• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯

 

এখনও পলাতক ১৬ আসামি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

সংবাদ :
  • বাকী বিল্লাহ ও মাসুদ রানা
image

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে জননেত্রী শেখ হাসিনার সমাবেশে পরিকল্পিতভাবে ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়। শেখ হাসিনাকে হত্যা ও আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার টার্গেট নিয়ে পরিকল্পিতভাবে খুনিরা এ হামলার ছক তৈরি করেছিল। হামলায় আর্জেস গ্রেনেড ব্যবহার করা হয়েছিল। গত বছরের অক্টোবরে গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার পরও মামলার অন্যতম আসামি, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ ১৬ আসামি এখনও পলাতক। তাদের মধ্যে ২-৩ জন ছাড়া বাকি আসামিরা কে কোন দেশে অবস্থান করছে, তাও নিশ্চিত হতে পারেনি সরকার। তবে সম্ভাব্য কয়েকটি দেশে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর তা নিশ্চিত হওয়ার পর ওইসব দেশের সঙ্গে প্রত্যর্পণ চুক্তির মাধ্যমে কিংবা অন্যান্য উপায়ে পলাতকদের দেশে ফিরিয়ে আনার কথা ভাবছে সরকার। পলাতক ১৬ আসামিরা হলো তারেক রহমান, হারিছ চৌধুরী, মাওলানা মো. তাজউদ্দীন, মহিবুল মোত্তাকিন ওরফে মুত্তাকিন, আনিসুল মোরসালিম ওরফে মোরসালিন, মো. খলিল, জাহাঙ্গীর আলম বদর ওরফে ওস্তাদ জাহাঙ্গীর, মো. ইকবাল, লিটন ওরফে মাওলানা লিটন ওরফে দেলোয়ার হোসেন ওরফে জোবায়ের, কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, মো. হানিফ, মুফতি আবদুল হাই, মেজর জেনারেল (অব.) এটিএম আমিন, মুফতি শফিকুর রহমান, রাতুল আহম্মেদ বাবু ওরফে বাবু ওরফে রাতুল বাবু ও লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ারদার।

আইনমন্ত্রী রাজধানীর তেজগাঁওয়ে ২০ আগস্ট মঙ্গলবার এক অনুষ্ঠানে বলেন, একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাজাপ্রাপ্ত ও পলাতক সব আসামিকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার। তারেক রহমানকে ফিরিয়ে এনে একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড ও মানি লন্ডারিং মামলায় সাত বছরের কারাদণ্ড দেয়ার রায় কার্যকরের চেষ্টা সরকার চালিয়ে যাচ্ছে এবং যাবে।

পুলিশ সদর দফতরের ইন্টারপোল (এনসিবি) শাখা সূত্রে জানা গেছে, পলাতক ১৬ জনের মধ্যে এখন পর্যন্ত ছয়জনের বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ জারি করা হয়েছে। তাদের মধ্যে তারেক রহমান ও কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের বিরুদ্ধে জারিকৃত রেড নোটিশ ইন্টারপোল প্রত্যাহার করেছে। তারেকের বিরুদ্ধে ২০১৫ সালের ১৩ এপ্রিল রেড অ্যালার্ট জারি করা হয়। পরের বছরের ২৬ জানুয়ারি ইন্টারপোল জারিকৃত রেড নোটিশ প্রত্যাহার করে। পরে বাংলাদেশ পুলিশের তরফ থেকে ইন্টারপোল কোন ভিত্তিতে রেড নোটিশ প্রত্যাহার করেছে, এর ব্যাখ্যা জানতে চাওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ইন্টারপোল কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারপোলের আর্টিকেল-৩ অনুযায়ী তাদের অব্যাহত দেয়া হয়েছে অর্থাৎ রাজনৈতিক, ধর্মীয়, জাতিগত ও মিলিটারি কারণে কারও বিরুদ্ধে রেড নোটিশ জারি করলে তা প্রত্যাহার করা হয়। ইন্টারপোল কর্তৃপক্ষ উত্তরে জানিয়েছে, রাজনৈতিকভাবে তারেক ও কায়কোবাদকে হেয়প্রতিপন্ন করতে এই রেড নোটিশ জারি করা হয়েছে বলে তাদের কাছে মনে হয়েছে। তাই তা প্রত্যাহার করা হয়েছে।

ইন্টারপোল শাখা থেকে জানা গেছে, তারেকের বিরুদ্ধে আবারও রেড নোটিশ জারি করা হবে। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলা চালানো হয়েছিল। ঘটনার পর দুটি মামলা করা হলেও মামলার তদন্ত ভিন্ন খাতে প্রভাবিত করা, জজ মিয়া নাটক সাজানো এবং প্রধান আসামিরা দেশের বাইরে পলাতক থাকায় বিচার কাজ থমকে আছে বলে জানিয়েছেন মামলার তদন্ত সংশ্লিষ্টরা। অভিযোগ রয়েছে, বিএনপি নেতৃত্বাধীন তৎকালীন চারদলীয় জোট সরকারের শীর্ষপর্যায়ের ইন্ধনে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি) ওই নারকীয় হত্যাযজ্ঞ চালায়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দ্বিতীয় দফায় অধিকতর তদন্তে বেরিয়ে আসে হামলার নেপথ্যের নীলনকশা। দুই মামলায় গত বছরের অক্টোবরে রায় ঘোষণা করেন আদালত। রায়ে মামলার মোট ৫২ আসামির মধ্যে ১৯ জনকে মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন আরও ১৯ জন। এছাড়া বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত আসামির সংখ্যা ১১। আর অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, হরকাতুল জিহাদের মুফতি আবদুল হান্নান ও শরীফ।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, তারেক রহমানের বিষয়ে ব্রিটিশ সরকারকে একাধিকবার বলেছি। আমাদের বলা ও চিঠি দেয়া অব্যাহত থাকবে। তবে এর উত্তরে ব্রিটিশ সরকার বলেছে, তার (তারেকের) স্টেটাসটা ডিসক্লোজ করতে পারবে না। আরেকজন মাওলানা তাজউদ্দিন দক্ষিণ আফ্রিকায় আছে। তাকে ফিরিয়ে আনতে ওই দেশের সরকারের সঙ্গেও আমাদের প্রয়োজনীয় অনেক কাজ এগিয়েছে।

যুক্তরাজ্যের দি এক্সট্রাডিশন অ্যাক্ট (বন্দিবিনিময় প্রত্যাবর্তন আইন) ২০০৩ অনুযায়ী তাদের সঙ্গে যে দেশের বন্দিবিনিময় চুক্তি আছে, শুধু ওই দেশের সঙ্গে বন্দিবিনিময় করতে পারবে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের এ ধরনের কোন চুক্তি নেই। এক্ষেত্রে বাংলাদেশের পক্ষে আইনগতভাবে তারেক রহমানকে ফেরত আনা সম্ভব নয়। তাহলে বন্দি বিনিময় চুক্তি ছাড়া বিকল্প কোন উপায়ে তারেককে দেশে ফিরিয়ে আনার পরিকল্পনা আছে কি না প্রশ্নে শাহরিয়ার আলম বলেন, প্রত্যর্পণ চুক্তি ছাড়াও দাগি আসামিকে একটা দেশ আরেকটা দেশে হস্তান্তর করে। এর আগে আমরা যুক্তরাষ্ট্র থেকে আসামি এনেছে। আর পলাতকদের মধ্যে যাদের অবস্থান নিশ্চিত হওয়া গেছে, শুধু তাদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে। এটি চলমান প্রক্রিয়া। তাছাড়া এ বিষয়ে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আমাদের দূতাবাসগুলোকে এ বিষয়ে সজাগ থাকতে বলা হয়েছে। সো, কে কোন দেশে আছে, তা পর্যায়ক্রমে বেরিয়ে আসবে।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, রাজনৈতিকভাবে তারেকের বিরুদ্ধে রেড নোটিশ জারি করা হয়নি। আর ইন্টারপোল বলেছে, তারেকের রেড নোটিশটা যুক্তরাজ্য সরকারের কাছে সিরিয়াস বিষয়। তাই তারা শুধু লোকেট করে দিয়েছে, ইন্টারপোল থেকে তারেকের নাম মুছে ফেলা হয়েছে। আর এতে আমাদের কিছু যায় আসে না। তারেক যে লন্ডনে আছে, এটা আমরা সবাই জানি। তবে পলাতক আসামিদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীও খোঁজখবর রাখছে। তাদের দেশে ফিরিয়ে আনতে বিভিন্ন পদ্ধতিতে অবলম্বন করা হচ্ছে।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলো সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) প্রধান মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, এনএসআই কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম, হানিফ পরিবহনের মালিক মো. হানিফ, জঙ্গি নেতা মাওলানা তাজউদ্দিন (পলাতক), মাওলানা শেখ আবদুস সালাম, মো. ইউসুফ বাট ওরফে মজিদ বাট, আবদুল মালেক ওরফে গোলাম মোহাম্মদ ওরফে জিএম, শেখ ফরিদ ওরফে শওকত ওসমান, মফিজুর রহমান ওরফে মহিবুল্লাহ ওরফে অভি, মাওলানা আবু সাইদ ওরফে ডা. জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, জাহাঙ্গীর আলম, হাফেজ আবু তাহের, হোসাইন আহমেদ তামিম, মুফতি মঈনউদ্দিন শেখ ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ, রফিকুল ইসলাম ওরফে সবুজ ও উজ্জ্বল ওরফে রতন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপির নেতা হারিছ চৌধুরী, সাবেক মুরাদনগর এমপি কাজী শাহ মোয়াজ্জেম হোসেন কায়কোবাদ, মো. আরিফুল ইসলাম, শাহাদাত উলাহ জুয়েল, মুফতি আবদুর রউফ, মাওলানা আবদুল হান্নান ওরফে সাব্বির, আরিফ হাসান ওরফে সুমন ওরফে আবদুর রাজ্জাক, হাফেজ মাওলানা ইয়াহিয়া, মাওলানা আবু বকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুরসালিন (ভারতের কারাগারে), মুত্তাকিন (ভারতের কারাগারে), জাহাঙ্গীর বদর, মো. ইকবাল, রাতুল আহমেদ ওরফে রাতুল বাবু, মুফতি শফিকুর রহমান, মুফতি আবদুল হাই, মাওলানা লিটন ও মো. খলিল।

বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত ১১ জন হলো মেজর জেনারেল এটিএম আমীন (পলাতক), লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ারদার (পলাতক), লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি আশরাফুল হুদা, সাবেক আইজিপি শহুদুল হুদা, আইজিপি খোদা বক্স চৌধুরী, সাবেক ডিআইজি খান সাঈদ হাসান (পলাতক), ডিএমপির সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান খান, এএসপি আবদুর রশিদ, বিশেষ পুলিশ সুপার রুহুল আমীন ও এএসপি মুন্সী আতিকুর রহমান।

অন্য মামলা ফাঁসি কার্যকর হয়েছে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, জঙ্গি নেতা মুফতি হান্নান ও শহিদুল আলম বিপুলের।

প্রয়োজনে আমি নিজে থানার ওসি হবো - ডিএমপি কমিশনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

থানায় সেবার মান বাড়াতে এবং পুলিশের আচরনে পরিবর্তন আনতে প্রয়োজনে নিজে থানায় গিয়ে ওসিগিরি করার ঘোষনা দিয়েছেন

শহীদ যায়ান চৌধুরী খেলার মাঠ উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বনানীস্থ ‘শহীদ যায়ান চৌধুরী খেলার মাঠ উন্নয়ন কাজের’ ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) বনানী ১ নম্বর

বীর মুক্তিযোদ্ধা মোকলেছুর রহমান প্রধানের ইন্তেকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বীর মুক্তিযোদ্ধা মোকলেছুর রহমান প্রধান ১৪ সেপ্টেম্বর শনিবার রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভোররাতে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি

sangbad ad

রমেক অধ্যক্ষের বিরুদ্ধে সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

যন্ত্রপাতি ক্রয় দেখিয়ে সরকারের সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের

বিমান ছিনতাই চেষ্টার মামলায় অভিনেত্রী শিমলাকে জিজ্ঞাসাবাদ

চট্টগ্রাম ব্যুরো

image

চট্টগ্রামের বিমান ছিনতাই চেষ্টার মামলায় অভিনেত্রী শিমলাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর

হাত বাড়ালেই হাই-ভোল্টেজ তার! আতঙ্কে শতাধিক পরিবার

প্রতিনিধি, কালীগঞ্জ (ঝিনাইদহ)

image

ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার আড়পাড়া ও চাপালী কুঠিপাড়া গ্রামের উপর দিয়ে যাওয়া ৩৩ হাজারের ‘হাই-ভোল্টেজ’ তারের নিচে চরম

গফরগাঁও-ময়মনসিংহ সড়কের ৪০ কিমি. জুড়ে মৃত্যুফাঁদ!

রুবেল মাহমুদ, গফরগাঁও (ময়মনসিংহ)

image

গফরগাঁও-ময়মনসিংহ সড়কটি এ জেলার অন্যতম পুরনো সড়ক। এটি গফরগাঁও পৌর এলাকার পাবলিক হল মোড় থেকে ময়মনসিংহ পর্যন্ত ৪০

শিক্ষকের বেতের আঘাতে চোঁখ হারালো ছাত্রী

প্রতিনিধি হবিগঞ্জ

image

হবিগঞ্জ সদর উপজেলার যাদবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে তৃতীয় শ্রেণির ছাত্রী হাবিবা আক্তারের চোখে বেত দিয়ে আঘাতের

পদ্মা সেতু নির্মাণে কাটা মাথার গুজবকারীর জামিন নাকচ করে রুল জারি হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘পদ্মা সেতু নির্মাণে এক লাখ মানুষের কাটা মাথা লাগবে’- এমন গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেফতার

sangbad ad