• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯

 

টমটমের আচরণে বেড়ানোর আনন্দ হারিয়ে যায় দেশি বিদেশি পর্যটকদের!

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • বাকী বিল্লাহ, কক্সবাজার থেকে ফিরে
image

বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত কক্সবাজারে অবস্থিত। আর এই পর্যটন স্পটে প্রতি বছর দেশি-বিদেশি লাখ লাখ পর্যটক যাতায়াত করছেন। এর মধ্যে কেও বাসে, কেও বিমানে পরিবার নিয়ে বেড়াতে যান। আবার অনেক ছাত্রছাত্রী শিক্ষা সফরে কক্সবাজার যান। কক্সবাজার জেলার একাধিক পর্যটন স্পট থাকায় জেলাটি পর্যটকদের নিকট খুবই আকর্ষণীয়। কিন্তু কক্সবাজারে পর্যটকরা পদে পদে প্রতারণা ও জালিয়াত চক্রের খপ্পরে পড়ছেন। পর্যটকদের বিমান ও বাস থেকে নামার পর টমটম ও অটোরিকশা চালকদের প্রতারণার শিকার হতে হচ্ছে। টমটম ও অটোরিকশার ড্রাইভাররা পর্যটকদের সঙ্গে সুযোগ বুঝেই প্রতারণা ও খারাপ আচরণ করতে দ্বিধাবোধ করেন না। একজন পর্যটক অভিযোগ করে বলেন, ২৫ থেকে ৩০ হাজার টাকা খরচ করে কক্সবাজার বেড়াতে গিয়ে প্রায় সময় বাজে আচরণের শিকার হতে হচ্ছে।

একজন পর্যটক বলেন, ঢাকা থেকে কক্সবাজার বিমানে যাওয়ার পর বিমানবন্দর থেকে নেমে হোটেলে যেতে অটোরিকশা ৩০ টাকা থেকে শুরু করে ৭০ থেকে টাকা নেয়ার কথা। রিজার্ভ সর্বোচ্চ ১শ’ টাকা। কিন্তু অটো চালক দাবি করেন ৪০০ টাকা। স্ত্রী ও শিশু সন্তান সঙ্গে থাকলে ভাড়া আরও বেশি আদায় করে। যাত্রী উঠার পর গন্তব্যে পৌঁছানোর আগে ড্রাইভার নানা প্রশ্ন করেন। স্যার কোন হোটেলে থাকবেন, ভালো হোটেল আছে, রিসোর্ট আছে, ভাড়া কম নিবে। এভাবে যাত্রীদের বিড়ম্বনায় ফেলে দেয়। যাত্রী আগে থেকে হোটেল বুকিং দিলেও টমটম চালক তার ইচ্ছামতো হোটেলে নিয়ে যাওয়ার চেষ্টা করে।

গত ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে একজন যাত্রী ঢাকা থেকে কক্সবাজার বেড়াতে গেলে বিমান থেকে নামার পর এ প্রতিবেদকের সামনে এসব ঘটনা ঘটে। ওই পর্যটক অটো ভাড়া করতে গেলে একই আচরণের সম্মুখীন হতে হয়েছিল। কক্সবাজারের হোটেল থেকে আশপাশে কোন স্থানে যেতে চাইলে লাগামহীনভাবে ভাড়া আদায় নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে বলে বিভিন্ন সূত্র জানায়। কয়েকজন যাত্রী বলেন, কক্সবাজারের ডলফিন গলি থেকে সুগন্ধার মোড়ে ৩০ টাকা বলে ভাড়া করে গন্তব্যে পৌঁছার আগে বলে, ভাড়া কম হয়েছে। কমপক্ষে ৫০ টাকা ভাড়া হবে। এরপর নানা ধরনের বাজে আচরণ করে। এইভাবে পুরো কক্সবাজারজুড়ে টমটম ও অটোরিকশার ভাড়া নিয়ে নৈরাজ্য চলছে।

একজন ট্যুরিস্ট পুলিশ কর্মকর্তা বলেন, পর্যটন জেলা শহরে ৭ হাজারের বেশি টমটম ও অটোরিকশা চলাচল করে। পর্যটকরা প্রতিদিন এসব অটোরিকশা ও টমটমে উঠে প্রায় সময় নানাভাবে নাজেহাল হন। একজন পর্যটক বলেন, ১০ থেকে ২০ টাকা বেশি ভাড়ার চেয়েও ড্রাইভারদের বাজে আচরণে পর্যটকরা বেড়ানোর আনন্দ হারিয়ে ফেলে।

জেলা পুলিশের ট্রাফিক শাখার দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, পৌরসভা ও জেলা শহরের টমটম ও অটোরিকশা (সিএনজি) ভাড়া নির্ধারণ করা আছে। তবে অনেক ক্ষেত্রে ড্রাইভাররা বাড়তি ভাড়া নিচ্ছে। কেউ অভিযোগ করলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। আর প্রতিটি টমটম বা অটোরিকশাসহ বিভিন্ন পয়েন্টে ভাড়ার তালিকা ঝুলিয়ে দেয়ার চিন্তা-ভাবনা করছি। তালিকা ঝুলিয়ে দিলে প্রতারণা ও বাজে আচরণ অনেকটা কমে যাবে বলে তিনি আশাবাদী।

