• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

কুষ্টিয়ায় নিজ গ্রাম রায়ডাঙ্গায় আবরার ফাহাদের দাফন সম্পন্ন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • মিজানুর রহমান লাকী, কুষ্টিয়া
image

কুষ্টিয়ায় নিজ গ্রাম কুমারখালীর কয়া ইউনিয়নের রায়ডাঙ্গা গ্রামে বুয়েটছাত্র আবরার ফাহাদের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ১০টায় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বিপুলসংখ্যক মানুষের উপস্থিতিতে আবরারের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পরে পারিবারিক কবরস্থানে আবরার ফাহাদের দাফন সম্পন্ন হয়। জানাজায় ইসলামী বিশ^বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক নেতাসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও এলাকার কয়েক হাজার মানুষ অংশ নেয়। এ সময় এলাকাবাসী হত্যাকারীদের দ্রুত সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মুস্তাফিজুর রহমান জানান, সুষ্ঠুভাবে আবরার দাফন সম্পন্ন হয়েছে। পরিস্থিতি এখন শান্ত রয়েছে। ঢাকায় দায়ের হওয়া মামলায় লাগলে তারা সহযোগিতা করবেন। এর আগে ভোর ৬টায় কুষ্টিয়া শহরের পিটিআই রোডে নিজ বাসভবনের সামনে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। সেখানে সদর উপজেলা চেয়ারম্যান, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমানসহ দলীয় নেতাকর্মী ও এলাকাবাসীরা অংশ নেন। জানাজায় অংশ নেয়া মানুষের কাছে আবরারের বাবা বরকত উল্লাহ তার সন্তানের জন্য ক্ষমা চান। উপস্থিত জনতা তার সন্তান শহীদ হয়েছেন বলে আখ্যায়িত করেন।

এর আগে সোমবার রাতে প্রথম জানাজা শেষে ঢাকা থেকে আবরারের মরদেহ মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটার দিকে লাশবাহী অ্যাম্বুলেন্সযোগে কুষ্টিয়ায় পৌঁছায়। কুষ্টিয়া শহরের পিটিআই সড়কের বাড়িতে পৌঁছালে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। পুরো এলাকায় শোকের ছায়া নেমে আসে। ছেলের অকাল মৃত্যুতে বিলাপ করতে করতে আবরারের মা বলেন, ‘আমার বেটা লাখে একটাও হয় নারে...। সবার ঘরে বেটা থাকতে পারে, আমার বেটার মতো বেটা ছিল না। আমার বেটা কোন দিনও জোরে কারও সঙ্গে কথা বলে নাই। কোন রাজনীতির মিছিলে যায় নাই। যেইখানের রাজনীতির আলাপ করে সেইখানেইও যায় নাই। আমার বেটা শুধু লেখাপড়া নিয়াই থাকত।’

মায়ের আর্তি, আমার বেটাকে কেড়ে নিয়ে যারা আমার বুক খালি করল আমি তাদের শাস্তি চাই। ফাহাদের স্মৃতি আওড়াতে আওড়াতে মা রোকেয়া খাতুন জানান, তার ছেলে চারটি বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে চারটিতেই সুযোগ পান। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে মেধা তালিকায় ১৩ নম্বরে ছিলেন। সরকারের কাছে ছেলে হত্যার সুষ্ঠু বিচার ও জড়িতদের যথাযথ শাস্তির আর্জি জানান এ মা।

ছেলের লাশ নিয়ে বাড়িতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন আবরারের বাবা বরকত উল্লাহও। তিনি বলেন, ৬ ঘণ্টা ধরে পিটিয়ে আমার ছেলেকে খুন করা হয়েছে। এটি তিনি কোনভাবেই মেনে নিতে পারছেন না।

আবরারের মরদেহ দেখতে আসা ও জানাজায় অংশ নেয়া অনেকের প্রশ্ন ছিল, বুয়েটে অনেক মেধাবী ছাড়া ভর্তি হওয়া যায় না। তাহলে যারা আবরারকে হত্যা করেছে তারাওতো মেধাবী। কিন্তু তারা কি শিখেছে? সবাই সুষ্ঠু তদন্তে নির্মম এই হত্যাকা-ে জড়িতদের দ্রুত সর্বোচ্চ শাস্তির দাবি জানান।

দাদা আবদুল গফুর বিশ^াস বলেন, আমার নাতি কী অপরাধ করেছিল, যে তাকে হত্যা করা হলো। আমি এ হত্যার কঠিন বিচার চাই। এমন মৃত্যু কারও কাম্য নয়। আমার নাতীকে যারা শিবির বানাতে চায় তাদের উদ্দেশে বলব, ’৭০ সাল থেকে আওয়ামী লীগ করে আসছি। আমরা কোন হাইব্রিড আওয়ামী লীগ না। বঙ্গবন্ধুকে ভালোবাসি, তার পরিবারকে ভালোবাসি। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এ আসনের সাবেক এমপি প্রয়াত গোলাম কিবরিয়ার সঙ্গে রাজনীতি করেছি। তাই কোন অপবাদ দেবেন না। খুনিদের শাস্তির ব্যবস্থা করুন।

