• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

জাজিরার চরে ভাঙন ১৩ বাড়ি বিলীন, ঝুঁকিতে ৩ গ্রামের ২ হাজার পরিবার

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, শরীয়তপুর
image

শরীয়তপুরের জাজিরার পূর্ব নাওডোবা ইউনিয়নের পাইনপারা চরটির চার দিক দিয়ে পদ্মা নদী। ওই চরের পাশ দিয়েই নির্মাণ করা হচ্ছে পদ্মা সেতু । গত ৪ দিন ধরে ওই চরটিতে ভাঙন শুরু হয়েছে। ভাঙনে ১৩টি বসত বাড়ি বিলীন হয়েছে। ভাঙনের ঝুঁকিতে পড়েছে চরের দুই হাজার পরিবার ও ৬ হাজার ৬শ ৬৬ বিঘা ফসলি জমি।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড ও সেতু বিভাগ সূত্র জানায়, জাজিরার পূর্ব নাওডোবা ইউনিয়নের পাইনপার মৌজায় তিনটি গ্রাম। ওই গ্রামগুলোর চার দিক দিয়ে পদ্মা নদী। গ্রামগুলোর পশ্চিম প্রান্ত দিয়ে পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে। সেতুর খুটির থেকে চরের দূরত্ব ৩০০ মিটার। সেতুর খুটি (পিয়ার) স্থাপনের জন্য একটি চ্যানেল খনন করে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কনস্ট্র্রাকশন। আর গ্রামগুলোর পূর্ব প্রান্ত দিয়ে রামপাল বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন ঢাকা নেয়া হচ্ছে। বিদ্যুত লাইনের খুটি স্থাপনের জন্য ওই প্রান্ত দিয়ে একটি চ্যানেল খনন করা হয়। গত কয়েকদিন ধরে পদ্মা নদীতে ¯্রােত বেড়েছে। ওই দুটি চ্যানেলে স্রোত প্রবেশ করে ভাঙন শুরু হয়েছে।

পদ্মা সেতুর জন্য খনন করা চ্যানেলে ৩৪ নম্বর খুঁটির কাছে আড়াআড়ি বাঁধ দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান। আর ওই চ্যানেল মুখে শিবচরের তারপাশা, শাহাবাজ নগর, বটেশ^র মৌজায় দুই কিলোমিটার অংশ নদীতে বিলীন হয়ে যাওয়ায় বর্তমানে চ্যানেলের মধ্যে তীব্র স্র্রোত প্রবেশ করছে। স্র্রোতে পাইনপারা এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

আর বিদ্যুতের খুঁটি নেয়ার জন্য খনন করা চ্যানেলটি পদ্মা নদীর উত্তর কালিকা ও চরভাওর এলাকায় আরাআরি বাঁধ দিয়ে আটকে দেয়া হয়েছে। তীব্র স্র্রোতে ওই বাঁধ ভেঙ্গে স্র্রোত প্রবেশ করছে চ্যানেলে। এ কারণে পাইনপারার পশ্চিম প্রান্ত দিয়ে ভাঙন শুরু হয়েছে।

ভাঙন কবলিত পাইনপারায় আসেন পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের। তিনি বলেন, সেতুর পিয়ার হতে দুই দিকে ৫০০ মিটার জায়গা ঠিকাদারি প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেয়া হয়েছে। তাদের খনন করা চ্যানেলে পানির প্রবাহ স্বাভাবিক রাখতে ও স্প্যান, স্লাব বসানোর কাজে ব্যবহৃত ক্রেন চলাচল স্বাভাবিক রাখতে ৩৪ নম্বর পিয়ারের কাছে বাঁধ দিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এ বছর চ্যানেলের প্রবেশ মুখে পদ্মা নদীতে দুই কিলোমিটার এলাকা বিলীন হয়ে যাওয়ায় স্র্রোত বেরে গেছে। এ কারণে কিছু এলাকায় ভাঙন দেখা দিয়েছে। এই মুহূর্তে ওই বাঁধ অপসারণও করা সম্ভব নয়। অপসারণ করতে গেলে সেতুর কাজ বাঁধাগ্রস্ত হবে। ভাঙনের বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

১৯৯৮ সালে পাইনপারা মৌজাটি ভাঙনের কবলে পরে। তখন দুই বছরের ভাঙনে পুরো এলাকটি পদ্মায় বিলীন হয়ে যায়। এরপর ২০৬ সাল থেকে চরটি জেগে উঠতে শুরু করে। পুরো চরটি জেগে উঠলে ২০০৮ সালে ওই চরে মানুষ পুনরায় বসতি গড়তে থাকে। বর্তমানে ওই চরে ২ হাজার পরিবারের বসবাস। আর ফসলি জমি রয়েছে ৬ হাজার ৬৬৬ বিঘা।

ওই চরের মাঝিকান্দি গ্রামের বাসিন্দা আমেনা খাতুন। পদ্মার ভাঙনে চার দফা নিস্ব হয়েছেন। ২০১৪ সালে দুই বিঘা জমি ক্রয় করে পুনরায় চরে বসতি গড়ে তোলেন। সোমবার সেই বসত বাড়িটি পদ্মায় বিলীন হয়ে গেছে।

আমেনা খাতুন বলেন, সারা জীবন পদ্মা নদীই আমাদের সব কিছু কেরে নিয়েছে। যাও বাপ-শ্বশুরের ভিটা ছিল তাও পদ্মা সেতুর জন্য অধিগ্রহণ করেছে। এই মাটির টানে ৬ বছর আগে পাইনপারার চরে জমি কিনে পুনরায় বসতি গড়েছিলাম। এখন সেই আশ্রয়ও হারালাম। এখন পরিবারের সদস্যদের নিয়ে কোথায় আশ্রয় নেব?

পূর্ব নাওডোবা ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুল লতিফ ব্যাপারী বসবাস করেন পাইনপার আহম্মদ মাঝিকান্দি গ্রামে। তার বাড়ির পাশ দিয়ে বিদ্যুত প্রকল্পের চ্যানেল খনন করা হয়েছে। ভাঙনে সোমবার তার বাড়ির একটি অংশ পদ্মায় বিলীন হয়।

ইউপি সদস্য আব্দুল লতিফ ব্যাপারী বলেন, হঠাৎ করে ভাঙনে পাইনপারার ১৩টি বসত বাড়ি বিলীন হয়েছে। চরের ২০০০ পরিবার ভাঙনের ঝুঁকিতে পরেছে। দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকের কাছে ও সেতু বিভাগে আবেদন জমা দিয়েছি।

জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম আহসান হাবীব বলেন, পদ্মা সেতুর কাজের জন্য নির্মাণ করা চ্যানেলে স্র্রোত বেরে যাওয়ায় জনবসতিতে ভাঙন দেখা দিয়েছে। বিষয়টির ওপর পাউবো নজর রাখছে। সেতু বিভাগ ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে ভাঙন রোধে ব্যবস্থা নেয়া হবে।

বিদেশে গেলেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ফাঁড়িতে পুলিশের নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যার ঘটনায় প্রধান অভিযুক্ত পুলিশের উপপরিদর্শক (এসআই) আকবর হোসেন ভূইয়া বিদেশে পালিয়ে গেলেও তাকে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

১৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা প্রকাশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ১৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা প্রকাশ করা হবে। নভেম্বরে ভোটার তালিকা প্রকাশ আর জানুয়ারিতে মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক।

নোয়াখালীতে দেড় মাস পর করোনায় আরেক মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নোয়াখালীর সেনবাগ উপজেলার কাবিলপুর ইউনিয়নে জাকির হোসেন (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে ৮৭ জনের মৃত্যু হয়েছে।

sangbad ad

রায়পুরার আদিয়াবাদ ইউপির উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

নরসিংদীর রায়পুরা উপজেলার আদিয়াবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার সকাল ৯টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

স্বামী-স্ত্রীর ফেনসিডিলের আখড়ায় র‍্যাবের হানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাভারের আশুলিয়ার ইয়ারপুর এলাকায় অভিযান চালিয়ে এক দম্পতিকে গ্রেপ্তার করেছে র‌্যাব, যারা ফেন্সিডিল চোরাকারবারে জড়িত ছিল বলে দাবি করছে পুলিশের এই এলিট ফোর্সটি। এ সময় তাদের ঘর থেকে প্রায় ১ হাজার বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়।

যশোরে বন্দী কিশোরের আত্মহত্যার চেষ্টা

সংবাদ অনলাইন ডেস্ক

image

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে ফের আরেকজন বন্দী কিশোর আত্মহত্যার চেষ্টা চালিয়েছে। এই কিশোর আবির হোসেন রানা (১৩) ভোলার বোরহানউদ্দীন উপজেলার টবগী গ্রামের নয়ন হোসেনের ছেলে। তাকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উপনির্বাচনের ভোট বাতিল চেয়ে জয়পুরহাটে বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে ভোট বাতিল চেয়ে জয়পুরহাট জেলা বিএনপি বিক্ষোভ

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সংবাদ অনলাইন ডেস্ক

image

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় ইয়াসিন শরীফ (২০) নামে এক ভ্যান যাত্রী নিহত হয়েছেন। এসময় আহত হন আরো তিনজন।

শিবালয়ে ইলিশ ধরার সময় ৪২ জন আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানিকগঞ্জের শিবালয়ে নিষিদ্ধ সময়ে ইলিশ ধরার সময় অভিযান চালিয়ে ৪২ জনকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত।