• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

করোনাকালীন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ‘ইমিউনিটি পিঠা’

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • যশোর অফিস
image

‘ইমিউনিটি পিঠা’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। এটি তৈরি করেছে যশোরের আইডিয়া’র কর্মীরা। আইডিয়া একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ‘ইমিউনিটি পিঠা’। পুষ্টিবিদদের পরামর্শে আইডিয়ার কর্মীরা এই পিঠা’র রেসিপি তৈরি করেছেন। যাতে ডুমুর, কালোজিরা, আদা, অলিভ অয়েল, চিকেন মিটসহ ১২টি ঔষধি মসলার সমন্বয় রয়েছে। পুষ্টিবিদরাও এটিকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হিসেবে উল্লেখ করেছেন।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা যশোর সরকারি এমএম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন জানান, সারাবিশ্বে করোনাভাইরাস মহামারী রূপ নিয়েছে। বর্তমান বাস্তবতা হচ্ছে, এর কোন ওষুধ বা ভ্যাক্সিন নেই। কাজেই ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া অন্য কোন বিকল্প নেই। এ কারণেই আইডিয়ার কর্মীরা পুষ্টি বিশেষজ্ঞদের পরামর্শে এই পিঠা তৈরি করেছে।

ইমিউনিটি পিঠার উপাদানসমূহের মধ্যে রয়েছে- ডুমুর, কালোজিরা, আদা, রসুন, এলাচ, মেথি, লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, আমলকি, তুলসি পাতা ও সজিনার পাতা ও এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। যার সবগুলাই আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বহুবিধ উপকার সাধন করে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের প্রভাষক শুভাশীষ দাস শুভ বলেন, প্রাচীনকাল থেকেই প্রমাণিত যে নিয়মিত শরীর চর্চা ও সাধারণ সুষম খাবারের পাশাপাশি কিছু মশলা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে শুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন কালোজিরা, আদা, রসুন, হলুদ, লবঙ্গ, গোলমরিচ। এছাড়াও ডুমুর, আমলকি, তুলসি পাতা ও সজিনার পাতা এই ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আইডিয়া পিঠা পার্ক উদ্ভাবিত ইমিউনিটি পিঠা এই জায়গাতেই কাজ করেছে।

যশোর ল্যাব এইড’র নিউট্রিশন ও ডায়েট কনসালটেন্ট পুষ্টিবিদ মো. মো. শাহারিয়া করিম জসি বলেন, কোভিড-১৯ এ সবচেয়ে বেশি সমস্যা শ্বাসকষ্টে। কালোজিরা শ্বাসপ্রশ্বাসের সমস্যা কমায়। ক্ষতিকর জীবাণু নিধন থেকে শুরু করে শরীরের কোষ ও কলার বৃদ্ধিতে সহায়তা করে। একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দৈনিক ৫ গ্রাম মেথি, ১-১.৫ গ্রাম দারুচিনি, ২-৫ গ্রাম কাচা রসুন, ২-৩ গ্রাম আদা খাওয়া উচিত। পাশাপাশি এসব উপাদান সামগ্রিকভাবে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শারীরিক সক্ষমতা বৃদ্ধি করে।

আইডিয়া পিঠা পার্ক উদ্ভাবিত, আয়ুর্বেদিক উপাদান ও বিভিন্ন মশলার সমন্বয়ে সাস্থ্যসম্মতভাবে তৈরি এই পিঠা সাধারণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে মানুষকে বিভিন্ন প্রকার রোগ-ব্যাধি থেকে রক্ষা পেতে সহায়ক হবে।

সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন আরও জানান, আমাদের পূর্ব পুরুষদের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন ছিলো, সে তুলনায় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম। কারণ তারা ছিলেন পরিশ্রমী এবং প্রাকৃতিক খাদ্যাভ্যাসে অভ্যস্ত। ইমিউনিটি পিঠার সব উপাদানই প্রাকৃতিক। সব ধর্মগ্রন্থেই এই পিঠায় ব্যবহৃত উপাদান সম্পর্কে ইঙ্গিত দেয়া আছে। বাস্তবিক এই প্রেক্ষাপটেই ইমিউনিটি পিঠার চিন্তা মাথায় আসে।

৮ মার্চ তিনজন, ৮ আগস্ট ২ লাখ ৫৫ হাজার ১১৩

রাকিব উদ্দিন

image

দেশে করোনা সংক্রমণ দীর্ঘস্থায়ী সংকটে রূপ নিলেও দিন দিন কমে আসছে নমুনা পরীক্ষার সংখ্যা। নমুনা সংগ্রহ কমতে থাকলেও শনাক্তের

রেলওয়ের অনলাইন টিকিট সংগ্রহে ভোগান্তি

ইবরাহীম মাহমুদ আকাশ

অনলাইনে টিকিট সংগ্রহ করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে রেলওয়ের যাত্রীদের। অনেক সময় টিকিট অনলাইনে ছাড়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে

সাজাপ্রাপ্ত কয়েদি পালিয়ে যাওয়ার ঘটনায় তদন্ত শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি পালিয়ে যাওয়ার ঘটনায় তদন্ত শুরু করেছে কমিটির

sangbad ad

চেকপোস্টে ঊর্ধ্বতন কর্মকর্তাদের তদারকির নির্দেশ ডিএমপি কমিশনারের

নিজস্ব বার্তা পরিবেশক

পুলিশের চেকপোস্টগুলোতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের আরও তদারকির নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল..

বাঙ্গালা কমিউনিটি ডেভেলাপমেন্ট ফাউন্ডেশনের বস্ত্র ও মাস্ক বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

“প্রত্যেকে মোরা পরের তরে” এই স্লোগান কে সামনে রেখে “বাঙ্গালা কমিউনিটি

গজারিয়ায় বঙ্গমাতার জন্মদিনে নদী ভাঙ্গণ এলাকায় অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

প্রতিনিধি, গজারিয়া (মুন্সীগঞ্জ)

image

মুন্সীগঞ্জের গজারিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ

‘এক’ হাতে সংসারের হাল

সাবজাল হোসেন, কালীগঞ্জ (ঝিনাইদহ)

image

নুরুন্নবীর বয়স যখন ২ বছর তখন বাবার সাথে সড়ক দুর্ঘটনায় পড়েন। শরীরে আঘাতটা এতটাই ছিল যে, তাকে বাঁচাতে চিকিৎসকেরা

নারায়ণগঞ্জে ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত

প্রতিনিধি, নারায়ণগঞ্জ:

image

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল সাওঘাট এলাকায় ট্রাক ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি

১১ জেলায় ডাক্তারসহ নতুন শনাক্ত ৩২৯

প্রতিনিধি : চট্টগ্রাম ব্যুরো, সিলেট, গোপালগঞ্জ, নওগাঁ, চুয়াডাঙ্গা, কিশোরগঞ্জ, নোয়াখালী

চট্টগ্রামে ৮১২টি নমুনা পরীক্ষা করে নতুন করে ১২৮ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। ২৪ ঘণ্টায় এদের দেহে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৪ হাজার ৮৭৪