• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

ছয় মাস পর খুলল পাহাড়পুর বৌদ্ধবিহার

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)
image

নওগাঁর বদলগাছীতে করোনার সংক্রমণ রোধে দীর্ঘ প্রায় ছয় মাস বন্ধ থাকার পর গত বুধবার প্রতœতাত্ত্বিক নিদর্শন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার জাদুঘর খুলে দিয়েছে কর্তৃপক্ষ। দীর্ঘদিন পর পাহাড়পুর জাদুঘর খুলে দেয়ায় দর্শনার্থী, ব্যবসায়ী ও স্থানীয়রা খুশি হয়েছেন।

শুক্রবার ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অবস্থান করে দেখা গেছে, পাহাড়পুর বৌদ্ধবিহারের টিকিট কাউন্টার খোলার পর কর্মকর্তা, কর্মচারী, নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ-আনসার ব্যাটালিয়ন সদস্য, ব্যবসায়ী ও স্থানীয়দের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। প্রথম ভাগে অল্পসংখ্যক দর্শনার্থী এসেছেন। তাঁরা কাউন্টারে গিয়ে টিকিট সংগ্রহ করে বৌদ্ধবিহারের ভেতরে প্রবেশ করছেন। দোকানপাটগুলোতে বেড়েছে বেচাকেনা।

বৌদ্ধবিহারের ভেতরে ঢুকে দেখা যায়, শ্রমিকেরা বাগান পরিচর্যা ও রাস্তাঘাট পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত সময় পার করছেন। বেশকিছু দর্শনার্থী ঘুরে বেড়াচ্ছেন।

ধামুইরহাট উপজেলা থেকে আসা সোহেল আহাম্মেদ বলেন, করোনায় পাহাড়পুর বৌদ্ধবিহার বন্ধ রয়েছে ভেবেই তিনি পরিবার নিয়ে এসেছেন। কিন্তু এখানে এসে জানলেন, বৌদ্ধবিহার খুলেছে। এখন নিজেদের সৌভাগ্যবান মনে হচ্ছে।

পোরশা উপজেলা সদর থেকে আসা দর্শনার্থী জুঁই বলেন, পাহাড়পুর বৌদ্ধবিহার খুলে দেয়া হবে, আমরা তা আগে জানতাম না। এখানে আসার পর জানলাম। তবে বৌদ্ধবিহারের মূল মন্দিরের সিঁড়ি ভাঙা থাকায় সেখানে যেতে পারিনি।

মূল গেটের নিরাপত্তার দায়িত্বে থাকা রাহেলা বেগম বলেন, দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক। তারা মাস্ক ছাড়া কোন দর্শনার্থীকে ভেতর যেতে দিচ্ছেন না। তাছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে দর্শনার্থীদের ভেতরে ঘোরাঘুরি করতে বলা হচ্ছে।

পাহাড়পুর বৌদ্ধবিহারের টিকিট কাউন্টারের বুকিং সহকারী সরজিৎ পাল জানান, এখন থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টিকিট কাউন্টার খোলা থাকবে। জনপ্রতি টিকিট ২০টাকা। গত বুধবার ৪ হাজার টাকার বেশি টিকিট বিক্রি হয়েছে।

পাহাড়পুর জাদুঘরের অফিস সহকারী বরুণ কান্তি বলেন, গত ১৯ মার্চ থেকে ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারটি বন্ধ ছিল। স্বাস্থ্যবিধি মেনে গত বুধবার থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

পাহাড়পুর ইউপির চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর বলেন, পাহাড়পুর বৌদ্ধবিহারটি দর্শনার্থীদের জন্য আবারও খুলে দেয়ায় আমরা সবাই খুশি হয়েছি।

নোয়াখালীতে দেড় মাস পর করোনায় আরেক মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নোয়াখালীর সেনবাগ উপজেলার কাবিলপুর ইউনিয়নে জাকির হোসেন (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে ৮৭ জনের মৃত্যু হয়েছে।

রায়পুরার আদিয়াবাদ ইউপির উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

নরসিংদীর রায়পুরা উপজেলার আদিয়াবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার সকাল ৯টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

স্বামী-স্ত্রীর ফেনসিডিলের আখড়ায় র‍্যাবের হানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাভারের আশুলিয়ার ইয়ারপুর এলাকায় অভিযান চালিয়ে এক দম্পতিকে গ্রেপ্তার করেছে র‌্যাব, যারা ফেন্সিডিল চোরাকারবারে জড়িত ছিল বলে দাবি করছে পুলিশের এই এলিট ফোর্সটি। এ সময় তাদের ঘর থেকে প্রায় ১ হাজার বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়।

sangbad ad

যশোরে বন্দী কিশোরের আত্মহত্যার চেষ্টা

সংবাদ অনলাইন ডেস্ক

image

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে ফের আরেকজন বন্দী কিশোর আত্মহত্যার চেষ্টা চালিয়েছে। এই কিশোর আবির হোসেন রানা (১৩) ভোলার বোরহানউদ্দীন উপজেলার টবগী গ্রামের নয়ন হোসেনের ছেলে। তাকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উপনির্বাচনের ভোট বাতিল চেয়ে জয়পুরহাটে বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে ভোট বাতিল চেয়ে জয়পুরহাট জেলা বিএনপি বিক্ষোভ

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সংবাদ অনলাইন ডেস্ক

image

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় ইয়াসিন শরীফ (২০) নামে এক ভ্যান যাত্রী নিহত হয়েছেন। এসময় আহত হন আরো তিনজন।

শিবালয়ে ইলিশ ধরার সময় ৪২ জন আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানিকগঞ্জের শিবালয়ে নিষিদ্ধ সময়ে ইলিশ ধরার সময় অভিযান চালিয়ে ৪২ জনকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত।

আজ দেশের ৫৪ উপজেলায় ব্যাংক বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের ৪২টি জেলার ৫৪টি উপজেলায় তফসিলি ব্যাংকের সব শাখা আজ বন্ধ রয়েছে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সাধারণ/উপজেলা নির্বাচন এবং স্থগিত ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

৬ মণ কয়েন নিয়ে বিপাকে সবজি ব্যবসায়ী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মাগুরার মহম্মদপুর উপজেলার ক্ষুদ্র ব্যবসায়ী খাইরুল ইসলাম খবির (৪৫) প্রায় ছয় মণ ওজনের ৬০ হাজার টাকার ধাতব মুদ্রা (কয়েন) নিয়ে বিপাকে পড়েছেন।