• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

ওয়াসাকে দুষিত শরবত খাওয়ানোর চেষ্টা : ওয়াসার হুমকি ’দেখে নেবো’

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৪ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

‘ঢাকা ওয়াসার পানি শত ভাগ সুপেয়’ বলার পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিন এ খানকে ওয়াসার পানিতে তৈরি শরবত খাওয়ানোর উদ্যোগ নেন জুরাইনের বাসিন্দা মিজানুর রহমান। ২৩ এপ্রিল মঙ্গলবার ওয়াসা ভবন কাওরানবাজারে জুরাইন এলাকার ওয়াসার পানি নিয়ে তাকসিন খানকে শরবত খাওয়াতে যান। কিন্তু এমডি পুলিশ পাহারা বসিয়ে অফিসে উপস্থিত হননি। ওয়াসার এমডিকে শরবর খাওয়ানোর উদ্যোগকারীদের ভাষ্য, যেহেতু এমডি তাকসিন এ খান বলেছেন ঢাকা ওয়াসার পানি সুপেয় এবং নিরাপদ তাই তার বক্তব্য কতটা সত্য তা নিশ্চিত হতে আমরা ওয়াসার পানিতে তাকে শরবত খাওয়াতে চাই। এ ঘটনার পরদিন বুধবার ২৩ এপ্রিল মিজানুর রহমানকে হুমকি দেয়ার অভিযোগ উঠেছে।

সম্প্রতি টিআইবি ঢাকা ওয়াসার পানি বিশুদ্ধকরণে শত শত কোটি টাকার অর্থ ব্যয় এবং পানির মান নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। ঢাকা ওয়াসার এমডি তাকসিন এ খান সংবাদ সম্মেলন করে টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করে ঢাকা ওয়াসার পানিকে সবচেয়ে নিরাপদ ও সুপেয় বলে দাবি করেন। এমডির এমন দাবির পর ওয়াসার ময়লাযুক্ত পানি থেকে পরিত্রাণ পেতে প্লাকার্ড নিয়ে জুরাইন এলাকার বাসিন্দারা ওয়াসার সামনে বিক্ষোভ করেন। এমডি তাকসিন এ খানকে শরবত খাওয়ানোর ঘোষণা দেয়ার পর ওয়াসার কার্যালয়ে পুলিশ পাহারা বসানো হয়। এমডিও অফিসে যাননি। শেষ পর্যন্ত ওয়াসার কর্মকর্তারা এমডির বক্তব্য সমর্থন করে দাবি করেন পাইপের কারণে ময়লা হতে পারে। কিন্তু কেউ শরবত খাননি। বিক্ষোভকারীরা শেষ পর্যন্ত ফিরে আসে। এমন ঘটনার পর ওই কর্মসূচির নেতৃত্ব দেয়া জুরাইন এলাকার বাসিন্দা মিজানুর রহমানকে বুধবার বিকেল ৩টার দিকে ঢাকা ওয়াসার উপ-সহকারী প্রকৌশলী সৈয়দ নওয়াজ আলী হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, ওয়াসার এমডিকে শরবত খাওয়ানোর আহ্বান জানিয়ে আমরা কর্মসূচি পালন করায় আমার শ্বশুরবাড়িতে ওয়াসার উপ-সহকারী প্রকৌশলী সৈয়দ নওয়াজ আলী লোকজন নিয়ে গিয়ে হুমকি দেন। হাজি খোরশেদ আলী সরদার রোডে অবস্থিত আমার শ্বশুরবাড়ির লোকদের অকথ্য ভাষায় গালিগালাজের পাশাপাশি আমাকে দেখে নেয়ার কথা বলেন উপ-সহকারী প্রকৌশলী সৈয়দ নওয়াজ আলী। মিজানুর বিস্ময় প্রকাশ করে বলেন, ‘একজন ওয়াসার কর্মকর্তা কীভাবে এমন মাস্তানের মতো আচরণ করতে পারেন। তারা আমার শ্বশুরবাড়িতে যাওয়ার আগে আমার সঙ্গে অন্তত একবার কথা বলতে পারত।’

বিষয়টি সবাইকে জানাতে তিনি নিজ ফেসবুকে একটি পোস্ট দেন। তাতে তিনি লিখেন, ‘ওয়াসার বড় কর্তার সুরে ছোট কর্তা বাসায় ঢুকে এক প্রকার হুমকির সঙ্গে বলছে আমরা নাটক করছি। -সৈয়দ নওয়াজ আলী, উপ-সহকারী প্রকৌশলী।’ তিনি আরও অভিযোগ করেন, ‘ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ বিভিন্ন গণমাধ্যমের কাছে পানি সমস্যার সমাধান করেছে বলে দাবি করলেও আসলে কোন সমাধান হয়নি।’

গত ১৭ এপ্রিল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পক্ষ থেকে ‘ঢাকা ওয়াসা : সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে ওয়াসায় অনিয়ম ও দুর্নীতির বিষয়টি উল্লেখ করে টিআইবি। এতে আরও বলা হয়- ঢাকা ওয়াসার পানির নিম্নমানের কারণে ৯৩ শতাংশ গ্রাহক বিভিন্ন পদ্ধতিতে পানি পানের উপযোগী করে। এর মধ্যে ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে বা সিদ্ধ করে পান করে। গৃহস্থালি পর্যায়ে পানি ফুটিয়ে পানের উপযোগী করতে প্রতিবছর আনুমানিক ৩৩২ কোটি টাকার গ্যাসের অপচয় হয়। এরপর গত ২০ এপ্রিল সংবাদ সম্মেলনে টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করেন ওয়াসার এমডি তাকসিম এ খান। তিনি দাবি করেন, ‘ওয়াসার পানি শতভাগ সুপেয়, বিশুদ্ধ। একে ফুটিয়ে খাওয়ার প্রয়োজন হয় না।’ এছাড়া টিআইবির প্রতিবেদনকে তিনি নিম্নমানের বলেও উল্লেখ করেন। ওয়াসা এমডির এমন মন্তব্যের পর তাকে ওয়াসার পানি দিয়ে শরবত বানিয়ে খাওয়ানোর উদ্যোগ নেন জুরাইনের বাসিন্দা মিজানুর রহমান।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad