• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

গরুর হাটে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে : হেলালুদ্দীন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

এবার গরুর হাটে স্বাস্থ্যবিধি মেনে মানুষকে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে-মন্তব্য করে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, গরুর হাটের সামনে সাবান-পানি থাকবে। গরুর হাটে ক্রেতা-বিক্রেতা সামাজিক দূরত্ব মেনে ক্রয়-বিক্রয় করবে। এভাবে আমরা একটা সিস্টেমের মধ্যে দাঁড় করাতে চেষ্টা করছি।

তিনি করোনা সংক্রমণ রোধে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সদস্যদের সুরক্ষা সামগ্রী প্রদান অনুষ্ঠানে সচিবালয় গণমাধ্যম কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন।

তিনি বিসিএস-৮৫ ফোরাম সহ-সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ আরও বলেন, মানুষ সচেতন হলে এডিস মশা রোধে ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়ে যায়। বাকি ১০ শতাংশ হল সিটি করপোরেশনের কাজ। যে সকল ভবনে পানি জমানো রয়েছে, সেখানে এডিসের লার্ভা পাওয়া গেলে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। জরিমানা করা হচ্ছে, সতর্ক করা হচ্ছে।

সিনিয়র সচিব বলেন, এবার থেকে সিটি করপোরেশন গরু জবাইয়ের দায়িত্ব নেবে। গরু জবাইয়ের পর তারাই বাড়িতে পৌঁছে দেবেন। এখানে কাউকে আসতে হবে না। এজন্য পারিশ্রমিক প্রদান করতে হবে। অন্যান্য সময় কোরবানীতে যেভাবে পশুর হাট বসে এবার সেভাবে বসবে না। রেললাইনের পাশে তো বসবেই না।

এর পর করোনা সংক্রমণ রোধে বিএসআরএফ সদস্যদের সুরক্ষা সামগ্রী দিল বিসিএস-৮৫ ফোরাম। ফোরাম সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম আহমেদের কাছে মাস্ক তুলে দেন বিসিএস-৮৫ ফোরাম সভাপতি ও সাবেক সচিব মোশাররফ হোসেন এবং সহ-সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

হেলালুদ্দীন আরো বলেন, আমরা সবচেয়ে বেশি উৎসাহিত করছি অনলাইনে গরু কেনার জন্য। গরুর মালিক যাতে ঘরে বসে গরুটি বিক্রি করতে পারেন। যিনি কিনবেন তিনি যাতে তার (বিক্রেতার) বাসায় যেতে পারেন। টাকা-পয়সা ক্রেডিট কার্ড হোক, বিকাশ হোক- এভাবে যদি লেনদেন করা যায় তবে ভালো। এটাই আমরা সব জায়গায় প্রোমোট করছি।

গরু জবাই প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, আরেকটি জিনিস করছি যাতে সিটি করপোরেশন এলাকায় নির্দিষ্ট জায়গায় যাতে গরুগুলো জবাই হয়। সিটি করপোরেশন গরু জবাইয়ের দায়িত্ব নেবে। গরু জবাইয়ের পর তারা বাড়িতে পৌঁছে দেবেন, এখানে কাউকে আসতে হবে না, এজন্য পারিশ্রমিক প্রদান করতে হবে। এই বিষয়গুলো আমরা ভেবেছি। যেখানেসেখানে গররু হাট না বসানোর জন্য আমরা নির্দেশনা দিয়েছি। এগুলো আমাদের প্রাথমিক সিদ্ধান্ত। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন মন্ত্রণালয়সহ অন্যান্যা নিজেরা এ বিষয়ে সভা করবে। পরে আমরা আবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তা সবাইকে জানিয়ে দেব।

মেয়র আইভীর বিরুদ্ধে ওসমান অনুসারীদের বিষোদগার

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ শহরের দেওভোগে অবস্থিত ঐতিহ্যবাহী জিউস পুকুরকে ইস্যু করে সিটি করপোরেশনের মেয়র ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভীর বিরুদ্ধে প্রতীকী অনশন কর্মসূচি পালিত হয়েছে।

প্রস্তাবিত কমিটিতে বিতর্কিত নিষ্ক্রিয় ও প্রবাসীদের নাম

বিশেষ প্রতিনিধি

পূর্ণাঙ্গ কমিটি নিয়ে সিলেট আওয়ামী লীগে নিজেরাই এখন একে অন্যের প্রতিপক্ষ হয়ে কাজ করছেন।

পদ্মা রেল সংযোগ প্রকল্পের জন্য চালু হলো আধুনিক স্লিপার কারখানা

সংবাদ অনলাইন ডেস্ক

পদ্মা রেল সংযোগ প্রকল্পে আধুনিক স্লিপার তৈরি জন্য ফরিদপুরের ভাঙ্গায় ১ দশমিক ৮১ একর জাগায় আধুনিক স্লিপার কারখানা তৈরি করা হয়েছে।

sangbad ad

পার্বত্য শান্তিচুক্তির ২৩ বছর পালন

প্রতিনিধি, খাগড়াছড়ি

নানা আয়োজনের মধ্য দিয়ে পার্বত্যচুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

শিশু ভ্যানচালক শম্পার পরিবারের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

প্রতিনিধি, জামালপুর

image

জামালপুরে ৪র্থ শ্রেণীর ছাত্রী ভ্যানচালক শম্পার পরিবারের দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভা নির্বাচন ১৬ জানুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালকের অনলাইনে গণশুনানি

সংবাদ অনলাইন ডেস্ক

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেল ৪টা থেকে ৪৫ মিনিটব্যাপী বিটিসিএল-এর ফেসবুক পেইজে অনলাইনে গণশুনানি করেছেন।

উগ্র-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান স্বাশিপ নেতাদের

সংবাদ অনলাইন ডেস্ক

শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেছেন, ‘যার যার ধর্ম সেই সেই পালন করবে।

সেদিনের বিজয়ের আনন্দ ভাষায় প্রকাশ করা যায় না

সফিউল আহমেদ বাবুল

১৯৭১ সালের ৮ ডিসেম্বর, কুমিল্লা মুক্তদিবসে যে কয়জন মুক্তিযোদ্ধা শহরে বীরবেশে প্রবেশ করেছিলেন তাদের অন্যতম একজন সদস্য হলেন কুমিল্লা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সফিউল আহমেদ বাবুল।