• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

একুশে গ্রন্থমেলায় বাংলা ভাষায় পরমাণু শক্তি বিষয়ক ৩ বই

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

একুশে গ্রন্থমেলায় বাংলা ভাষায় অনূদিত এবং রচিত পরমাণু শক্তি বিষয়ক তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার (৯ ফেব্রুয়ারি) সকালে একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বইগুলোর মোড়ক উন্মোচন করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়কমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, রসাটমের প্রতিনিধি দারিয়া সাভচেনকাসহ অন্যরা এসময় উপস্থিত ছিলেন।

‘পরমাণুর দিগন্ত’, ‘পরমাণু শিল্পে বিভিন্ন পেশা’ শীর্ষক বইগুলো রুশ ভাষা থেকে অনুবাদ করা হয়েছে, অন্যদিকে কমিক বই ‘অণুর অপ্রত্যাশিত অভিযান’ বাংলাদেশে রচিত ও সম্পাদিত। বইগুলো যৌথভাবে প্রকাশ করেছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কমিশন- রসাটম।

বাংলাদেশের জনগণকে পরমাণু শক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা প্রদান এবং পরমাণু শক্তির ইতিবাচক দিকগুলো তুলে ধরার মাধ্যমে ভ্রান্ত ধারণা দূরীকরণের লক্ষ্যে বাংলা ভাষায় সহজপাঠ্য এই বইগুলো প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোপূর্বেও বাংলা ভাষায় অনূদিত এবং প্রকাশিত আরও তিনটি বই- ‘পারমাণবিক শক্তি সম্পর্কিত প্রশ্নোত্তর’, ‘পরমাণু পাঠ- অ আ ক খ’ এবং ‘পরমাণু শক্তি জগৎ’ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সাধারণ জনগণের মধ্যে বিতরণ করা হয়েছে। পরমাণুর দিগন্ত বইটিতে বিভিন্ন ক্ষেত্রে পরমাণু শক্তির ব্যবহার নিয়ে আলোচনা স্থান পেয়েছে। পরমাণু শিল্পে বিভিন্ন পেশা বইটি পড়ে পাঠকরা পরমাণু শিল্পের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পেশা সম্পর্কে ধারণা পাবেন। অন্যদিকে কার্টুন ভিত্তিক অণুর অপ্রত্যাশিত অভিযান বইটি পরমাণু শক্তি সম্পর্কিত বিভিন্ন ভ্রান্ত ধারণা, কুসংস্কার এবং সামাজিক কুপ্রথার বিরুদ্ধে বিজ্ঞানমনস্ক সাধারণ একটি গ্রাম্য বালিকার প্রতিবাদ ও সংগ্রাম নিয়ে রচিত হয়েছে। সম্পূর্ণ চার রঙে প্রকাশিত সচিত্র ও আকর্ষণীয় এই বইগুলো বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের স্টল (৭৪ এবং ৭৫) এ পাওয়া যাচ্ছে। বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে স¤পাদিত একটি আন্তঃ সরকারি চুক্তির আওতায় রসাটম পাবনা জেলার রূপপুরে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহায়তা করছে। কেন্দ্রটিতে প্রতিটি ১,২০০ মেগাওয়াট ক্ষমতাস¤পন্ন ২টি ইউনিট থাকবে।

মির্জাপুরে পুলিশ কনষ্টেবলসহ দুইজনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের এক পুলিশ কনষ্টেবল ও গ্রীন টেক্সটাইল মিলের মহিলা শ্রমিক করেনায় আক্রান্ত হয়েছে।

মির্জাপুরে বাস চাপায় ট্রাকের হেলপার নিহত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে বাস চাপায় ট্রাকের হেলপার নিহত হয়েছে। ৩ জুন বুধবার সকাল আটটার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার

চৌগাছায় বিলে ডুবে শিশুর মৃত্যু

প্রতিনিধি, চৌগাছা (যশোর)

image

উপজেলায় পানিতে ডুবে আমীর হামজা (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে হাকিমপুর ইউনিয়নের মাঠ-চাকলা গ্রামের দ্বীন মোহাম্মদের ছেলে। একই ঘটনায় শিশির (৭) নামে আরেক শিশুকে গুরুতর অসুস্থ অবস্থায় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে একই গ্রামের জাহিদুল ইসলামের ছেলে।

sangbad ad

চাটখিলে মানবিক সহায়তা কর্মসূচীর তালিকায় অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, চাটখিল (নোয়াখালী)

করোনাকালীন সময়ে মানবিক সহায়তা কর্মসূচীর তালিকা প্রণয়নে নগদ ২ হাজার ৫ শত টাকা প্রদানে চাটখিল পৌরসভার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার নোয়াখালী জেলা প্রশাসকের কাছে এ ব্যাপারে অভিযোগ দায়ের

বগুড়ায় একদিনে আক্রান্ত ৫৭ জন

প্রতিনিধি, বগুড়া

image

জেলায় করোনা রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত মঙ্গলবার একদিনে ৫৭জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৪জন পুলিশ ও একজন আইনজীবী রয়েছেন। এর মধ্যে বগুড়া সদর উপজেলায় ৪৫, সারিয়াকান্দিতে ১, শাজাহানপুরে ১ গাবতলীতে ৩, শেরপুরে ৫,

গোপালগঞ্জে নতুন করে আক্রান্ত ১৬ জন

নিজস্ব বার্তা পরিবেশক, গোপালগঞ্জ

image

গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জে নতুন করে আরও ১৬ জনের শরীরে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। বুধবার সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান। তিনি জানান, নতুন আক্রান্তদের মধ্যে সদরে ৪ জন, মুকসুদপুরে ৬, কোটালীপাড়ায় ৩, কাশিয়ানীতে ২ ও টুঙ্গিপাড়ায় ১ জন রয়েছে।

বিপাকে পড়েছেন বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রা

জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

image

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশের সাথে ভারতের স্থলপথে (বর্ডার) যোগাযোগ বন্ধ রয়েছে। এতে করে রাজশাহীতে আসা ভারতীয়রা আটকে পড়েছে। এর মধ্যে তাদের অধিকাংশেরই ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে। ফলে এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে আটকে পড়া ভারতীয়রা। একইভাবে ভারতে যাওয়া বাংলাদেশীরাও আটকে আছে সে দেশে।

করোনায় আসছে না ব্যাপারীরা আম নিয়ে শঙ্কায় চাষীরা

মো. শাফায়েত হোসেন, বান্দরবান

image

বান্দরবানে আম্রপালি, হাঁড়িভাঙ্গা, বারি আম-৪ এবং রাংগোয়াইসহ বিভিন্নজাতের আমের বাম্পার ফলন হলেও করোনার কারণে আম ব্যবসায়ীরা আম সংগ্রহ করতে না আসায় লোকসানের মুখে পরেছেন চাষীরা। ফলে আম উৎপাদন খরচ তুলতে পারবেন কিনা এ নিয়ে শঙ্কা ও হতাশা দেখা দিয়েছে চাষিদের মধ্যে। তারা সরকারিভাবে আম বিপণনের দাবি জানিয়েছে।

দুই জেলায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৮

সংবাদ ন্যাশনাল ডেস্ক

image

সিরাজগঞ্জের শাহজাদপুরে বাস-রিক্সাভ্যানের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের তিন জন নিহত হয়েছে। অপরদিকে টাঙ্গাইলের মির্জাপুরে বাস চাপায় ট্রাকের এক হেলপার মারা গেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় ও বুধবারের এসব ঘটনায় আরো দুই জন আহত হয়েছেন।

sangbad ad