• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

 

ক্যাসিনোকান্ডে আলোচিত দুই ভাই এনামুল ও রূপন গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৩ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ক্যাসিনোকান্ডে জড়িত আলোচিত দুই ভাই গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক রূপন ভূঁইয়াকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সোমবার (১৩ জানুয়ারি) দুপুরে সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের ডিআইজি ইমতিয়াজ আহমেদ এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান। এরআগে ভোরে ঢাকার কেরানীগঞ্জ থেকে তাদের গ্রেফতার করা হয়। ডিআইজি ইমতিয়াজ বলেন, গত সেপ্টেম্বরে ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেফতার ও অর্থ জব্দের পর তাদের বিরুদ্ধে দায়ের করা ৯টি মানিলন্ডারিং আইনে দায়ের হওয়া মামলা তদন্তের দায়িত্ব পায় সিআইডি। ৯টির মধ্যে চারটি এজাহারে এই দুই জনের নাম রয়েছে। মামলার তদন্ত করে আমরা তাদের গ্রেফতারের চেষ্টা করি এবং সকালে কেরানীগঞ্জে তাদের এক সহযোগীর বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়।

তিনি আরও বলেন,সিআইডির তদন্ত ও তাদের জিজ্ঞাসাবাদে সম্পত্তির বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। এই দুইজনের মোট ২২টি জমি ও বাড়ি রয়েছে, যার অধিকাংশই পুরান ঢাকা কেন্দ্রিক। এছাড়া সারাদেশে ব্যাংকের বিভিন্ন শাখায় ৯১টি অ্যাকাউন্টে তাদের মোট ১৯ কোটি টাকা জমা রয়েছে। ব্যক্তিগত পাঁচটি গাড়িও রয়েছে তাদের। তাদের বাড়িতে অভিযানের সময় পাঁচ কোটি পাঁচ লাখ টাকা উদ্ধার করা হয়েছিল। আমরা জানতে পেরেছি সেগুলো ব্ল্যাকমানি। দেশের বাইরে পাচারের উদ্দেশ্যে তারা সেগুলো রেখেছিল। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে আরও বিস্তারিত জানা যাবে।

তাদের অবস্থানের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইমতিয়াজ আহমেদ বলেন, গত ৯ সেপ্টেম্বর যখন তাদের বাড়িতে অভিযান চালানো হয় তারা সেখান থেকে পালিয়ে কক্সবাজার চলে যায়। তাদের উদ্দেশ্য ছিল বোটে অবৈধভাবে মায়ানমার হয়ে মালয়েশিয়া পাড়ি জমানোর। তবে সেখানে যেতে ব্যর্থ হয়ে নেপালে যাওয়ার পরিকল্পনা করে তারা। এজন্য তারা ঢাকায় এসে কেরানীগঞ্জে মোস্তফা নামের এক সহযোগীর বাড়িতে অবস্থান করছিল। সেখান থেকে বেনামি পাসপোর্ট তৈরি করে ভারত হয়ে নেপাল যাওয়ার পরিকল্পনা করেছিল তারা। তারা বেনামি পাসপোর্ট ও ভারত হয়ে নেপাল যাওয়ার জন্য মোট ৪০ লাখ টাকা সঙ্গে রেখেছিল। তাদের গ্রেফতারের সময় ওই ৪০ লাখ টাকা ও ১২টি মোবাইলফোনও উদ্ধার করা হয়। তিনি আরও বলেন,আমরা জেনেছি এই দুইজনের মাধ্যমেই বাংলাদেশে ক্যাসিনো ব্যবসার গোড়াপত্তন হয়। নেপালিদের মাধ্যমে তারা ক্যাসিনোর সরঞ্জাম বাংলাদেশে এনেছিল। এনামুল ওয়ান্ডারার্স ক্যাসিনো ক্লাবের পরিচালক ছিলেন।

