• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

 

চিনির ৩শ’ গুণ মিষ্টি স্টিভিয়া ডাইবেটিসবান্ধব

বাণিজ্যিক সম্ভাবনায় গবেষণা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • শহিদুজ্জামান নাছিম, ঈশ্বরদী (পাবনা)
image

চিনির চেয়ে ৩০০ গুণ বেশি মিষ্টি কিন্তু ক্যালোরি মুক্ত ভেষজ ঔষধি হিসেবে ডাইবেটিক রোগী ও সুস্থ মানুষ নির্ভয়ে খেতে পারবে এই বিশ্বয়কর ভেষজ উদ্ভিদ এস্টেভিয়া মিষ্টি পাতা, মধু পাতা, মিষ্টি হার্ব প্রভৃতি নামে পরিচিত এই উদ্ভিদ। উদ্ভিদটির চাষ ব্যবহার ও বাণিজ্যিক প্রসারে কাজ করছেন ঈশ্বরদীতে অবস্থিত বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইনিস্টিটিউটের (বিএসআরআই) বায়োটেকনোলজি বিভাগের একদল বিজ্ঞানী। স্টেভিয়া ট্রপিক্যাল বা সাবট্রপিক্যাল ও কষ্ট সহিষ্ণু বহুবর্ষজীবী গুল্ম জাতীয় উদ্ভীদ। যার রং গাঢ় সবুজ। ফুল সাদা, নমরদেহৃতী ও উভয়লিঙ্গ।

গাছ সুগন্ধ ছড়াইনা। কিন্তু পাতা মিষ্টি। পৃথিবীতে এস্টেভিয়ার ২৪০টি প্রজাতি ও ৯০টির মতো জাত রয়েছে। উদ্ভিদটির উৎপত্তিস্থল ল্যাটিন আমেরিকার প্যারাগুয়ে। বর্তমানে সেখানে বাণিজ্যিকভাবে এর চাষ হচ্ছে। এছাড়াও ব্রাজিল, উরুগুয়ে, যুক্তরাষ্ট্র, ইসরাইল, চীন, থাইল্যান্ড সহ পৃথিবীর বিভিন্ন দেশে এর বাণিজ্যিক চাষাবাদ রয়েছে। বাংলাদেশের বিএসআরআই এর বিজ্ঞানীরা এস্টেভিয়া নিয়ে কাজ শুরু করেন ২০০১ সালে।

প্রতিষ্ঠানটির বর্তমান ডিজি ড. আমজাদ হোসেন পরিচালক (গবেষণার) দায়িত্বে থাকা কালে বায়োটেকনলজি বিভাগের প্রধান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কুয়াশা মাহমুদ, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা নিদীরা ইসলাম ও বৈজ্ঞানিক কর্মকর্তা আশিষ কুমার ঘোষ সহ কয়েকজন বিজ্ঞানীদের নিয়ে কাজ শুরু করেন। গবেষণা সফল হওয়ার পর এখন তারা বাণিজ্যিক ভিত্তিতে এস্টেভিয়া চাষের লক্ষ্যে কৃষকদের মধ্যে প্রচার উদ্ভূদ্ধকরণ বীজ চারা সরবরাহকরণ সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। এখনও বাণিজ্যিক ভিত্তিতে চাষ শুরু না হলেও সৌখিন মানুষ দু-একটি করে চারা গাছ বাড়ির টবে, ছাদে, বাগানে লাগাতে শুরু করেছে।

ড. কুয়াশা মাহমুদ জানান এস্টেভিয়া সল্প দিনের উদ্ভিদ হলেও দীর্ঘদিন বেঁচে থাকে। স্বল্প দীর্ঘ দিবস উদ্ভিদ। সহজেই চাষ করা যায় স্টেভিয়া। এমনকি মাটির টবেও হয় এই গাছ। তিনি আরও বলেন, চিনির বিকল্প হিসেবে এর পাতা ব্যবহার করা যায়। চিনি অপেক্ষা এর পাতা ৩০-৪০ গুণ এবং পাতার স্টেভিয়াসাইড ৩০০ গুণ বেশি মিষ্টি ক্যালোরি মুক্ত হওয়ায় ডাইবেটিস রাগী এটি খেলেও কোন অসুবিধা হয় না। আগ্ন্যাশয় কে ইনসুলিন উৎপাদনে উৎদিপ্ত করে বলে গ্লুুকোজ নিয়ন্ত্রণে থাকে। রক্তচাপও নিয়ন্ত্রণ করে এই উদ্ভিদ। এছাড়া ব্যাকটেরিয়া সাইডাল এজেন্ট হিসেবে কাজ করে। দাঁতের ক্ষয় রোগ রোধ করে। ত্বকের কমলতা বৃদ্ধি করে। স্বাদ বৃদ্ধিকারকের কাজ করে। স্টেভিয়া চা কফি আইসক্রিম মিষ্টি দই, কমল পানিও ইত্যাদিতে ব্যবহিত হয়। এছাড়াও ঔষুধ তৈরিতেও ব্যবহার করা হয় এই উদ্ভিদ। মানুষের শরীরে এর কোন পাশ্বপ্রতিক্রিয়া নেই।

বিজ্ঞানীরা বলেন এ দেশের আবহাওয়া ও মাটি স্টেভিয়া চাষের উপযোগী। তাই বাংলাদেশের যে কোন এমরদেহায় এর চাষ সম্ভব। শুধু বর্ষা মৌসুমে এর খেয়াল রাখতে হয়। এটি একবার লাগালে ৩-৪ বছর নতুন চারা লাগানো প্রয়োজন হয় না। সেখান থেকে নতুন চারা গজায়। স্বল্প শ্রম ও কম খরচে এটি উৎপাদন করা যায়। ড. কুয়াশা মাহামুদ আরও বলেন স্টেভিয়া চারা লাগানোর পরে আড়াই থেকে তিন মাসের মধ্যে পাতা সংগ্রহ করা যায়। এর পাতা শুকিয়ে গুরা করে চিনির পরিবর্তে বিভিন্ন মিষ্টি জাতীয় খাবারে ও চা কফিতে ব্যবহার করা যায়। দিন দিন স্টেভিয়ার চাহিদা বিশ্ববাজারে বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশে এর বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু হলে দ্রুত বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে নতুন প্লট পাবে। বিজ্ঞানীরা বলেন, মানুষের মধ্যে স্টেভিয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা তৈরি করতে পারলে এ দেশের চাষিরা আর্থিকভাবে বহুগুণে লাভবান হবে। প্রাথমিক জরিপে বিএসআরআই এর বিজ্ঞানীরা দেখেছেন যে পরিমাণ খরচ করে এর উৎপাদন করা হয় তার থেকে বারো গুণ বেশি দামে বিক্রয় করা যায়। এজন্য গবেষণা প্রতিষ্ঠানটি স্টেভিয়ার উপকারিতা আর্থিক লাভ ও সর্বপরি ডাইবেটিস রোগীসহ সুস্থ মানুষকে মিষ্টি জাতীয় খাদ্যে চিনির পরিবর্তে স্টেভিয়া ব্যবহার নিশ্চিত করতে জনসচেতনতা, প্রচারণা, কৃষকদের প্রশিক্ষণ ও উৎসাহ দিচ্ছেন। কর্মকর্তারা বলেন, স্টেভিয়া চাষের জন্য বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে এই প্রতিষ্ঠানের কাছে চারা পাওয়া যাচ্ছে। প্রয়োজনীয় পরামর্শও পাওয়া যাবে এখান থেকে।

নয়াপল্টনে সংঘর্ষ : হামলাকারীরা বিএনপি ও অঙ্গসংগঠনের কর্মী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর

নিখোঁজের পর বুড়িগঙ্গায় মিলল কিশোরের লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মোহাম্মদপুরে বাবু (১৫) নামে এক কিশোরের গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।

মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেনের ৪টি বগি

sangbad ad

পুলিশ হত্যাকারীকে অস্ত্র-মাদকসহ গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

পুলিশ হত্যার আসামিসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো, পুলিশ হত্যার আসামি

বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা : মতিঝিলের ডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির নেতাকর্মীরা বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা চালিয়েছে বলে জানিয়েছেন

আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস কর্মীদের কর্মবিরতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকার ঘোষিত পেস্কল বহাল রাখা, বকেয়া বেতন পরিশোধ এবং চাকুরীর নিশ্চয়তার দাবীতে

মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে ফরম পূরণের সহিত বিনা রশিদে অতিরিক্ত ফি আদয়ের চেষ্টা : দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষা-২০১৯

মিরপুরে রাস্তার ধারে ল্যাব কর্মীর লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর মিরপুরের পশ্চিম কাজীপাড়া থেকে আরিফুর রহমান বেলায়েত (৪৫) নামে এক

মদ্যপান করে অশান্তি সৃষ্টিকারীর বিরুদ্ধে কথা বলায় মোটরসাইকেল পুড়িয়ে ছাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

মদ্যপান করে এলাকায় অশান্তি সৃষ্টির জন্য পুলিশের কাছে অভিযোগ করে বিপাকে পড়েছেন

sangbad ad