• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

গৃহহীনদের জমি ফেরাতে পদ্মায় ৪ একর ভরাট শুরু

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • কাজী মনিরুজ্জামান মনির, শরীয়তপুর
image

শরীয়তপুর গতবছর বর্ষায় নড়িয়ার সাধুর বাজার এলাকায় ২শ ৬০ মিটার জায়গা স্থাপনাসহ পদ্মা নদীতে ধ্বসে যায়। তখন ওই এলাকার সাংসদ পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম তা ভরাট করে জমির মালিকদের ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেন। শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড ওই ২৬০ মিটার নদীর অংশ বালু দিয়ে ভরাট করার কাজ শুরু করেছেন।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, ২০১৮ সালে নড়িয়ায় ভয়াবহ ভাঙন হয়েছে। তখন নড়িয়ার আট কিলোমিটার এলাকায় সাড়ে ছয় হাজার পরিবার গৃহহীন হয়। নড়িয়ার নদী ভাঙন বন্ধ করতে সরকার ১০৯৭ কোটা টাকার প্রকল্প হাতে নেয়। ওই বছর ডিসেম্বর থেকে প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পের কাজের মধ্যে বালু ভর্তি জিওব্যাগ ও সিসি ব্লক নদীতে ও তীরে ফেলার কাজ এবং নদীর চর খনন চলছে। গতবছর ২৬ সেপ্টম্বর রাতে ওই প্রকল্পের উত্তর কেদারপুর এলাকায় বাঁধে ধস শুরু হয়। তখন বাঁধের ২৪৭ মিটার দৈর্ঘ্য ও ২২০ মিটার প্রশস্ত জায়গা নদীতে বিলীন হয়। তখন ৩২টি পরিবারের স্থাপনাসহ জমি বিলীন হয়ে যায়। স্থানীয় মানুষের দাবির প্রেক্ষিতে পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বিলীন হওয়া ওই জমি ভরাট করে মালিকদের কাছে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেন। ওই জমি ভরাট করার জন্য পাউবো সে স্থানে সমীক্ষা চালায়। সমীক্ষার ফলাফল ও নকশা তথ্য-উপাত্ত পাউবোর নকশা পরিদপ্তরে পাঠানো হয়। এরপর ওই চার একর জমি ভরাট করার সিদ্ধান্ত নেয় পাউবো। বিলীন হওয়া ওই স্থানের ২৬০ মিটার দৈর্ঘ্য ও ৩৬০ মিটার হতে ৩০০ মিটার প্রশস্ত ও ৯০ ফুট গভীর জায়গাটি বালু দিয়ে ভরাট করা হচ্ছে। ওই স্থানটি ভরাট করতে সাড়ে তিন লাখ ঘনফুট বালু নদীতে ফেলা হবে। পাউবো’র নির্বাহী প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার বলেন, নড়িয়ার ভাঙন রোধের প্রকল্পে নদীর চর খনন কাজ চলছে। চরের ওই বালু নদীর দক্ষিন তীরে ভাঙনে বিলীন এলাকায় ফেলা হচ্ছে। ওই বালু নদীতে স্থায়ীভাবে থাকবে কিনা তাও দেখা হচ্ছে। গত বছর ভাঙনের শিকার উত্তর কেদারপুর গ্রামের হাসিনা বেগম বলেন, নদীতে সব হারিয়ে নিঃস্ব হয়ে গিয়েছিলাম। কল্পনাও করতে পারিনি বিলীন হওয়া জমি ভরাট করা হবে। এখন স্বপ্ন দেখছি ভরাট করা জমিতে আবার বসতি গড়তে পারব। পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, নড়িয়ার ভাঙনের ভয়াবহতা আমরা দেখেছি। প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় নদীর তীর রক্ষা কাজটি দ্রুত এগিয়ে যাচ্ছে। নদী ভাঙনে আর কোন মানুষ যাতে গৃহহীন না হয় সে লক্ষ্য নিয়ে পানি সম্পদ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad