে কাজ করবে, ওয়াসা কিভাবে দায়িত্ব হস্তান্তর করবে সে বিষয়ে প্রতিবেদন দেবে। সে অনুযায়ী আইনানুগ প্রক্রিয়া সম্পাদন হবে। কমিটি আগামী ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে। সেই রিপোর্টের আলোকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানান তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, ‘ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনা, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সংস্কারসহ সংশ্লিষ্ট বিষয়সমূহ এতদিন ওয়াসা দায়িত্ব পালন করেছে। দায়িত্ব পাওয়ার পর দুই সিটি করপোরেশন পালন করবেন। পানি নিষ্কাশনের জন্য জনবল, যন্ত্রপাতিসহ সবকিছুই সিটি করপোরেশনের কাছে আছে, তাদের সক্ষমতা আছে। দুই মেয়র অত্যন্ত আন্তরিক এবং জনবান্ধব, তারা এ কাজ স্বতঃস্ফূর্তভাবে করতে পারবেন বলে আমি বিশ্বাস করি।’ রাস্তা খোঁড়াখুড়ি বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘পৃথিবীর আধুনিক শহরে ইউটিলিটিক্যাল সাপোর্ট দেয়ার জন্য পাইপলাইন স্থাপন করতে হয় এবং সময় সময় ক্যাপাসিটির জন্য পরিবর্তনও করতে হয়। এ সমস্যা সমাধানে মেয়রসহ বিশ্বব্যাংকের সঙ্গে বৈঠক হয়েছে’।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আজকের দিনটি ঐতিহাসিক সিদ্ধান্তের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা দুই সিটির মেয়র চেয়ে আসছিলাম ঢাকা শহরের খালগুলো আমাদের আওতায় দিয়ে দিক। সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে এখানে অনেক টেকনিক্যাল ব্যাপার রয়েছে। যেমন আমাদের সক্ষমতার বিষয়সহ আইনগত বিভিন্ন দিক রয়েছে। আমরা নগরবাসীকে বলতে পারি এটি একটি অনেক পুরনো সমস্যা। এখানে খাল, সুয়ারেজ থেকে শুরু করে অনেক চ্যালেঞ্জ ছিল। জলাবদ্ধতা নিয়ে যে দুর্ভোগ আমরা চেষ্টা করব জনগণকে এটা থেকে রক্ষার জন্য। খালের দুই পাশ অবৈধভাবে দখল হয়ে গেছে। আমরা খালগুলো উদ্ধার করব। খালগুলো আরও গভীর করাসহ দুই পাড়ে সাইকেল লেন, ওয়াকওয়ে ও গাছ দিয়ে দৃষ্টিনন্দন পার্ক করব। এটি অবশ্যই একটি কঠিন কাজ। যদি সদিচ্ছা থাকে আমাদের নদীগুলো যেভাবে উদ্ধার হয়েছে সেভাবে খালগুলো প্রধানমন্ত্রীর নেতৃত্বে উদ্ধার করতে পারব। সরকারি জমি অন্য কেউ দখল করে নিয়ে যাবে, আমরা চেয়ে চেয়ে দেখব সে দিন শেষ।

ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আজকে আমরা দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্তে উপনীত হয়েছি। ১৯৮৮ সালে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দায়িত্ব সিটি করপোরেশনকে দেয়ার কথা থাকলেও সেটা না দিয়ে ওয়াসাকে দেয়া হয়। ফলে এ সব জলাশয়, পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ নর্দমার দায়িত্ব ওয়াসা পায়। সেই থেকে আজঅবদি প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসী দুর্ভোগে নিমজ্জিত ছিল। এই সিদ্ধান্তের মাধ্যমে আমরা একটি নবসূচনা করতে পারছি। আমি আশাবাদী সবাই মিলে ঐক্যবদ্ধভাবে আমাদের কাজের মাধ্যমে অচিরেই ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব।’ দায়িত্বটাকে কতটা চ্যালেঞ্জ মনে করছেন, এমন প্রশ্নের জবাবে তাপস বলেন, ‘ঢাকাবাসী নির্বাচনের মাধ্যমে দুই জন নেতা নির্বাচিত করেছে। সেই ম্যানডেটের কারণে আমরা সাহস করেছি ঢাকাবাসীকে আমরা এই সমস্যা থেকে সমাধান দেব। সব প্রতিকূলতা নিয়েই আমরা এই বিশাল কর্মযজ্ঞ হাতে নিয়েছি।’

