• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

 

ডিবি অফিসে কি হচ্ছে জানতে না পেরে চরম শঙ্কিত অভিভাবকরা

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০৯ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর তেজগাঁও এলাকা থেকে তুলে নিয়ে আটকে রাখা ১২ শিক্ষার্থীর উপর নির্যাতন চালানোর অভিযোগ উঠেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবির) বিরুদ্ধে। মিন্টোরোডে ডিবি কার্যালয়ে আটকে রাখা ১২ শিক্ষার্থীকে আদালতেও তুলছে না ডিবি। আটকের ৪ দিন পার হয়ে গেলেও এখনও আটক শিক্ষার্থীদের কেন ডিবি কার্যালয়ে আটকে রাখা হয়েছে এ বিষয়ে পরিবারের সদস্যদেরও কিছু জানাচ্ছে না ডিবি। আটক শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত পরিবারের সদস্যরা শিক্ষার্থীদের মুক্তির দাবি জানিয়েছে। রোববার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে এক সংবাদ সম্মেলনে অভিভাবকরা আটকে রাখা শিক্ষার্থীদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেন।

গত ৫ সেপ্টেম্বর ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) রাজধানীর মহাখালী, তেজকুনিপাড়া ও বিজি প্রেস এলাকা থেকে ৩১ শিক্ষার্থীকে তুলে নিয়ে যায়। এক দিন পর ১২ জনকে আটকে রেখে বাকি শিক্ষার্থীদের মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। ছেড়ে দেয়া শিক্ষার্থীরা জানিয়েছে, ডিবি কার্যালয়ে তাদের নানাভাবে জ্ঞিাসাবাদ করা হয়েছে। তারা ছাত্রশিবির করে কিনা, সরকার বিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিল কিনা, কোটা এবং নিরাপদ সড়কের দাবিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে ছিল কিনা এসব বিষয়ে জানতে চাওয়া হয়েছে। তবে যে ১২ শিক্ষার্থীকে আটকে রাখা হয়েছে তাদের কোন অভিযোগে আটকে রাখা হয়েছে সে বিষয়ে অভিবাবকদেরও কিছু জানানো হয়নি।

রোববার সংবাদ সম্মেলনে মানসুর রহমান নামের এক ব্যক্তি জানান, তার দুই সন্তান সাইফুল্লাহ ও সিফাতকে ধরে নিয়ে যাওয়া হয়। পরে সিফাতকে ছেড়ে দেয়া হয়। কিন্তু সাইফুল্লাহকে ছাড়া হয়নি। রোববার পর্যন্ত তিনি আটক থাকা ছেলে সাইফুল্লাহ’র বিষয়ে ডিবি কার্যালয় থেকে কিছুই জানতে পারেননি। সাইফুল্লাহর সম্প্রতি একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে চাকরি হয়েছে। ১৫ দিনের প্রশিক্ষণ নিতে তিনি ঢাকায় এসে ছোট ভাই সিফাতের মেসে ওঠেন। সেখান থেকে তাকেসহ দুই ছেলেকে ধরে নিয়ে যাওয়া হয়। ডিবি কার্যালয় থেকে ফিরে এসে তার ছেলে সিফাত বলেছেন, ডিবি অফিসে শিক্ষার্থীদের নির্যাতন করা হচ্ছে। তাদের জিজ্ঞেস করা হচ্ছে, তারা নিরাপদ সড়ক ও কোটা আন্দোলনে ছিলো কি না। তবে সিফাতকে কম নির্যাতন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে মানসুর রহমান বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আমাদের আবেদন, সন্তানদের যেন দ্রুত আদালতে হাজির করা হয়। তাদের নিয়ে যেন কোন নাটক না সাজানো হয়। তারা যদি দোষী হয়, সেটা আদালত দেখবেন।’ ‘আটক’ করার বিষয়ে ডিবি অফিস থেকে কোন কিছু জানাচ্ছে না ডিবি। এ অবস্থায় সন্তানদের নিরাপত্তা নিয়ে চরম শঙ্কিত অভিভাবকরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, যে ১২ শিক্ষার্থীকে আটকে রেখে নির্যাতন চালানো হচ্ছে ওই শিক্ষার্থীদের মধ্যে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি, তিতুমীর কলেজ, করটিয়ার সরকারি সা’দত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থী রয়েছেন। তারা হলেন-মুজাহিদুল ইসলাম, ইফতেখার আলম, জাহাঙ্গীর আলম, তারেক আজিজ, রায়হানুল আবেদীন, মাহফুজ আহমেদ, তারিক আজিজ, মেহেদী হাসান, জহিরুল ইসলাম, সাইফুল্লাহ বিন মানসুর, আল আমিন ও বোরহান উদ্দিন। সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয় আটক শিক্ষার্থীদের আটকের ৪ দিন পার হয়ে গেলেও আদালতে হাজির করা হচ্ছে না। গত ৭ সেপ্টেম্বর এই শিক্ষার্থীদের আদালতে তোলার কথা থাকলেও এখন পর্যন্ত শিক্ষার্থীদের বেআইনিভাবে আটকে রেখেছে পুলিশ।

নয়াপল্টনে সংঘর্ষ : হামলাকারীরা বিএনপি ও অঙ্গসংগঠনের কর্মী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর

নিখোঁজের পর বুড়িগঙ্গায় মিলল কিশোরের লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মোহাম্মদপুরে বাবু (১৫) নামে এক কিশোরের গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।

মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেনের ৪টি বগি

sangbad ad

পুলিশ হত্যাকারীকে অস্ত্র-মাদকসহ গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

পুলিশ হত্যার আসামিসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো, পুলিশ হত্যার আসামি

বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা : মতিঝিলের ডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির নেতাকর্মীরা বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা চালিয়েছে বলে জানিয়েছেন

আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস কর্মীদের কর্মবিরতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকার ঘোষিত পেস্কল বহাল রাখা, বকেয়া বেতন পরিশোধ এবং চাকুরীর নিশ্চয়তার দাবীতে

মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে ফরম পূরণের সহিত বিনা রশিদে অতিরিক্ত ফি আদয়ের চেষ্টা : দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষা-২০১৯

মিরপুরে রাস্তার ধারে ল্যাব কর্মীর লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মিরপুরের পশ্চিম কাজীপাড়া থেকে আরিফুর রহমান বেলায়েত (৪৫) নামে এক

মদ্যপান করে অশান্তি সৃষ্টিকারীর বিরুদ্ধে কথা বলায় মোটরসাইকেল পুড়িয়ে ছাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

মদ্যপান করে এলাকায় অশান্তি সৃষ্টির জন্য পুলিশের কাছে অভিযোগ করে বিপাকে পড়েছেন

sangbad ad