• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

জিউধরা সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের জরাজীর্ণ অবকাঠামো ও ব্যবস্থাপনা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • গনেশ পাল, মোরেলগঞ্জ (বাগেরহাট)
image

মোরেলগঞ্জ (বাগেরহাট) : জিউধরা সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের জরাজীর্ণ স্কুল ঘর-সংবাদ

বাগেরহাটের মোরেলগঞ্জে জিউধরা সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালটিতে স্থানীয় কোন্দলে উন্নয়নের ছোঁয়া বঞ্চিত। রয়েছে শ্রেণীকক্ষ অবকাঠামো আসবাপপত্রসহ নানাবিধ সঙ্কট। একটি শিক্ষা প্রকৌশল ভবন নির্মাণের দাবি শিক্ষক অভিভাবকদের।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, জিউধরা ও নিশানবাড়িয়া ইউনিয়নের সিমান্তবর্তী জিউধরা সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়টি ১৯৭৫ সালে ৪০ শতক জমির ওপর স্থাপিত হয়। দীর্ঘদিনের ইতিহাস আর ঐতিহ্য বহন করছে এ বিদ্যালয়ে। শিক্ষার্থীর সংখ্যা রয়েছে প্রায় ৬ শতাধিক। শ্রেণীকক্ষগুলোর অবকাঠামো খুবই নাজুক। নেই কোন পাকা ভবন। সেমিপাকা টিনশেটের দু’ই কক্ষ বিশিষ্ট একটি রুম থাকলেও সেটি আবার পলেস্তরা খসে খসে পরে বেড়িয়ে এসেছে ইট। জরাজীর্ণ অবস্থায় রয়েছে। যে কোন সময় নাজুক এ কক্ষ দুটি ভেঙ্গে পড়ে দুর্ঘটনার শিক্ষার হতে পারে শিক্ষার্থীরা।

বাকি শ্রেণীকক্ষগুলো টিনসেটের একটি হল রুমে। ২০০৭ সালে ঘূর্ণিঝর সিডর পরবর্তীতে একটি বেসরকারি সংস্থা ওয়ার্ল্ডভিশনের মাধ্যমে বরাদ্দকৃত অফিসকক্ষসহ ৪টি রুমে সেমিপাকা একটি রুম নির্মাণ করে দেয় ওই সংস্থা। একটি কক্ষে শিক্ষক মণ্ডলীদের বসার রুম আরেকটি রুমে প্রধান শিক্ষকের কক্ষ। বাকি কক্ষ দুটিতে শ্রেণি কক্ষ হিসেবে ব্যবহার করা হচ্ছে। বিদ্যালয়ে প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) মাহতাব হোসেনসহ শিক্ষক মণ্ডলি রয়েছে ১০ জন, লাইব্রেরিয়ান একজন, অফিস সহকারী একজন ও চর্তুথ শ্রেণি কর্মচারী রয়েছে ২ জন। আয়া ও নাইট গার্ড পদ দু’টি দীর্ঘদিন ধরে শূন্য। ১১ ডিসেম্বর বুধবার সরেজমিনে বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা চলছিল একটি কক্ষের লম্বা টিনশেটের হল রুমে বসে পরীক্ষা দিচ্ছে ছাত্র-ছাত্রীরা।

এ ব্যাপারে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মাহতাব হোসেন বলেন, বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই কোন পাকা ভবন হয়নি। তবে ১৯৯০ সালে শিক্ষা প্রকৌশলী অধিদপ্তরের মাধ্যমে দুই কক্ষ বিশিষ্ট একটি বিজ্ঞান ভবন সরকারি নির্মিত হয়। সে ভবনটি দীর্ঘদিন পরিত্যক্ত থাকার পরে তা এখন বিধস্ত। সেনিটেশন ও ছাত্রছাত্রীদের খাবার পানির নেই কোন ব্যবস্থা। ১ কিলোমিটার পায়ে হেঠে সরকারি পুকুর থেকে ছাত্রছাত্রীদের জন্য খাবার পানির আনতে হয় লোক দ্বারা।