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, ‘১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি সিদ্ধান্ত ছিল ওয়াসাকে দিয়ে দেয়া। আমরা ২০০৯-১০ সালে দায়িত্বে আসার পর ২০১২ সাল থেকে অনেক বার বলেছি এটা যত তাড়াতাড়ি সম্ভব সিটি করপোরেশনকে হস্তান্তর করা হোক। আজকে সেটার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।’ ওয়াসা ব্যর্থ কিনা সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ‘প্রশ্নই আসে না। যে কাজ আমাদের না সেটা আমরা এতদিন করেছি। এজন্য আমাদের ধন্যবাদ দেয়া উচিত। কারণ, কাজটা ঢাকা ওয়াসার ছিল না। এর ফলে ঢাকা ওয়াসা ওয়াটার সাপ্লাই ও স্যুয়ারেজে আরও বেশি মনোযোগ দেয়ার সুযোগ পাবে। ২০১২ সাল থেকে আমরা চিঠি দিয়ে আসছি হন্তান্তর করা হোক। এতদিন হয়নি, আজকে সেটা হলো।’

মির্জাপুরে ডাকাতের কবলে পড়ে ট্রাক চালক নিহতের ঘটনায় ৩ জন গ্রেপ্তার

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে ডাকাতের কবলে পড়ে ট্রাক চালক নিহতের ঘটনায় তিনজনকে

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত, আহত ৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

সড়ক দুর্ঘটনায় চুয়াডাঙ্গায় এক দম্পতির মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিন জন। আহতদের চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় চুয়াডাঙ্গার হাতিকাটা মোড়ে এ দুর্ঘটনা ঘটে। এদিকে নিহত দম্পতির লাশ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

ব্রাজিলে করোনায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনায় আক্রান্ত হয়ে ব্রাজিলের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন রুমেল আহমদ (৪০) নামের এক বাংলাদেশি যুবক।

sangbad ad

রাজিবপুরে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

প্রতিনিধি, রাজিবপুর (কুড়িগ্রাম)

ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির কারণে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার

টুঙ্গিপাড়ায় অসময়ে ভাঙছে খালের দুই পাড় : আতঙ্কে ৩০ পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক, গোপালগঞ্জ

image

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অসময়ে ভাঙছে খালের দু’পাড়। এতে অন্তত ২০টি পরিবারের বাড়িঘর, ফসলি জমি ও মূল্যবান গাছপালা হুমকির

গজারিয়ায় ইউপি চেয়ারম্যান পদপ্রার্থীর সংবাদ সম্মেলন

প্রতিনিধি, গজারিয়া ( মুন্সিগঞ্জ)

image

গজারিয়া উপজেলায় গজারিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী মহিউদ্দিন ঠাকুর

সিলেটে চিকিৎসাসেবা নিয়ে দরিদ্র জনগোষ্ঠীর পাশে সেনাবাহিনী

বিশেষ প্রতিনিধি

image

সিলেটে চিকিৎসাসেবা নিয়ে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

থানা পুলিশের উদ্যোগে গ্রাম পুলিশের মাঝে কম্বল বিতরণ

বগুড়া প্রতিনিধি

image

বগুড়ার নন্দীগ্রামে থানা পুলিশের উদ্যোগে গ্রাম পুলিশের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ১৮ জানুয়ারি সোমবার দুপুর ১২ টায় নন্দীগ্রাম থানা

নারায়ণগঞ্জে ফার্মেসিসহ ৫ প্রতিষ্ঠানে জরিমানা

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে খাবার হোটেল, ফার্মেসি ও কয়েল কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সোমবার (১৮ জানুয়ারি)