• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

 

খাল খনন নিয়ে মুখোমুখি দুপক্ষ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • সাইফুল বারী ডাবলু,শেরপুর (বগুড়া)
image

বগুড়ার শেরপুরে শিমলা-সাতবাড়িয়া সরকারি খাল খনন নিয়ে দুপক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছে। এতে করে তৈরী হয়েছে তীব্র উত্তেজনা। এমনকি যে কোন সময় এই দুপক্ষের লোকজনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। এ অবস্থায় বন্ধ হয়ে গেছে খাল খনন কর্মসূচি। ব্যক্তি মালিকানাধীন এক কৃষকের জমি দখল করে এই খাল খনন করা হচ্ছে মর্মে-অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছেন ভুক্তভোগী কৃষক আজিজুল হক। অপরদিকে ওই খালটি খননের দাবিতে সোচ্চার আরেক পক্ষ। তাঁরাও খালটি খননের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত দাবি করেছেন।

উপজেলা কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) দপ্তর সূত্র জানায়, উপজেলার বিশালপুর ইউনিয়নের শিমলা-সাতবাড়িয়া নামে পরিচিত খাল খনন কর্মসূচি বিগত ১৫মে থেকে শুরু করা হয়েছে। দুই কিলোমিটার দূরত্ব এই খালটি খননের জন্য ব্যয় ধরা হয়েছে বিশ লাখ টাকা। আগামি ৩১ডিসেম্বরের মধ্যে খনন কাজ শেষ হওয়ার কথা। তবে ইতিমধ্যে খালটি খননের প্রায় আশিভাগ কাজ সম্পন্ন হয়ে গেছে। কিন্তু খালের শেষপ্রান্তে ৫২শতক জমি ব্যক্তিগত সম্পত্তি বলে দাবি করছে একটি কৃষক পরিবার। আর তাদের বাধার কারণেই খাল খনন কার্যক্রম বন্ধ রয়েছে বলে সূত্রটি জানায়। ঠিকাদারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপক সাইফুল ইসলাম এই তথ্য নিশ্চিত করে জানান, খালের মধ্যে কৃষক আজিজুল হকের নিজস্ব জমি রয়েছে বলে দাবি করছেন। একইসঙ্গে খাল খনন করতেও নিষেধ করেছেন। এ কারণে খননকাজ বন্ধ রেখেছেন তারা।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে কৃষক আজিজুল হক এ প্রসঙ্গে বলেন, যে জমির ওপর দিয়ে খাল খনন করা হচ্ছে, তা তাঁদের পরিবারের কেনা সম্পত্তি। দু’টি দাগে তাঁদের সম্পত্তির পরিমাণ ৫২শতক। সর্বশেষ মাঠ খতিয়ান তাদের নামে হয়েছে। ধান চাষের অনুপযোগী হয়ে পড়ায় এ জমিতে চাষাবাদ বন্ধ রয়েছে। জমিটি তাদের সম্পত্তি হওয়ায় খনন কাজে তারা নিষেধ করেছেন। এছাড়া খাল খননের নকশাতেও সেটি পরিস্কারভাবে দেখা যাচ্ছে। এরপরও স্থানীয় স্বার্থন্বেষী একটি মহলের প্ররোচনায় খাল খননের নকশা পরিবর্তন করে তাদের ব্যক্তি মালিকাধীন জায়গা দিয়ে খাল খননের চেষ্টা চালানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। এদিকে আরেক পক্ষের নেতা মশিউর রহমানসহ একাধিক ব্যক্তির দাবি, বিগত সময়ে ওই জমির ওপর দিয়ে সরকারি উদ্যোগে খাল খনন করা হয়। সে সময়ে কেউ বাধা দেয়নি। কিন্তু এখন আজিজুল হকের পরিবার থেকে কেনা সম্পত্তি দাবি করে বাধা দেয়া হচ্ছে। অথচ এই খাল খনন হলে গ্রামের অনেক কৃষক লাভবান হবেন। জমিতে সেচ দিতে পারবেন। পানির আর সমস্যা থাকবে না। পাশাপাশি গ্রামের জলাবদ্ধতা থাকবে না। পানি নিষ্কাশনের সুবিধা হবে। তাই এই খাল খননের বাধা মেনে নেয়া হবে না। যে কোন মূল্যে খালটি খনন করতেই হবে। ঘটনাটি নিয়ে গ্রামের মানুষের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে বলে জানান তারা। এই খাল খনন নিয়ে দু’পক্ষের লোকজন মুখোমুখি অবস্থান নেয়ায় যে কোন সময় সংঘর্ষের ঘটনাও ঘটতে পারে বলেও আশঙ্কা করছেন এলাকাবাসী। এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ বলেন, ঘটনাটি নিয়ে উভয়পক্ষ লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি বিবাদমান দুই পক্ষকেই শান্ত থাকার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

সিলেটে পুলিশ ফাঁড়িতে রায়হান হত্যা: কনস্টেবল টিটু রিমান্ড শেষে কারাগারে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশজুড়ে আলোচিত সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান উদ্দিন (৩০) হত্যা মামলায় বরখাস্তকৃত কনস্টেবল টিটু চন্দ্র দাসকে রিমান্ড শেষে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।বুধবার (২৮ অক্টোবর) দুপুরে দ্বিতীয় দফা রিমান্ড শেষে তাকে সিলেটের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক জিয়াদুর রহমান তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সিলেটের পরিদর্শক মহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বেগমগঞ্জে বিবস্ত্র করে গৃহবধূ নির্যাতন : রিমান্ডে প্রধান আসামি দেলোয়ার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বহুল আলোচিত নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় গৃহবধূ ধর্ষণ মামলার প্রধান আসামি দেলোয়ার হোসেন দেলুকে এবার একটি হত্যা মামলায় তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে গৃহবধূ নির্যাতন মামলার ৪ নম্বর আসামি ইসরাফিলেরও রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

নানা আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের শাহাদত বার্ষিকী পালিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঝিনাইদহে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি হামিদুর রহমানের ৪৯তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বুধবার (২৮ অক্টোবর) হর‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। ১৯৭১ সালের এ দিনে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই সীমান্তে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন তিনি।

sangbad ad

জামালপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

জামালপুরের বকশীগঞ্জে স্মৃতি বেগম (৩৭) নামে এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে

৩ জনের আপিল শুনবেন হাইকোর্ট, জরিমানা স্থগিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বরগুনার বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসমির আপিল শুনানির

প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে সিআইডি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এক লাখ টাকা বিনিয়োগে প্রতিদিন ১৩০০ টাকা লাভ দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রায় দেড় হাজার ব্যক্তির কাছ থেকে ৬ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। সোপান প্রপার্টিজ লি. নামে একটি ভুয়া প্রতিষ্ঠান এই টাকা হাতিয়ে নিয়েছে।

চোর চক্রের সঙ্গে ধস্তাধস্তি: আরএনবি সদস্য আহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

রেলওয়ের পাহাড়তলীর জিইআর সপে মালামাল চুরি করার সময় সংঘবদ্ধ চোর চক্রের সঙ্গে রেলওয়ের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) ধস্তাধস্তি হয়েছে। এসময় মো. কায়েস হাওলাদার নামে আরএনবির এক সিপাহী আহত হয়েছেন।

রাজশাহীতে সড়কে গেল দুই প্রাণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহীর মোহনপুর ও দুর্গাপুর উপজেলায় আলাদা দুটি সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত পাঁচজন। বুধবার সকালে রাজশাহী-নওগাঁ মহাসড়কে মোহনপুরের বিদিরপুর বাজার এবং দুর্গাপুর উপজেলার উজালখলসী গ্রামের রাস্তায় এ দুটি দুর্ঘটনা ঘটে।

গাজীপুরে ইঞ্জিন লাইনচ্যুত হওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

গাজীপুরে কমিউটার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সাময়িক বন্ধ রয়েছে। বুধবার বেলা পৌনে ১১টার দিকে মহানগরীর ধীরাশ্রম রেল স্টেশনের দক্ষিণ পাশে আউটার সিগন্যালে ঢাকাগামী ট্রেনটির ইঞ্জিন লাইনচ্যুত হয়।