• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

ঘরে থেকেই করোনা যুদ্ধে জয়ী হলেন স্বাস্থ্যকর্মী মঞ্জুরুল ইসলাম

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ৩০ মে ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল )
image

করোনকে জয় করার প্রধান অস্ত্র হচ্ছে ঘরে অবস্থান। আর সেই প্রধান অন্ত্র প্রয়োগ করেই করোনাকে হার মানিয়ে এখন সুস্থ্য জীবনে ফিরেছেন মঞ্জুরুল ইসলাম তালুকদার। উপজেলার মহেড়া ইউনিয়নের গবড়া গ্রামের কমিউনিটি ক্লিনিকের সিএইসসিপি হিসেবে কাজ করছেন তিনি। তিনি গত ২৬ মে মঙ্গলবার করোনা মুক্ত হয়েছেন।

শুক্রবার মুঠোফোনে তার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গ্রামের সাধারণ মানুষ এমনিতেই ভালো হাসপাতালে যেতে পারে না। বর্তমান করোনা পরিস্থিতিতে এই কমিউনিটি ক্লিনিকগুলোই গ্রামের মানুষের একমাত্র ভরসা। মানুষের মুখের দিকে চেয়ে আমি দ্রুত কাজে যোগ দিতে চাই।

৫ মে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পান মাঞ্জুরুল ইসলাম। দীর্ঘ ২২ দিন নিজের বাড়িতে আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন তিনি। বাড়িতে অবস্থান করে চিকিৎসকদের পরামর্শ মতে চলেছেন তিনি। আক্রান্তের পর দ্বিতীয়বার নমুনা পরীক্ষায় মঙ্গলবার করোনা নেগেটিভ জানতে পারেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তাঁকে জানানো হয় তিনি সুস্থ। সম্প্রতি জন্ম নেওয়া শিশু সন্তানের মুখ এবার দেখতে পারবেন বলে আশা করছেন তিনি।

মাঞ্জুরুল ছাড়াও মঙ্গলবার মির্জাপুরের আরও তিনজন করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়েছেন। এ নিয়ে মির্জাপুরে আক্রান্ত ৩০ জনের মধ্যে ছয়জন সুস্থ হলেন। এর আগে উপজেলার ভাওড়া গ্রামের অখিল চন্দ্র সরকার ও সাটিয়াচড়া গ্রামের আনন্দ রাজবংশী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর মারা গেছেন একজন।

সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী ইউনুস আলী (২৮), উপজেলার আজগানা ইউনিয়নের তেলিনা গ্রামের দিনমজুর হযরত আলী (৪২) ও লালমনিরহাট সদরের বাসিন্দা মির্জাপুরের গোড়াই শিল্পাঞ্চলের একটি বাড়ির ভাড়াটিয়া নির্মাণ শ্রমিক সুজন মিয়া (৩৫)। তাঁরা তিনজন টাঙ্গাইলে শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

টাঙ্গাইলের ধনবাড়ি উপজেলার বলিভদ্র গ্রামের বাসিন্দা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী ইউনুস আলী বলেন, ‘সাড়ে চার বছরের পোলাডাই (ছেলে) ঈদের ফোন কইর্যা কইছিল বাবা আমার জন্য কমলা আইনো। ওতো আর জানে না আমি কই আছি। আর ম্যাডামও (উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা) কইলো বাড়ি গিয়্যা সবার লগে দ্যাহা কইরা আসো। এত দিন পর বাড়ি আইতে পারছি। খুবই ভালো লাগতাছে। কষ্ট অইতাছে হাসপাতাল নিয়্যা। আমি কাম না করলে হাসপাতালের রোগীর ময়লা পরিষ্কার করার লোকের অভাব হইবো। ত্যাই তাড়াতাড়ি কামে যামু।’

করোনাজয়ী দিনমজুর হযরত আলী বলেন, ‘আমার খুবই ভালো লাগতাছে। বউ পোলাহান ছাড়াও আত্মীয়স্বজন মুরুব্বীগো কাছে পাইছি। আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া।’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, মির্জাপুরে করোনায় আক্রান্ত আরও ২৩ জন বিভিন্ন হাসপাতাল ও নিজ বাড়িতে আইসোলেশনে রয়েছেন। এ পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থান থেকে করোনা পরীক্ষার জন্য ৬৬০ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। এর মধ্যে ৬৩৫ জনের ফল পাওয়া গেছে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে থাকা ২ হাজার ৬৯৩ জনের মধ্যে ২ হাজার ৩৫০ জন ছাড়পত্র পেয়েছেন। বাকি ৩৪৩ জন হোম কোয়ারেন্টিনে আছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম বলেন, করোনা জয়ী তাদের দুইজন স্টফ বর্তমানে বাড়িতে আছেন। খুব শীঘ্রই তারা কাজে যোগদান করবেন বলে তিনি জানান।

