• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

 

ঘূর্ণিঝড় বুলবুলে উপকূলে জলোচ্ছ্বাসের আশঙ্কা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে কুয়াকাটায় সমুদ্রে জোয়ারের পানি বৃদ্ধি। (ডানে) জলোচ্ছ্বাসের আশঙ্কায় আশ্রয়কেন্দ্র অভিমুখে উপকূলবাসী-সংবাদ

প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের উপকূলে শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে আঘাত আনার কথা। ইতোমধ্যেই শনিবার রাত ১০ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা গেছে, ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানার পর বুলবুলের অগ্রভাগ দেশের উপকূলে পৌছে গেছে। প্রায় ১২০ কি.মি গতি বেগের এই ঘূর্নিঝড়ের প্রভাবে ৭ ফুট জলোচ্ছাস হওয়ার শংকা রয়েছে। বুলবুলের কারনে সারাদেশেই বৃষ্টিপাত অব্যাহত রয়েছে, উপকূলের কিছু এলাকায় জোয়ারের পানি ক্রমশ বাড়ছিলো, দেশের সমুদ্রবন্দরগুলোতে জারি রয়েছে ১০ ও ৯ নম্বর মহাবিপদ সংকেত। এদিকে, ঘূর্নিঝড় মোকাবেলার প্রস্তুতি হিসেবে প্রায় ১৮ লাখ লোককে নিরাপদ আশ্রয়ে নেয়ার কথা জানিয়েছে প্রসাশন। এছাড়া সংশ্লিষ্ট দপ্তরগুলোর কর্মকর্তাদের ছুটি বাতিল, মেডিকেল টিম, স্বেচ্ছাসেবক ও পর্যাপ্ত ত্রানসহ সার্বিক প্রস্তুতি নেয়ার কথা জানানো হয়েছে।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে পশ্চিমবঙ্গে আঘাত হানে বুলবুল। সেই সময়ই বুলবুলের অগ্রবর্তীভাগ বাংলাদেশের উপকূলে পৌছে যায়। আবহাওয়াবিদ আবদুর রহমান শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় সংবাদকে বলেন, আমরা বলছি ঘূর্নিঝড়টি মধ্যরাতে আঘাত হানবে। কিন্তু এটি মূলত রাত ১০টা থেকে ১২টার মধ্যেই বাংলাদেশে প্রবেশ করবে।

জৌষ্ঠ আবহাওয়াবিদ আয়েশা খানম বলেন, আবহাওয়া উপাত্তসমূহ ক্যালকুলেশন করে বলছি, ঘূর্ণিঝড়টি মধ্যরাত নাগাদ ভারতের পশ্চিমবঙ্গ বা খুলনা উপকূল অতিক্রম করবে সুন্দরবনের নিকট দিয়ে যাবে। ঘূর্ণিঝড়টি যে বডি মুভ করছে, সেটার গতিবেগ ১৫ থেকে ২০ কিলোমিটারের মতো। যখন এটি বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানবে, তখন দমকা অথবা ঝড়ো হাওয়ার বেগ হবে ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার হতে পারে। ঘূর্ণিঝড় বুলবুলে কারণে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

ঝড়ের সর্বশেষ অবস্থা সম্পর্কে রাত ৮টার পর তিনি বলেন, অতি প্রবল ঘূর্ণিঝড় হলেও উপকূলের ২০০ কিলোমিটারের কাছাকাছি আসার মধ্যে বুলবুলের শক্তি কিছুটা কমেছে। ঘণ্টা তিনেক আগেও ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার থেকে ১৪০ কিলোমিটার ছিল। গতি এখন কিছুটা কমেছে। ঘূর্ণিঝড়ের চারপাশে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার। ঘূর্ণিঝড় আঘাত হানা এখনও শুরু করেনি। এখন উপকূলের কাছাকাছি। মধ্যরাতে অতিক্রম করতে পারে। আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ (ঊঈচ, ৯৮৫ ঐচঅ) উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে (২১.৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ০৯ নভেম্বর মধ্যরাত নাগাদ পশ্চিমবঙ্গ - খুলনা উপকূল (সুন্দর বনের কাছ দিয়ে) অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা-ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়সনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা-ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের অনেক জায়গায় মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ঘূর্ণিঝড়ের কারণে বৃহস্পতিবার থেকেই দেশের সব সমুদ্র বন্দর ও নদী বন্দগুলোতে সতর্কতা সংকেত জারি করা হয়। শুক্রবার জারি করা হয় বিপদ সংকেত। শনিবার তা বাড়িয়ে মহাবিপদ সংকেত ১০ নম্বর জারি করা হয়। আবহাওয়া অধিদফতর জানায়, বাগেরহাটের মোংলা ও পটুয়াখালীর পাঁয়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখাতে বলা হলো। চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে। তবে কক্সবাজারে আগের মতোই ৪ নম্বর হুঁশিয়ারি সঙ্কেত বহাল রয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোকে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেতের আওতায় রাখা হয়েছে। চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর থাকবে ৯ নম্বর বিপদ সঙ্কেতের আওতায়। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রয়েছে সশস্ত্র বাহিনীর সব সেনানিবাস, ঘাঁটি, জাহাজ ও হেলিকপ্টার।

শনিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এক সংবাদ সম্মেলনে জানান, দিনের মধ্যেই ১৮ লাখ লোককে ৪ হাজার ৭১টি আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হবে। দুপুর ২টার মধ্যে সবাইকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়ার কথা থাকলেও আমাদের দেশে একটা প্রবণতা হচ্ছে আঘাত হানার সময়ের আগ মুহূর্ত পর্যন্ত বাড়িতে থাকতে চায়। আমরা নির্দেশনা দিয়েছি, বল প্রয়োগ করে হলেও নিয়ে আসার জন্য।

তিনি বলেন, নৌবাহিনী, কোস্টগার্ড সবাই মিলে সমুদ্র থেকে নৌযান ফিরিয়ে নিয়ে এসেছে। জনগণকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য কাজ করছে। জনগণের নিরাপত্তা দেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। আশ্রয় কেন্দ্রেগুলোতে দুই হাজার প্যাকেট করে খাবার সরবরাহ করা হয়েছে। একটি প্যাকেট একটি পরিবার ৭ দিন খেতে পারবে। ঝুঁকিপূর্ণ খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বাগেরহাট এ মোট ৯টি এলাকার প্রতিটিতে ১০ লাখ টাকা, ২০০ টন চাল, এক লাখ টাকা করে গোখাদ্য বাবদ এবং এক লাখ টাকা করে শিশু খাদ্য বাবদ বরাদ্দ দেয়া হয়েছে। এ ছাড়া নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ৫ লাখ করে মোট ৩০ লাখ টাকা এবং মোট ৬০০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। সশস্ত্রবাহিনী প্রস্তুত রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এলজিআরডি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ও এক হাজার ৫০০ মেডিকেল টিম প্রস্তুত রেখেছে এবং প্রচুর পরিমাণে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন প্রস্তুত রেখেছে।

সুদূর প্রশান্ত মহাসাগরে সৃষ্ট উষ্ণম-লীয় ঝড় মাতমো গত অক্টোবরের শেষে ভিয়েতনাম হয়ে স্থলভাগে উঠে আসে। সেই ঘূর্ণিবায়ুর অবশিষ্টাংশই ইন্দোনেশিয়া পেরিয়ে ভারত মহাসাগরে এসে আবার নিম্নচাপের রূপ নেয়। বার বার দিক বদলে নিম্নচাপটি আবার শক্তিশালী হয়ে ওঠে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এসে বুধবার রাতে তা ঘূর্ণিঝড়ের রূপ নেয়। তখন এর নাম দেয়া হয় বুলবুল। ২০০৯ সালে ভারত ও বাংলাদেশে আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় আইলা। এটি ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনাসহ আশেপাশের এলাকা এবং বাংলাদেশের সুন্দরবন হয়ে উপকূল অতিক্রম করবে। আইলার গতিপথও ছিল একই।

