• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

 

কুষ্টিয়ায় তামাক ছাড়া খাওয়ার কিছু থাকবেনা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১২ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • মামুন রেজা, দৌলতপুর (কুষ্টিয়া)
image

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার দিগন্ত জুড়ে তামাক আর তামাক-সংবাদ

কুষ্টিয়ায় ব্যপকহারে বেড়েছে তামাকচাষ। দৌলতপুরে প্রায় ৬৫ ভাগ জমিতে তামাকের আবাদ হচ্ছে। বিএডিসির সেচ স্কিমগুলোতেও ব্যাপক হারে তামাক চাষ হচ্ছে। বিগত বছরগুলোতে তামাক চাষে অধিক লাভবান হওয়ায় এবং কৃষি অধিদফতরের কর্মকর্তা-কর্মচারিদের উদাসীনতা চাষীদের তামাক চাষে উৎসাহিত করে তুলছে। এ সুযোগে তামাক উৎপাদনে সংশ্লিষ্ট কোম্পানিগুলো কৃষকের মাঠ দাপিয়ে বেড়াচ্ছে। অন্যদিকে খাদ্যশস্য উৎপাদনের জমি অধিকহারে তামাক চাষে ব্যবহৃত হওয়ায় এবার বোরোর আবাদ কম হওয়ায় কুষ্টিয়ায় মারাত্মক খাদ্য ঘাটতি দেখা দিবে।

দেশের অন্যতম তামাক উৎপাদনকারী এলাকার মধ্যে কুষ্টিয়া অন্যতম, এখানকার উৎপাদিত তামাক উৎকৃষ্ট মানের হওয়ায় বড় বড় তামাক উৎপাদনকারী, প্রক্রিয়াজাতকারী, বিড়ি, সিগারেট প্রস্তুতকারী কোম্পানিগুলো এই এলাকায় জেঁকে বসেছেন। মাঠের পর মাঠ শুধু তামাকের চাষ হলেও এর সঠিক কোন পরিসংখ্যান নেই খোদ কৃষি অফিসে। তবে, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, কুষ্টিয়া জেলায় সর্বমোট আবাদি জমির পরিমাণ ১ লাখ ১৫ হাজার ৯৭৮ হেক্টর। এর মধ্যে গত মৌসুমে বোরো ধান আবাদ হয়েছিল প্রায় ৩৩ হাজার ৮৫২ হেক্টর। গম ১১ হাজার ১৩০ হেক্টরে, ভুট্টা ২০ হাজার ৯০০ হেক্টর, আলু ২ হাজার ৮০৬ হেক্টরে, মিষ্টি আলু ৩৬৪ হেক্টরে, সরিষা ৬ হাজার ৬৯০ হেক্টরে, সবজি ৬ হাজার ২২৫ হেক্টর এবং ১৩ হাজার ২৭৬ হেক্টরে তামাক চাষ হয়েছিল বলে উল্লেখ করা হলেও তামাক কোম্পানিগুলোর তথ্যমতে, তামাকের চাষ হয়েছিল প্রায় ৩৪ হাজার হেক্টর জমিতে, তামাক উৎপাদনকারী কোম্পানিগুলোর ঘনিষ্ট সূত্র মতে, এ বছর কুষ্টিয়া অঞ্চলে আবুল খায়ের টোব্যাকো কোম্পানি প্রায় ৯ হাজার হেক্টর, ঢাকা টোব্যাকো ১৫ হাজার হেক্টর, জামিল টোব্যাকো ১২শ হেক্টর এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি প্রায় ১৮ হাজার হেক্টর জমিতে তামাক চাষ করা হচ্ছে। এছাড়া ব্যক্তি পর্যায়ে আরো ৮ হাজার হেক্টর জমিতে তামাকের চাষ হচ্ছে যা মোট আবাদি জমির অর্ধেকের বেশি।

সরকার তামাক চাষে ভর্তুকি না দিলেও তামাক উৎপাদনকারী কোম্পানিগুলো তাদের সুপারভাইজারদের মাধ্যমে নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাসের সমুদয় সার বিসিআইসি ডিলারদের কাছ থেকে গোপনে কিনে নিয়েছে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে। কারণ এই সময়ে অন্যান্য ফসলে সারের চাহিদা নেই, একাজে সার ডিলারদের তদারকি কর্মকর্তার হাত আছে বলে ঐ সূত্র দাবি করে। কৃষকদের ভর্তুকির সার তামাক চাষে ব্যবহৃত হওয়ায় সরকারের বিপুল পরিমাণ অর্থ গচ্ছা যাচ্ছে বলে কৃষক বোদ্ধারা জানিয়েছেন।

এদিকে সবচেয়ে ভয়াবহ অবস্থা কুষ্টিয়ার বৃহত্তর দৌলতপুর উপজেলায়। এই উপজেলায় ৩৩ হাজার হেক্টর আবাদি জমির মধ্যে প্রায় ২০ হাজার হেক্টর জমিতে তামাকের আবাদ হচ্ছে। পদ্মার পাড়ে ৪টি চরাঞ্চল ইউনিয়নে সম্পূর্ণরূপে তামাক চাষ হচ্ছে যা অকল্পনীয়। এখানকার জমির বর্গা মূল্য এমনই যে শুধু তামাক চাষকালীন সময়ের জন্য প্রতি বিঘা জমি ১৪/১৫ হাজার টাকায় ভাড়া দেয়া হচ্ছে। এখানকার কৃষি অফিসের ব্লক সুপারভাইজার বা উপসহকারী কৃষি কর্মকর্তারা নামকাওয়াস্তে তামাক চাষে নিরুৎসাহিত করার কথা না বললেও তারা খাতাপত্র ঠিক রাখেন। এভাবে যদি কৃষি বিভাগ উদাসীনতা দেখায় তাহলে সাধারণ চাষিদের তামাক চাষ করা ছাড়া আর উপায় কি?

অন্যদিকে একবিঘা জমিতে তামাক চাষে বীজ, সার, কীটনাশক ও পরিচর্যাসহ মোট ব্যয় হয় ১৮ থেকে ২০ হাজার টাকা যা তামাক উৎপাদনকারী কোম্পানি সম্পূর্ণ বহন করে এ কারণে সাধারণ চাষীরা তামাক চাষে আসক্ত হয়ে পড়েছে। কৃষি বিশেষজ্ঞ ডঃ গোলাম মর্তুজা বলেন, এমন একটা সময় আসবে যখন তামাক চাষের ফলে কুষ্টিয়ায় আর কোন ফসলের চাষ করা সম্ভব হবে না। মাটির স্বাস্থ্য রক্ষা এবং খাদ্য জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এখনই তামাকের চাষ নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এ অঞ্চলে তামাক চাষ বৃদ্ধির ধারা যেভাবে উর্ধ্বমুখী হচ্ছে, ফলে অদূর ভবিষ্যতে কুষ্টিয়ায় চরম খাদ্য সংকট দেখা দিবে।

পলিথিনের অবৈধ উৎপাদন ও বিপনণ বন্ধে সেপ’র মানববন্ধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

পরিবেশ দূষণরোধে পলিথিনের অবৈধ উৎপাদন ও বিপনণ বন্ধে আইনের সঠিক প্রয়োগ ও দোষী ব্যক্তিদের শাস্তির

আবার কাটতে হলো রোজিনার পা!!!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বনানীতে বাসের চাপায় পা হারানো রোজিনা আক্তারের অবস্থার অবনতি হয়েছে । অস্ত্রোপাচারের

ব্রাহ্মণবাড়িয়া ভালুকায় কালবৈশাখী : ব্যাপক ক্ষতি নিহত দুই

সংবাদ জাতীয় ডেস্ক

image

ব্রাহ্মণবাড়িয়া ও ভালুকায় শনিবার (২১ এপ্রিল) কালবৈশাখী ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের কবলে পড়ে ২

sangbad ad

মাছের সঙ্গে ৩০ বছর

প্রতিনিধি, সিরাজদিখান (মুন্সীগঞ্জ)

image

দুই পায়ে ভর করে পায়ে বটি চেপে ধরে সারাক্ষণ মাছ কাটেন। এই মাছ কাটতেই দিন শুরু হয়, মাছ

বেপরোয়া বালু সন্ত্রাসীরা ভাঙছে জমি-বাড়িঘর

প্রতিনিধি, কাপাসিয়া (গাজীপুর)

গাজীপুরের কাপাসিয়ায় বানার নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করা হচ্ছে। মামলা দিয়ে, ভ্রাম্যমাণ

উখিয়ায় রোহিঙ্গা শিবিরে ৮৫ ভাগ টিউবওয়েল অকেজো

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবিরের ৮৫ শতাংশ টিউবওয়েল অকেজো হয়ে পড়েছে। তাপমাত্রা

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষায় ডিভাইস ব্যবহার করায় গ্রেফতার ৫

নিজস্ব বার্তা পরিবেশক

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে পরীক্ষায় অংশ নেয়া চক্রের পাঁচ

তামান্নার সততায় ল্যাপটপ পেলেন সাংবাদিক

জেলা বার্তা পরিবেষক, ঝিনাইদহ

image

এক কিশোরীর সততায় ঝিনাইদহ কালীগঞ্জের সাংবাদিকের হারিয়ে যাওয়া ল্যাপটপ ফিরে পেলেন। বুধবার

নওগাঁর বরেন্দ্র এলাকায় পানির জন্য হাহাকার

সানজাদ রয়েল সাগর, বদলগাছী (নওগাঁ)

image

বরেন্দ্র এলাকায় পানির সংকট প্রবল। ভূগর্ভস্থ পানির স্তর অনেক গভীরে হওয়ায় কূপ ও পুকুরই হলো

sangbad ad