• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

 

মানিকগঞ্জ

কাঁচা মরিচের কেজি ২২০ টাকা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

সংবাদ :
  • রামপ্রসাদ সরকার দীপু, মানিকগঞ্জ
image

ফাইল ছবি

মানিকগঞ্জের ৭টি উপজেলাতেই বেড়েছে কাঁচা মরিচের দাম। বর্তমানে জেলার বিভিন্নহাট বাজারে প্রতি কেজি বিন্দু মরিচ ২০০ টাকা থেকে ২২০ টাকা, ছিট মরিচ ১৮০ টাকা থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বন্যার পানি আর বৃষ্টিতে আবাদকৃত কাঁচা মরিচের ক্ষেত পানিতে ডুবে কাঁচা মরিচের গাছ নষ্ট হয়ে গেছে। ফলে হাট বাজারগুলোতে আমদানি নেই বললেই চলে। ফলে এক সপ্তাহের ব্যবধানে মরিচের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কাঁচামরিচের পাশাপাশি আলুসহ অন্যান্য সব ধরনের সবজির দাম বেড়ে গেছে। এতে নিম্নœ ও মধ্যবিত্ত ভোক্তারাও বিপাকে পড়েছে।

জানা গেছে, মানিকগঞ্জের বিভিন্ন হাট বাজার থেকে ব্যবসায়ীরা মরিচ ক্রয় করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় চড়া দামে বিক্রি করছে। উৎপাদনকারিরা অন্যান্য বছরের চেয়ে এবার মরিচের দাম পাচ্ছে আকাশ ছোঁয়া। প্রতি বছর ঈদের সামনে কাঁচা মরিচের দাম তুলনামূলক বেড়ে যায়।

মানিকগঞ্জের ৭টি উপজেলার ঘিওর, দৌলতপুর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর, দৌলতপুর, সাটুরিয়া, বরংগাইল, তরা, উথলি, টেপরা, হাট বাজারে বর্তমানে প্রতি কেজি কাঁচা মরিচ ২০০ টাকা থেকে ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে। উৎপাদন খরচ, আগাছা দমন, বীজ বপন, মরিচ তোলা সব মিলিয়ে প্রতি কেজিতে খরচ হয়েছে প্রায় ৬০-৭০ টাকা।

মানিকগঞ্জের ঘিওর, বরংগাইল, তরা, মহাদেবপুর, জিটকা বাজারে কাঁচা মরিচের আমদানি অন্যান্য বছরের মতো নেই। করোনাভাইরাস, বন্যা ও অতিরিক্ত বৃষ্টির কারণে হাট বাজারগুলোতে সরবরাহ ও ঘাটতি দেখা দিয়েছে।

বরংগাইল পাইকারি মরিচ বাজারের সাধারণ সম্পাদক মো. জহিরুল হক জানান, গতবছরে প্রতিদিন ৬০ খেকে ৭০ মণ মরিচ বিক্রির জন্য আমাদের বরংগাইল হাটে আসত কিন্তু এ বছর মরিচের আমদানি একেবারে কম। বিদেশেও মরিচ রফতানি বন্ধ থাকার পরেও কৃষকরা ভাল দাম পাচ্ছে।

ঘিওর হাটে সরেজমিন দেখা গেছে, বিভিন্ন এলাকা থেকে কিছু মরিচ আমদানি হয়েছে। পাইকাররা কৃষকদের কাছ থেকে ১৭০-১৮০ টাকা কেজি দরে কাঁচা মরিচ ক্রয় করছে। যা গত সপ্তাহে ছিল ৮০-৯০ টাকা।

উপজেলার রাধাকান্তপুর গ্রামের মরিচ চাষি মুন্নাফ জানান, গত বছর তিন বিঘা জমিতে মরিচ আবাদ করে ছিলেন। ভাল দাম পেয়ে এবারও তিনি এবার চার বিঘা জমিতে মরিচ আবাদ করেছেন। ফলন এবং দামও ভাল পাচ্ছেন।

উপজেলার কৃষ্ণপুর গ্রামের আদর্শ কৃষক মোমিনুল ইসলাম, ২০ শতাংশ, বাবলু ২ বিঘা, দুখু মিয়া ১ বিঘা, আজাহার ২০ শতাংশ, সবুজ ১ বিঘা, জমিতে কাচা মরিচ আবাদ করেছে। এবার মরিচ বিক্রি করে তারা যে টাকা পাচ্ছেন তা বিগত কোন বছরেও পাননি। এবার ফলন কম থাকলেও দাম ভাল পাচ্ছে এলাকর সাধারণ কৃষক।

