• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ অক্টোবর ২০১৯

 

জামালপুরে ২টি গুচ্ছগ্রাম নির্মাণে ব্যাপক অনিয়ম

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৩ জুন ২০১৯

সংবাদ :
  • সুশান্ত কানু, জামালপুর
image

জামালপুর : গুচ্ছ গ্রামে ঘর নির্মাণের কাজ এভাবেই অসম্পূর্ণ পড়ে রয়েছে-সংবাদ

জামালপুর সদর উপজেলার ২টি গুচ্ছগ্রাম নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এসব গুচ্ছগ্রামের কাজ অসাপ্ত রেখেই তড়িঘড়ি উদ্বোধন করে উপকারভোগীদের মধ্যে ঘর বিতরণের কাজ শুরু করেছে উপজেলা প্রশাসন। মাটির কাজ ও ঘরের মেঝে অসম্পূর্ণ রেখেই বসবাসের অনুপযোগী এসব ঘর-রান্নাঘর, শৌচাগার এবং টিউবওয়েল স্থাপন ও বিদ্যুৎ সংযোগ না দিয়েই উপকারভোগীদের বুঝিয়ে দেয়ায় তাদের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে উপজেলা প্রশাসন দ্রুত সময়ের মধ্যে অসম্পন্ন কাজ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন। ২২ জুন শনিবার দুপুরে সদর উপজেলার লক্ষীরচর ইউনিয়নের মধ্যেরচরে স্থানীয় সংসদ সদস্য এই গুচ্ছগ্রাম ২টি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানের উপজেলা চেয়ারম্যান আবুল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিনসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থ বছরের ২য় পর্যায়ে জামালপুর সদর উপজেলার লক্ষীরচর ইউনিয়নের মধ্যেরচর গুচ্ছগ্রামের ৮০টি ঘর নির্মাণ বাবদ ১ কোটি ৩০ লাখ ৩৩ হাজার টাকা এবং শরীফপুর ইউনিয়নের চর হামিদপুর গুচ্ছগ্রামের ৬০টি ঘরসহ রান্না ঘর ল্যাট্রিন নির্মাণ বাবদ ৯৯ লাখ ৭৩ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে ১১০টি ঘরের কাজ অসম্পূর্ণ অবস্থায় এবং বাকি ৩০টি ঘর এখনো নির্মাণ করা হয়নি।

ইতোমধ্যে এই ২টি গুচ্ছগ্রামের কাজের নিম্নœমান এবং অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠায় বেশ কয়েকবার কাজ আটকে থাকে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন উপকারভোগী জানান, এসব ঘরে থাকার কোন পরিবেশ নেই। ঘরে নিচে, উঠানে মাটি নেই। টিউবওয়েলের সংখ্যা খুবই কম। বিদ্যুৎ সংযোগ নেই। এসব কাজ সম্পন্ন না করে দিলে পরিবার নিয়ে এসব ঘরে উঠা যাবে না। এখন নিজেদেরই এসব করতে হবে। এই অবস্থায় এমপি মহোদয় আমাদের ঘরের চাবি দিলেন।

মাটির কাজের অনিয়মের বিষয়ে লক্ষীরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফজার হোসেন বিদুৎ বলেন, অধিকাংশ মাটির কাজ সমাপ্ত হয়েছে। কিছু ঘরের ভিটার মাটির কাজ বাকি রয়েছে। এসব মাটির কাজ দ্রতই শেষ করা হবে।

অপরদিকে শরিফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলম মিয়া জানান- যে ঘরগুলোর কাজ বাকি আছে। তা অতি দ্রুত সম্পন্ন করা হবে। বাকি ৩০টি ঘরেরও কাজ শুরু করা হয়েছে।

তবে চেয়ারম্যানদ্বয় প্রায় ৪শ২০ মেট্রিক টন চালের মাটির কাজ এখনও না করা এবং গৃহনির্মাণে নানা অনিয়ম ও দুর্নীতির বিষয়ে সদুত্তর দিতে পারেননি।

