• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

ডেঙ্গু : আক্রান্ত রোগীর সংখ্যা ৫৩ হাজারের বেশি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৮ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। রাজধানীর হাসপাতালের চিত্র-সংবাদ

দেশজুড়ে চলছে ডেঙ্গু আতঙ্ক। কেউ মশারি টানিয়ে ঘুমাচ্ছেন আবার কেউ হাত-পায়ে ওষুধ লাগিয়ে কর্মস্থলে যাচ্ছেন। এরপরও মশার কামড়ে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুজ্বরে আরও ১ হাজার ৭০৬ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ঢাকা শহরে আক্রান্ত হয়েছেন ৭৩৪ জন। ঢাকার বাইরে বিভাগীয় পর্যায়ে ৯৭২ জন। মহাখালী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট কর্তৃপক্ষ রোববার (১৮ আগস্ট) পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪০ নিশ্চিত করেছে। চলতি বছরের রোববার পর্যন্ত ডেঙ্গুজ্বরে মোট আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৫৩ হাজার ১৮২। বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৭ হাজার ১৬৮। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৬৬৮। মহাখালী স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এসব তথ্য জানা গেছে। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা বেশি।

ডেঙ্গু চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, মে মাস থেকে অক্টোবর পর্যন্ত (বর্ষাকালে) ডেঙ্গুর প্রার্দুভাব বেশি থাকে। তবে চলতি বছরের শুরু থেকে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। থেমে থেমে বৃষ্টির কারণে জমে থাকা পানিতে ডেঙ্গুর ভাইরাস বহনকারী অ্যাডিস মশার প্রজননস্থল। ফলে মশার বংশবিস্তারের সঙ্গে সঙ্গে ডেঙ্গু প্রকোপ বাড়ছে। তাই সাধারণ জ্বর মনে করে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নেয়া দরকার বলে বিশেষজ্ঞরা মনে করেন। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে লিভার আক্রান্ত হয়ে জন্ডিস, কিডনি আক্রান্তসহ নানা জটিলতা দেখা দিতে পারে।

ডেঙ্গুজ্বরের কোন ভ্যাকসিন কিংবা কার্যকর ওষুধ এখনও পাওয়া যাচ্ছে না। তাই এর নির্দিষ্ট চিকিৎসা নেই। এ জ্বর সাধারণত এমনিতে ভালো হয়ে যায়। তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে-যাতে ডেঙ্গুজনিত জটিলতা না হয়। ডেঙ্গুজ্বর ভাইরাসজনিত। তাই এর উপসর্গ অনুয়ায়ী চিকিৎসা দেয়া হয়। জ্বর হলে শুধু প্যারাসিটামল খেতে হবে। অন্য কোন ব্যথার ওষুধ খাওয়া যাবে না। এতে রক্তক্ষরণের ঝুঁকি বাড়বে। প্রচুর পানি ও তরল খাবার খেতে হবে। খেতে না পারলে স্যালাইন দিতে হবে। কিন্তু প্ল্যাটিলেটের মাত্রা কমে গেলে, শরীরের কোন অংশ থেকে রক্ত বের হলে, প্রসাবের পরিমাণ কমে গেলে, জন্ডিস দেখা দিলে, অতিরিক্ত ক্লান্তি বা দুর্বলতা লাগলে, প্রচ- পেটে ব্যথা বা বমি হলে রোগীকে হাসপাতালে ভর্তি করাতে হবে। আর ডেঙ্গু আক্রান্ত রোগীকে সব সময় মশারির নিচে রাখতে হবে- যাতে কোন মশা কামড়াতে না পারে। কোন মশা আক্রান্ত রোগীকে কামড়ানোর পর অন্য সুস্থ মানুষকে কামড় দিলে তারও ডেঙ্গুজ্বর হতে পারে। এভাবে ডেঙ্গু অন্যদের মধ্যে ছড়ায়।

ডেঙ্গুর কোন ভ্যাকসিন নেই। ডেঙ্গু ভাইরাস চার টাইপের হয়। অ্যাডিস মশা অভিজাত এলাকার মশা। এ মশা পরিষ্কার ও স্বচ্ছ পানিতে ডিম পাড়ে। এ মশার কবল থেকে একমাত্র বাঁচার উপায় হলো সতর্কতা ও অ্যাডিস মশা প্রতিরোধ। এ মশা দিনে, সকালে ও সন্ধ্যায় কামড়ায়। তবে উজ্জ্বল আলোয় রাতেও কামড়ায়।

প্রতিনিধি, মহেশপুর (ঝিনাইদহ) জানান : রোববার সকালে মহেশপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে উপজেলার জলিলপুর ঘাটকুলপাড়ার আবদুস সেলিমের মেয়ে মামনী খাতুন (২০) মারা গেছেন। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে শনিবার তাকে প্রথমে মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। অবস্থা বেগতিক দেখে পরে তাকে ডাক্তাররা যশোর মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থানান্তর করেন। সেখানে চিকিৎসাধীনে রবিবার সকালে তার মৃত্যু হয়। পরিবারের লোকজন জানায়, তিনি ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্সে লেখাপড়া করে। ঈদুল আজহার ছুটিতে বাড়ি আসলে তার শরীরে ডেঙ্গু ধরা পড়ে।

প্রতিনিধি, নোয়াখালী : ঢাকা-নোয়াখালী হিমাচল বাস পরিবহনের সুপারভাইজার ডেঙ্গুতে মারা গেছেন। হিমাচল বাস কাউন্টার সূত্র জানায়, বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভার গনিপুর গ্রামের নাজিম উদ্দিন হিমাচল পরিবহনের সুপার ভাইজারের চাকরি করতেন। গত বুধবার (১৪ আগস্ট) গ্রামের বাড়িতে ডেঙ্গুতে আক্রান্ত হলে শনিবার সকালে তাকে ঢাকার ইউনিভার্সেল হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার ভোরে তিনি মারা যান। রবিবার ৫টায় তার গ্রামে পারিবারিক কবরস্থানে লাশ দাফন করা হয়। তার মৃত্যুতে চৌমুহনী পৌর এলাকায় ডেঙ্গু আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

খোলা থাকবে পোশাক কারখানা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

লকডাউনে জরুরি সেবা ছাড়া সবকিছু বন্ধ থাকলেও তৈরি পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভ্যাকসিনের প্রথম ডোজ

সংবাদ অনলাইন ডেস্ক

দেশব্যাপী রোববর (১১ এপ্রিল) করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ২৩ হাজার ৬৫৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক লাখ ৬৫ হাজার ৬৯১ জন।

সিলেটের কানাইঘাটে বােরাে ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কানাইঘাট উপজেলায় এ বছর রেকর্ড পরিমাণ বোরো ধানের আবাদ হয়েছে।

sangbad ad

হবিগঞ্জে গণপিটুনিতে ২ ডাকাত নিহত

প্রতিনিধি, হবিগঞ্জ

হবিগঞ্জের লাখাইয়ে ডাকাতির সময় গণপিটুনিতে দুই ডাকাত মারা গেছে।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে এসএমই-দের জন্য আর্থিক অনুদানও ফ্রি সার্ভিস চালু করলো হুয়াওয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

image

এশিয়া প্যাসিফিক অঞ্চলে করোনার বৈশ্বিক মহামারির বিরুদ্ধে লড়ায়ের পাশাপাশি এ অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধারে কারিগরি

বঙ্গোপসাগরে ২০০০ তম এলএনজি জাহাজ স্থানান্তর করল এক্সিলারেট এনার্জি

সংবাদ অনলাইন ডেস্ক

image

কক্সবাজারের মহেশখালীতে দেশের প্রথম ভাসমান এলএনজি টার্মিনালে ২০০০ তম জাহাজ স্থানান্তরের মাইলফলক স্থাপন করল

চলছে ভিওবি’র স্ট্র্যাটেজি সামিট ২০২১

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘উন্নততর আগামীর সন্ধানে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ১০ এপ্রিল থেকে শুরু হলো ‘স্ট্র্যাটেজি সামিট ২০২১’। তিনদিনের

বগুড়ায় একদিনে সর্বোচ্চ ১১৯ জন করোনায় শনাক্ত, মৃত্যু- ১

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় করোনার সংক্রমণ বেড়েই চলেছে। ২৪ ঘন্টায় জেলায় ৪১২টি নমুনার ফলাফলে নতুন করে ১১৯ জন করোনায় শনাক্ত হয়েছেন।

খালেদা জিয়া করোনা আক্রান্ত হলেও ভালো আছেনঃ বিএনপি

সংবাদ অনলাইন রিপোর্ট

image

করোনা আক্রান্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ভালো আছেন বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।