বাজারের কাঁচামরিচ আরতদার মো. অলি বেপারী জানান, চলতি মৌসুমে মরিচের আমদানি কম। তবে এবার কৃষকরা ভাল দাম পাচ্ছে। অনেক কৃষক আবার মরিচ চাষাবাদে ঝুঁকে পরবে। মরিচ লাভজনক ফসল হলেও গত কয়েকবছর ধরে হাট বাজারে মরিচের দাম একেবারে কম থাকায় এবার এলাকার কৃষকেরা আবাদ কমিয়ে দেয়। এ বছর সকল কৃষকরা ভাল দাম পাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শেখ বিপুল হোসেন জানান, গত বছর উপজেলার ৭টি ইউনিয়নের ৪৯৫ হেক্টর জমিতে কাঁচা মরিচের আবাদ হয়েছে। চলতি মৌসুমে ৫৫০ হেক্টর জমিতে কাচা মরিচের আবাদ হয়েছে। তবে এবার কাঁচা মরিচের আবাদ অন্যান্য বছরের তুলনায় কম হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান চৌধুরী জানান, আবহাওয়া অনুকূলে থাকার দরুন মরিচ চাষ করে কৃষক লাভ করতে পেরেছে। জেলার ৭টি উপজেলাতেই মরিচের আবাদ হয়। এবার ফলন অন্যান্য বছরের তুলনায় কম হয়ছে। এ ছাড়া চলতি বছরে বন্যার পানিতে কাঁচা মরিচ ক্ষেত পানিতে ডুবে যাবার কারণে মরিচের দাম আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। তবে জেলাতে মোট ৫ হাজার ৭০৯ হেক্টর জমিতে কাচা মরিচে লক্ষ্যমাত্রা ধরা হলেও আদা হয়েছে ৬ হাজার ৭৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

রাজশাহীতে ৪ মাদক ব্যবসায়ী আটক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজশাহীতে মাদকদ্রব্যসহ চার মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা

সান্তাহার ভূমি অফিসের তহসিলদারের বিরুদ্ধে অভিযোগঃ নামজারিতে গুনতে হয় অতিরিক্ত টাকা

বগুড়া প্রতিনিধি:

image

বগুড়ার আদমদীঘির সান্তাহার ভূমি অফিসের ক ইউনিয়নের তহসিলদার মশিউর রহমানের বিরুদ্ধে অতিরিক্ত

শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে মনোনায়ন প্রত্যাশীরা

বগুড়া প্রতিনিধি:

image

বগুড়ার শিবগঞ্জে পৌরসভা নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে। চলতি বছরের ডিসেম্বর মাসে

sangbad ad

গৃহবধুকে শ্বাসরোধে হত্যা চেষ্টা

বগুড়া প্রতিনিধিঃ

image

বগুড়ার শিবগঞ্জে ৫ লক্ষ টাকা যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা চেষ্টা ঘটনায় স্বামী,

চট্টগ্রামে নতুন ৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামে নতুন করে ৬০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার

ছয় মাস পর খুলল পাহাড়পুর বৌদ্ধবিহার

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

নওগাঁর বদলগাছীতে করোনার সংক্রমণ রোধে দীর্ঘ প্রায় ছয় মাস বন্ধ থাকার পর

জাজিরার চরে ভাঙন ১৩ বাড়ি বিলীন, ঝুঁকিতে ৩ গ্রামের ২ হাজার পরিবার

প্রতিনিধি, শরীয়তপুর

image

শরীয়তপুরের জাজিরার পূর্ব নাওডোবা ইউনিয়নের পাইনপারা চরটির চার দিক দিয়ে পদ্মা নদী।

কিশোরগঞ্জে নতুন করোনা রোগী ৮

জেলা বর্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জে নতুন ৮ জনের করোনা ধরা পড়েছে। মারা গেছেন একজন, আর সুস্থ

লক্ষ্মীপুরে বিয়ারসহ যুবলীগ নেতা আটক

জেলা বার্তা পরিবেশক, লক্ষ্মীপুর

image

লক্ষ্মীপুরের রায়পুরে ২৫০ ক্যান বিয়ারসহ মিজানুর রহমান ঢালী নামে এক যুবলীগ নেতাকে