জামালপ্রু সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গুচ্ছগ্রামগুলো করতে একটু সময় লাগে। তাই দেরি হয়েছে। এ বিষয়ে প্রকল্প পরিচালক অবগত আছেন। ৩০টি ঘরের জন্য জায়গা বরাদ্দ ও মাটির কাজ শেষ না হওয়ায় দেরি হয়েছে। কিছুদিন আগে জায়গা বুঝে পেয়ে কাজ শুরু করা হয়েছে। আর ১১০টি ঘরের যে কাজ অসম্পন্ন রয়েছে তা উপকারভোগীদেরই শ্রমিক হিসেবে যেন কাজ করে মজুরি পেয়ে চলতে পারেন সেজন্য উদ্যোগ নেয়া হয়েছে।

জামালপুর সদর আসনের সংসদ সদস্য মোজাফফর হোসেন বলেন, যে কাজগুলো বাকি আছে অতি শীঘ্রই সম্পন্ন করা হবে। উপকারভোগীদের কথা চিন্তা করে কাজ শেষ হওয়ার আগেই উদ্বোধন করে তাদেরকে ঘরের চাবি বুঝিয়ে দেয়া হয়েছে। তাতে কাজের গতি বাড়বে।

নার্সিং কাউন্সিলে অবরুদ্ধ স্বাস্থ্য সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবিলম্বে লাইসেন্সিং পরীক্ষা নেয়াসহ বিভিন্ন দাবিতে নার্সরা অবস্থান ধর্মঘট পালন করছেন। মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১০টা থেকে

ভোলার ঘটনা সাম্প্রদায়িক মহলের ফায়দা হাসিলের চেষ্টা - বিশিষ্টজনরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

এক ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর চেষ্টা হয় ভোলার বোরহানউদ্দিন উপজেলায়। এ ঘটনায় দ্রুত সময়ের

ইসলামী খিলাফত প্রতিষ্ঠায় বিরোধীদেরকেই টার্গেট : চার জঙ্গি গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর গাবতলী ও আমিনবাজার এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেফতার করেছে

sangbad ad

ঐতিহ্যবাহী দেওয়ানগঞ্জ কো-অপারেটিভ উচ্চ বিদ্যালয় ‘শতবর্ষ’ উদযাপন করতে যাচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

জামালপুর জেলার ঐতিহ্যবাহী প্রাচীন স্কুল দেওয়ানগঞ্জ কো-অপারেটিভ (বর্তমানে সরকারি) উচ্চ বিদ্যালয় শতবর্ষ পূর্তি উদযাপন করতে যাচ্ছে।

ফেসবুক আইডি হ্যাক করে ধর্মীয় আঘাত কেঁড়ে নিলো চারজনের প্রাণ!

সাইফ বাবলু, পুস্পেন্দু মজুমদার ও অন্তর হাওলাদার

image

সামাজিক যোগাযোগ মাধ্যমে হজরত মুহম্মদ মোস্তফা (স.)-কে নিয়ে আপত্তিজনক পোস্ট দেয়ার ঘটনা কেন্দ্র করে বিক্ষোভ সমাবেশে পুলিশ

আর কোন ক্যাসিনো খোলা নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

অভিযানের পর থেকেই দেশে আর কোন ক্যাসিনো খোলা নেই। ক্যাসিনোর সঙ্গে জড়িত অনেক গডফাদারকেই গ্রেফতার করা হয়েছে। এছাড়া, তদন্তে

হাজার হাজার কেজি মা ইলিশ ও লাখ লাখ মিটার অবৈধ জাল জব্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারী নিষেধ উপেক্ষা করে নদীতে মা ইলিশ শিকার করার অপরাধে ২৪ ঘন্টায় ২০৪ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে

গজারিয়ায় ইউপি মেম্বার অবরুদ্ধ : সব ভাতা লাপাতা

প্রতিনিধি, গজারিয়া (মুন্সীগঞ্জ)

image

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, অনুদানের ঘরসহ নানা সরকারি সুবিধা দেয়ার নাম করে টাকা নিয়ে পরে কিছুই না দেয়ার

বুয়েট ভিসি-আইজিপি সাক্ষাতের ব্যাখ্যা দিল পুলিশ সদর দপ্তর

নিজস্ব বার্তা পরিবেশক

image

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডের ১০-১৫ দিন আগে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে টেলিভিশন

sangbad ad