• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

জামালপুরে প্যানাসিয়া হেলথ অ্যাপের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

জামালপুরের গোপালপুর বাজারে ‘প্যানাসিয়া হেলথ অ্যাপ’র পাইলট প্রকল্পের মাধ্যমে স্থানীয় জনগণকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। অ্যাপের লক্ষ্য স্বাস্থ্য সেবার গতানুগতিক প্রক্রিয়া সহজ ও নির্মল করে চিকিৎসা সেবাকে সাধারণ মানুষের হাতের মুঠোয় নিয়ে আসা। অ্যাপটি তৈরি ও এর উন্নয়নে কাজ করছেন একদল তরুণ প্রযুক্তিবিদ ও চিকিৎসক। এর অংশ হিসেবে ১৩ ডিসেম্বর শুক্রবার খ্যাতনামা তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান টাইগার আইটি ফাউন্ডেশনের উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করে প্যানাসিয়া হাই-টেক হেলথ সেন্টার। মানসম্মত ও উন্নত স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়াই এই কর্মসূচির লক্ষ্য।

প্যানাসিয়া হেলথ অ্যাপের মাধ্যমে আগেই রেজিস্ট্রেশন করে অটোমেটেড টোকেন ম্যানেজমেন্টের মাধ্যমে সিরিয়াল নেয়া থেকে শুরু করে পরীক্ষা-নিরীক্ষার রেজাল্ট সমন্বয় পর্যন্ত সব কিছুই সম্পন্ন হয়। রোগীকে বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়। কিছু প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষাও বিনামূল্যে করা হয় সেখানে। অভিজ্ঞ চিকিৎসক এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্টরা এই কর্মসূচি পরিচালনা করেন। একই সঙ্গে শারীরিক অসুস্থতায় রোগ নির্ণয় ও পরামর্শ দেয়ার পাশাপাশি কাউন্সেলিংয়ের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবাও দেয়া হয় সেখানে। মা ও শিশুদের ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অপুষ্টিজনিত সমস্যায় পরামর্শ দেয়া হয় প্যানাসিয়া হেলথ অ্যাপের সাহায্যে। এর পাশাপাশি ওই ক্যাম্পে রোগীদের বিভিন্ন ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষা সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড়ে সম্পন্ন করে ল্যাব এইড ডায়াগনোস্টিক সেন্টার, ময়মনসিংহ। দিনব্যাপী এ কর্মসূচি একশ’ জনের বেশি রোগীর ব্যবস্থাপত্র প্রদান করা হয়। এর আগে, গত ১ ও ২২ নভেম্বর একই স্থানে হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। প্যানাসিয়া হেলথ অ্যাপ ভবিষ্যতে প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের স্বাস্থ্যসঙ্গী হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

প্যানাসিয়া হেলথ অ্যাপ : রোগীর নাম, আইডির পাশাপাশি ‘প্যানাসিয়া হেলথ অ্যাপ’-এ যুক্ত রয়েছে ফেস রিকগনিশন টুল, যাতে ক্যামেরায় দেখেই চিনতে পারবে রোগীকে। ভেসে উঠবে রোগীর শারীরিক অবস্থার পুরোনো যাবতীয় তথ্য। কেবল বাংলাদেশই নয়, বিশ্বের যে কোন প্রান্তের চিকিৎসকের জন্যই রোগীকে সঠিক চিকিৎসা দেয়া সহজ হবে। এমনকি এই অ্যাপে মিলবে ওষুধের সঠিক মাত্রার গাইডলাইন। রয়েছে ভিডিও কনফারেন্সিং সিসটেম। একটি মাত্র অ্যাপ থেকেই মিলবে মানসিক স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক পরামর্শসহ স্বাস্থ্য নিয়ে যাবতীয় সেবা। ঘরে বসেই দেশি-বিদেশি বিশেষজ্ঞের পরামর্শ পেতে বড় ভূমিকা রাখতে পারে এই অ্যাপ। সরণার্থী সংকট, প্রাকৃতিক দূর্যোগসহ যে কোন বড় ধরনের দুর্যোগ মোকাবিলায় স্বাস্থ্যখাতে এই অ্যাপ সফল ভূমিকা পালন করবে।

শুভ জন্মাষ্টমী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ মঙ্গলবার শুভ জন্মাষ্টমী। সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন।

বান্দরবানে খুলে যাচ্ছে পর্যটনকেন্দ্র

জেলা প্রতিনিধি, বান্দরবান

image

করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ১৭ আগস্ট থেকে বান্দরবানে সরকারি-বেসরকারি সব পর্যটনকেন্দ্র ও আবাসিক হোটেল-মোটেল খুলে দেয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। হোটেল-মোটেল খুলে দেয়ায় খুশি পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। পর্যটন খুলে দেয়ার আগাম সংবাদে হোটেল মোটেলে কর্মব্যস্ত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।

ইন্টারনেট সংযোগ অপসারণে ক্ষতিগ্রস্ত অনলাইন শিক্ষা ও ব্যবসা

ফারুক আলম

image

করোনা মহামারীর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচ্ছন্ন শহর গড়তে বিদ্যুতের খুঁটিতে ঝুঁকিপূর্ণ ইন্টারনেট

sangbad ad

সাবমেরিন ক্যাবল কাটা পড়ার ঘটনায় মামলা ও গ্রেফতার ২

প্রতিনিধি, কুয়াকাটা (পটুয়াখালী)

image

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনের (সিমিউই-৫) পাওয়ার ক্যাবল কাটা পড়ার ঘটনায় মহিপুর থানায় মামলা হয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড যেন আর না হয় : সিনহার মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনায় কক্সবাজার পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনের প্রত্যাহার চেয়েছে

মাস্ক পরা বাধ্য করতে ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা সংক্রমণ প্রতিরোধে মানুষকে মাস্ক পরতে বাধ্য করা এবং এ নিয়ে সচেতনতা বাড়াতে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনায়

মির্জাপুরে পানিতে ডুবে প্রতিবন্ধী শিশুর মৃত্যু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে পানিতে ডুবে তাওহিদ নামে প্রতিবন্ধী এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে

বর্ষালি ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)

image

বৈরি আবহাওয়া এবং নানাবিধ প্রতিকূলতার মাঝেও চলতি মৌসুমে বর্ষালি (আউশ) ধানের বাম্পার ফলন হয়েছে। হতাশা কেটে এখন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কৃষকদের মুখে হাসি দেখা দিয়েছে।

দুধকুমার নদী ভাঙনে বিলীন দেড় শতাধিক বাড়ি, শতশত বিঘা জমি

আসাদুজ্জামান খোকন, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম)

image

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে নদী ভাঙনে দু’টি গ্রামের দেড় শতাধিক বসতবাড়ি, শতশত বিঘা ফসলি জমি ও ৩টি মসজিদ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। আরও চার শতাধিক পরিবার, তিনটি সরকারি