এ বিষয়ে বিদ্যালয়ের সভাপতি ইউসুব আলী মৃধা বলেন, সদ্য মাত্র অ্যাডহক কমিটির সভাপতি হয়েছি। তাও আবার মামলা মোকাদ্দমা ফেজ করতে হয়েছে। ইতোপূর্বে নজরুল ইসলাম মৃধা ছিলেন দীর্ঘ ২৬ বছর এ প্রতিষ্ঠানে সভাপতি। বিদ্যালয়ে কোন উন্নয়নের ছোয়া লাগেনি তৎকালীন। স্থানীয় সংসদ সদস্যর কাছে বিদ্যালয়ের জন্য একটি শিক্ষা ভবন নির্মাণসহ অবকাঠামো উন্নয়নের বিষয় অবহিত করা হয়েছে। তবে সরকারিভাবে একটি শিক্ষা ভবন নির্মাণ হলে ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার মনোনিবেশন আরও বৃদ্ধি পাবে।

এ সম্পর্কে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুল হান্নান বলেন, এ উপজেলায় ইতোমধ্যে যে সমস্ত বিদ্যালয়ে পাকা ভবন নির্মাণ হয়নি সেসব বিদ্যালয়গুলোর চাহিদা অনুযায়ী একটি তালিকা নির্ণয় করে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন দফতরে পাঠানো হয়েছে। আশা করা যাচ্ছে পর্যায়ক্রমে সরকারিভাবে প্রতিটি বিদ্যালয় শিক্ষা ভবন নির্মাণ হবে।

রাজবাড়ীতে কাজ না করেই টিআর প্রকল্পের টাকা আত্মসাৎ!

প্রতিনিধি, রাজবাড়ী

image

রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) প্রকল্পের কাজ না করেই আড়াই লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে দুই ওয়ার্ড আওয়ামী লীগ নেতার

ঢেউয়ে ভাঙছে নওগাঁর আস্তান মোল্লা সড়ক : ব্যক্তি উদ্যোগে রক্ষার চেষ্টা

কাজী কামাল হোসেন, নওগাঁ

image

ঢেউয়ের আঘাতে প্রতিদিনই ভাঙছে নওগাঁ সদর উপজেলার ঐতিহ্যবাহী হাঁসাইগাড়ী বিলের নান্দনিক আস্তান মোল্লা সড়ক। সড়কটি বন্যার পানির ঢেউয়ের আঘাতে প্রতিবছরই ভাঙনের শিকার

চুয়াডাঙ্গায় বেগুনি ধান চাষে সাফল্য

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

image

চুয়াডাঙ্গায় কৃষক সাদেক আলী প্রধান বেগুনি রঙের ধান চাষ করে সফল হয়েছেন। নতুন জাতের ধান নিয়ে অন্য কৃষকের মধ্যে আগ্রহ বেড়েছে। এ খবর ছড়িয়ে পড়ায় রীতিমতো ভিড় করছে তার

sangbad ad

শুভ জন্মাষ্টমী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ মঙ্গলবার শুভ জন্মাষ্টমী। সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন।

বান্দরবানে খুলে যাচ্ছে পর্যটনকেন্দ্র

জেলা প্রতিনিধি, বান্দরবান

image

করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ১৭ আগস্ট থেকে বান্দরবানে সরকারি-বেসরকারি সব পর্যটনকেন্দ্র ও আবাসিক হোটেল-মোটেল খুলে দেয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। হোটেল-মোটেল খুলে দেয়ায় খুশি পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। পর্যটন খুলে দেয়ার আগাম সংবাদে হোটেল মোটেলে কর্মব্যস্ত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।

ইন্টারনেট সংযোগ অপসারণে ক্ষতিগ্রস্ত অনলাইন শিক্ষা ও ব্যবসা

ফারুক আলম

image

করোনা মহামারীর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচ্ছন্ন শহর গড়তে বিদ্যুতের খুঁটিতে ঝুঁকিপূর্ণ ইন্টারনেট

সাবমেরিন ক্যাবল কাটা পড়ার ঘটনায় মামলা ও গ্রেফতার ২

প্রতিনিধি, কুয়াকাটা (পটুয়াখালী)

image

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনের (সিমিউই-৫) পাওয়ার ক্যাবল কাটা পড়ার ঘটনায় মহিপুর থানায় মামলা হয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড যেন আর না হয় : সিনহার মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনায় কক্সবাজার পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনের প্রত্যাহার চেয়েছে

মাস্ক পরা বাধ্য করতে ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা সংক্রমণ প্রতিরোধে মানুষকে মাস্ক পরতে বাধ্য করা এবং এ নিয়ে সচেতনতা বাড়াতে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনায়