• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

জঙ্গির তথ্য : সিলেট শাহজালাল মাজারে জঙ্গি হামলার পরিকল্পনা ছিল

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক/ প্রতিনিধি সিলেট

সিলেট শাহজালাল মাজারে জঙ্গি হামলার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। এজন্য তারা প্রস্তুতিও নিচ্ছিল। খুব শীগ্রই জঙ্গিরা এ হামলা চালাতে চেয়েছিল। হামলার জন্য জঙ্গিদের অপারেশনাল টিমও নির্ধারণ হয়ে গিয়েছিল। টানা দুই দিনের অভিযানে সিলেটে জেএমবির আঞ্চলিক কমান্ডার নাইমুজ্জামানসহ ৫ জেএমবির সক্রিয় সদস্যকে গ্রেফতারের পর এমন চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ। গ্রেফতারকৃত নাইমুজ্জামান সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। অন্য ৪ জনের মধ্যে রবি একই বিশ্ববিদ্যালয়ে এবং সায়েম মদনমোহন কলেজের ছাত্র। অন্য ২ জনের পরিচয় পাওয়া যায়নি ১১ আগস্ট মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত।

গত ৯ আগস্ট রোববার থেকে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট(সিটিটিসি), পুলিশ সদর দফতরের লু ফুল ইন্টারসেপশন সেলের (এলআইসি) যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। অভিযানে মেট্টোপলিটন পুলিশও সহযোগিতা করে। অভিযান সমন্বয় করেন পুলিশ সদর দফতরের এলআইসি’র এক কর্মকর্তা এবং সিটিটিসির উপ-কমিশনার সাইফুল ইসলাম।

সিটিটিসির উপ-কমিশনার সাইফুল ইসলাম জানান, গত বছর ঢাকায় পুলিশের ওপর সম্প্রতি পল্টনে একটি বোমা বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় পল্টন থানায় দায়ের হওয়া মামলার তদন্ত করতে গিয়ে বোমা হামলার ঘটনায় জড়িতদের বিষয়ে খোঁজ পায় সিটিটিসি। সম্প্রতি সিটিটিসির অভিযানে গ্রেফতার হওয়া বিভিন্ন জঙ্গিদের কাছ থেকেই পল্টনে বোমা হামলার চেষ্টার সঙ্গে জড়িতরা জঙ্গি গ্রুপের সক্রিয় সদস্য নিশ্চিত হওয়ার পর সিলেটে অভিযান চালানো হয়। পরে সিলেটের মিনাবাজার, টুকের বাজার এবং দক্ষিণ সুরমা এলাকায় পৃথক অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

উপ-কমিশনার সাইফুল ইসলাম জানান, যাদের গ্রেফতার করা হয়েছে তাদের ঢাকায় আনা হচ্ছে। তাদের আদালতে তোলা হবে। জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড হেফাজতে নেয়ার আবেদন করা হবে। জিজ্ঞাসাবাদ করে পল্টন হামলাসহ আরও কোন হামলায় তাদের সম্পৃক্ত আছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে।

পুলিশের একটি সূত্র জানায়, গ্রেফতারকৃত ৫ জনের মধ্যে নাইমুজ্জামান সিলেট জেএমবির আঞ্চলিক কামন্ডার হিসেবে কাজ করে আসছিল। সিলেট অঞ্চলে জঙ্গিদের সংগঠিত করা, তাদের প্রশিক্ষণ এবং জঙ্গিবাদে উদ্ধুদ্ধ করার মূল দায়িত্ব নাইমুজ্জাম পালন করত। গ্রেফতার হওয়া নাইমুজ্জামান পুলিশকে জানিয়েছে, তারা সিলেট শাহজালাল মাজারে হামলার পরিকল্পনায় ছিল। বড় ধরনের হামলার পরিকল্পনা নিয়ে তারা ইতোমধ্যে প্রস্তুতিও নিয়ে রেখেছিল। ওই হামলা কখন হবে, কিভাবে করা হবে এরজন্য তাদের অপারেশনাল টিমও নির্ধারণ করা হয়েছিল। পুলিশের সূত্র জানায়, ৫ জঙ্গিকে গ্রেফতারের কারণে হযরত শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা নস্যাৎ করেছে পুলিশ। তাদের গ্রেফতার করার কারণে সহযোগিরা আত্মগোপনে চলে গেছে। তাদের কাছ থেকে আরও বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে। এসব তথ্যের ভিত্তিতে পুলিশ নজরদারি বাড়িয়েছে। গ্রেফতারকৃতদের নিয়ে মঙ্গলবার সিলেট থেকে রওনা দিয়েছে অভিযান পরিচালনাকারী দল।

সিটিটিসির সূত্র জানায়, জেএমবির আঞ্চলিক কমান্ডার হিসেবে কাজ করা নাইমুজ্জামান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তার সহযোগী হয়ে কাজ করা সাদি একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সায়েম মদনমোহন কলেজের ছাত্র। বাকি ২ জনের বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে।

সিটিটিসির একটি সূত্র জানায়, নব্য জেএমবি ও পুরাতন জেএমবি সদস্যরা নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করছে। ইতোমধ্যে তারা একাধিকবার হামলার চেষ্টা করেছিল। তাদের হামলার পরিকল্পনা নস্যাত করেছে পুলিশ। বিভিন্ন সময়ে গ্রেফতার হওয়া জঙ্গিদের কাছ থেকে তথ্য পেয়েই হামলার পরিকল্পনা নস্যাৎ করা হয়েছে। পল্টনে বোমা হামলায় জড়িতদের গ্রেফতার করে সিলেটে হামলার পরিকল্পাটিও নস্যাৎ হয়েছে।

গত ২৬ জুলাই রাতে ঢাকার পল্টনে বঙ্গবন্ধু স্কয়ারের পাশে মোটরসাইকেল রেখে দায়িত্ব পালন করছিলেন ট্রাফিক পুলিশের একজন সার্জেন্ট। রাত পৌনে ৯টার দিকে মোটরসাইকেলের কাছে এসে তিনি দেখেন, সেখানে একটি পলিথিন ব্যাগ ঝুলছে। ভেতরে ‘গ্রেনেড সদৃশ’ একটি বস্তু দেখে ওই পুলিশ কর্মকর্তা দ্রুত পুলিশ বক্সে খবর দেন। পরে ঢাকা মহানগর পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল গিয়ে ওই বোমা নিষ্ক্রিয় করে। তার একদিন আগে ২৫ জুলাই প্রায় একই সময়ে পল্টন মোড়ে একটি বোমার বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় কেউ আহত না হলেও বোমা হামলার ঘটনায় জঙ্গিরা জড়িত থাকতে পারে বলে সন্দেহ ছিল পুলিশের। ওই ঘটনায় পল্টন থানায় একটি মামলা দায়ের হয়। পরে মামলাটি তদন্তের জন্য ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটকে দায়িত্ব দেয়া হয়।

কক্সবাজার পুলিশে একযোগে ১৩০৯ সদস্যকে বদলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে মাদকের প্রবেশদ্বার বলে পরিচিত ও সাম্প্রতিক বিভিন্ন অপরাধ সংঘটিত হওয়ার প্রেক্ষিতে কক্সবাজারের পুলিশ বাহিনীকে ঢেলে সাজাতে দীর্ঘদিন ধরে কর্মরত সব পুলিশকে বদলি করা হচ্ছে। জেলা পুলিশ সুপারের পর একযোগে জেলার ৩৪ পরিদর্শককে বদলির পর, এবার কনস্টেবল থেকে এসআই পর্যন্ত ১৩০৯ জনকে বদলি করা হয়েছে।

পিয়ারের উচ্চতা জটিলতায় এক মাস যাবত বন্ধ রয়েছে নির্র্মাণ কাজ

ইবরাহীম মাহমুদ আকাশ

পদ্মারেল সংযোগ প্রকল্পের পিয়ারের উচ্চতা জটিলতায় গত এক মাস যাবত বন্ধ রয়েছে দুই পারের নির্মাণ কাজ।

প্রেমিককে ভিডিও কলে রেখে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর দক্ষিণখান কাওলা এলাকায় দিলসাত নাহার আঁচল (১৯) নামের এক কলেজছাত্রী গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছে। গত ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে।

sangbad ad

করোনায় ৮৮ চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ৭ হাজার ৯৯৫ স্বাস্থ্যকর্মী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এ পর্যন্ত ৮১ জন চিকিৎসক মারা গেছেন।

সাড়ে ১১ বছর ধরে কলেজে প্রবেশ করতে পারছেন না উপাধ্যক্ষ

নিজস্ব বার্তা পরিবেশক

হাইকোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও সাড়ে ১১ বছর ধরে নিজ কলেজে প্রবেশ করতে পারছেন না এক উপাধ্যক্ষ।

কক্সবাজার কলেজ ছাত্রলীগের সম্পাদককে রগ কেটে দিল শিবির নেতা

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনের হাত-পায়ের রগ কেটে

দৌলতদিয়া যৌনপল্লীর নারী শিশুর জীবনোন্নয়নে আলোচনা

প্রতিনিধি, গোয়ালন্দ (রাজবাড়ী)

সুস্থ-স্বাভাবিক জীবনমান নিশ্চিতের দাবি জানিয়েছে দেশের বৃহত্তর দৌলতদিয়া যৌনপল্লীর নারী ও শিশুরা।

টাঙ্গাইল পার্কবাজার রাস্তার সংস্কার হয়নি ৪৩ বছরেও

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইলবার্তা পরিবেশক

image

টাঙ্গাইল শহরের কেন্দ্রস্থলে অবস্থিত পার্ক বাজারটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি দীর্ঘ ৪৩ বছরেও।

দশমিনায় নৌরুটে পন্টুন নিমজ্জিত যাত্রী দুর্ভোগ চরমে : কর্তৃপক্ষ নীরব

আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা উপজেলার প্রধান নৌরুট বাঁশবাড়িয়া, হাজিরহাট ও আউলিয়াপুরের নৌ-পন্টুন পানিতে নিমজ্জিত অবস্থায় রয়েছে।