বুড়িগঙ্গায় লঞ্চডুবি : ময়ূর-২ এর মালিক গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর সদরঘাটের কাছে শ্যামবাজার এলাকায় বুড়িগঙ্গা নদীতে ‘এমভি ময়ূর-২’ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ‘এমএল মর্নিং বার্ড’ ডুবে যাওয়ার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক সোয়াদকে গ্রেফতার করেছে নৌ-পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন নৌ-পুলিশের ঢাকা জোনের পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম।

উখিয়ায় বন্দুকযুদ্ধে ৩ রোহিঙ্গা নিহত, তিন লাখ ইয়াবা উদ্ধার

জেলা প্রতিনিধি, কক্সবাজার

image

কক্সবাজারের উখিয়ায় বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত হয়েছেন। নিহতরা সবাই মাদক কারবারি বলে জানিয়েছে বিজিবি। এ সময় ৩ লাখ পিস ইয়াবা ও অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে বিজিবি।

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধির ১৪ নির্দেশনা

বাকী বিল্লাহ

image

করোনা মহামারীর মধ্যে আসছে কোরবানির ঈদ। এ ঈদে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় খোলা জায়গায় পশুর হাট বসবে।

sangbad ad

মির্জাপুরে পুলিশ কর্মকর্তাসহ ১১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে একজন ঈমাম ও মহেড়া পুলিশ সেন্টারের তিন পুলিশ সদস্যসহ

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৭৩ জন করোনা শনাক্ত, মৃত্যু ৪

প্রতিনিধি, সিলেট

image

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার সকাল ৮টা পর্যন্ত আক্রান্তদের মধ্যে সিলেট জেলায় ২ হাজার ৯২৭, সুনামগঞ্জে ১ হাজার ১১৮, হবিগঞ্জে ৮৩৪ ও মৌলভীবাজার জেলায় ৫৭৫ জন রয়েছেন।

গরুর হাটে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে : হেলালুদ্দীন

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার গরুর হাটে স্বাস্থ্যবিধি মেনে মানুষকে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে-মন্তব্য করে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, গরুর হাটের সামনে সাবান-পানি থাকবে। গরুর হাটে ক্রেতা-বিক্রেতা সামাজিক দূরত্ব মেনে ক্রয়-বিক্রয় করবে। এভাবে আমরা একটা সিস্টেমের মধ্যে দাঁড় করাতে চেষ্টা করছি।

বিকনের ফ্যাভিপিরাভির ট্রায়ালে সুস্থ্য ৯৬ শতাংশ রোগী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় বিকন ফার্মাসিউটিক্যালসের ফ্যাভিপিরাভির ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে কার্যকর ফল পাওয়া গেছে। ঢাকায় করোনা আক্রান্তদের ওপর পরিচালিত পরীক্ষায় ৯৬ শতাংশ রোগী সেরে উঠেছেন।

করোনা পরীক্ষায় ফি আরোপ অমানবিক : টিআইবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে যখন কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে, ঠিক তখনই সনাক্তকরণ পরীক্ষায় ফি আরোপ করাকে বৈষম্যমূলক, অমানবিক, দুরভিসন্ধিজনক ও আত্মঘাতী হিসেবে আখ্যায়িত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

স্বামীর হাতে স্ত্রী ও ছেলে খুন

জেলা বার্তা পরিবেশক, নারায়ণগঞ্জ:

image

পারিবারিক কলহের জেরে স্ত্রী ও ছেলেকে কুপিয়ে নিজে আত্মহত্যার চেষ্টা করেছেন হারেছ (৪৫) নামে এক রিকশাচালক। নারায়ণগঞ্জের ফতুল্লার ভোলাইল গেদ্দারবাজার এলাকায় মঙ্গলবার দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

sangbad ad