উল্লেখ্য, সম্প্রতি দলীয় কার্যনির্বাহী কমিটির সভায় ছাত্রলীগ ও যুবলীগের বেশকিছু নেতার কর্মকান্ড নিয়ে প্রকাশ্যে উষ্মা প্রকাশ করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশের পরপরই ১৪ সেপ্টেম্বর রাতে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে রদবদল আসে। এর তিনদিন পর গত ১৮ সেপ্টেম্বর মতিঝিলের ক্লাবপাড়ায় ক্যাসিনোবিরোধী অভিযান শুরু করে র‌্যাব। এরপর ধানমন্ডি, কলাবাগানসহ উত্তরা, গুলশান, তেজগাঁওয়ের বেশকিছু ক্লাবে একই ধরনের অভিযান চালায় পুলিশ ও র‌্যাব। এসব অভিযানে ক্যাসিনো সামগ্রীসহ প্রচুর পরিমাণে মদ ও অবৈধ অর্থ উদ্ধার করা হয়। অভিযানগুলোতে যুবলীগের কয়েকজন নেতাসহ বেশকিছু ক্লাবের সংগঠককে ক্যাসিনোতে সম্পৃক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়।

বান্দরবানে সন্ত্রাসী গ্রুপের হামলায় ৬জন নিহত

প্রতিনিধি, বান্দরবান

পার্বত্য জেলা বান্দরবানে একটি সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের হামলায় আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতির সংস্কারপন্থী এমএন লারমা প্রুপের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৬জন নিহত হয়েছে। গুলিবিদ্ধ হয়েছে আরো ৩জন।

গৌরনদীতে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

প্রতিনিধি, গৌরনদী (বরিশাল)

image

গৌরনদীতে সরকারি নির্দেশ অমান্য করে রাতে ব্যবসায়ী প্রতিষ্টান খোলা রাখা ও

সীতাকুণ্ড আইসোলেশন সেন্টারে রোগী ভর্তি শুরু

প্রতিনিধি, সীতাকুণ্ড (চট্টগ্রাম)

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী বিজয় স্মরণী বিশ্ববিদ্যালয় কলেজে স্থাপনকৃত...

sangbad ad

অসুস্থ গরুর মাংস বিক্রয়কারীকে ৫ হাজার টাকা জরিমানা

প্রতিনিধি, শেরপুর (বগুড়া)

বগুড়ার শেরপুর উপজেলার খামারকান্দি ইউনিয়নের হিন্দুপাড়া গ্রামে গত সোমবার (৬ জুলাই) সকাল ১০টায় অসুস্থ গরু জবাই করে মাংস বিক্রি

বঙ্গবন্ধু সেতুর পূর্ব রক্ষাবাঁধের কাজ শেষ হতে না হতেই ভাঙন!

বিমল বিহারী দাস, টাঙ্গাইল

image

বঙ্গবন্ধু সেতু পূর্ব রক্ষা দ্বিতীয় গাইডবাঁধ ডেবে ৩০টি ঘরবাড়ি যমুনা নদী গর্ভে চলে গেছে। কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ি ইউনিয়নের

মুজিববর্ষ উপলক্ষে বিজিবির বৃক্ষরোপণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুর স্মারক বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০’ এর উদ্বোধন করেছেন

করোনা উপসর্গে ২ জেলায় ইউপি চেয়ারম্যান-মুক্তিযোদ্ধাসহ মৃত ৩

প্রতিনিধি- নওগাঁ, ঝালকাঠি

করোনা উপসর্গ জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে নওগাঁর মান্দা উপজেলা পরিষদের...

এসএমপির করোনাজয়ী পুলিশ সদস্যদের সংবর্ধনা

প্রতিনিধি, সিলেট

image

সিলেট মেট্রোপলিটন পুলিশের করোনাজয়ী পুলিশ সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। আজ মঙ্গলবার

শীতলক্ষ্যায় জাহাজের ধাক্কায় বাল্কহেড ডুবে চালক নিহত

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

শীতলক্ষ্যা নদী নারায়ণগঞ্জ বন্দরে এমভি সিটি-৫৪ নামে একটি জাহাজের ধাক্কায় আল কুদ্দুস নামে একটি পাথর বোঝাই বাল্কহেড ডুবে গেছে। এ ঘটনায় মারা গেছেন বাল্কহেডটির চালক আবুল কালাম মাস্টার। মঙ্গলবার (৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে এই দুর্ঘটনা ঘটে।

sangbad ad