স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় দেশের দুর্গত ১৫ জেলায় ১ হাজার ৫৭৭টি মেডিকেল টিম প্রস্তুত রেখেছে স্বাস্থ্য অধিদফতর। এ ছাড়াও দুর্গত এলাকাগুলোতে স্বাস্থ্য বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটিও বাতিল করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, মোট ৪ হাজার ৫১৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলার জন্য মোট ১ হাজার ৫৭৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। মেডিকেল টিম গঠন করা হয়েছে মেডিকেল অফিসার-সহকারী সার্জন, সিনিয়র স্টাফ নার্স, মিডওয়াইফ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, স্বাস্থ্য সহকারী কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার ও অন্য কর্মচারীদের সমন্বয়ে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের লক্ষ্যে খোলা হয়েছে কন্ট্রোল রুম। এ ছাড়াও ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিম (এনডিআরটি), ন্যাশনাল ডিজাস্টার ওয়াটসন রেসপন্স টিম (এনডিডাব্লুআরটি), ইউনিট ডিজাস্টার রেসপন্স টিমের (ইউডিআরটি) সদস্যরাসহ সংশ্লিষ্ট জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবকদের প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের জন্য খোলা হয়েছে বিডিআরসিএস ‘কন্ট্রোল রুম’। সব ধরনের তথ্যের জন্য ফোন করতে পারেন +০০৮৮-০২-৯৩৫৫৯৯৫ (সরাসরি), পিএবিএক্স-৯৩৩০১৮৮, ৯৩৩০১৮৯, ৯৩৫০৩৯৯-২৮২ এই নম্বরে।

১৩ জেলায় তাৎক্ষণিক রেসপন্সের জন্য নগদ ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। জাতীয় সদর দফতরে প্রস্তুত রাখা হয়েছে ১টি মেডিকেল টিম এবং সাইক্লোন পরবর্তী ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুতে ২টি অ্যাসেসমেন্ট টিম প্রস্তুত রাখা হয়েছে। শনিবার সোসাইটির কনফারেন্স কক্ষে ‘বুলবুল’ মোকাবিলায় করণীয় শীর্ষক এক জরুরি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এসব তথ্য জানানো হয়।

দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন।

দুই ট্রেনের সংঘর্ষ : নিহত ১৬

মো. সাদেকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া

image

ব্রাহ্মণবাড়িয়ার মন্দভাগে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ জন নিহত হয়েছে। আহত

সম্রাট জুয়া ও চাঁদাবাজি থেকে যা পেতেন করতেন পাচার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনো ব্যবসা নিয়ন্ত্রণ, টেন্ডার বাজি এবং চাঁদাবাজির মাধ্যমে যে অর্থ পেতেন

লক্ষাধিক ঘরবাড়ি বিধ্বস্ত তিন লাখ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে সারাদেশে অন্তত ১৩ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। এরমধ্যে ১২ জনই গাছ ও ঘরচাপায় মারা গেছেন

sangbad ad

তুরিন আফরোজের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত: আইনমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে সদ্য অপসারিত ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে আনিত অভিযোগ তথ্য প্রমাণের

দশমিনায় আদালত ভবন জরাজীর্ণ : দুর্ঘটনার আশঙ্কা

আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন মুহূর্তে ভবনটি ধসে বড় ধরনের

মধ্যরাতে আঘাত হানতে পারে বুলবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

মধ্যরাতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উত্তর

যুবকদের উদ্যোগে ৬০০ ফুট দীর্ঘ কাঠের সেতু

সানা উল্লাহ সানু, কমলনগর (লক্ষ্মীপুর)

image

লক্ষ্মীপুরের কমলনগরে জেলে কৃষকসহ স্থানীয় এলাকাবাসীর অর্থ ও যুবকদের স্বেচ্ছাশ্রমে ৬শ’ ফুট দৈর্ঘ্যরে কাঠের সেতু নির্মাণ করে নাম দেয়া

গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব : দিশেহারা খামারি

নয়ন বাবু, সাপাহার (নওগাঁ)

image

নওগাঁর সাপাহারে গবাদি পশুর ভাইরাস জনিত চর্মরোগ’ ল্যাম্পি স্কিন ডিজিজ’ এর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় চরম আতঙ্কিত ও দিশেহারা

অস্ত্র মামলায় সম্রাটের বিরুদ্ধে অভিযোগপত্র

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনোকাণ্ডে আলোচিত যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের বিরুদ্ধে অস্ত্র মামলায় অভিযোগপত্র দিয়েছে র‌্যাব। র‌্যাব সদর দপ্তরের

sangbad ad