একজন হোটেল ব্যবসায়ী বলেন, টমটম বা অটোরিকশা চালকদের বেপরোয়া আচরণে অতিষ্ঠ পর্যটকরা। এ নিয়ে প্রায় সময় অনেক পর্যটক হোটেলে গিয়ে অভিযোগ করেন। কিন্তু ড্রাইভাররা এত বেপরোয়া যে, তাদের কিছু বলারও নেই। তাই অনেক হোটেল কর্তৃপক্ষ নিজস্ব যানবাহনে বিমানবন্দর বা বাস টার্মিনাল থেকে যাত্রী হোটেলে নিয়ে আসেন। একজন ব্যবসায়ী নেতা বলেন, পর্যটন জেলার বিভিন্ন স্পটে যাওয়ার একমাত্র বাহন টমটম ও অটোরিকশা। কিন্তু নিয়ন্ত্রণে না থাকায় তারা বেপরোয়া আচরণ করে। বহু পর্যটক প্রতিনিয়ত অভিযোগ করছেন। জেলার প্রভাবশালী একটি মহল টমটম নিয়ন্ত্রণ করছেন। প্রভাবশালীদের সঙ্গে উপরের মহলের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

এ ব্যাপারে কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, আমরা জেলা পর্যায়ের আইনশৃঙ্খলা বাহিনীর মিটিংয়ে এ সব বিষয় নিয়ে আলোচনা করি। পর্যটকদের সঙ্গে যাতে খারাপ আচরণ না করা হয়। এরপরও কিছু কিছু ড্রাইভার খারাপ আচরণ করে। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। এ সম্পর্কে জেলা ট্যুরিস্ট পুলিশের একজন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, পর্যটন শহরে ট্যুরিস্টরা যাতে নিরাপদ ও শান্তিতে ঘোরাফিরা করতে পারে তার জন্য টমটম ও অটোরিকশা চালকদের আলাদা প্রশিক্ষণ দেয়া দরকার। এ ছাড়াও প্রতিটি টমটমে আলাদা তালিকা থাকলে পর্যটকরা হয়রানির শিকার হবে না বলে তিনি মনে করেন।

এ সম্পর্কে অটোরিকশা বাইক শ্রমিক কল্যাণ সোসাইটির কক্সবাজার জেলা সেক্রেটারি নজরুল ইসলাম মুঠোফোনে সংবাদকে বলেন, পর্যটক হয়রানি বন্ধে প্রশাসক ও পৌরসভার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে। আর বিমানবন্দরে একটি সিন্ডিকেট আছে; তাদের সঙ্গে হোটেল মালিকদের সম্পর্কের কারণে তারা যাত্রীদের নির্দিষ্ট হোটেলে নিয়ে বাড়তি টাকা অদায় করে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন। এছাড়াও অনেক অটোরিকশার নিবন্ধন ছাড়াই চলছে। পৌরসভায় প্রায় আড়াই হাজার নিবন্ধনকৃত অটোরিকশা আছে। সব মিলিয়ে সাড়ে ৩ হাজার হবে। পুরো জেলা ও উপজেলা মিলে ২০ হাজার হবে। এ নিয়ে ইতোমধ্যে কয়েক দফা বৈঠক হয়েছে। পর্যটক হয়রানি ঠেকাতে সব ধরনের উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি।

২৭ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হবে নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৯

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

শিশু অপুষ্টি হ্রাসে বাংলাদেশ ইতোমধ্যে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করে প্রশংসনীয়

শপথ নিলেন বিএনপির এমপি জাহিদুর রহমান

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণফোরামের দুই নেতার পর এবার ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) আসনে বিএনপির সংসদ সদস্য জাহিদুর

শিক্ষার্থী আবরার নিহত : সু-প্রভাতের মালিক-চালকসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট

আদালত বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় করা

sangbad ad

ফুলপুর শিশুকে যৌন নিগ্রহ ধৃত আনসার

প্রতিনিধি, ফুলপুর (ময়মনসিংহ)

ফুলপুর উপজেলা ইউএনও অফিস পাড়ার মহিলা বিষয়ক অফিসের এক সরকারী কর্মকর্তার ৩ বছরের এক শিশুকে যৌন হয়রানির

৭৫ সর. প্রা. স্কুল ঝুঁকিপূর্ণ খোলা আকাশের নিচে পাঠ

মাসুদুর রহমান খান, লক্ষ্মীপুর

image

লক্ষ্মীপুরে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাসরুমের অভাবে পাঠদান হচ্ছে খোলা আকাশের নিচে। কোথাও কোথাও ঝুঁকিপূর্ণ ভবনে চলছে

চিরনিদ্রায় শায়িত জায়ান

নিজস্ব বার্তা পরিবেশক

image

চিরনিদ্রায় শায়িত হলো শ্রীলঙ্কায় জঙ্গি হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের

ওয়াসাকে দুষিত শরবত খাওয়ানোর চেষ্টা : ওয়াসার হুমকি ’দেখে নেবো’

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘ঢাকা ওয়াসার পানি শত ভাগ সুপেয়’ বলার পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিন এ খানকে ওয়াসার

আওয়ামী লীগ নেতার সংশ্লিষ্টতা থাকায় অসহায় মুক্তিযোদ্ধা পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

গাজীপুরে এক মুক্তিযোদ্ধার পরিবারের সম্পদ কেড়ে নেয়ার চেষ্টা করছে কতিপয় ভূমিদস্যুরা। জাল কাগজপত্র তৈরি করে

সরকারের প্রথম ১০০ দিন উদ্যোগহীন উচ্ছ্বাসহীন : সিপিডি

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘নতুন সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন, উচ্ছ্বাসহীন ও উদ্যোগহীন’- আওয়ামী

sangbad ad