জানাজা শেষে এলাকার মানুষ রাস্তায় নেমে তাদের প্রিয় সন্তান আবরার ফাহাদের হত্যাকারীদের ফাঁসি দাবি করে মানববন্ধন ও সমাবেশ করেন। কুষ্টিয়া শহরেও আবরারের হত্যার বিচারের দাবিতে মানববন্ধন হয়।

নিহত আবরারের ছোট ভাই আবরার ফাইয়াজ জানান, এইচএসসিতে দেশের টপ ২০ এর মধ্যে ছিল আবরার। সে পড়ালেখা ছাড়া কিছু বুঝত না, কোন রাজনৈতিক দলের সঙ্গে তার সম্পৃক্ততা ছিল না। তবে হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তিসহ কি কারণে এই হত্যাকা- সেই বিষয়ে জানতে চান তারা।

নারায়ণগঞ্জে সুগন্ধা বেকারিকে জরিমানা ৪ লাখ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ:

image

উৎপাদনে অস্বাস্থ্যকর কেমিক্যাল ব্যবহার ও মেয়াদোত্তীর্ণ খাদ্য সামগ্রী বিক্রির অপরাধে নগরীর সুগন্ধা বেকারিকে চার লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মঙ্গলবার (১৪ জুলাই) বেলা ১১টায় নগরীর গলাচিপা এলাকায় ওই বেকারিতে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সিলেটে ইন্টার্ন চিকিৎসক পরিষদের দ্বন্দ্ব

বিশেষ প্রতিনিধি

image

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের শিক্ষানবীশ (ইন্টার্ন) চিকিৎসক পরিষদের কমিটি নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছেন চিকিৎসক নেতারা। এর জেরে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)র কেন্দ্রিয় মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী দুলালসহ ৪ জনকে উকিল নোটিশ পাঠিয়েছেন সংগঠনটির সিলেট জেলা শাখার সভাপতি ডা. রোকন উদ্দিন।

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনা শনাক্ত একশ

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় একশ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট পজেটিভ শনাক্ত হলেন ৫ হাজার ৯৯০ জন।

sangbad ad

চলতি অর্থ বছরেই উপকূলে বেড়িবাঁধ নির্মাণ শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৮ হাজার কোটি টাকার ৪টি প্রকল্প নেওয়া হয়েছে। চলতি অর্থ বছরে ওই সকল প্রকল্পের কাজ শুরু হবে। যা আগামী দুই থেকে তিন বছরের মধ্যে ওই সকল প্রকল্পের কাজ শেষ হবে। এছাড়া উপকূল উন্নয়ন বোর্ড গঠনের বিষয়টি সরকার বিবেচনা করছে বলে তিনি জানান।

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত আসামী বাকীর মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিনে থাকা সাতক্ষীরার রাজাকার কমান্ডার আব্দুল্লাহ হেল বাকী মারা গেছেন। সোমবার রাত পৌনে দশটার দিকে রাজধানীর লালবাগে ভাড়া বাসায় তিনি মারা যান।

নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের নদ-নদীর পানি বৃদ্ধির কারনে দেশের তেরটি জেলায় বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। টাঙ্গাইল জেলার এলাসিন পর্যবেক্ষণ স্টেশন ও মানিকগঞ্জ জেলার আরিচা স্টেশনে আগামী ২৪ ঘন্টায় পানি বিপৎসীমা অতিক্রম করছে।

সুগন্ধি চাল রফতানির অনুমতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এক হাজার মেট্রিক টন সুগন্ধি চাল রফতানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। চাল রফতানিকারক প্রতিষ্ঠান এফসি ট্রেডিং কর্পোরেশন এর আবেদনের প্রেক্ষিতে এ অনুমতি দেয়া হয়। এই অনুমতির মেয়াদ ২০২১ সালে ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

কম্বাইন্ড হার্ভেস্টারেই হচ্ছে জমি চাষ-রোপণ-মাড়াই

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

সময়ের পরিক্রমায় পরিবর্তন হয় অনেক কিছুই। সেই সঙ্গে হারিয়ে যায় কিছু ঐতিহ্য জিনিস। বর্তমান ডিজিটাল যান্ত্রিক যুগে পরিবর্তন এসেছে অনেক কিছুতেই। আর এ পরিবর্তনের ধারাবাহিকতায় বাদ

দখল-দূষণ আর নানা অব্যবস্থাপনা ভোগান্তিতে মানুষ

প্রতিনিধি, কেরানীগঞ্জ (ঢাকা)

image

কেরানীগঞ্জের কাউটাইল খেয়াঘাটে অবৈধ স্থাপনা, পরিবহন স্টান, ঘাটেরপার দখল, অতিরিক্ত ভাড়া আদায়সহ বিভিন্ন অভিযোগ রয়েছে স্থানীয় নেতা-নেত্রীর বিরুদ্ধে। এতে চরম ভোগান্তির শিকার

sangbad ad