• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

 

জলঢাকায় প্রকল্পের কাজ শেষ না করে ২ কোটি টাকা উত্তোলন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ জুলাই ২০১৮

সংবাদ :
  • প্রতিনিধি, জলঢাকা (নীলফামারী)

http://thesangbad.net/images/2018/July/11Jul18/news/111.jpg

নীলফামারীর জলঢাকায় সংসদ সদস্যের অনুকূলে ২০১৭-১৮ অর্থ বছরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের বরাদ্দ করা গ্রামীণ অবকাঠামো উন্নয়নে কাবিখা-কাবিটা এবং টি.আর প্রকল্পের কোন কাজ না করেই প্রায় ২ কোটি টাকা উত্তোলন করার অভিযোগ উঠেছে। এই বিপুল পরিমাণ সরকারী অর্থ লুটপাটের সঙ্গে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও প্রকল্প কমিটির সভাপতি এবং স্থানীয় এমপি’র পিআইও অফিস প্রতিনিধি ব্যবসায়ী ওতোপ্রোতভাবে জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, গত ২০১৭-১৮ অর্থ বছরে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য কাবিখা-কাবিটার ৩১টি প্রকল্পের অনুকূলে ৮৮ লাখ ৯৫ হাজার ৫শ’ ১৬ টাকা ও গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণের জন্য টি.আর ১৯৪টি প্রকল্পের অনুকূলে মোট ৯২ লাখ টাকাসহ মোট প্রায় ২ কোটি টাকার প্রকল্প জলঢাকা অংশে বাস্তবায়নের জন্য নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফার অনুকূলে বরাদ্দ দেয়া হয়। কাবিটা-কাবিখা প্রকল্পগুলোর মধ্যে জলঢাকা পৌরসভায় ৪টি, কৈমারী ইউনিয়নে ৬টি, খুটামারা ইউনিয়নে ২টি, বালাগ্রাম ইউনিয়নে ৩টি, ধর্মপাল ইউনিয়নে ৫টি, কাঠালী ইউনিয়নে ৩টি, ডাউয়াবাড়ি ইউনিয়নে ১টি, গোলনা ইউনিয়নে ২টি, মীরগঞ্জ ইউনিয়নে ৪টি, ও শৌলমারী ইউনিয়নে ১টি প্রকল্পে উপ-বরাদ্দ দেয়া হলেও গোলমুন্ডা ও শিমুলবাড়ি ইউনিয়নে কোন প্রকল্প বরাদ্দ দেয়া হয়নি। কাবিখা-কাবিটা প্রকল্প বাস্তবায়নে প্রকল্পের দৈর্ঘ্য, শ্রমিকদের মজুরি, মাটির কাজের পরিমাণ, সাইন বোর্ড স্থাপনসহ অনেক নিয়ম থাকলেও অভিযোগ রয়েছে কোন নিয়মেই মানছে না উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও প্রকল্প সভাপতিগণ। এছাড়া একই রাস্তায় একাধিকবার প্রকল্প বাস্তবায়ন করার নজির স্থাপন করার অভিযোগ রয়েছে স্থানীয় এমপি অধ্যাপক গোলাম মোস্তফার বিরুদ্ধে। নীতিমালায় ৩০ জুনের মধ্যে প্রকল্পগুলোর কাজ শেষ করার নির্দেশনা থাকলে আজ পর্যন্ত কাগুজে এসব প্রকল্পে কোন কাজ করা হয়নি। অথচ বরাদ্দকৃত কাবিখা-কাবিটা এবং টি.আর প্রকল্প বাস্তবায়ন দেখিয়ে প্রকল্পের অনুকূলে বরাদ্দ দেয়া প্রায় ২ কোটি টাকার ভুয়া মাস্টার রোলের মাধ্যমে কাজ শেষ দেখিয়ে সরকারি কোষাগার থেকে সম্পূর্ণ টাকা তুলে লুটপাট করার অভিযোগ রয়েছে। আর এসব প্রকল্পের কাজ শতভাগ বাস্তবায়নের দাবিতে উপজেলা শ্রমিক ঐক্য পরিষদ গত ২৬, ২৭ ও ২৮ জুন উপজেলাব্যাপী মাইকিং করে বিক্ষোভ সমাবেশের ডাক দিলে উপজেলাব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। গত ৭, ৮ ও ৯ জুলাই এসব প্রকল্পের মধ্যে অধিকাংশ প্রকল্প সরেজমিনে ঘুরে দেখা গেছে কাবিখা-কাবিটা প্রকল্পগুলোর কিছু অস্তিত্ব পাওয়া গেলেও টি.আর প্রকল্পগুলো প্রায় অস্তিত্বহীন। এলাকাবাসীও তালিকা সর্বস্ব এসব প্রকল্পের নাম শুনে হতবাক হয়ে গেছেন। কর্মসৃজনের শ্রমিকদের দিয়ে কাবিখা-কাবিটা প্রকল্পের কাজ করার নিয়ম না থাকলেও ধর্মপাল ইউনিয়নে বরাদ্দ দেয়া ৫টি কাবিখা-কাবিটা প্রকল্পের মধ্যে ২টি প্রকল্প কর্মসৃজনের শ্রমিকদের দিয়ে নাম মাত্র কিছু কাজ করা হয়েছে।

http://thesangbad.net/images/2018/July/11Jul18/news/222.jpg

বাকি ৩টি প্রকল্পে কোন কাজেই চোখে পড়েনি। এ বিষয়ে ওই ইউনিয়নের চেয়ারম্যান জামিনুর রহমান বলেন, আমি এমপি সাহেবের ৫টি প্রকল্পের কাজেই দেখভাল করেছি তবে আমি একটি প্রকল্পের সভাপতি ছিলাম। প্রকল্পের কাজ না হওয়ার বিষয়ে জানাতে চাইলে তিনি বলেন, আপনারা তো জানেন, এসব প্রকল্পের কাজ এভাবেই হয়, আর এমপি সাহেবেরও টাকার দরকার। বালাগ্রাম ইউনিয়নের ২নং ওয়ার্ডের কাবিটা প্রকল্পটি দেখতে গেলে ওই প্রকল্প কমিটির সদস্য সচিব ও ইউপি সদস্য সহিদুল ইসলাম এ প্রতিবেদকে বলেন, আমি প্রকল্পটি সম্পর্কে কিছুই জানি না অথচ আমি নাকি এই প্রকল্পের সদস্য সচিব। ডাউয়াবাড়ী ইউনিয়নে নেকবক্ত বাজারের খানা-খন্দকে ভরা ফুটবল খেলার মাঠটিতে ২ লাখ টাকার কাবিটা প্রকল্প দেখানো হলেও কোথাও এক কোঁদাল মাটিও পড়েনি বলে জানান মাঠের পাশে বসবাসরত মমতাজ আলীসহ একাধিক গ্রামবাসী। এদিকে গোলনা ইউনিয়নের কালীগঞ্জ ওয়াপদা ক্যানেল হতে শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় হয়ে কালীপদ মেম্বারের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার প্রকল্প থেকে শুধুমাত্র রাস্তার ঘাস ছিলিয়ে ২ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন প্রকল্প সভাপতি মহিদুল মেম্বার। অপরদিকে কাঁঠালী ইউনিয়নে পুর্ব কাঁঠালী হাফিজুর মাস্টারের বাড়ি হইতে সরু মেম্বারের বাড়ি পর্যন্ত রাস্তাটিতে বিগত ৫ বছরে একাধিকবার এমপি সাহেব কাবিখা/কাবিটা ও টি.আর প্রকল্পের বরাদ্দ দিলেও আজ পর্যন্ত রাস্তাটিতে এক টলি বা এক কোঁদাল মাটি দেয়া হয়নি বলে জানিয়েছেন ওই এলাকার সরু মেম্বারের বড়ভাই আব্দুল গনি। একই অবস্থা উপজেলায় বরাদ্দ দেয়া এমপি অধ্যাপক গোলাম মোস্তফা’র সকল প্রকল্পের। কাজ না করে এই প্রকল্পগুলোর বরাদ্দ কিভাবে ছাড় দেয়া হয় প্রশ্ন তুলেছেন সচেতন মহল?

http://thesangbad.net/images/2018/July/11Jul18/news/333.jpg

কর্মসৃজন (ইজিপিপি)’র শ্রমিক দিয়ে প্রকল্পে কাজ করার বিষয়ে জানতে চাইলে উপজেলা ত্রাণ শাখার উপ-সহকারী প্রকৌশলী হাফিজুর রহমান হাফিজ এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এ ব্যাপারে (অতিরিক্ত দায়িত্ব) জলঢাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আসাদ মিয়া বলেন, প্রকল্প ছাড় দেয়ার বিষয়ে আমি কিছু না, এসব ইউএনও স্যার জানেন বলে ফোন কেটে দেন। এ বিষয় উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায় জানান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার প্রতিবেদন পাওয়ার পর তদন্ত করে আমি প্রকল্পের অর্থ ছাড় করেছি। তদন্তে যে প্রকল্পের কাজ ভালো মনে হয়েছে সে প্রকল্পের অর্থ ছাড় দিয়েছি, আর যে প্রকল্পের কাজ ভালো মনে হয় নাই তার অর্থ আটকে রেখেছি। সরেজমিনে সকল প্রকল্প পরিদর্শন করে ব্যবস্থা নেয়ার কথা জানান জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা এ.টি.এম আকতারুজ্জামান। নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম বলেন, সুনিদিষ্ট অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রকল্পের কাজ না করে অর্থ উত্তোলনের বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা বলেন, আমি জরুরি কাজে ব্যস্ত আছি বলে ফোনটি কেঁটে দেন।

ডিএনসিসির পানেল মেয়র মো. ওসমান গণি আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পানেল মেয়র ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ মো. ওসমান

মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে মাদকসক্ত পরিবহন শ্রমিক খুন!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুরের রাইনখোলা এলাকায় মাদক ব্যবসায়ীরা ছুরিকাঘাত করে জাকির

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

sangbad ad

বাবাকে বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল শিশু লিজার

প্রতিনিধি, কটিয়াদী (কিশোরগঞ্জ)

কটিয়াদীতে বাবাকে উদ্ধার করতে গিয়ে ট্রেনের নিচে কাটাপড়ে লিজা আক্তার (৬)

হোসেনী দালানে হামলার তিন বছরেও বিচারকাজে অগ্রগতি নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার হোসেনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় শিয়া সম্প্রদায়ের ওপর বোমা

আজ পবিত্র আশুরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

১০ মহররম আজ। পবিত্র আশুরা। এই মাস দিয়েই হিজরি বর্ষের সূচনা হয়। মুসলিম উম্মাহর জন্য ১০ মহররম দিনটি তাৎপর্যময় ও শোকাবহ। ত্যাগ ও শোকের

প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মুন্না-পুশকিনের পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ফুটবল ও হকিতে অনেক বড় অবদান মোনেম মুন্না ও জাহিদুর রহমান

দুই বাংলায় সিঁথির আলোড়ন

আরাফাত জোবায়ের

image

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের

শ্রীবরদী সীমান্তে হাতির তাণ্ডব : দিশাহারা কৃষক

সংবাদদাতা, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের সমীন্তবর্তী গ্রাম বালিজুরীতে প্রতিনিয়ত

sangbad ad