• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

কৃষকদের উপকারের খাল কাটা বিনষ্ট করেছে একর একর ফসলি জমি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • গনেশ পাল, মোরেলগঞ্জ (বাগেরহাট)
image

মোরেলগঞ্জ (বাগেরহাট) : বনগ্রাম ইউপিতে খাল পুর্ন খননে ব্যাপক ক্ষতির মুখে কৃষকের জমি ও গাছপালা -সংবাদ

বাগেরহাটের মোরেলগঞ্জে বনগ্রাম ইউনিয়নে খাল খননের নামে শতাধিক কৃষক পরিবারের হাজার হাজার ফলজ ও বনজ বৃক্ষ ধ্বংসের পথে। ভুক্তভোগী এলাকাবাসীর ক্ষয়ক্ষতির প্রতিরোধে বাগেরহাট-৪, স্থানীয় সংসদ সদস্যসহ বিভিন্ন দফতরে অভিযোগ দায়ের করেছেন। ক্ষতিগ্রস্ত ভুক্তভোগীদের অভিযোগ ও সরেজমিনে জানা গেছে, বনগ্রাম ইউনিয়নের বিষখালী খালের শাখা কন্দর্পপুর বহরবৌলা ও বিষখালী ৩ গ্রামের সমন্বয়ে এ শাখা খালটি প্রবাহিত হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ক্ষুদ্র সেচ প্রকল্পের মাধ্যমে এ খালটি পুনর্খননের জন্য ২ কিলোমিটার খাল কাটা কার্যক্রম শুরু হয়। ১৭ লাখ ৬৮ হাজার টাকা ব্যয়ে এ প্রকল্পটি আলিফ এন্টারপ্রাইজ নামে ঠিকাদার প্রতিষ্ঠান কাজটি বরাদ্দ পায়। পরবর্তীতে তাদের কাজ থেকে সাব কন্ট্রাক হিসেবে জনৈক স্থানীয় হুমায়ুন কবির কাজটি শুরু করেন। কাজের শুরুতেই খালের দু’পাড়ের বাসিন্দাদের কোন মতামত না নিয়ে প্রকল্পের কাজের নমুনা চার্ট না টাঙ্গিয়ে নিয়ম বহির্ভূত খাল কাটা শুরু করে। এতে খালের এক প্রান্তে কন্দর্পপুর ও বহরবৌলা গ্রামের শতাধিক কৃষক পরিবারের নারিকেল, সুপারি, আম-কাঠালসহ বিভিন্ন প্রজাতির গাছ বিনষ্টের পথে। মাটি তুলে কয়েক একর ফসলি জমি ব্যাপক ক্ষতির সম্মুখীন করেছেন কৃষকদের। বড় ভ্যাকু মেশিন দ্বারা এক পাড়ের মেশিন রেখে মাটি কাটায় ভেঙ্গে দিয়েছে কয়েকটি পরিবারের কবরস্থানসহ পিতা মাতার সমাধি। ক্ষতিগ্রস্ত ভুক্তভোগী বহরবৌলা গ্রামের প্রাক্তন ইউপি সদস্য সুনিল মণ্ডল(৬৫), শিক্ষক মনি শঙ্কর ঢালী(৩৮), মর্জিনা বেগম (৬০), কন্দর্পপুর গ্রামের শেখর বৌদ্ধ, সাবেক সংরক্ষিত নারী ইউপি সদস্য অঞ্জলী হালদারসহ অর্ধশতাধিক নারী পুরুষ এ ঘটনার জোরালো প্রতিবাদ জানিয়ে ক্ষোভের সঙ্গে বলেন, এ খাল কাটা কৃষকদের উপকারের জন্য ১৭ লাখ টাকা বরাদ্দে কোটি টাকার ক্ষতি কৃষকদের এ অঞ্চলের কৃষকের একমাত্র আয়ের উৎস্য সুপারি ফল, আজ সে শত শত সুপারি গাছ কেটে বিনষ্ট করে দেয়া হচ্ছে। এ মহামারী দুর্যোগ মুহূর্তে সুপারি বিক্রি করে পরিবার পরিজন নিয়ে তাদের সংসার চালাতে হয়। কৃষক পরিবারের ২৫ একর জমি কেটে বিনষ্ট করা হচ্ছে। তাদের দাবি ম্যাপ অনুযায়ী ছোট ভ্যাকু মেশিন দ্বারা খাল কাটা হোক। এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষকরা স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিকট হস্তক্ষেপ কামনা করছেন। এদিকে এ অনিয়ম তান্ত্রিক খাল কাটায় স্থানীয়রা প্রতিবাদ করলে তাদের শাসানো হচ্ছে বলে অভিযোগ রয়েছে। আতঙ্কে রয়েছে ক্ষতিগ্রস্ত কৃষক পরিবার। এ বিষয়ে খাল খননে দায়িত্বরত ঠিকাদার মো. হুমায়ুন কবির বলেন, স্থানীয় মতামতের ভিত্তিতে সরকারি সিডিউল অনুযায়ী নিয়মতান্ত্রিতভাবে খাল পুনর্খনন করা হচ্ছে। কৃষকদের কোন ক্ষতি করা হচ্ছে না। এ সম্পর্কে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান রিপন দাস বলেন, বহরবৌলা খাল খননে ক্ষয়ক্ষতির বিষয়টি ভুক্তভোগীরা তাকে জানিয়েছেন। তাৎক্ষণিক তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করেছেন।

চট্টগ্রামে ছাত্রদল নেতা খুনের অভিযোগে চার সহোদর গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো:

image

চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং এলাকার ছাত্রদল কর্মী মীর ছাদেক অভি খুনের ঘটনায় জড়িত

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৮৬ জন করোনায় শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় ৮৬ জনের রোনা শনাক্ত হয়েছে। এর

নগদ ও সঞ্চয়পত্রে টাকা পাবেন পাটকল শ্রমিকরা : বস্ত্র ও পাটমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাটকল শ্রমিকদের ঠকানো হবে না। তাদের দুই ধাপে টাকা দেওয়া হবে

sangbad ad

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এমএ হক মারা গেছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এমএ হক নিউমোনিয়া ও করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন (ইন্না...রাজেউন)।

সৌদি আরব থেকে ফিরলেন ৪১৫ বাংলাদেশি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে সৌদি আরবের রিয়াদ থেকে ফিরেছেন ৪১৫ বাংলাদেশি।

বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত

প্রতিনিধি, কক্সবাজার

image

কক্সবাজারের-টেকনাফ মেরিনড্রাইভ সড়ক সংলগ্ন এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে আবুল কাশেম (৩২) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।

রোহিঙ্গাদের সহায়তায় ৩০৪ কোটি টাকা দিবে ইইউ

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সহায়তা করার জন্য ৩০৪ কোটি টাকা (৩ কোটি ২০ লাখ ইউরো) দেওয়ার ঘোষনা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

কুড়িগ্রামে ধরলায় ফের পানি বাড়ছে

কুড়িগ্রাম, প্রতিনিধি

image

কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের পানি ধীরে ধীরে কমলেও ধরলা নদীর পানি আবারো বাড়তে থাকায় সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আজ শুক্রবার সকালে ধরলা নদীর পানি বিপৎসীমার ৪৫ ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

টাঙ্গাইলে পানিতে ডুবে শিশুর মৃত্যু

অনলাইন বার্তা পরিবেশক,

image

টাঙ্গাইলের মির্জাপুরে নানা বাড়ি বেড়াতে এসে আব্দুল্লাহ নামে পাঁচ বছরের এক শিশু পানিতে ডুবে মারা গেছে।

sangbad ad