• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

 

চউক’র পাহাড়কাটা আমাকে প্রচণ্ড পীড়া দিয়েছে : তথ্যমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১১ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • চট্টগ্রাম ব্যুরো
image

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চট্টগ্রাম শহরের সৌন্দর্য হচ্ছে পাহাড়। সেই পাহাড়কে সংরক্ষণ করে, পাহাড়কে বজায় রেখে উন্নয়ন কর্মকাণ্ড করা যায়। শনিবার (১১ জানুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স এর পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন তিনি। এ সময় পাহাড় কেটে রাস্তা কোনভাবেই গ্রহণযোগ্য নয় বলে বলেন, আমি অত্যন্ত আশ্চর্য হয়েছি, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)-এর মতো একটি প্রতিষ্ঠান যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের নামে রাস্তা বানাতে গিয়ে আজ থেকে দেড়-দুই বছর আগে এশিয়ান উইমেন ইউনিভার্সিটির পাশে ৩০০ ফুট পাহাড় কেটে সমতল করে ফেলেছে। এটি আমাকে প্রচণ্ড পীড়া দিয়েছে। পরিবেশ রক্ষায় সরকারি সংস্থাগুলোর আরও যত্নবান হওয়া প্রয়োজন।

চট্টগ্রামে উন্নয়ন কর্মকাণ্ড করার সময় পরিবেশ রক্ষার বিষয়টি ভাবার অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ভবন বানাতে গিয়ে, উন্নয়ন কর্মকাণ্ড করতে গিয়ে যেন এই পরিবেশ-প্রকৃতি নষ্ট না হয়, এই নান্দনিকতা যেন হারিয়ে না যায়। সেটি মাথায় রাখতে হবে।

দেশে বনের বাইরে ও ভেতরে গাছের সংখ্যা বেড়েছে জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আজ থেকে ১১-১২ বছর আগে বাংলাদেশের বৃক্ষাআচ্ছাদিত এলাকার পরিমাণ ছিল ১৯ শতাংশের নিচে, এখন সেটি ২৪ শতাংশের বেশি। মানুষ বেড়েছে গত ১১ বছরে, মানুষের জন্য নতুন বসতি নির্মাণ করতে হয়েছে, শহরগুলোর আকার বেড়েছে, একইসঙ্গে অবকাঠামোগত উন্নয়ন হয়েছে, দুই লেনের রাস্তা চার লেন হয়েছে, শিল্পায়ন হয়েছে, এরপরও বৃক্ষাআচ্ছাদিত এলাকার পরিমাণ বেড়েছে। এর কারণ হচ্ছে, মানুষের মধ্যে গাছ লাগানোর চেতনা জাগ্রত হয়েছে। আগে আমাদের বনভূমিতেই শুধু গাছ ছিল। এখন দেখা যায়, বনভূমির বাইরেও লোকালয়ে প্রচুর গাছ আছে, লাগানো হচ্ছে।

তিনি বলেন, পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ একটি ছোট্ট দেশ বাংলাদেশ। প্রতি বর্গকিলোমিটারে ১১শ’র বেশি মানুষের বসবাস। মাথাপিছু কৃষি জমির পরিমাণ পৃথিবীতে সর্বনিম্ন। এরপরও বাংলাদেশ পৃথিবীকে অবাক করে দিয়ে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বাংলাদেশ আজকে বিশ্ব খাদ্য সংস্থার কাছে একটি কেস স্টাডি। কিভাবে পৃথিবীর ঘনবসতিপূর্ণ একটি দেশ, যে দেশে মাথাপিছু জমির পরিমাণ পৃথিবীতে সর্বনিম্ন, ঝড়-বন্যা, জলোচ্ছ্বাস যে দেশের নিত্য সঙ্গী। জলবায়ু পরিবর্তনের অভিঘাত যেখানে দৃশ্যমান, বিদ্যমান, সেই দেশ কিভাবে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হল, এটি আজকে বিশ্ব সম্প্রদায়ের কাছে, বিশ্ব খাদ্য সংস্থার কাছে বড় বিস্ময়, একটি কেস স্টাডি। এটি সম্ভব হয়েছে, আমাদের দেশ ছোট হলেও উর্বর দেশ। এখানে বায়ো ডাইভারসিটি এত ব্যাপক, এত প্রাচুর্যময়, সেই কারণে এটি সম্ভবপর হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গাছ লাগানোর প্রস্তাব দিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমার তিন সন্তানের মধ্যে দুই সন্তানের জন্ম হয়েছে বেলজিয়ামে। জন্মের কয়েকদিন পর আমরা পৌর কর্তৃপক্ষের কাছ থেকে চিঠি পেলাম, সেখানে লেখা তোমাদের সন্তানদের নিয়ে অমুক দিন অমুক জায়গায় হাজির হতে হবে। সেখানে একটি গাছ লাগানো হবে এবং একটি নেমপ্লেট দেয়া হবে। সেই গাছটি থেকে যাবে, নেমপ্লেটটিও থেকে যাবে। অর্থাৎ প্রতি সন্তান জন্মলাভের পর সেখানে সন্তানের নামে একটি গাছ লাগানো হয়। সেই গাছটি থেকে যাই। সেটি কাটা হয় না। সে যখন বড় হয়, তখন সে নেমপ্লেট থাকায় গাছটাকে খুঁজে পায়।

পাপিয়া যুবলীগ থেকে বহিষ্কার

নিজস্ব বার্তা পরিবেশক

image

র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া পাপিয়া নূরকে নরসিংদী যুব মহিলা লীগের

পাঁচদফা দাবিতে সরকারি হাসপাতালগুলোতে আন্দোলনের হুমকি

নিজস্ব বার্তা পরিবেশক

image

২৫ ফেব্রুয়ারির মধ্যে সরকারি হাসপাতালগুলোতে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ বন্ধ, শূন্যপদে নিয়োগ ও পদোন্নতিসহ ৫ দফা দাবি বাস্তবায়নের

প্রশাসনের অভিযানে বন্ধ করা মাত্র ইটভাটা থেকে ধোয়ার রহস্য মালিকপক্ষরাই জানেন

কাজী মনিরুজ্জামান, শরীয়তপুর

image

শরীয়তপুরের প্রশাসনের অভিযানে বন্ধ করে দেয়া ইটভাটাগুলোতে আবারও শুরু করেছে ইট পোড়ানোর কাজ। হাইকোর্টের আদেশে অবৈধ

sangbad ad

ইউজিসি’র নির্দেশনা উপেক্ষা করে শিক্ষার্থী ভর্তি করায় দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা না মেনে আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় আরও দুই বিশ্ববিদ্যালয়কে

বেগম খালেদা জিয়ার চিকিৎসা সম্পর্কিত সব তথ্য বুধবারের মধ্যে জানানোর নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা সম্পর্কিত

১৫ থেকে ৩০ বছরের তরুণরাই উগ্রবাদে বেশি জড়িয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সবাই রেসপনসিবল জার্নালিজম করতে বলেন, কিন্তু গুড ডেমোক্রেসির কথা বলেন না। গুড ডেমোক্রেসি না হলে গুড জার্নালিজম

নিখোঁজ হওয়ার দেড় বছর পর বাড়ি ফিরলেন সাবেক র‌্যাব কর্মকর্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিখোঁজের প্রায় দেড় বছর পর নিজ বাসায় ফিরেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৭) সাবেক অধিনায়ক লে. কর্নেল হাসিনুর

প্রস্তাবিত শিক্ষা আইন সংশোধনের আবদার নোট-গাইড ব্যবসায়ীদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রস্তাবিত ‘শিক্ষা আইন ২০২০’এ আপত্তি তুলে বিভিন্ন ধারা, উপধারা সংশোধন ও সংযোজনের দাবি জানিয়েছেন নোট-গাইড বই ব্যবসায়ীরা।

কলকাতা থেকে সাইকেলে আসা ১৮ জন বাঙালির শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশবাসীর মতোই একুশের শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন কলকাতা থেকে আসা ১৮ জন বাঙালি। ভাষা ও বাঙালিত্বের টানেই ৫০০ কিলোমিটার

sangbad ad