• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা

ঘটনাস্থল তদন্তে যাচ্ছে সিআইডির টিম আরও ৫ জনের বিরুদ্ধে রেড নোটিশের প্রস্তুতি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • বাকী বিল্লাহ

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা ও মানব পাচারের ঘটনায় রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় দায়েরকৃত মামলা তদন্তে ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছে সিআইডির তদন্তকারী টিম।

এ ঘটনায় নিহত ও আহতের স্বজনরা দেশের বিভিন্ন স্থানে মামলা করেছেন। এসব মামলায় ২৯৯ জনকে অভিযুক্ত করা হয়েছে। এরমধ্যে ১৭১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিদেশে পলাতক ৬ জনকে ধরতে রেড নোটিশ জারি করা হয়েছে। আরও ৫ জনকে ধরতে রেড নোটিশ জারির প্রস্তুতি চলছে।

মামলা তদন্তের অংশ হিসেবে আদালতের অনুমোদন সাপেক্ষে সিআইডির টিম হত্যাকান্ডের বিভিন্ন আলামত সংগ্রহ, ময়নাতদন্তের সুরতহাল রিপোর্ট, ময়না তদন্তকারী ডাক্তারের মতামত, প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য, আহতদের চিকিৎসায় নিয়োজিত ডাক্তারদের সঙ্গে আলোচনা, স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর মতামতসহ বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য শীঘ্রই তদন্ত টিম লিবিয়ায় যাবে। এ লক্ষ্যে টিমের প্রস্তুতি চলছে।

সিআইডির তদন্তকারী টিমের একাধিক সূত্র জানায়, লিবিয়ার রাজধানী থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণে মিজদা শহরে গত বছর ২৮ মে মানব পাচারকারী চক্রের গুলিতে পাচারের শিকার ২৬ বাংলাদেশি নিহত ও ১২ জন আহত হয়। এ ঘটনায় ঢাকা, কিশোরগঞ্জ, ভৈরব, হবিগঞ্জ, গোপালগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, চুয়াডাঙ্গা, মাগুরা ও যশোরসহ বিভিন্ন জেলার হতাহতদের স্বজনরা মামলা ও অভিযোগ করেছেন। প্রতেকটি মামলা মানব পাচার, হত্যা ও সন্ত্রাস দমন আইনে অভিযোগ আনা হয়েছে।

এসব মামলায় ২৯৯ জনকে অভিযুক্ত করা হয়েছে। তার মধ্যে সিআইডি ১৭১ জনকে গ্রেপ্তার করেছে। বিদেশে পলাতক অভিযুক্ত ৬ জনকে ধরতে ইন্টারপোলের রেড নোটিশ জারি করা হয়েছে। তারমধ্যে একজন ইতালিতে ও একজন পালিয়ে যাওয়ার চেষ্টা করলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশনে আটক করা হয়। অন্যদের আটক করার চেষ্টা অব্যাহত আছে। এছাড়া নতুন করে বিদেশে পলাতক আরও ৪ থেকে ৫ মানব পাচারকারীকে ধরতে শীঘ্রই ইন্টারপোলের রেড নোটিশ জারি করা হবে। এ লক্ষ্যে প্রস্তুতি চলছে।

সিআইডি জানায়, লিবিয়ায় মানব পাচার ও নির্মমভাবে গুলি চালিয়ে হত্যার ঘটনায় বেঁচে যাওয়া আহত ৯ জন দেশে ফিরে এসেছে। তাদের হাত-পাসহ শরীরের বিভিন্ন স্থানে এখনও মানব পাচারকারী চক্রের নির্যাতনের আলামত রয়েছে। তাদের জবানবন্দিতে নানা কাহিনী বেরিয়ে আসছে। এসব কারণে আরও ক্লু উদ্ঘাটন ও দেশি-বিদেশি চক্রের সন্ধানে সিআইডি তদন্ত করছেন। এ নিয়ে সিআইডির একটি টিম অনুসন্ধানী তদন্তে নেমেছেন। তারা দেশে ফেরত আহতদের জবানবন্দি অনুযায়ী পলাতক দেশি-বিদেশিদের শনাক্ত ও আইনের আওতায় আনতে কাজ করছেন।

