• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

গরুর হাটে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে : হেলালুদ্দীন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

এবার গরুর হাটে স্বাস্থ্যবিধি মেনে মানুষকে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে-মন্তব্য করে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, গরুর হাটের সামনে সাবান-পানি থাকবে। গরুর হাটে ক্রেতা-বিক্রেতা সামাজিক দূরত্ব মেনে ক্রয়-বিক্রয় করবে। এভাবে আমরা একটা সিস্টেমের মধ্যে দাঁড় করাতে চেষ্টা করছি।

তিনি করোনা সংক্রমণ রোধে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সদস্যদের সুরক্ষা সামগ্রী প্রদান অনুষ্ঠানে সচিবালয় গণমাধ্যম কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন।

তিনি বিসিএস-৮৫ ফোরাম সহ-সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ আরও বলেন, মানুষ সচেতন হলে এডিস মশা রোধে ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়ে যায়। বাকি ১০ শতাংশ হল সিটি করপোরেশনের কাজ। যে সকল ভবনে পানি জমানো রয়েছে, সেখানে এডিসের লার্ভা পাওয়া গেলে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। জরিমানা করা হচ্ছে, সতর্ক করা হচ্ছে।

সিনিয়র সচিব বলেন, এবার থেকে সিটি করপোরেশন গরু জবাইয়ের দায়িত্ব নেবে। গরু জবাইয়ের পর তারাই বাড়িতে পৌঁছে দেবেন। এখানে কাউকে আসতে হবে না। এজন্য পারিশ্রমিক প্রদান করতে হবে। অন্যান্য সময় কোরবানীতে যেভাবে পশুর হাট বসে এবার সেভাবে বসবে না। রেললাইনের পাশে তো বসবেই না।

এর পর করোনা সংক্রমণ রোধে বিএসআরএফ সদস্যদের সুরক্ষা সামগ্রী দিল বিসিএস-৮৫ ফোরাম। ফোরাম সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম আহমেদের কাছে মাস্ক তুলে দেন বিসিএস-৮৫ ফোরাম সভাপতি ও সাবেক সচিব মোশাররফ হোসেন এবং সহ-সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

হেলালুদ্দীন আরো বলেন, আমরা সবচেয়ে বেশি উৎসাহিত করছি অনলাইনে গরু কেনার জন্য। গরুর মালিক যাতে ঘরে বসে গরুটি বিক্রি করতে পারেন। যিনি কিনবেন তিনি যাতে তার (বিক্রেতার) বাসায় যেতে পারেন। টাকা-পয়সা ক্রেডিট কার্ড হোক, বিকাশ হোক- এভাবে যদি লেনদেন করা যায় তবে ভালো। এটাই আমরা সব জায়গায় প্রোমোট করছি।

গরু জবাই প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, আরেকটি জিনিস করছি যাতে সিটি করপোরেশন এলাকায় নির্দিষ্ট জায়গায় যাতে গরুগুলো জবাই হয়। সিটি করপোরেশন গরু জবাইয়ের দায়িত্ব নেবে। গরু জবাইয়ের পর তারা বাড়িতে পৌঁছে দেবেন, এখানে কাউকে আসতে হবে না, এজন্য পারিশ্রমিক প্রদান করতে হবে। এই বিষয়গুলো আমরা ভেবেছি। যেখানেসেখানে গররু হাট না বসানোর জন্য আমরা নির্দেশনা দিয়েছি। এগুলো আমাদের প্রাথমিক সিদ্ধান্ত। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন মন্ত্রণালয়সহ অন্যান্যা নিজেরা এ বিষয়ে সভা করবে। পরে আমরা আবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তা সবাইকে জানিয়ে দেব।

ডাকাতির ২৪ ঘন্টার মধ্যে লুন্ঠিত মালামালসহ ৩ ডাকাত গ্রেপ্তার

অনলাইন বার্তা পরিবেশক, প্রতিনিধি, সিলেট

image

সিলেটে একটি প্রবাসী বাড়িতে ডাকাতির ২৪ ঘন্টার মধ্যে রহস্য উন্মোচন করে লুন্ঠিত

কিশোরগঞ্জে নৌকাডুবিতে তিনজনের লাশ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনায় নৌকাডুবিতে নিহত তিনজনের লাশ উদ্ধার হয়েছে। ইটনার চৌগাঙ্গা

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৫৯ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছেন। এদের

sangbad ad

বিএনপি নেতারা ঘরে বসে সরকারের সমালোচনা করে : তথ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের বিরোধীদল ঘর থেকে বের হয় না। তারা ঘরের ভেতরে বসে অনলাইনে সংযুক্ত হয়ে টেলিভিশনে উঁকি দিয়ে কথা বলে আর সরকারের সমালোচনা করে।

গভীর রাতে প্রবাসীদের জায়গা দখলের চেষ্টা

প্রতিনিধি, সিলেট

image

পবিত্র ঈদুল আযহার দিন গভীর রাতে সিলেটে এয়ারপোর্ট থানার ডলিয়া এলাকায় গড়ে

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৫৯ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছেন। এদের

কিশোরগঞ্জে সর্বোচ্চ ৪৫ নমুনায় শনাক্ত ২১ জন

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জে গত ২৪ ঘন্টায় নমুনার সংখ্যানুপাতে এযাবত কালের সর্বোচ্চ করোনা রোগি শনাক্ত

সিলেটে ১০ ব্যক্তির নামে স্থাপনা চত্বর সড়ক নামকরণের দাবি

বিশেষ প্রতিনিধি

image

খাগড়াছড়ির রামগড়ে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারের মৃত্যু, রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায়

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় বীর মুক্তিযোদ্ধা এবং সাবেক মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার