• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

কুড়িয়ে পাওয়া ‘পরিনা’ই মা-বাবার শেষ ভরসা

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)
image

কুড়িয়ে পাওয়া মেয়ে। নাম পরিনা। তার পালক বাবা তাকে কুড়িয়ে পেয়েছিলেন সান্তাহার রেলস্টেশনে। আর এই ‘পড়ে পাওয়া’ শব্দের সঙ্গে মিল রেখে তার ফুফু কাদো বেগম ওই মেয়ের নাম রেখেছিলেন পরিনা। তিনি ছাড়া তার এই বৃদ্ধ মা-বাবাকে দেখার যে আর কেউ নেই। তার পালক মা-বাবাকে দেখাশোনার জন্য আজ পর্যন্ত বিয়ে করেননি। পরিনার বয়স এখন ২৯ বছর। তিনি সিদ্ধান্ত নিয়েছেন যত দিন আমার মা-বাবা বেঁচে থাকবেন তত দিন তাদের পাশে থাকবেন।

পরিনা যখন শিশু তখন সান্তাহার রেলস্টেশনে কাঁদছিল। তখন তার বয়স ছিল আনুমানিক ১০ মাস। তার কান্না শুনে স্টেশনে কলার ব্যাপারী আব্দুল ওহাব শিশুটিকে বুকে জড়িয়ে নিলেন। ‘বাচ্চা কার বলে অনেকবার হাঁকডাক দিলেন। কেউ কোনো সাড়া দিলেন না। দূরে একজন নারী শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে এই দৃশ্য দেখছিলেন। তার কাছে গিয়ে আব্দুল ওহাব বললেন, বাচ্চাটা কি তোমার? মেয়েটি কোনো কথা বললেন না। দাঁড়িয়ে থাকা মেয়েটিকে আব্দুল ওহাব বললেন, আমার কোনো ছেলেমেয়ে নেই। আমি বাচ্চাটাকে নিয়ে গেলাম। বাচ্চাটা যদি তোমার হয় আর কখনো কোনো দিন যদি বাচ্চাটাকে দেখতে তোমার মন চায় তাহলে আমার বাড়িতে গিয়ে দেখে এসো। ওই নারী কখনো কোনো দিন তার বাড়িতে এ পর্যন্ত মেয়েকে দেখতে আসেননি।

পরিনা বড় হয়ে তার পালক মা-বাবার কাছে এই গল্পই শুনেছেন। পরিনার পালক মায়ের নাম সাহিদা বেগম। তার পালক বাবার বয়স এখন প্রায় ৮৫ বছর। তার মায়ের বয়সও প্রায় কাছাকাছি। পরিনার পালক বাবার বাড়ি নওগাঁর বদলগাছী উপজেলায়। বাবা সান্তাহার স্টেশনে কলা বিক্রেতা। একটু বড় হওয়ার পর পরিনাও বাবার সঙ্গে কালা বিক্রি করতে যেতেন। তার পালক বাবার এই ভালোবাসার কথা পরিনা কিছুতেই ভুলতে পারে না। পরিনা জামালগঞ্জ ব্র্যাক স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে নিজের গ্রামের নুনুজ কলিমিয়া উচ্চ বিদ্যালয় থেকে ২০০৭ সালে এসএসসি পাস করেন। এরপর জামালগঞ্জ ডিগ্রি কলেজে ভর্তি হওয়ার পর টাকার অভাবে আর পরীক্ষা দিতে পারেনি।

