• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮

 

ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি)-এর মহাপরিচালক ও সিইও সুলেইমান জাসির আল হারবিশ বলেছেন, ওপেক বাংলাদেশের সঙ্গে সহযোগিতা সম্প্রসারিত করতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) তার তেজগাঁও কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাৎকালে জাসির আল হারবিশ বলেন, বাংলাদেশ হচ্ছে ওপেকের এক বড় অংশীদার এবং ৩২ বছর থেকে উভয়ের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান। এখন আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে নতুন নতুন বিষয় নিয়ে কাজ করতে চাই। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, বৈঠকে বিশেষ করে জ্বালানি ও জ্বালানি সমস্যা নিরসনসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বাসস।

প্রেস সচিব বলেন, ওপেক মহাপরিচালক বাংলাদেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বলেন, বিশ্বের ১ দশমিক ৩ বিলিয়ন মানুষ বিদ্যুৎ থেকে বঞ্চিত। ওপেক পানি, খাদ্য ও জ্বালানির ওপর গুরুত্বারোপ করেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর সঙ্গে আলোচনার প্রসঙ্গ উল্লেখ করে মহাপরিচালক বলেন, বাংলাদেশের জন্য আরও বেশি কিছু করতে ওপেকের জুন মাসের কাউন্সিল সভায় তিনি এক প্রতিবেদন পেশ করবেন।

সুলেইমান রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে বলেন, তিনি (শেখ হাসিনা) শরণার্থীদের আশ্রয় দিয়ে অতি মানবিক দায়িত্ব পালন করেছেন। মহাপরিচালক রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে খোঁজ-খবর নেন। প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের জন্য ওএফআইডি মহাপরিচালককে ধন্যবাদ জানিয়ে জ্বালানি সংকট সমাধানে বাংলাদেশের প্রচেষ্টার কথা জানান। তিনি বলেন, ১৯৯৬ সালে তার ক্ষমতা গ্রহণের সময় দেশে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল মাত্র ১১০০ মেগাওয়াট। তার সরকারের ৫ বছরের শাসনামলে তা ৪৩০০ মেগাওয়াটে উন্নীত হয়। কিন্তু বিএনপির পরবর্তী ৫ বছরে বিদ্যুৎ উৎপাদন ৩২০০ মেগাওয়াটে নেমে আসে। প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হচ্ছে ১৫ হাজার ৩৫০ মেগাওয়াট। ১৯৯৬ বেসরকারি কোম্পানিকে বিদ্যুৎ উৎপাদনে সম্পৃক্ত করতে তার সরকারের সাফল্য অর্জিত হয়েছে। শেখ হাসিনা বলেন, তিনি এটা জেনে আনন্দিত যে, নারীরা এখন ওপেকের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছে। রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও মায়ানমার তাদের প্রত্যাবাসনে ইতোমধ্যে চুক্তি করেছে। নিকট প্রতিবেশী হিসেবে বাংলাদেশ সব সময় সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়। অনুষ্ঠানে মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

পরীক্ষামূলক সম্প্রচার

চাঁদাবাজির দ্বিতীয় কিস্তিতে ধরা খেলেন স্বেচ্ছাসেবক লীগের দুই সদস্য

image

চাঁদাদাবির ৭০ লাখ টাকা আদায়ের পর’ আরও ৩০ লাখের জন্য আগ্রাসী হওয়ার অভিযোগের মামলায় দেবাশীষ নাথ দেবু (৪৮) ও এটিএম মঞ্জুরুল ইসলাম ওরফে রতন (৫০)

মা বলে ধর্ষণের ঘটনা ঘটেছে পুলিশ বলে ঘটেনি!!

image

মাকে বেঁধে রেখে পাশের কক্ষে মেয়েকে গণধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি)

শ্বাসরোধে মৃত স্কুল ছাত্রের দেহ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে রাজিব নামে ৭ম শ্রেণীর এক ছাত্রের মৃত দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রাবার

sangbad ad

আশাশুনিতে দুই বছরে বাঁধ ভেঙেছে ৯ বার

আবুল কাসেম সরকার, সাতক্ষীরা

image

খোলপেটুয়া নদী ও কপোতাক্ষ নদের করালগ্রাসে বেড়িবাঁধ ভেঙে দু’বছরে সাতক্ষীরার আশাশুনির

বোমাসদৃশ বস্তুটিকে পানিতে ডুবিয়ে নিষ্ক্রিয় করা হয়েছে

image

যশোর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে পড়ে থাকা লাল টেপে মোড়ানো একটি কৌটা নজরে

মাদ্রাসার হেফজ বিভাগের ছাত্রের দগ্ধ লাশ উদ্ধার

image

ঠাকুরগাঁয়ে আবু বক্কর (১৬) নামে মাদ্রাসার হেফজ বিভাগের এক ছাত্রের দগ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার

সোনা পাচারে চার্জার লাইট

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মালয়েশিয়া থেকে আসা এক যাত্রীকে ৩৩৯ গ্রাম সোনাসহ

মশার কারণে ফ্লাইট দুই ঘন্টা দেরি

image

আকাশে ডানা মেলার ঠিক আগমুহূর্তে উড়োজাহাজের ভেতরে থাকা মশার কামড়ে যাত্রীগন অতিষ্ঠ হয়ে

ভালুকা কেশবপুরে একুশের বইমেলা

সংবাদ জাতীয় ডেস্ক

ময়মনসিংহের ভালুকা ও যশোরের কেশবপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সঠিক ইতিহাস সবার

sangbad ad