লিবিয়া ফেরত ও গুলিতে আহতদের শরীরে এখনও নির্যাতনের আলামত রয়েছে। এরমধ্যে একজন ফুসফুসে গুলি নিয়ে এখরও বেঁচে আছেন। আবার কারও হাত, কারও পায়ে মানব পাচারকারীদের বর্বরতার আলামত রয়েছে। দেশে ফেরত আসা আহতরা তাদের জবানবন্দিতে নির্যাতন ও মানব পাচারের নানা কাহিনী তুলে ধরেছেন। এখনও কয়েকজন আহত বাঙলাদেশি লিবিয়ায় আছে। তাদের দেশে আনার চেষ্টা চলছে।

সিআইডির একজন কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত তদন্তে জানা গেছে, সংঘবদ্ধ মানব পাচারকারীরা বাংলাদেশ থেকে প্রথমে ভারত, পরে দুবাই ও মিশর হয়ে লিবিয়া মানব পাচার করে। এছাড়া বাংলাদেশ থেকে নেপাল, দুবাই হয়ে লিবিয়ায় মানব পাচার করে। তৃতীয় রুট হলো সৌদি আরব হয়ে লিবিয়ায় মানব পাচার।

সিআইডির প্রাথমিক তদন্তে জানা গেছে, মানব পাচারকারী চক্র জনপ্রতি সাড়ে ৪ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা করে নিয়ে লিবিয়ায় মানব পাচার করে। অনেক ভিকটিম (বিদেশে চাকরির জন্য যেতে ইচ্ছুক) জমি বিক্রি, গরু বিক্রি, এমনকি বাড়িঘর বিক্রি করে বিদেশে যাওয়ার জন্য দালাল চক্রের কাছে টাকা দিয়েছে।

মুশতাককে নিয়ে পোস্ট : খুলনায় গ্রেপ্তার রুহুল আমিন রিমান্ডে

প্রতিনিধি, খুলনা

খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যপরিষদের সমন্বয়ক রুহুল আমিনকে দুইদিনের রিমান্ডে নেয়া হয়েছে।

একুশে পদক প্রাপ্তদের সম্মাননা দিল ময়মনসিংহ প্রেসক্লাব

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

image

একুশে পদকপ্রাপ্ত তিন গুণীব্যক্তিদের ময়মনসিংহ প্রেসক্লাব সম্মাননা প্রদান করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে বাতিলের দাবিতে ছাত্র জোটের বিক্ষোভ সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং শুক্রবারে (২৬ ফেব্রুয়ারি) শাহবাগে আটককৃতদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশে করেছে প্রগতিশীল ছাত্র জোট।

sangbad ad

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত : আহত ১০

image

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার ইসলামনগর এলাকায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত হয়েছে।

স্বপন গামের্ন্টস্’র নারী কর্মী ধর্ষণের শিকার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার গাবতলী দুর্গাহাটায় বাজারের উত্তর পার্শে অবস্থিত স্বপন গামের্ন্টস্ থেকে কাজ শেষে বাড়ি ফেরার পথে এক মহিলা গামের্ন্টস্

ঘুষের মামলায় দুই প্রকৌশলী স্বপদে বহাল থাকায় আইনজীবিরা বিস্মিত

লিয়াকত আলী বাদল রংপুর

image

রংপুরে ঘুষের মামলায় এলজিইডির রংপুরের সাবেক নির্বাহি প্রকৌশলী

মা কর্তৃক মেয়েকে জবাই করে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর ও প্রতিনিধি, বদরগঞ্জ

image

রংপুরের বদরঞ্জে ২৪ ঘন্টার ব্যবধানে দুই যুবতীকে হত্যা করার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে।

‘মানুষ নিঃসঙ্কোচে কথা বলার অধিকার চায়’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে দেশের সাধারণ জনগণের নিঃসঙ্কোচে কথা বলার অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি ও কারাবন্দী

ময়মনসিংহ ত্রিশালে যুবককে পিটিয়ে হত্যা

জেলা বার্তা পরবেশক, ময়মনসিংহ

image

পূর্ব শত্রুতার জের ধরে মোবাইল চুরির অপবাদ দিয়ে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের নারায়নপুর গ্রামে বিল্লাল