২০০৯ সালে মাত্র ১ হাজার ২০০ টাকা বেতনে নাটোরে প্রাণ কোম্পানিতে কাজে যোগ দেন। এই চাকরি করতে করতেই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দিঘা পতিয়া এমকে কলেজ থেকে ২০১৪ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে রাজশাহীর নওহাটা ডিগ্রি কলেজে স্নাতক শ্রেণিতে ভর্তি হন। বর্তমানে তার তৃতীয় বর্ষ চলছে। প্রাণে কাজ করার সময় সালেহা খাতুন নামের এক নারীর সঙ্গে তার সখ্য হয়। তিনি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর। তার বাড়ি রাজশাহীর পুঠিয়ার নন্দনপুর গ্রামে। পরিনাকে আপন বোনের মতো ভালোবাসেন তিনি। পরিনার সঙ্গে তিনিও নতুন প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকরি নিয়েছিলেন। করোনাকালে দুজনেই চাকরি হারান। এখন পরিনা তার গ্রামের বাড়ি ও সালেহার বাড়ি দুই জায়গায় থাকেন। দুজনেই চাকরি থাকাকালে কিছু সঞ্চয় করেছিলেন। এখন সেই সঞ্চয় থেকে মাসে ২ হাজার ৭০০ টাকা মুনাফা পান। তা থেকে দেড় হাজার টাকা পরিনা তার মা ও বাবার কাছে পাঠান। আর তারা দুজনে ১ হাজার ২০০ টাকা দিয়ে কনো মতে খেয়ে নাখেয়ে পুরো মাস চালান। কাজ খুঁজছেন হন্যে হয়ে।

জীবনের এই কঠিন লড়াইয়ের মধ্যেও পরিনা লেখালেখির অভ্যাস গড়ে তুলেছেন। প্রতিষ্ঠিত কবি-সাহিত্যিকদের সঙ্গে তার বেশ যোগাযোগ। পরিনার লেখা ৬টি গ্রন্থও প্রকাশিত হয়েছে। তিনি গানও লেখেন। কণ্ঠশিল্পী রিংকু তার লেখা গান করেছেন। নিয়মিত একটি অনলাইন পত্রিকায় লেখেন তিনি। যদিও লেখালেখি থেকে এখনো তার কোনো আয় হয় না।

মুশতাককে নিয়ে পোস্ট : খুলনায় গ্রেপ্তার রুহুল আমিন রিমান্ডে

প্রতিনিধি, খুলনা

খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যপরিষদের সমন্বয়ক রুহুল আমিনকে দুইদিনের রিমান্ডে নেয়া হয়েছে।

একুশে পদক প্রাপ্তদের সম্মাননা দিল ময়মনসিংহ প্রেসক্লাব

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

image

একুশে পদকপ্রাপ্ত তিন গুণীব্যক্তিদের ময়মনসিংহ প্রেসক্লাব সম্মাননা প্রদান করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে বাতিলের দাবিতে ছাত্র জোটের বিক্ষোভ সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং শুক্রবারে (২৬ ফেব্রুয়ারি) শাহবাগে আটককৃতদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশে করেছে প্রগতিশীল ছাত্র জোট।

sangbad ad

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত : আহত ১০

image

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার ইসলামনগর এলাকায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত হয়েছে।

স্বপন গামের্ন্টস্’র নারী কর্মী ধর্ষণের শিকার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার গাবতলী দুর্গাহাটায় বাজারের উত্তর পার্শে অবস্থিত স্বপন গামের্ন্টস্ থেকে কাজ শেষে বাড়ি ফেরার পথে এক মহিলা গামের্ন্টস্

ঘুষের মামলায় দুই প্রকৌশলী স্বপদে বহাল থাকায় আইনজীবিরা বিস্মিত

লিয়াকত আলী বাদল রংপুর

image

রংপুরে ঘুষের মামলায় এলজিইডির রংপুরের সাবেক নির্বাহি প্রকৌশলী

মা কর্তৃক মেয়েকে জবাই করে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর ও প্রতিনিধি, বদরগঞ্জ

image

রংপুরের বদরঞ্জে ২৪ ঘন্টার ব্যবধানে দুই যুবতীকে হত্যা করার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে।

‘মানুষ নিঃসঙ্কোচে কথা বলার অধিকার চায়’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে দেশের সাধারণ জনগণের নিঃসঙ্কোচে কথা বলার অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি ও কারাবন্দী

ময়মনসিংহ ত্রিশালে যুবককে পিটিয়ে হত্যা

জেলা বার্তা পরবেশক, ময়মনসিংহ

image

পূর্ব শত্রুতার জের ধরে মোবাইল চুরির অপবাদ দিয়ে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের নারায়নপুর গ্রামে বিল্লাল