• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধির ১৪ নির্দেশনা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

সংবাদ :
  • বাকী বিল্লাহ
image

রাজধানীর মোহাম্মদপুরে গরুর খামারে কোরবানি ঈদের পশুর বাজারের জন্য প্রস্তুতি-সংবাদ

করোনা মহামারীর মধ্যে আসছে কোরবানির ঈদ। এ ঈদে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় খোলা জায়গায় পশুর হাট বসবে। হাটে জনসমাগম হয়ে করোনাভাইরাস ছড়াতে পারে। বিশেষজ্ঞদের মতের ভিত্তিতে স্বাস্থ্য অধিদফতর থেকে একটি একটি খসড়া গাইডলাইন তৈরি করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট বসাতে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে ১৪টি স্বাস্থ্যবিধি পালন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। রোগ নিয়ন্ত্রণ শাখার গাইডলাইন স্বাস্থ্য মন্ত্রণালয়সহ উচ্চপর্যায়ের অনুমোদনের পর তা কার্যকরের উদ্যোগ নেয়া হবে। প্রাপ্ত তথ্যমতে, কোরবানির পশুর হাট বসানোর জন্য ১৪টি নির্দেশনা রয়েছে। তারমধ্যে উল্লেখযোগ্য হলো,

১. হাট বসানোর জন্য পর্যাপ্ত পরিমাণ খোলা জায়গা নির্বাচন করতে হবে।

২. হাট বসানোর আগে মহামারী প্রতিরোধী সামগ্রী, যেমন মাস্ক, সাবান, জীবাণুমুক্তকরণ সামগ্রী ইত্যাদি সংগ্রহ করে রাখতে হবে। হাটে পরিষ্কার পানি সরবরাহ নিশ্চিত করতে হবে।

৩. পশুর হাটগুলোয় নিরাপদ বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

৪. পশুর হাটের সঙ্গে জড়িত সব কর্মচারীদের স্বাস্থবিধি মানতে হবে।

৫. গবাদী পশুর হাট কমিটির সব সদস্যকে স্বাস্থ্যবিধি মেনে চলার দায়িত্ব সুষ্ঠ ভাবে বুঝিয়ে দিতে হবে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। পশুর হাটের সঙ্গে জড়িত সবাইকে স্বাস্থ্যবিধির প্রশিক্ষণ দিতে হবে। তাদের মাস্ক, ফেইস শিল্ড দিতে হবে। আর প্রশিক্ষণের জন্য জনস্বাস্থ্যের বিষয়গুলো যেমন মাস্কের সঠিক ব্যবহার, হাঁচি, কাশির শিষ্টাচার, শারীরিক দূরত্ব, হাত ধোয়া, জীবাণুমুক্ত করার বিষয়কে গুরুত্ব দিন। পশুর হাট কমিটির সব কর্মীকে স্বাস্থ্য পর্যবেক্ষণের ব্যবস্থা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। কর্তব্যরত অবস্থায় নিজেদেরকে অসুস্থ বোধ করলে তাদের আইসোলেশনে পাঠানোর পদক্ষেপ নিতে হবে।

৬. গরুর হাটে ঢোকার জন্য গেট তৈরি করতে হবে। গেটে তাপমাত্রা ও জীবাণুনাশক যন্ত্র স্থাপন করার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। মুখে মাস্ক ছাড়া ক্রেতা ও বিক্রেতা হাটে ঢুকতে পারবে না। দরকার হলে হাটের ঢোকার পথে মাস্কের ব্যবস্থা করে দিতে হবে। আর কেউ ভুল করে মাস্ক না আনলে তাকে সতর্ক ও মাস্ক দিতে হবে।

৭. সঠিক নিয়মে মুখে মাস্ক লাগানোর জন্য পরামর্শ। ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরা বাধ্যতামূলক। আর কর্তৃপক্ষ চাইলে পশুর হাটে বিনামূল্যে মাস্ক দিতেও পারেন।

৮. পশুর হাটে যে সব গবাদী পশু ওঠানো হবে

একটি পশু থেকে আরেকটি পশুকে কমপক্ষে ৫ ফুট দূরত্বে রাখতে হবে।

৯. পশুর হাট পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখতে গণ-শৌচারগারগুলোয় হাত ধোয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ তরল সাবান, সাধারণ সাবান, পানি সরবরাহ নিশ্চিত করতে হবে।

১০. অনলাইনে কোরবানির পশু বেচাকেনার জন্য উদ্বুদ্ধ করুন।

১১. ক্রেতা-বিক্রেতাকে মূল্য দেয়ার সময় সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে এবং সতর্কতার সঙ্গে দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে। এজন্য প্রয়োজনে ১ মিটার বা দুই হাত দূরত্বে দাঁড়াতে হবে। দরকার হলে দাঁড়ানোর জায়গায় রেখা বা গোল চিহ্ন দিতে হবে।

১২. হাটে ক্রেতা ও বিক্রেতাদের সংখ্যা ও চলাচল সীমিত করার পরামর্শ দেয়া হয়েছে।

১৩. কাউকে স্পর্শ ছাড়াই মূল্য পরিশোধের ব্যবস্থা করুন। লাইনে দাঁড়ানোর সময় যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সেদিকে লক্ষ্য রাখতে হবে। দরকার হলে মূল্য পরিশোধ ও হাসিল আদায়ের কাউন্টারের সংখ্যা বাড়াতে হবে।

১৪. গবাদী পশুর হাট কমিটির সবার ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার পরামর্শ দেয়া এবং মাস্ক পরা নিশ্চিত ও হাতের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। হাঁচি দেয়ার সময় মুখ ও নাক টিস্যু বা কনুই দিয়ে ঢেকে রাখার ওপর গুরুত্বারোপ করেন।

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস এখন রাজধানী ও বিভাগীয় শহর ছাড়াও গ্রামগঞ্জে ছড়িয়ে আছে। আসন্ন কোরবানির ঈদের সময় যদি গবাদী পশুর হাট বসে তবে সেখানে জনসমাগম বাড়বে। এতে করোনার ঢেউ সামাল দেয়া কঠিন হবে। এর চেয়ে বিকল্প ব্যবস্থায় কম জনসমাগম এলাকা থেকে গবাদী পশু কিনে কোরবানি দিলে বা অনলাইনের মাধ্যমে গরু কিনে ছোট আকারে কোরবানির ব্যবস্থা করলে ভাইরাস কিছুটা কম ছড়াতে পারে।

পুলিশের অপরাধ বিশেষজ্ঞদের মতে, কোরবানির ঈদে সামাজিক, অর্থনৈতিক ও ধর্মীয় কারণ রয়েছে। এ তিনটি বিষয় কোরবানির সঙ্গে জড়িত।

বিশেষজ্ঞদের মতে, কোরবানির পশু কেনা থেকে শুরু করে মাংস কাটা ও বিতরণ পর্যন্ত করোনাভাইরাসের ঝুঁকি আছে। এমনকি করোনাভাইরাস ছড়ানো এ মাংস ডিপ ফ্রিজে রাখলেও সেখান থেকে করোনাভাইরাস ছড়াতে পারে বলে তিনি আশঙ্কা করেন। তার মতে, অদৃশ্য করোনাভাইরাস মাংসে ছড়ালে তা নরমাল ফ্রিজে ৫ দিন আর পারিবারিক (বাসাবাড়ির) ড্রিপ ফ্রিজে রাখলে করোনাভাইরাস অনেক দিন পর্যন্ত বাঁচে। মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসের ফ্রিজে করোনাভাইরাস ছড়ানো কোরবানির মাংস রাখলে সেখানে অনির্দিষ্ট কালের জন্য করোনাভাইরাস বেঁচে থাকার সম্ভবনা আছে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি প্রফেসর ডাঃ ইকবাল আর্সলান বলেন,কোরবানী ওয়াজিব। এটা কোন আবশ্যিক বিষয় নয়। না করলে কোন অসুবিধা নেই। মহামারীর মধ্যে কোরবানীর হাট ঝুকিপূর্ণ বলে তিনি মনে করেন। যেখানে জনসমাগম বাড়বে সেখানে ভাইরাসে আক্রান্তের সম্ভবনার ঝুকি রয়েছে।

ডাঃ ইকবাল বলেন, করোনাভাইরাস শুরু হওয়ার পর অনেক বিধি ও আচরণ দেয়া হয়েছে । এখন পর্যন্ত এ সব বিধি আচরণ কেউ পালন করছে না। আর নতুন করে গরুর হাটে গিয়ে স্বাস্থ্য বিধি মেনে চলবে তা বিশ্বাস করা কঠিন।

এ সম্পর্কে মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমাজেন্সী এন্ড কন্ট্রোল রুমের দায়িত্ব প্রাপ্ত সহকারি পরিচালক ডাঃ আয়শা আক্তার বলেন, পশুর হাট বসালে অবশ্যই আইন মানতে হবে। পশুর হাটের জন্য বরাদ্ধকৃত নির্ধারিত এলাকার বাহিরে কেউ হাট বসাতে পারবে না। সবাইকে ধমীয় মতে, স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। যারা পশু লালন পালন করেছেন তারা যাতে তাদের পশু বিক্রি করতে পারে তাদের কথা চিন্তা করে পশুর হাট বসানো হচ্ছে।

কিশোরগঞ্জে নৌকাডুবিতে তিনজনের লাশ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনায় নৌকাডুবিতে নিহত তিনজনের লাশ উদ্ধার হয়েছে। ইটনার চৌগাঙ্গা

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৫৯ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছেন। এদের

বিএনপি নেতারা ঘরে বসে সরকারের সমালোচনা করে : তথ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের বিরোধীদল ঘর থেকে বের হয় না। তারা ঘরের ভেতরে বসে অনলাইনে সংযুক্ত হয়ে টেলিভিশনে উঁকি দিয়ে কথা বলে আর সরকারের সমালোচনা করে।

sangbad ad

গভীর রাতে প্রবাসীদের জায়গা দখলের চেষ্টা

প্রতিনিধি, সিলেট

image

পবিত্র ঈদুল আযহার দিন গভীর রাতে সিলেটে এয়ারপোর্ট থানার ডলিয়া এলাকায় গড়ে

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৫৯ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছেন। এদের

কিশোরগঞ্জে সর্বোচ্চ ৪৫ নমুনায় শনাক্ত ২১ জন

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জে গত ২৪ ঘন্টায় নমুনার সংখ্যানুপাতে এযাবত কালের সর্বোচ্চ করোনা রোগি শনাক্ত

সিলেটে ১০ ব্যক্তির নামে স্থাপনা চত্বর সড়ক নামকরণের দাবি

বিশেষ প্রতিনিধি

image

খাগড়াছড়ির রামগড়ে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারের মৃত্যু, রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায়

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় বীর মুক্তিযোদ্ধা এবং সাবেক মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার

সিলেট মহানগর আলীগ সভাপতি সস্রীক করোনায় আক্রান্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও তার